কম্পিউটার

একটি ব্রাউজার এক্সটেনশন এটি ইনস্টল করার আগে নিরাপদ কিনা তা কীভাবে নিশ্চিত করবেন

একটি ব্রাউজার এক্সটেনশন এটি ইনস্টল করার আগে নিরাপদ কিনা তা কীভাবে নিশ্চিত করবেন

ব্রাউজার এক্সটেনশন সহজ হতে পারে. উদাহরণস্বরূপ, আপনার নোটগুলি অ্যাক্সেস করতে একবার ক্লিক করার মাধ্যমে তারা আপনার দৈনন্দিন কাজগুলিকে অনেক সহজ করে তোলে। কিন্তু সেই ইন্সটল বোতামে ক্লিক করার আগে কিছু জিনিস মাথায় রাখতে হবে।

তারা আপনার তথ্য সংগ্রহ, আপনার সিস্টেম সংস্থান ব্যবহার এবং এমনকি অ্যাডওয়্যার ইনস্টল করার মতো জিনিসগুলিও করতে পারে। আপনি যদি ব্রাউজার এক্সটেনশন না চান যে আপনার প্রতিটি মুভ দেখুক, তাহলে এটি ইনস্টল করার আগে এক্সটেনশনটি বিশ্বস্ত কিনা তা দেখে নেওয়া ভালো।

এক্সটেনশনের পিছনে বিকাশকারীকে তদন্ত করুন

আপনি যে এক্সটেনশনটি ইনস্টল করার কথা ভাবছেন সেটি নিরাপদ কিনা তা নিশ্চিত করার একটি উপায় হল ডেভেলপারকে তদন্ত করা। আপনি "অফার করা" শব্দের পাশে বিকাশকারীর নামের উপর ক্লিক করে এটি করতে পারেন। লিঙ্কটি আপনাকে বিকাশকারীর সাইটে নিয়ে যাবে এবং আপনাকে আরও তথ্য দেবে।

একটি ব্রাউজার এক্সটেনশন এটি ইনস্টল করার আগে নিরাপদ কিনা তা কীভাবে নিশ্চিত করবেন

যদি লিঙ্কটি আপনাকে কোথাও বা সাইটে নিয়ে না যায় বা আপনাকে এমন একটি সাইটে নিয়ে যায় যা আপনাকে তার সম্পর্কে বেশি কিছু বলে না, তাহলে এক্সটেনশন ইনস্টল করার বিষয়ে আপনার দুবার চিন্তা করা উচিত। একটি বিশ্বস্ত এক্সটেনশন ডেভেলপার সম্পর্কে অনেক তথ্য দেবে।

সমস্ত অনুমতি পড়া নিশ্চিত করুন

যারা বিপজ্জনক এক্সটেনশন তৈরি করেন তারা জানেন যে আপনি তাড়াহুড়ো করছেন এবং এমন একটি ভাল সুযোগ রয়েছে যে আপনি অনুমতিগুলিও নাও পড়তে পারেন। ক্রোম এক্সটেনশনগুলি অ্যান্ড্রয়েডের মতো কাজ করে না যেখানে আপনি সিদ্ধান্ত নিতে পারেন কোন অনুমতি দিতে হবে এবং কোনটি অস্বীকার করতে হবে, আপনি সেগুলি সবই গ্রহণ করেন৷

একটি ব্রাউজার এক্সটেনশন এটি ইনস্টল করার আগে নিরাপদ কিনা তা কীভাবে নিশ্চিত করবেন

যদি কোনো এক্সটেনশন আপনার ধারণার চেয়ে বেশি অনুমতি চাচ্ছে, তাহলে এটি ইনস্টল না করাই ভালো। উদাহরণ স্বরূপ, আপনি অনলাইনে যা করেন সব কিছুতে কেন একটি ক্যালকুলেটর এক্সটেনশনের অ্যাক্সেস প্রয়োজন?

সম্পূর্ণ বিবরণ পড়ুন

আপনি সম্ভবত নিজেকে বলছেন যে আপনি বিবরণটি পড়েছেন, তবে শুধুমাত্র প্রথম বাক্যটি পড়া গণনা করা হয় না। নিশ্চিত করুন যে আপনি এটি সব পড়েছেন, এবং এটি আপনাকে যত বেশি তথ্য দেবে, তত ভাল।

আপনি যদি দেখেন যে বিবরণটি কোন তথ্যটি ট্র্যাক করতে পারে সে সম্পর্কে খুব বেশি কিছু বলে না, তাহলে চেষ্টা করা এবং অন্য একটি অনুরূপ এক্সটেনশন খুঁজে পাওয়া ভাল যা আপনাকে আরও বলে। সমস্ত তথ্য দেখতে, নিশ্চিত করুন যে আপনি নীচে স্ক্রোল করেছেন, অথবা আপনি কিছু গুরুত্বপূর্ণ তথ্য মিস করতে পারেন৷

এক্সটেনশন সম্পর্কে অন্যরা কী মন্তব্য করেছে তা পড়ুন

আপনি একটি ডিভাইস কেনার আগে, অন্য ব্যবহারকারীরা সেই ডিভাইসটি সম্পর্কে কী বলছেন তা দেখতে আপনি ফোরামে আসতে পারেন। আপনি ইনস্টল বোতামে ক্লিক করার আগে, অন্যান্য ব্যবহারকারীরা এক্সটেনশনে কী মন্তব্য করছেন তাও আপনার পড়া উচিত। আপনি অন্য ব্যবহারকারীর অভিজ্ঞতার সমস্যাগুলি বোঝার মাধ্যমে নিজেকে একটি বিশাল মাথাব্যথা বাঁচাতে পারেন৷

একটি ব্রাউজার এক্সটেনশন এটি ইনস্টল করার আগে নিরাপদ কিনা তা কীভাবে নিশ্চিত করবেন

পর্যালোচনাগুলি দেখুন যেগুলি একই ধারণার পুনরাবৃত্তি করে। উদাহরণস্বরূপ, আপনি কি একই বিষয়ে অভিযোগ করে এমন রিভিউ দেখতে পান? আপনি কি রিভিউ দেখতে পাচ্ছেন যেগুলি খুব ভাল এবং সম্ভবত কেনা হয়েছে? যদি একটি এক্সটেনশন সত্য হতে খুব ভাল বলে মনে হয়, তাহলে এটি সম্ভবত।

উপসংহার

আপনি যে এক্সটেনশনগুলি ইনস্টল করতে চান তা নিয়ে গবেষণা করা সময়সাপেক্ষ এবং বিরক্তিকর মনে হতে পারে, তবে মনে রাখবেন যে এটি আপনার তথ্য যা ঝুঁকির মধ্যে রয়েছে৷ শুধুমাত্র বিশ্বস্ত এক্সটেনশন ইনস্টল করার মাধ্যমে, আপনি অনলাইনে নিরাপদে থাকবেন এবং অন্যদেরকে আপনার ব্যান্ডউইথ অবৈধভাবে ব্যবহার করা থেকে বাধা দিচ্ছেন, উদাহরণস্বরূপ। আপনি কি এক্সটেনশন বিশ্বাস করেন? কমেন্টে আমাদের জানান।


  1. মাইক্রোসফ্ট এজ ব্রাউজারে কীভাবে এক্সটেনশন ইনস্টল করবেন

  2. কিভাবে ফায়ারফক্স থেকে নিরাপদ মূল্য সরান

  3. কিভাবে ম্যাকবুক প্রোতে Google Chrome ডিফল্ট ব্রাউজার করা যায়

  4. কীভাবে ক্রোমকে ডিফল্ট ব্রাউজার এবং গুগল ডিফল্ট সার্চ ইঞ্জিন করা যায়