কম্পিউটার

কেন ওয়েলনেস অ্যাপস এবং টেলিমেডিসিন গ্রহণের দীর্ঘ পথ যেতে হবে?

সারা বিশ্ব জুড়ে স্মার্টফোনে ডিজিটাল স্বাস্থ্য ক্রমাগত বিস্ফোরিত হচ্ছে এবং এইভাবে গবেষকরা সক্রিয়ভাবে সেরা টেলিমেডিসিন অ্যাপ ডিজাইন করে এই কাজটি করার উপায় খুঁজে বের করছেন। এই সময়ে, গবেষকরা এই অ্যাপগুলির কার্যকারিতা এবং অন্যান্য ডিজিটাল থেরাপিউটিকস এবং ডায়াগনস্টিকগুলি খুঁজে বের করার চেষ্টা করছেন৷ তবে, ডিজিটাল ওষুধে ডেটার অভাব নেই যা তাদের কিছুটা হলেও সাহায্য করছে। কিন্তু আমরা এই সত্যটি ভুলতে পারি না যে এতগুলি সুস্থতা এবং টেলিমেডিসিন অ্যাপ চালু করার পরেও, আমরা এখনও সেই জিনিসটি পাইনি যা আমাদের মনকে উড়িয়ে দেয় এবং আমাদের অবাক করে দেয়!

আমরা এই সত্যটিকে অস্বীকার করি না যে বিশেষজ্ঞরা তাদের বিকাশের জন্য অনেক প্রচেষ্টা করছেন, তবে এর সাথে সত্যিই কিছু ভুল রয়েছে। তবে সেগুলি সম্পর্কে আরও জানার আগে, আমাদের জানা উচিত যে যাইহোক ওয়েলনেস অ্যাপস এবং টেলিমেডিসিন অ্যাপগুলি কী কী?

কেন ওয়েলনেস অ্যাপস এবং টেলিমেডিসিন গ্রহণের দীর্ঘ পথ যেতে হবে?

ওয়েলনেস অ্যাপস এবং টেলিমেডিসিন সম্পর্কে জানুন

ওয়েলনেস অ্যাপ হল মোবাইল অ্যাপ্লিকেশন যা আপনার মোবাইল ফোন বা অন্য কোনো যোগাযোগ ডিভাইসে স্বাস্থ্য-সম্পর্কিত পরিষেবা প্রদান করে। অ্যান্ড্রয়েড টেলিমেডিসিন অ্যাপের আধিক্য উপলব্ধ রয়েছে যা মানুষকে তাদের স্বাস্থ্যের বিভিন্ন দিকে ডিজিটালভাবে ফোকাস করতে সহায়তা করে। টেলিমেডিসিনে আসা, এগুলি টেলিকম প্রযুক্তির মাধ্যমে রোগীদের দূরবর্তী রোগ নির্ণয়ের একটি রূপ। প্রাথমিকভাবে যখন এগুলি চালু করা হয়েছিল, তখন অনেক ব্যক্তিই তাদের বিশ্বাস করেননি। কিন্তু বর্ধিত বৈশিষ্ট্য এবং ডাক্তারদের সুপারিশের সাথে, লোকেরা এইগুলির উপর নির্ভর করতে শুরু করে। তবে এগুলোর অবস্থা এখনো বেশ করুণ। আমাদের বিশ্বাস করবেন না? ভাল, আরও পড়ুন এবং আপনি বিশ্বাস করবেন!

মেডিটেশন অ্যাপগুলি শুধু অর্থ উপার্জনের জন্য বোগাস অ্যাপস

আমরা যদি কিছু ভালো কিছুকে বাদ দিয়ে রাখি যার জন্য আপনাকে অর্থ প্রদান করতে হবে, বাকিগুলো শুধুই ভুয়া অ্যাপ যা মুনাফা অর্জনের জন্য ডিজাইন করা হয়েছে। হ্যাঁ, ধ্যান অনেক সমস্যা দূর করতে সাহায্য করে, কিন্তু এর জন্য একজনকে প্রস্তুত থাকতে হবে। সম্প্রতি,BMC সাইকোলজি জার্নালে প্রকাশিত একটি গবেষণা এমনকি অত্যন্ত জনপ্রিয় মেডিটেশন অ্যাপ যেমন হেডস্পেস কে আলোকিত করে যথেষ্ট ভাল না গবেষণায়, তারা 70 জন অংশগ্রহণকারীকে জড়িত করেছিল যারা আগে হেডস্পেস এবং তারপরে শ্যাম অ্যাপ ব্যবহার করত। উভয় পরিস্থিতিতে, ফলাফল প্রতিযোগিতামূলক ছিল। এবং আমরা ভেবেছিলাম যে এই মেডিটেশন অ্যাপগুলি ব্যবহার করার জন্য আমরা যথেষ্ট বুদ্ধিমান!

আরো পড়ুন:৷ 7 আপনার ফিটবিট স্মার্টওয়াচের জন্য অ্যাপ থাকতে হবে

মোবাইল অ্যাপ রোগীদের ওষুধ খাওয়ার কথা মনে রাখতে সাহায্য করে কিন্তু তাদের অবস্থার উন্নতি হয় না

আসুন বাস্তবতার মুখোমুখি হই, আমাদের বেশিরভাগই জিনিসগুলি মনে রাখার ক্ষেত্রে যথেষ্ট ভাল নই। তাই কিছু "উচ্চ" মন আমাদের সেগুলি মনে রাখতে সাহায্য করার জন্য অ্যাপ প্রস্তুত করেছে৷ যাদের ওষুধ কখন নিতে হবে মনে রাখা কঠিন তাদের জন্য, অনেক অ্যাপ তাদের উদ্ধারে এসেছে। যথেষ্ট ভাল, তাই না? কিন্তু তারা কি কাজ করে? আচ্ছা, একজন করে! JAMA ইন্টারনাল মেডিসিন-এ প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে , MedISAFE-BP নামে একটি অ্যাপ৷ , অথবা এনগেজমেন্ট-ব্লাড প্রেসারের জন্য ওষুধ আনুগত্য উন্নতি সাপোর্ট অ্যাপ, রোগীদের ওষুধ খাওয়ার কথা মনে রাখতে সাহায্য করে। যাইহোক, এটি দেখা গেছে যে একই ব্যবহার করা সত্ত্বেও, সিস্টোলিক রক্তচাপের কোনো উন্নতি হয়নি। কারণগুলি অজানা, তবে এটি কি কোনও পার্থক্য করবে? আপনার স্বাস্থ্যের উপর কোনো ইতিবাচক প্রভাব না থাকলে কোনো অ্যাপ ব্যবহার করে কী লাভ?

কেন ওয়েলনেস অ্যাপস এবং টেলিমেডিসিন গ্রহণের দীর্ঘ পথ যেতে হবে?

তবে টেলিমেডিসিন সরঞ্জামের আকারে বর্তমান পরিস্থিতিতে এখনও আশা রয়েছে। প্রায় এক দশক ধরে, গবেষকরা প্রাণপণ চেষ্টা করে যাচ্ছেন এমন কোনো উপায় আছে কি না যা দিয়ে শুধুমাত্র চোখের ছবি তোলার মাধ্যমে রেটিনা সংক্রান্ত রোগ নির্ণয় করা সম্ভব। অনেক চেষ্টার পর, তারা একটি খুঁজে পেয়েছে,  চিত্র—চোখ পরীক্ষার টেলিমেডিসিন সংস্করণ , যা কিছুটা প্রত্যাশার সাথে মেলে। যাইহোক, কার্যত, এমনকি এটি ব্যর্থ হয়; পোর্টল্যান্ডের ওরেগন হেলথ অ্যান্ড সায়েন্স ইউনিভার্সিটির মাইকেল চিয়াং এটি IEEE কে জানিয়েছেন যে "তারা ধরে নেয় যে অফিসে একজন বিশেষজ্ঞ দ্বারা করা পরীক্ষা আপনাকে সঠিক উত্তর দেয়।" যাইহোক, এটি এখনও বিতর্ক করা হচ্ছে যে কেন আমাদের চোখের মতো গুরুত্বপূর্ণ কিছু ঝুঁকি নেওয়া দরকার, আমরা সর্বদা ডাক্তারদের কাছে যেতে পারি এবং সর্বোত্তম পরামর্শ এবং প্রেসক্রিপশন পেতে পারি! অন্তত আপাতত, আমরা যে প্রযুক্তি এবং অ্যাপ্লিকেশনগুলি ব্যবহার করেছি তা পুরোপুরি নির্ভরযোগ্য নয়!

আরো পড়ুন:৷ ডপেলগ্যাঞ্জার অ্যাপস থেকে কীভাবে নিজেকে রক্ষা করবেন

কেন ওয়েলনেস অ্যাপস এবং টেলিমেডিসিন গ্রহণের দীর্ঘ পথ যেতে হবে?

আমরা আজ কোথায় দাঁড়িয়ে?

সত্যি কথা বলতে কি, আমরা শিখেছি কিভাবে সবকিছুর জন্য অ্যাপ তৈরি করতে হয়, কিন্তু চিকিৎসা ক্ষেত্রে নয়। They are either not reliable or just have information and nothing else! At this point in time, we need applications that not only operate real-time but have better user experience as well. Nobody wants to operate an application that is monotonous. If we wish to gather just the information, we will surf the Internet, rather than downloading an app. Thus, with the above-mentioned instances, we can conclude that the adoption of wellness apps and telemedicines has a long way to go. Do not forget to drop your views in the comments section below!


  1. নতুন এবং প্রত্যাশিত পিতামাতার জন্য অ্যাপ থাকতে হবে

  2. 7 আপনার ফিটবিট স্মার্টওয়াচের জন্য অ্যাপ থাকতে হবে

  3. অবশ্যই গেমারদের জন্য Xbox One অ্যাপ থাকতে হবে

  4. কেন আমাদের ব্লু লাইট ফিল্টার দরকার এবং কোন অ্যাপগুলি সবচেয়ে ভাল কাজ করে?