কম্পিউটার

কীভাবে একটি ছবির লুকানো 'Exif' ডেটা আপনার ব্যক্তিগত তথ্য প্রকাশ করে (2022)

সম্প্রতি, এটি সনাক্ত করা হয়েছিল যে ফেসবুক, হোয়াটসঅ্যাপ এবং ইনস্টাগ্রামের মতো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিতে শেয়ার করা ছবিগুলি আপনার ব্যক্তিগত তথ্য ফাঁস করছে এবং অপরাধী নিজেই ব্যবহারকারী হিসাবে চিহ্নিত হয়েছে। বিভ্রান্ত? যেকোন ফটোতে ক্লিক করা হল শুধুমাত্র আপনি যে ছবিটি দেখছেন তা নয় বরং ছবিটি এবং আপনার সম্পর্কে তথ্যের একটি টেবিলও।

প্রতিটি ছবিতে মেটাডেটা থাকে যা জিপিএস, অবস্থান, তারিখ, সময় এবং ব্যবহৃত ডিভাইস রেকর্ড করে। এক্সচেঞ্জেবল ইমেজ ফাইল ফরম্যাটের জন্য সংক্ষিপ্ত EXIF ​​ডেটা থেকে বিশেষজ্ঞরা আরও বেশি তথ্য পেতে পারেন। এই তথ্যটি একটি মহৎ অভিপ্রায়ে অন্তর্ভুক্ত করা হয়েছিল যা ব্যবহারকারীদের ফটোগুলি বাছাই করতে, পুরানোগুলিকে শনাক্ত করতে এবং সদৃশ এবং অনুরূপ ছবিগুলি সনাক্ত করতে সহায়তা করেছিল৷ Google এবং Apple Photos সময় এবং তারিখের উপর ভিত্তি করে ছবি সাজানোর জন্য এই তথ্য ব্যবহার করে।

কিভাবে Exif ডেটাকে আপনার তথ্য প্রকাশ করা থেকে রোধ করবেন? (2022)

আপনার তথ্য সুরক্ষিত করার সবচেয়ে বুদ্ধিমান পদ্ধতি হল আপনার ফটোগুলি কারও সাথে শেয়ার করার আগে বা সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে পোস্ট করার আগে এটিকে সরিয়ে দেওয়া। এটি ফটো এক্সিট এডিটর অ্যাপ্লিকেশন ব্যবহার করে এবং নীচে উল্লিখিত পদক্ষেপগুলি অনুসরণ করে করা যেতে পারে:

ধাপ 1 :  বোতাম থেকে অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করুন :

কীভাবে একটি ছবির লুকানো  Exif  ডেটা আপনার ব্যক্তিগত তথ্য প্রকাশ করে (2022)

ধাপ 2 :অ্যাপটি ইনস্টল করুন এবং এটি চালু করুন।

ধাপ 3 :আপনি সম্পাদনা করতে চান এমন একটি ফোল্ডার বা একটি ছবি যোগ করুন৷

কীভাবে একটি ছবির লুকানো  Exif  ডেটা আপনার ব্যক্তিগত তথ্য প্রকাশ করে (2022)

পদক্ষেপ 4৷ :মেটাডেটা প্রদর্শিত হবে যা সহজেই সম্পাদনা করা যায়।

কীভাবে একটি ছবির লুকানো  Exif  ডেটা আপনার ব্যক্তিগত তথ্য প্রকাশ করে (2022)

ধাপ 5 :পরিবর্তনগুলি করতে স্টার্ট প্রসেস বোতামে ক্লিক করুন৷

কীভাবে একটি ছবির লুকানো  Exif  ডেটা আপনার ব্যক্তিগত তথ্য প্রকাশ করে (2022)

দ্রষ্টব্য: একবার আপনি মেটাডেটাতে পরিবর্তনগুলি করলে, আপনি মূল তথ্যে ফিরে যেতে পারবেন না

অন্যান্য অ্যাপ্লিকেশনের মধ্যে ফটো এক্সিফ এডিটর কেন?

কীভাবে একটি ছবির লুকানো  Exif  ডেটা আপনার ব্যক্তিগত তথ্য প্রকাশ করে (2022)

ফটো এক্সিফ এডিটর হল একটি অসাধারণ ইমেজ মেটাডেটা ভিউয়ার যার অনেক বৈশিষ্ট্য রয়েছে যা একটি অ্যাপ্লিকেশনে সহজে পাওয়া যায় না। অনলাইনে এই EXIF ​​ভিউয়ারের সবচেয়ে গুরুত্বপূর্ণ কিছু বৈশিষ্ট্য হল:

একাধিক ফটো সমর্থন করে

ফটো এক্সিফ এডিটর হল একটি ইমেজ মেটাডেটা ভিউয়ার যা ব্যবহারকারীদের ফটোর ব্যাচের মত একাধিক ছবি ইমপোর্ট করতে এবং সেগুলি সম্পাদনা করতে দেয়। এটি ব্যবহারকারীদের জন্য সুবিধাজনক কারণ একটি ছবি সম্পাদনা করা একটি ক্লান্তিকর কাজ হবে৷

একাধিক ফর্ম্যাট সমর্থন করে

এই অ্যাপ্লিকেশনটি একাধিক ইমেজ ফরম্যাট যেমন BMP, JPG, TIFF, এমনকি RAW ফর্ম্যাট সমর্থন করে।

সমস্ত ডেটা সম্পাদনা করুন

ফটো এক্সিফ এডিটর একটি ছবির সমস্ত EXIF/IPTC/XMP ক্ষেত্রে সম্পাদনা করে এবং ব্যবহারকারীদের বৈধ এবং খাঁটি ডেটা সহ প্রদত্ত ড্রপডাউনগুলি থেকে ডেটা নির্বাচন করতে দেয়৷

দ্রুত সংরক্ষণ প্রক্রিয়া

কোনও ব্যবহারকারী ছবির মেটাডেটাতে কিছু পরিবর্তন করার পরে, সেগুলি সংরক্ষণ করার প্রক্রিয়াটি দ্রুত হয়, ফলে সংরক্ষিত ফটোগুলির মেটাডেটা সম্পাদিত হয়।

প্রিসেট তৈরি করুন

এই ইমেজ মেটাডেটা ভিউয়ার অ্যাপটি মেটাডেটা তথ্যের একটি প্রিসেট সংরক্ষণ করার অনুমতি দেয়, যা যেকোনো আমদানি করা ফটোতে প্রয়োগ করা যেতে পারে এবং প্রতিটি আমদানির জন্য প্রতিটি ক্ষেত্র সম্পাদনা করার সময় বাঁচাতে পারে।

মেটাডেটা তথ্য

ফটো এক্সিফ এডিটর হল সেরা ইমেজ মেটাডেটা ভিউয়ারগুলির মধ্যে একটি কারণ এটি ব্যবহারকারীদের আলাদা উইন্ডোতে প্রতিটি ছবির EXIF ​​ডেটা, IPTC, XMP তথ্য দেখতে দেয়৷ এটি দুটি ছবির মেটাডেটা তুলনা করতে সাহায্য করে।

অন্যান্য তথ্য

এই অ্যাপ্লিকেশনটি আপনাকে ছবি সম্পর্কে তারিখ এবং সময় তথ্য দেখতে এবং সম্পাদনা করতে দেয়। এটি আরও এক ধাপ এগিয়ে যায় এবং ব্যবহারকারীদের ছবির অবস্থান সেটিংস পরিবর্তন করতে দেয়৷

মেটাডেটা মুছুন

এই অ্যাপ্লিকেশনটির সবচেয়ে সহজ কিন্তু গুরুত্বপূর্ণ সুবিধা হল এটি একটি ছবির সমস্ত মেটাডেটা মুছে ফেলতে পারে এবং এটি অনলাইনে আপলোড করা নিরাপদ করে তোলে৷

শেষ কথা | কিভাবে একটি ছবির লুকানো 'Exif' ডেটা আপনার ব্যক্তিগত তথ্য প্রকাশ করে

এতক্ষণে, আপনার ছবি কীভাবে আপনার ব্যক্তিগত তথ্যকে দূষিত অভিপ্রায়ে লোকেদের কাছে প্রকাশ করতে পারে সে সম্পর্কে আপনি একটি পরিষ্কার ধারণা পেয়ে গেছেন। এইভাবে আপনি হয় আপনার ফটোগুলি সংরক্ষণ করুন এবং সেগুলি ভাগ করবেন না বা মেটাডেটা সরিয়ে ফেলুন এবং আপনি যা ভাগ করতে চান তা ভাগ করুন, যেমন, শুধুমাত্র ফটো৷ সুতরাং ফটো এক্সিফ এডিটর অ্যাপ্লিকেশন ব্যবহার করে মেটাডেটা পরিষ্কার করা অত্যন্ত প্রয়োজনীয় হয়ে ওঠে, যা ব্যবহার করা সহজ এবং সহজ।

সোশ্যাল মিডিয়াতে আমাদের অনুসরণ করুন – Facebook, Instagram , এবং YouTube . যেকোনো প্রশ্ন বা পরামর্শের জন্য, অনুগ্রহ করে নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান। আমরা একটি সমাধান সঙ্গে আপনার ফিরে পেতে চাই. প্রযুক্তি সম্পর্কিত সাধারণ সমস্যার উত্তর সহ আমরা নিয়মিত টিপস এবং কৌশল পোস্ট করি।

পরবর্তী পড়ুন: 

  • এক্সিফ এডিটর ব্যবহার করে ছবি থেকে মূল্যবান তথ্য কীভাবে পাওয়া যায়?
  • ফটো তুলনা করতে এবং ফটোগ্রাফি দক্ষতা উন্নত করতে Exif ডেটা কীভাবে ব্যবহার করবেন?
  • Windows 11/10 PC-এ Exif Editor ব্যবহার করার সুবিধাগুলি
  • EXIF বিপদগুলি সম্পর্কে আপনার সচেতন হওয়া উচিত এবং কীভাবে সেগুলি এড়ানো যায়?
  • কিভাবে আপনার ছবি (ফোন ও পিসি) থেকে জিও-ট্যাগিং এবং অন্যান্য এক্সিফ ডেটা সরিয়ে ফেলবেন?


  1. কীভাবে একটি ইমেজ মেটাডেটা এডিটর ব্যবহার করবেন

  2. উইন্ডোজ পিসিতে ফটো মেটাডেটা কিভাবে সরাতে হয়

  3. উইন্ডোজে RAW ইমেজ EXIF ​​মেটাডেটা কিভাবে ব্যাচ এডিট করবেন

  4. আপনার ব্যক্তিগত তথ্য সংগ্রহ করা থেকে কোম্পানিগুলিকে কীভাবে থামাতে হয়