কম্পিউটার

আমাদের কি আরও গেমিং কনসোল দরকার? গেমিং শিল্পের সমালোচনা

আপনি কীভাবে বিশ্বকে ক্যানভাস করবেন, এর আগে 60 বা 70 এর দশকে যখন গেমিং একটি কম পরিচিত ধারণা ছিল? যে সময় মেশিনগুলি মানব জাতির উপর আধিপত্য বিস্তার করেনি, একটি নির্মল যুগ যেখানে বাস্তব কথোপকথন এবং মিথস্ক্রিয়া আমাদের হৃদয়ের প্রতিটি স্নায়ুকে উদ্দীপিত করেছিল। প্রযুক্তি এবং উদ্ভাবন সর্বদা গেমিং শিল্পকে এখন এবং তারপরে উত্সাহিত করেছে। বর্তমান সময়ের পরিস্থিতিতে, গেমিং আর নিছক ধারণা নয়, এটি একটি নৃশংস আসক্তি, বিশেষ করে সহস্রাব্দ প্রজন্মের মধ্যে।

আমাদের কি আরও গেমিং কনসোল দরকার? গেমিং শিল্পের সমালোচনা

তাই, যদি আমরা আপনাকে গেমিং ভাল না খারাপ সে বিষয়ে মন্তব্য করতে বলি, আমাদের প্রত্যেকের আলাদা দৃষ্টিভঙ্গি থাকতে পারে। বিতর্কের একটি কটূক্তিযুক্ত যুক্তিতে এই বিষয়ে একটি বিবৃতি দেওয়া কঠিন। গেমিং শিল্প এই সমস্ত বছর ধরে ব্যাপকভাবে বিকশিত হয়েছে। আমরা এমন একটি প্রজন্মের অন্তর্গত যারা কনসোলের সামনে বড় হয়েছি। আমরা নিন্টেন্ডো গেম বয়েজ থেকে শুরু করে প্লেস্টেশন কনসোলে গেম খেলা পর্যন্ত প্রতিটি মাইলফলকের সাক্ষী হয়েছি।

এখানে একটি সংক্ষিপ্ত ইনফোগ্রাফিক যা গেমিং কনসোলের বিবর্তনের যাত্রাকে ক্যাপচার করছে, গেমারদের বয়সে 60 এর দশক থেকে শুরু করে বর্তমান দিন পর্যন্ত। নিম্নলিখিত ইনফোগ্রাফিকটি প্লেস্টেশন এবং এক্সবক্সের মতো Gen-Z ডিভাইসে পূর্বপুরুষের গেমিং কনসোলগুলিকে কভার করে একটি টাইমলাইন ফর্ম্যাটে রয়েছে৷

আমাদের কি আরও গেমিং কনসোল দরকার? গেমিং শিল্পের সমালোচনা

হ্যাঁ, নস্টালজিয়া বেশ কঠিন!

গেমিংয়ের হিংসাত্মক প্রভাব

আমাদের কি আরও গেমিং কনসোল দরকার? গেমিং শিল্পের সমালোচনা

আপনি কি মনে করেন না যে গেমিং শিল্পে সর্বদা "হিংসা" এর জন্য একটি জিনিস ছিল? গেমিং কিউরেটররা কেন গুলি, ক্ষত, রক্ত ​​এবং মৃতদেহ নিয়ে এত আচ্ছন্ন তা বোঝা অসম্ভব। "বিনোদন" এর নামে খুব বেশি কিন্তু দুঃখজনক আনন্দ লাভ করা সম্পূর্ণ সীমার বাইরে। বেশিরভাগ ভিডিও গেম কঠোরভাবে সহিংসতা এবং রক্তপাতের থিমের উপর ভিত্তি করে। কেন গেমিং সম্প্রদায় এই তথ্যগুলি উপলব্ধি করে না বা তারা কেবল এটির দিকে অন্ধ দৃষ্টি নিক্ষেপ করছে?

ঠিক আছে, যদি এটি এই দিকে বিকশিত হতে থাকে তবে এটি একটি বিশাল স্তরের উদ্বেগের বিষয়।

গেম খেলা কি আমাদের মানসিক স্বাস্থ্যের ক্ষতি করতে পারে?

বাইনারি এক্সপ্রেশনে এই প্রশ্নের উত্তর দেওয়া ঠিক হবে না। সব খেলা খারাপ না, তাই না? গেমিং প্রাথমিকভাবে একটি বিনোদনমূলক কার্যকলাপ হিসাবে বিবেচিত হয়েছিল। এটি সর্বোত্তম এবং উত্পাদনশীল গৃহমধ্যস্থ কার্যকলাপগুলির মধ্যে একটি যা কেউ নিজেকে প্রবৃত্ত করতে পারে৷

আমাদের কি আরও গেমিং কনসোল দরকার? গেমিং শিল্পের সমালোচনা

আপনি কি "গেমিং ডিসঅর্ডার" শুনেছেন? ঠিক আছে, এটি সাধারণ ভাষায় এক ধরণের ভিডিও গেমের আসক্তি। আপনি জেনে অবাক হবেন যে গেমিং ডিসঅর্ডার একটি বেশ গুরুতর মানসিক স্বাস্থ্য সমস্যা। ডাব্লুএইচও (বিশ্ব স্বাস্থ্য সংস্থা) দাবি করে যে "গেমিং ডিসঅর্ডারটি গেমিংয়ের উপর প্রতিবন্ধী নিয়ন্ত্রণ দ্বারা চিহ্নিত করা হয়, অন্যান্য ক্রিয়াকলাপের তুলনায় গেমিংকে প্রাধান্য দেওয়া হয় এমন পরিমাণে যে গেমিং অন্যান্য আগ্রহ এবং দৈনন্দিন ক্রিয়াকলাপের চেয়ে অগ্রাধিকার নেয় এবং গেমিং অব্যাহত রাখা বা বৃদ্ধি করা সত্ত্বেও নেতিবাচক ফলাফলের ঘটনা"।

গেমের প্রতি আসক্ত হওয়া, বিশেষ করে হিংসাত্মক এবং আক্রমণাত্মক, সহজেই আপনার ব্যক্তিগত এবং সামাজিক জীবনকে বিপর্যস্ত করতে পারে। যদিও, যতক্ষণ না, গেম খেলা আমাদের মানসিক স্বাস্থ্যকে বিপন্ন করে না, তাতে কোনো ক্ষতি নেই।

গেমিং কিভাবে আপনাকে "বাস্তবতা" থেকে দূরে সরিয়ে দেয়?

আমাদের কি আরও গেমিং কনসোল দরকার? গেমিং শিল্পের সমালোচনা

আপনি কি আপনার গেমিং কনসোলের সাথে খুব বেশি সময় ব্যয় করছেন? আপনার বন্ধুদের কল এবং টেক্সট উপেক্ষা করে, আপনার ক্ষুধা এবং ঘুম হারাচ্ছেন, বেশিরভাগ সময় নির্জনে কাটাচ্ছেন? ওয়েল, এই মাত্র শুরু. আমরা সবাই জানি কিভাবে গেমিং আমাদের বাস্তব জগৎ থেকে ক্ষণিকের পালানোর প্রস্তাব দেয়, তাই না? যতক্ষণ না আপনি দক্ষতার সাথে আপনার সময় পরিচালনা করছেন এবং "গেম খেলা" এর কার্যকলাপকে আপনার জীবনের একমাত্র লক্ষ্য না বানিয়েছেন, আপনি যেতে পারবেন। আপনি গেমগুলিকে আপনার মন এবং শরীরকে নিয়ন্ত্রণ করতে দিতে পারবেন না!

গেমিং কনসোলের ভবিষ্যৎ

আমাদের কি আরও গেমিং কনসোল দরকার? গেমিং শিল্পের সমালোচনা

আমরা উপরে যা বলেছি তা সত্ত্বেও, গেমিং শিল্প এখনও আগুনের মতো বাড়ছে। Sony PlayStation 5 এই বছরে আত্মপ্রকাশ করতে চলেছে। গেমিং অনুরাগীদের অবাক করার জন্য মাইক্রোসফ্টও এই বছরের জন্য কিছু বিশেষ পরিকল্পনা করেছে। সেটা সনি, মাইক্রোসফট বা নিন্টেন্ডো হোক; তারা চায় যে আমরা এমন একটি বিশ্বের কল্পনা করি যেখানে আমরা আমাদের ডিভাইসগুলিতে চলার পথে গেমিং অভিজ্ঞতা উপভোগ করতে পারি, সংগ্রাম এবং ঝামেলা বাদ দিয়ে৷

পরবর্তী প্রজন্মের কনসোলগুলি তৈরি হচ্ছে এবং গেমিং কনসোলের ভবিষ্যত শীঘ্রই বিবর্ণ হবে না!

ক্লাউড গেমিং কনসোলকে বিপদে ফেলতে পারে?

গেমিং একটি বহুমুখী ধারণা। পিসি গেমিং হোক, হ্যান্ডহেল্ড কনসোল, ভিডিও গেমস, গেমিং কনসোল—গেমিং একটি বিস্তৃত শব্দ। যাইহোক, আপনি যদি কোন হার্ড-কোর গেমারকে জিজ্ঞাসা করেন, তারা বেশিরভাগই অন্য সবকিছুর উপরে গেমিং কনসোল ব্যবহার করতে পছন্দ করে। কিন্তু কনসোল কতটা গুরুত্বপূর্ণ? গেমিং কি শুধুমাত্র একটি কনসোল-কেন্দ্রিক অভিজ্ঞতার মধ্যে সীমাবদ্ধ?

আমাদের কি আরও গেমিং কনসোল দরকার? গেমিং শিল্পের সমালোচনা

গেমিং বাজার বিশাল! প্রযুক্তি গেমিং শিল্পকে বিভিন্ন দিক থেকে বিকশিত হতে সাহায্য করছে। এবং যেহেতু ক্লাউড গেমিং ছবিতে এসেছে, দেখে মনে হচ্ছে গেমিং কনসোলগুলি শীঘ্রই এই নতুন উদ্ভূত ধারণার সাথে ছাপিয়ে যাবে। এর মানে কি, গেমিং কনসোল প্রায় শেষের কাছাকাছি?

আমাদের কি আরও গেমিং কনসোল দরকার? নেতিবাচক!

বলুন এটি 2030 সাল, লেনের দশ বছর পরে আপনি কি এখনও একটি গেমিং কনসোলের সামনে বসে আপনার জীবন কল্পনা করেন? এই চিন্তা ভাবনা আপনাকে খুশি করে নাকি বিষণ্ণ করে? ঠিক আছে, সত্যি বলতে, গেমিং কনসোলগুলি এখনও আশেপাশে থাকবে। সুতরাং, আপনি গেমিংয়ের জন্য কতটা সময় ব্যয় করবেন তা সম্পূর্ণ আপনার উপর নির্ভর করে। যতক্ষণ তারা আপনাকে বিনোদন দেয়, সবুজ পতাকা!

আমাদের কি আরও গেমিং কনসোল দরকার? গেমিং শিল্পের সমালোচনা

যদি আরও বেশি সংখ্যক গেমিং কনসোল চালু হতে থাকে তবে লোকেরা এই গ্যাজেটগুলির প্রতি আরও প্রবণ হয়ে উঠবে। এটিকে একটি দুর্বল বাস্তবতা বলুন, তবে তারা আমাদের পূর্ববর্তী এবং বর্তমান প্রজন্মের একটি অংশ ছিল এবং তারা আরও বিকশিত হবে। Sony, Nintendo এর মত গেমিং জায়ান্টদের আরও বেশি ডিজিটাল কনসোল তৈরি করা উচিত। আমরা এই গেমিং কনসোলগুলিকে বিনোদনের কেন্দ্রবিন্দুতে পরিণত করতে পারি না, তাই না?

যদিও, যতক্ষণ না ভার্চুয়াল বিশ্ব আপনার বাস্তব জীবনে আধিপত্য বিস্তার করছে, আমরা নতুন কনসোলের জন্য প্রস্তুত। তবে হ্যাঁ, আমরা গেমিং শিল্পে একটি বিপ্লব দেখার অপেক্ষায় রয়েছি। গেমিং স্পেসের পরবর্তী বিপ্লবকে আপনি কেমন দেখতে চান? নীচের মন্তব্য বাক্সে আপনার অন্তর্দৃষ্টি শেয়ার করতে দ্বিধা বোধ করুন৷


  1. PlayStation 5 শীঘ্রই আসছে:আপনার যা জানা দরকার

  2. নিন্টেন্ডো সুইচ রিভিউ – সবচেয়ে জনপ্রিয় গেমিং কনসোল

  3. ভবিষ্যত গেমিং শিল্পে প্রযুক্তির প্রবণতা

  4. ক্লাউড গেমিং:আপনার যা জানা দরকার!