কম্পিউটার

টপ 5 ভিডিও স্ট্যাবিলাইজেশন সফ্টওয়্যার নড়বড়ে ফুটেজ কমাতে

একটি ভিডিও রেকর্ড করার জন্য যখন আমাদের নিখুঁত সেটিংস পাওয়ার প্রয়োজন হয় তখন আমাদের অতীত। আপনার কম্পিউটারে পোস্ট-এডিটিং কাজ করার জন্য আপনি আজকাল অনেকগুলি ভিডিও স্ট্যাবিলাইজেশন সফ্টওয়্যার পেতে পারেন। এই সরঞ্জামগুলি প্রধানত ব্যবহৃত প্ল্যাটফর্ম - উইন্ডোজ এবং ম্যাকগুলিতে ব্যবহার করার জন্য সহজেই উপলব্ধ। নড়বড়ে ব্যাকগ্রাউন্ড নিয়ে চিন্তা না করেই আপনি এখনই তাৎক্ষণিকভাবে রেকর্ড করা ভিডিওগুলির বেশিরভাগই পেতে সক্ষম হবেন এবং সহজেই অনলাইনে রাখা যেতে পারে৷ আমরা সাধারণত স্মার্টফোনে ভিডিও রেকর্ড করার সময় এই সমস্যার সম্মুখীন হই। এছাড়াও, সঠিক স্ট্যান্ড ব্যতীত ডিজিটাল ক্যামেরাগুলি সেই ভিডিওগুলি রেকর্ড করার প্রবণতা রাখে যার জন্য ভিডিও সম্পাদনা বিশেষ করে তারপরে স্থিতিশীলতার প্রয়োজন হয়৷

ভিডিও এডিটিং এ স্ট্যাবিলাইজ কি?

আমরা শুরু করার আগে, আমাদের অবশ্যই এই শব্দটির অর্থ কী তা জানতে হবে। ভিডিও স্ট্যাবিলাইজেশন হল একটি ভিডিওর নড়বড়েতা কমানোর একটি প্রক্রিয়া। এটা সম্ভব হয়েছে ভিডিও এডিটিং টুলের সাহায্যে যাতে বিশেষভাবে নড়বড়ে ভিডিও স্বয়ংক্রিয়ভাবে সংশোধন করার জন্য এই বৈশিষ্ট্যটি রয়েছে।

আপনি কিভাবে একটি ভিডিও স্থির করবেন?

আপনার যদি এমন একটি ভিডিও থাকে যাতে গুরুত্বপূর্ণ ফুটেজ জড়িত কিন্তু কিছু অংশ নড়ে যায়, তাহলে আপলোড বা শেয়ার করার আগে আপনাকে অবশ্যই তা সংশোধন করতে হবে। ভিডিও তৈরির সময় ব্যবহৃত ক্যামেরা বা স্মার্টফোনের অপ্রফেশনাল হ্যান্ডলিং এর কারণে এমনটি হতে পারে। একটি নির্দিষ্ট ভিডিও পুনরায় শ্যুট করা সবসময় সম্ভব নয়, এবং সেক্ষেত্রে, আমাদের যা আছে তা দিয়ে আমাদের করতে হবে। ভিডিওটি উন্নত অদৃশ্যতা তৈরি করে এই ক্রিয়াটি সম্পাদন করার জন্য নির্দিষ্ট ভিডিও স্ট্যাবিলাইজেশন সফ্টওয়্যারের প্রয়োজন হবে৷ 

সেরা ভিডিও স্ট্যাবিলাইজেশন সফ্টওয়্যার 2019  

আপনার কম্পিউটারের জন্য ভিডিও স্ট্যাবিলাইজেশন সফ্টওয়্যার 2019 এর তালিকা থেকে সফ্টওয়্যারটি ব্যবহার করুন। এখানে বিভিন্ন বৈশিষ্ট্য রয়েছে যা আপনার ভিডিওর কাজের স্থিতিশীলতা থাকবে৷

1. ওয়ান্ডারশেয়ার ফিলমোরা-

টপ 5 ভিডিও স্ট্যাবিলাইজেশন সফ্টওয়্যার নড়বড়ে ফুটেজ কমাতে

Wondershare Filmora 9 একটি দুর্দান্ত ভিডিও স্ট্যাবিলাইজেশন সফ্টওয়্যার যা উইন্ডোজ এবং ম্যাক উভয়ের জন্য উপলব্ধ৷ নড়বড়ে ফুটেজ সংশোধন করার জন্য আপনি ভিডিও সম্পাদনার জন্য বিশেষ বৈশিষ্ট্যটি পাবেন। Wondershare Filmora এর বেশ কিছু ভিডিও এবং ফটো এডিটিং সফ্টওয়্যার রয়েছে যা দরকারী। আপনি আপনার পেশাদার প্রকল্পগুলির জন্য ভিডিও তৈরি, সম্পাদনা এবং পুনরায় কল্পনা করতে এই পণ্যটি চেষ্টা করতে পারেন। একবার আপনি সম্পাদনার জন্য আপনার ভিডিও আমদানি করলে ইনবিল্ট বৈশিষ্ট্যটি টুলটিতে দৃশ্যমান হবে। ব্যবহারকারী-বান্ধব ইন্টারফেসের সাথে, আপনি ভিডিও বিভাগের অধীনে স্থিতিশীলতার বিকল্পটি সহজেই সনাক্ত করতে পারেন। আরেকটি পদ্ধতি হল ভিডিও ফাইলে ডাবল ক্লিক করে আরও অপশন নির্বাচন করতে হবে। এখন এটি আপনার জন্য ভিডিওটিকে স্বয়ংক্রিয়ভাবে স্থিতিশীল করবে। ভিডিওটিকে উপস্থাপনযোগ্য করতে আপনি সূক্ষ্ম টিউন টুল ব্যবহার করে আরও উন্নতি করতে পারেন। সুতরাং, প্রিমিয়ার প্রো-তে ওয়ার্প স্টেবিলাইজার একটি গুরুত্বপূর্ণ টুল বৈশিষ্ট্য।

2. মোভাভি ভিডিও এডিটর

টপ 5 ভিডিও স্ট্যাবিলাইজেশন সফ্টওয়্যার নড়বড়ে ফুটেজ কমাতে

ভিডিওটিকে স্থিতিশীল করুন বা সম্পূর্ণরূপে বিপরীত করুন, Movaviভিডিও সম্পাদক আপনি বৈশিষ্ট্য সঙ্গে এটি অর্জন করতে হবে. আপনি সফ্টওয়্যারটিতে একটি ভিডিও যুক্ত করতে পারেন এবং তারপর ভিডিও ফুটেজ স্থিতিশীল করার বিকল্পটি চয়ন করতে পারেন৷ সরঞ্জামগুলি পরীক্ষা করতে এবং ভিডিওটিকে কতটা স্থিতিশীল করতে চান তা সঠিকতা সেট করতে। মোশন ফিল্মের কাঁপানো প্রভাব সংশোধন করতে ঝাঁকানো স্লাইডার ব্যবহার করা হয়। অন্যদের তুলনায় এই ভিডিও স্ট্যাবিলাইজেশন সফ্টওয়্যারটির সুবিধা হল যে আপনি একই প্যানেলে পরিবর্তনগুলি সহজেই পূর্বরূপ দেখতে পারেন৷ ভাল তুলনা করার জন্য আসল এবং প্রিভিউ স্ক্রীন একসাথে প্রদর্শিত হবে। আপনি প্রয়োগ করা পরিবর্তনগুলির সাথে সন্তুষ্ট হয়ে গেলে সংরক্ষণে ক্লিক করুন। ভিডিওটি পুঙ্খানুপুঙ্খভাবে বিশ্লেষণ করা হবে এবং এতে কয়েক মুহূর্ত লাগবে। 

3. Adobe Premiere Pro

টপ 5 ভিডিও স্ট্যাবিলাইজেশন সফ্টওয়্যার নড়বড়ে ফুটেজ কমাতে

Adobe Premiere Pro সেরা এবং সর্বাগ্রে ব্যবহৃত সরঞ্জাম এক. ভিডিও স্ট্যাবিলাইজেশন এটিতে একটি বৈশিষ্ট্য যা সহজেই ব্যবহার করা যায়। আপনি মিডিয়া লাইব্রেরি থেকে ভিডিও আপলোড করার পরে এটি খুঁজে পেতে পারেন৷ তারপরে, প্রভাব বিভাগগুলিতে বিকৃত করুন এবং তারপরে ওয়ার্প স্টেবিলাইজার নির্বাচন করুন। এটি Adobe থেকে ফটো এবং সম্পাদনা সফ্টওয়্যারের একটি উত্সর্গীকৃত বৈশিষ্ট্য। প্রিমিয়ার প্রো স্টেবিলাইজ সজ্জিত এই ভিডিও এডিটিং টুলের মধ্যে নড়বড়ে ভিডিও ফাইলগুলিকে সংশোধন করতে পেশাদাররা এটি ব্যবহার করছেন। দুটি প্রক্রিয়া - বিশ্লেষণ এবং স্থিতিশীলতা অন-স্ক্রীনে শুরু হয়। ভিডিওটি করার জন্য কিছু পরিবর্তন না করা পর্যন্ত, আপনি ধূসর হিসাবে বিশ্লেষণ বোতামটি দেখতে পাবেন এবং ভিডিওতে প্রয়োগ করা পরিবর্তনগুলির সাথে এটি পরিবর্তন হচ্ছে বলে মনে হচ্ছে। যে বৈশিষ্ট্যটি এটিকে সেরা ভিডিও স্ট্যাবিলাইজেশন সফ্টওয়্যারগুলির মধ্যে একটি করে তোলে সেটি হবে চলমান প্রক্রিয়াটি ভিডিওর সম্পাদনা বন্ধ করে না। ভিডিও ফলাফল রেকর্ডিং জন্য একটি মসৃণ ফিনিস হবে. স্টেবিলাইজ ক্রপ, স্ট্যাবিলাইজ অনলি, স্টেবিলাইজ অটো স্কেল এবং স্টেবিলাইজ এজ হল কিছু বিকল্প যা থেকে নির্বাচন করা যায়। Movavi ভিডিও এডিটর Windows এবং Mac উভয়ের জন্য উপলব্ধ।

4. Google Photos অ্যাপ-

টপ 5 ভিডিও স্ট্যাবিলাইজেশন সফ্টওয়্যার নড়বড়ে ফুটেজ কমাতে

Google Photos অ্যাপ আপনার স্মার্টফোনে ফাংশন ব্যবহার করে একটি ভাল বিকল্প। এটি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য একটি ভিডিও স্ট্যাবিলাইজেশন সফ্টওয়্যার হিসাবে ব্যবহার করা যেতে পারে। আপনাকে যা করতে হবে তা হল ভিডিওটি নির্বাচন করুন এবং নীচের প্যানেলে দেওয়া বিকল্পগুলিতে ক্লিক করুন। ভিডিওটি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে একটি ডাউনলোড ফাইল হিসাবে উপস্থিত থাকতে হবে। আপনাকে ভিডিওটি নির্বাচন করতে হবে এবং নড়বড়ে ফুটেজে স্থিতিশীলতার জন্য এটি খুলতে হবে। ভিডিওটি প্রক্রিয়া করতে এটি অল্প সময় নেয়, তবে ছোট বিবরণ নেয় এবং শেয়ার করার জন্য ভিডিওটি উপলব্ধ করে। আপনার স্মার্টফোনের মধ্যে অ্যাক্সেসের সহজতা হল Google Photos অ্যাপের সবচেয়ে গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য। আপনি যখন স্মার্টফোনে ভিডিও রেকর্ডিং সম্পাদনা করতে পারেন যা আপনি রেকর্ড করতেন, এটি সময় বাঁচায়। অ্যাপটি আপনার ডিভাইসে প্রি-ইনস্টল করা আছে বলেও আপনি চেক করতে পারেন। 

5. ফাইনাল কাট প্রো এক্স-

টপ 5 ভিডিও স্ট্যাবিলাইজেশন সফ্টওয়্যার নড়বড়ে ফুটেজ কমাতে

ফাইনাল কাট প্রো এক্স ম্যাকে ব্যবহার করা সবচেয়ে শক্তিশালী ভিডিও এডিটিং টুলগুলির মধ্যে একটি। একটি ভিডিও উপস্থাপনযোগ্য করার জন্য এটিতে অনেকগুলি কার্যকর বৈশিষ্ট্য রয়েছে। আপনি ম্যাকের নড়বড়ে ভিডিও সংশোধন করতে ফাইনাল কাট প্রো স্ট্যাবিলাইজেশন ব্যবহার করতে পারেন। এটি ব্যবহার করার জন্য সরঞ্জামটির একটি গভীর জ্ঞানের প্রয়োজন কারণ এটিতে একাধিক বৈশিষ্ট্য রয়েছে এবং আপনি সহজেই এটি বের করতে পারবেন না। আপনার স্বাচ্ছন্দ্যের জন্য, আমরা আপনাকে সফ্টওয়্যারের বৈশিষ্ট্যটি চিনতে সাহায্য করব। নড়বড়ে ফুটেজ সংশোধন করতে রোলিং শাটার এবং স্ট্যাবিলাইজেশন আলাদাভাবে ব্যবহার করুন বা উভয়ই একসাথে একটি ভিডিওতে ব্যবহার করুন। ভিডিও ক্লিপটি যোগ করুন যার সম্পাদনার প্রয়োজন, এবং তারপর উইন্ডো>শো ইন ওয়ার্কস্পেস> ইন্সপেক্টরে যান। এই বিভাগের অধীনে, ভিডিও বোতামে ক্লিক করুন এবং স্ট্যাবিলাইজেশন এবং রোলিং শাটার বিকল্পগুলির জন্য আরও স্ক্রোল করুন। ভিডিওর জন্য আপনার প্রয়োজনীয়তা অনুযায়ী ভিডিওর জন্য এটি সেট করুন।

সেরা ভিডিও স্ট্যাবিলাইজেশন সফ্টওয়্যার কোনটি?

Adobe Premiere Pro স্ট্যাবিলাইজেশন কৌশলগুলির রূপগুলির জন্য সেরা ভিডিও স্থিতিশীলতা সফ্টওয়্যার হতে হবে৷ পুরো প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে সময় লাগতে পারে তবে শেষ ফলাফলটি সেরা ভিডিওগুলির মধ্যে একটি। ঝাপসা অংশ কাটানোর বিকল্প সহ নড়বড়ে ফুটেজ সম্পাদনা করুন। Wondershare হল সেরা ভিডিও স্ট্যাবিলাইজেশন সফ্টওয়্যার কারণ এটি Adobe Premiere pro স্থিতিশীল প্রক্রিয়ার তুলনায় ততটা সময় নেয় না। ভিডিও এডিটিং এর জন্য মেনুতে সরাসরি একটি অন পয়েন্ট টুল দেওয়া আছে।

ভিডিও স্ট্যাবিলাইজেশন সফ্টওয়্যার-এর তালিকা থেকে আপনার নির্বাচন অনুগ্রহ করে আমাদের জানান নীচে মন্তব্য বিভাগে. আপনি যদি কোন সফ্টওয়্যার ব্যবহার করেন তবে আমরা তাদের সম্পর্কে আপনার মতামত জানতে চাই। এছাড়াও, প্রযুক্তি জগতের নিয়মিত আপডেট পেতে আমাদের নিউজলেটারে সাবস্ক্রাইব করুন। এছাড়াও, আমাদের সামাজিক মিডিয়া- Facebook, Twitter, LinkedIn, এবং YouTube-এ অনুসরণ করুন৷


  1. ম্যাকের জন্য সেরা 10+ সেরা ভিডিও সম্পাদনা সফ্টওয়্যার (প্রদান ও বিনামূল্যে) 2022

  2. সেরা ভিডিও কনফারেন্সিং সফ্টওয়্যার

  3. উইন্ডোজ 10, 8, 7 পিসি 2022 এর জন্য সেরা 10 সেরা ওয়েবক্যাম সফ্টওয়্যার

  4. 10 সেরা ভিডিও মেরামত সফ্টওয়্যার 2022