কম্পিউটার

রেডিস লঞ্চপ্যাড পেশ করা হচ্ছে

রেডিস সম্প্রদায় সবসময়ই রেডিসকে দুর্দান্ত করে তোলে তার মূলে রয়েছে। এই গ্রুপের জন্য ধন্যবাদ, রেডিস, টানা ৫ম বারের জন্য, স্ট্যাক ওভারফ্লো-এর ডেভেলপার সমীক্ষায় সবচেয়ে প্রিয় ডাটাবেস হিসেবে বাছাই করা হয়েছে। রেডিসের জনপ্রিয়তা বাড়ার সাথে সাথে ডেভেলপার সম্প্রদায়, শিল্প উল্লম্ব এবং ভৌগোলিক অঞ্চলে ব্যবহারের ক্ষেত্রেও বৃদ্ধি পায়।

আমাদের সম্প্রদায়ের ভালবাসার সাথে একক দৃষ্টিভঙ্গির মাধ্যমে Redis-এর ক্ষমতায়ন, বৃদ্ধি এবং শক্তিকে কাজে লাগানোর জন্যই আমরা Redis Launchpad-এর স্বপ্ন দেখেছিলাম৷ আজ, আমরা Redis লঞ্চপ্যাড, Redis-এ আমাদের এবং আপনার দ্বারা নির্মিত 75+ নমুনা অ্যাপ্লিকেশনগুলির একটি কেন্দ্রের সাথে পরিচয় করিয়ে দিতে উত্তেজিত। Redis লঞ্চপ্যাড ডেভেলপার এবং স্থপতিদের একটি কেন্দ্রীয় অবস্থানে একটি রিয়েল-টাইম ডেটা প্ল্যাটফর্ম এবং প্রাথমিক ডাটাবেস হিসাবে Redis ব্যবহার করে এমন অসংখ্য নমুনা অ্যাপ খুঁজে বের করার এবং কল্পনা করার একটি সহজ, বাস্তব উপায় প্রদান করে। এখানে আপনি উচ্চ-মানের নমুনা অ্যাপগুলিতে ডুব দিতে পারেন যা বিভিন্ন আর্কিটেকচার, ডেটা মডেলিং, ডেটা স্টোরেজ এবং কমান্ডগুলি দেখায়, যা আপনাকে দ্রুত অ্যাপগুলি দ্রুত তৈরি করা শুরু করতে দেয়৷

এই অ্যাপগুলি বিভিন্ন ভাষায় আসে (জাভাস্ক্রিপ্ট, জাভা, পাইথন, ইত্যাদি), বিভিন্ন শিল্প উল্লম্ব পূরণ করে (আর্থিক পরিষেবা, গেমিং, খুচরা, ইত্যাদি), বিভিন্ন Redis মডিউল ব্যবহার করুন (RedisJSON, RediSearch, ইত্যাদি), এবং বিভিন্ন ক্ষমতা প্রদর্শন করুন। এমনকি আপনি ড্রিল ডাউন করে ব্যক্তিগত আদেশ অনুসন্ধান করতে পারেন এগুলি বিভিন্ন অ্যাপ এবং বিভিন্ন ভাষায় কীভাবে ব্যবহার করা হয় তা দেখতে!

আপনি কিভাবে Redis লঞ্চপ্যাড ব্যবহার করতে পারেন?

ঠিক আছে, সহজভাবে https://launchpad.redis.com-এ যান এবং বিভিন্ন মানদণ্ডের উপর ভিত্তি করে যেকোনো অ্যাপ অনুসন্ধান করুন। অ্যাপটিতে ক্লিক করুন এবং আপনি একটি ভিডিও দেখতে পাবেন এবং সেই অ্যাপটি কীভাবে তৈরি হয়েছিল এবং কাজ করে তার বিশদ বিবরণ দেখতে হবে। এতে ডেটা মডেলিং, ডেটা যোগ করার কমান্ড এবং ডেটা পুনরুদ্ধার করার কমান্ডের মতো বিষয়গুলি অন্তর্ভুক্ত রয়েছে৷

রেডিস লঞ্চপ্যাড পেশ করা হচ্ছে

আরো কি, কিছু অ্যাপে, আপনি ডিপ্লয় বোতাম ব্যবহার করার জন্য প্রস্তুত হন। তাই আপনি দ্রুত এটিকে Heroku, Vercel, Google ক্লাউড এবং আরও অনেক কিছুতে স্থাপন করতে পারেন৷

Redis লঞ্চপ্যাড নিজেই Redis এ নির্মিত!

যেমন তারা বলে, আমরা আমাদের নিজস্ব শ্যাম্পেন পান করতে পছন্দ করি। আমরা আমাদের নিজস্ব পণ্য ব্যবহার করতে পেরে এবং ক্যাশের বাইরে রেডিসের শক্তি প্রদর্শন করতে পেরে রোমাঞ্চিত৷

আসুন আমরা কীভাবে এটি তৈরি করেছি এবং এটি কীভাবে কাজ করে তার প্রযুক্তিগত দিকগুলিতে প্রবেশ করি।

আমরা বর্তমানে অ্যাপের মেটাডেটা সংরক্ষণ করতে Redis Hashes ব্যবহার করি এবং RediSearch ব্যবহার করে এটিকে সূচী করি। তারপর বাকি সবকিছু—বাম ফলক ফিল্টার, অস্পষ্ট অনুসন্ধান, অ্যাপস গ্যালারি, এবং পৃষ্ঠা সংখ্যা—সবই শুধুমাত্র RediSearch দ্বারা সমর্থিত!

লঞ্চপ্যাডের একটি গিথুব রেপো অংশ তৈরি করার জন্য, আপনাকে প্রথমে এটিকে রিডিস-ডেভেলপার গিথুব অ্যাকাউন্টের অংশ করতে হবে। এবং দ্বিতীয়ত, একটি "marketplace.json" মেটাডেটা ফাইল আছে। এই ফাইলটি অ্যাপের নাম, বিবরণ, ব্যবহৃত প্রোগ্রামিং ভাষা, ভিডিও, কমান্ড এবং আরও অনেক কিছু সহ অ্যাপ সম্পর্কে সমস্ত কিছু বর্ণনা করে। এই ফাইলের বিষয়বস্তু হল একমাত্র জিনিস যা অনুসন্ধান এবং ফিল্টার করার উদ্দেশ্যে Redis ডাটাবেসে যোগ করা হয়েছে।

এবং এখানে বাকিটা কিভাবে কাজ করে:

  1. আমাদের একটি স্বাধীন ব্যাকএন্ড পরিষেবা রয়েছে যা নিয়মিতভাবে Redis-Developer Github অ্যাকাউন্টের সমস্ত সংগ্রহস্থলের মধ্য দিয়ে যায় এবং marketplace.json ফাইলটি দেখে। যদি এটি সেই ফাইলটি খুঁজে পায়, তাহলে আমাদের রেডিস এন্টারপ্রাইজ ক্লাউডে চলমান একটি প্রোডাকশন রেডিস ডাটাবেস ক্লাস্টারের ভিতরে রেডিস হ্যাশেস ডেটা স্ট্রাকচারে সামগ্রীটি পুশ করুন৷
  2. RediSearch তাৎক্ষণিকভাবে রিয়েল-টাইমে ডেটা সূচী করে এবং সেগুলি অনুসন্ধানের জন্য উপলব্ধ করে।
রেডিস লঞ্চপ্যাড পেশ করা হচ্ছে

এবং একবার আমাদের ডাটাবেসে ডেটা থাকলে, পরবর্তী পদক্ষেপটি কেবল এটিকে অনুসন্ধান করা এবং ফলাফলটি ব্রাউজারে দেখানো। এটি এইভাবে কাজ করে:

  1. আমাদের একটি ভিন্ন ব্যাকএন্ড Node.js অ্যাপ আছে যা অসংখ্য সার্চ কোয়েরি ব্যবহার করে ডাটাবেস অনুসন্ধান করে (ছবি 2)।
  2. অবশেষে, আমাদের কাছে একটি ফ্রন্টএন্ড Next.JS (প্রতিক্রিয়া) অ্যাপ রয়েছে যা মুখী অনুসন্ধান, পৃষ্ঠা সংখ্যা, অস্পষ্ট অনুসন্ধান প্রয়োগ করে এবং একটি সাধারণ গ্রিডে অনুসন্ধান ফলাফল প্রদর্শন করে।
রেডিস লঞ্চপ্যাড পেশ করা হচ্ছে

আপনি কিভাবে আপনার অ্যাপকে Redis লঞ্চপ্যাডে যোগ করতে পারেন?

আমরা আপনাকে লঞ্চপ্যাডে আপনার অ্যাপ যোগ করতে দেখতে চাই। এবং আমরা এটিকে কেস-বাই-কেস ভিত্তিতে আমাদের সোশ্যাল মিডিয়াতে প্রচার করতে পেরে খুশি হব। প্রথম প্রয়োজন হল আপনার অ্যাপটি Redis-এ তৈরি করা উচিত এবং Redis কে প্রাথমিক ডাটাবেস হিসাবে ব্যবহার করা উচিত। দ্বিতীয়ত, QA-এর জন্য এবং সম্প্রদায়ের জন্য এটি কীভাবে কাজ করে তা সহজে বোঝার জন্য আপনার কাছে স্পষ্ট এবং বিশদ নির্দেশাবলী থাকা উচিত।

একবার আপনি মনে করেন যে আপনি সেই প্রয়োজনীয়তাগুলি পূরণ করেছেন, মেটাডেটা ফাইল যোগ করতে এই নির্দেশাবলী অনুসরণ করুন এবং আমাদের জানান:

  1. আপনার সংগ্রহস্থলের রুটে নিম্নলিখিত marketplace.json ফাইলটি পরিবর্তন করুন এবং যোগ করুন।
  2. এই প্রকল্পে একটি সমস্যা খুলুন যাতে আমাদের এটিকে কাঁটাচামচ করতে বলা হয়।
  3. নিশ্চিত করুন যে "লুকানো" পতাকাটি সত্য। আমরা এটি পর্যালোচনা এবং কাঁটাচামচ করার পরে এটিকে মিথ্যাতে পরিবর্তন করব৷
  4. আপনার অ্যাপ স্বয়ংক্রিয়ভাবে লাইভ হবে।

marketplace.json ফাইলের বিবরণ

এই ফাইলটিতে আপনার অ্যাপের মেটাডেটা রয়েছে। সর্বশেষ বিবরণের জন্য, অনুগ্রহ করে লঞ্চপ্যাডে "আপনার অ্যাপ যোগ করুন" বোতামে ক্লিক করুন। কিন্তু এই লেখার বিবরণ এখানে আছে:

উদাহরণ metadata.json:

আমরা এটি চালু করার জন্য অত্যন্ত উত্তেজিত। রেডিস খুব বহুমুখী এবং রেডিস লঞ্চপ্যাড এখন ঠিক দেখাবে কিভাবে আপনি রেডিসের শক্তিকে একটি রিয়েল-টাইম ডেটা প্ল্যাটফর্ম এবং একটি প্রাথমিক ডাটাবেস হিসাবে ব্যবহার করতে পারেন৷

এটি পরীক্ষা করে দেখুন এবং সোশ্যাল মিডিয়াতে @redisinc ট্যাগ করে আপনি কী ভাবছেন তা আমাদের জানান৷ 🚀


  1. ব্রেডক্রাম্বস প্রবর্তন করা হচ্ছে

  2. মঙ্গোডিবি কম্পাস উপস্থাপন করা হচ্ছে

  3. Redis কর্মক্ষমতা উপর চিন্তা

  4. ফাস্টলি কম্পিউটে রেডিস ব্যবহার করুন