কম্পিউটার

আইফোনে মুছে ফেলা ভয়েস মেমোগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন:4টি সহজ পদ্ধতি

আপনি কি কখনও দুর্ঘটনাক্রমে আপনার আইফোনে একটি ভয়েস মেমো মুছে ফেলেছেন? যদি তাই হয়, চিন্তা করবেন না। নিঃসন্দেহে, কিছু ভয়েস মেমো অত্যন্ত গুরুত্বপূর্ণ। যে মুহূর্তে কেউ বুঝতে পারে যে ভয়েস মেমোগুলি কোনওভাবে মুছে ফেলা হয়েছে, একজন চাপ এবং উদ্বিগ্ন বোধ করতে শুরু করে। যাইহোক, হারানো তথ্য পুনরুদ্ধার করার উপায় আছে.

কিভাবে মুছে ফেলা ভয়েস মেমো পুনরুদ্ধার করবেন? কিভাবে আপনি যে তথ্য পুনরুদ্ধার সম্পর্কে যান? মুছে ফেলা ভয়েস মেমোগুলিতে কী তথ্য সংরক্ষণ করা হয়েছে তা আপনি কীভাবে খুঁজে পাবেন? সম্প্রতি মুছে ফেলা ভয়েস মেমোগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন তা জানতে এই নিবন্ধটি পড়ুন৷

প্রথম অংশ:কীভাবে মুছে ফেলা ভয়েস মেমো পুনরুদ্ধার করবেন – 4টি সেরা উপায়

পদ্ধতি সেট আপ করুন ব্যাকআপের সময়কাল
ভয়েস মেমো অ্যাপের সম্প্রতি মুছে ফেলা ফোল্ডার প্রয়োজন নেই 30 দিন
iMyFone D-Back প্রয়োজনীয় সাবস্ক্রিপশন এবং ব্যবহার করা সফ্টওয়্যারের উপর নির্ভর করে
iTunes প্রয়োজনীয় সীমাহীন
iCloud প্রয়োজনীয় সীমাহীন

আইফোনে সরাসরি মুছে ফেলা ভয়েস মেমো পুনরুদ্ধার করুন (30 দিনের মধ্যে)

আপনি যদি গত 30 দিনের মধ্যে ভয়েস মেমোগুলি মুছে ফেলে থাকেন তবে আপনি সেগুলি সরাসরি আপনার iPhone থেকে পুনরুদ্ধার করতে সক্ষম হতে পারেন৷ এই পদ্ধতিটি কাজ করে যদি আপনি সম্প্রতি কয়েকটি মেমো মুছে ফেলেন এবং সেগুলি এখনও আপনার ভয়েস মেমো অ্যাপের সম্প্রতি মুছে ফেলা ফোল্ডারে দৃশ্যমান। যদি এটি হয়, আপনার মুছে ফেলা ভয়েস মেমো পুনরুদ্ধার করতে নিম্নলিখিত পদক্ষেপগুলি গ্রহণ করা উচিত:

ধাপ 1:

  • আপনার iPhone এ ভয়েস মেমো অ্যাপ খুলুন
  • আপনার রেকর্ড করা মেমোর তালিকায় আলতো চাপুন
  • মুছে ফেলা মেমো (গুলি) সনাক্ত করুন
  • ভয়েস মেমোগুলি "পুনরুদ্ধার" করার বিকল্প না দেখা পর্যন্ত একটি নির্দিষ্ট মেমোতে স্পর্শ করুন এবং ধরে রাখুন৷

ধাপ 2:

  • পুনরুদ্ধার নির্বাচন করা আপনাকে অনুরোধ করবে যে আপনি তালিকাভুক্ত সমস্ত মেমো পুনরুদ্ধার করতে চান নাকি শুধুমাত্র আপনার নির্বাচিত একটি(গুলি)।

ধাপ 3:

  • "পুনরুদ্ধার" ক্লিক করে আপনার নির্বাচন নিশ্চিত করুন৷ আপনার ভয়েস মেমো(গুলি) পুনরুদ্ধার করা হবে এবং আপনার ফোনে একটি নতুন অবস্থানে সংরক্ষণ করা হবে।

এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে যদি আপনার কাছে একই অবস্থানে বিদ্যমান ভয়েস মেমো সংরক্ষিত থাকে তবে মুছে ফেলা ভয়েস মেমোগুলি পুনরুদ্ধার করার ফলে আপনার iPhone থেকে সেই বর্তমান মেমোগুলি মুছে ফেলা হতে পারে৷ আপনি যদি সেই সম্ভাবনার বিষয়ে উদ্বিগ্ন হন বা মুছে ফেলা ভয়েস মেমোগুলি খুঁজে না পান, তাহলে এই নিবন্ধে অন্য একটি পদ্ধতি ব্যবহার করে দেখুন৷

যেমন তৃতীয় পক্ষের টুলকিট অ্যাপের মাধ্যমে ভয়েস মেমো পুনরুদ্ধার করুন iMyFone ডি-ব্যাক (কোন ব্যাকআপের প্রয়োজন নেই)

iMyFone D-Back এর মতো তৃতীয় পক্ষের টুলকিট অ্যাপগুলি দুর্দান্ত কারণ তারা আপনার জন্য সমস্ত কাজ করে। এটি ব্যবহার করা সহজ এবং কোনো প্রযুক্তিগত জ্ঞানের প্রয়োজন নেই! এই ধরনের অ্যাপ ব্যবহার করতে এবং মুছে ফেলা ভয়েস মেমো পুনরুদ্ধার করতে আপনার আইফোনে ব্যাকআপ সেট আপ করারও প্রয়োজন নেই।

শুধু আপনার কম্পিউটারে এটি ইনস্টল করুন, তারপর একটি USB তারের সাথে আপনার iOS ডিভাইস সংযোগ করুন৷ আপনি অন্তর্নির্মিত ফাইল ম্যানেজারের মাধ্যমে আপনার iPhone থেকে সমস্ত মুছে ফেলা ভয়েস মেমো অ্যাক্সেস করতে পারেন।

  • প্রথম ধাপ: আপনার ডেস্কটপ বা ল্যাপটপে iMyFone D-Back ডাউনলোড এবং ইনস্টল করুন৷
  • ধাপ দুই: একবার ইনস্টল হয়ে গেলে আপনার আইফোনটিকে একটি USB কেবল দিয়ে কম্পিউটারের সাথে সংযুক্ত করুন। আপনি সেকেন্ডের মধ্যে ফাইল ম্যানেজারে সেই সমস্ত মুছে ফেলা ভয়েস মেমো দেখতে পাবেন!
  • ধাপ তিন: শুধু সেগুলি নির্বাচন করুন, আপনি যদি তা করতে চান তবে তাদের পূর্বরূপ দেখুন, তারপর "পুনরুদ্ধার করুন" এ ক্লিক করুন৷

আপনি iTunes ব্যাকআপ থেকে বেছে বেছে মুছে ফেলা ভয়েস মেমো পুনরুদ্ধার করতে টুলটি ব্যবহার করতে পারেন।

আপনি এখন iMyFone এর ব্ল্যাক ফ্রাইডে সেলের সুবিধা নিতে পারেন। আপনি যখন একটি ডি-ব্যাক টু ব্যাকআপ কিনবেন এবং পরে আপনার গুরুত্বপূর্ণ ভয়েস মেমোগুলি পুনরুদ্ধার করবেন, তখন আপনি একটি বিনামূল্যের iTransor লাইটও পাবেন৷ iTransor lite হল iMyFone এর আরেকটি আশ্চর্যজনক সফটওয়্যার সমাধান। আপনি আপনার iOS ডিভাইস, iCloud ব্যাকআপ, এবং iTunes থেকে দ্রুত পদ্ধতিতে আপনার ডেটা স্থানান্তর করতে এটি ব্যবহার করতে পারেন। এখন আরো জন্য এখানে ক্লিক করুন.

iTunes দিয়ে মুছে ফেলা ভয়েস মেমো পুনরুদ্ধার করুন (আইটিউনস ব্যাকআপ প্রয়োজন)

আপনি যদি সেই ভয়েস মেমোগুলি মুছে ফেলার আগে আইটিউনস দিয়ে আপনার ডিভাইসের ব্যাকআপ নিয়ে থাকেন, তবে সেই সময়ে এটিতে থাকা সমস্ত ফাইলগুলি আপনার নতুন আইফোনে পুনরুদ্ধার করা উচিত। এটি সেই সমস্ত সম্প্রতি মুছে ফেলা আইটেমগুলিকে ফিরিয়ে আনবে এবং সেগুলিকে আবার অ্যাক্সেসের জন্য উপলব্ধ করবে!

  • প্রথম ধাপ: ডেস্কটপ বা ল্যাপটপে আইটিউনস অ্যাপটি চালু করুন যা এটি ব্যাক আপ করার জন্য ব্যবহৃত হয়েছিল৷
  • ধাপ দুই: একটি USB কেবল দিয়ে আপনার নতুন iOS ডিভাইসটি সংযুক্ত করুন এবং এটি স্বয়ংক্রিয়ভাবে iTunes দ্বারা সনাক্ত না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন৷ সেই প্রক্রিয়াটি শেষ হয়ে গেলে, আইটিউনস থেকে ডিভাইসের নামের উপর ক্লিক করুন এবং "ব্যাকআপ পুনরুদ্ধার করুন" বিকল্পটি চেক করুন৷
  • ধাপ তিন: এই নির্বাচনটিতে ক্লিক করুন, তারপর আপনার iPhone থেকে পুনরুদ্ধার করতে একটি ব্যাকআপ ফাইল চয়ন করুন৷ সমস্ত মুছে ফেলা ভয়েস মেমো যা একবার এটিতে সংরক্ষিত ছিল এখন আপনার নতুন iOS ডিভাইসে পুনরুদ্ধার করা উচিত!

আপনার যদি এই কম্পিউটারে কোনো ব্যাকআপ সংরক্ষিত না থাকে, তাহলে ভবিষ্যতে ভুলবশত মুছে ফেলার আগে আপনার সমস্ত গুরুত্বপূর্ণ ফাইলের ব্যাকআপ নেওয়া নিশ্চিত করুন! এইভাবে আপনি মুছে ফেলা ভয়েস মেমো পুনরুদ্ধার করতে প্রস্তুত থাকবেন যদি এরকম কিছু আবার হয়।

iCloud থেকে ভয়েস মেমো পুনরুদ্ধার করুন (iCloud ব্যাকআপ প্রয়োজন)

আপনি কোন টাকা খরচ না করেই মুছে ফেলা ভয়েস মেমো পুনরুদ্ধার করার চেষ্টা করছেন? একটা পথ বাকি আছে! আপনি iOS এর মধ্যেই অন্তর্নির্মিত সেটিংস টুল ব্যবহার করে দেখতে পারেন। নিম্নলিখিত পদক্ষেপগুলি অনুসরণ করে আপনি আপনার iPhone এর সেটিংসে মুছে ফেলা ভয়েস মেমোগুলি খুঁজে পাবেন এবং সেগুলি পুনরুদ্ধার করতে পারবেন। এটি কীভাবে করবেন তা এখানে।

  • প্রথম ধাপ: আপনার iPhone এ সেটিংস অ্যাপ চালু করুন।
  • ধাপ দুই: পরবর্তী স্ক্রীনের নীচে পপ আপ হওয়া মেনুতে সাধারণ-এ আলতো চাপুন।
  • ধাপ তিন: এর পরে, পৃষ্ঠার শীর্ষ কেন্দ্রের কাছে রিসেট আলতো চাপুন। নীচে স্ক্রোল করুন এবং সমস্ত সামগ্রী এবং সেটিংস মুছুন নির্বাচন করুন৷
  • চতুর্থ ধাপ: আপনার আইফোন রিবুট হবে, চিন্তা করবেন না! এই স্বাভাবিক. আপনি যখন আপনার ডিভাইসটি আবার সেট আপ করেন, তখন যেকোনও হারিয়ে যাওয়া ফাইলগুলিকে মুছে ফেলা বা ফর্ম্যাট করার আগে আপনার ফোনে সেগুলি মূলত সংরক্ষণ করা হয়েছিল সেই জায়গায় পাওয়া উচিত৷
  • পঞ্চম ধাপ: তারপরে আপনি সেগুলিকে তাদের আসল ফাইল স্ট্রাকচারে কপি করে কাজ করতে পারেন যদি সেফকিপিং এবং সহজ অ্যাক্সেসের প্রয়োজন হয়৷

পর্ব 2:কিছু সম্পর্কিত প্রশ্ন যা আপনি জানতে চাইতে পারেন

এখানে আমরা দুটি সম্পর্কিত প্রশ্ন তালিকাভুক্ত করি যা আপনি জানতে চাইতে পারেন। আপনার প্রয়োজন কিনা তা পরীক্ষা করতে দ্বিধা করবেন না।

প্রশ্ন 1. আমি কিভাবে আমার ভয়েস মেমো ব্যাকআপ করব?

আপনি যদি কখনও ভুলবশত ভয়েস মেমো মুছে ফেলে থাকেন বা আপনার আইফোন হারিয়ে ফেলে থাকেন, তাহলে আপনি ভাবছেন কীভাবে আপনার আইফোনে মুছে ফেলা ভয়েস মেমোগুলি পুনরুদ্ধার করবেন। ফলস্বরূপ, সময়ের আগে প্রস্তুত করা সর্বদা পছন্দনীয়। এটি করতে আপনাকে অবশ্যই আপনার ভয়েস মেমো ব্যাক আপ করতে হবে। নীচে তালিকাভুক্ত তিনটি পদ্ধতি আপনাকে আপনার iPhone থেকে মুছে ফেলা ভয়েস মেমো পুনরুদ্ধার করতে সহায়তা করবে৷

1:iTunes দিয়ে ভয়েস মেমোর ব্যাকআপ নিন

আইটিউনস একটি সাধারণভাবে ব্যবহৃত আইফোন ব্যাকআপ প্রোগ্রাম। আপনার ভয়েস মেমোগুলির একটি ব্যাকআপ তৈরি করতে নিম্নলিখিত পদক্ষেপগুলি করুন:

ধাপ 1:একটি USB কেবল ব্যবহার করে আপনার iPhone একটি PC বা Mac এর সাথে সংযুক্ত করুন

ধাপ 2:আইটিউনস চালু করুন এবং উপরের বারে আপনার আইফোনটি সনাক্ত করুন

ধাপ 3:iPhone আইকনে আলতো চাপুন এবং আপনার স্ক্রিনের বাম দিকে দেখানো "মিউজিক" এ ক্লিক করুন

ধাপ 4:আপনার iPhone থেকে iTunes এ ভয়েস মেমো ব্যাক আপ করতে "প্রয়োগ করুন" এবং সিঙ্ক বোতামে টিক দিন

এটা হয়ে গেছে। এখন, আপনি যখনই এবং যেখানে চান সহজেই মুছে ফেলা ভয়েস মেমোগুলি পুনরুদ্ধার করতে পারেন৷

২. iCloud এর সাথে ভয়েস মেমোর ব্যাকআপ করুন

আপনি আপনার ভয়েস মেমোগুলির জন্য একটি ব্যাকআপ তৈরি করতে iCloud ব্যবহার করতে পারেন। যাইহোক, আপনাকে অবশ্যই মনে রাখতে হবে যে iCloud এর মাধ্যমে মুছে ফেলা ভয়েস মেমো পুনরুদ্ধার করা আপনার iPhone থেকে সমস্ত সামগ্রী মুছে ফেলবে। এটি ব্যাকআপের জন্য iCloud ব্যবহার করার একমাত্র নেতিবাচক দিক।

এটি করার জন্য আপনাকে ভয়েস মেমো অ্যাপ খুলতে হবে, একটি নির্দিষ্ট ভয়েস মেমো নির্বাচন করুন এবং তারপরে শেয়ার বিকল্পে ক্লিক করুন। এখানে, "আইক্লাউড ড্রাইভে যোগ করুন" নির্বাচন করুন এবং আপনার ভয়েস মেমো ব্যাকআপ শুরু হয়েছে।

3. ইমেল সহ ভয়েস মেমোর ব্যাকআপ করুন

কিছু ভয়েস মেমো সত্যিই গুরুত্বপূর্ণ. আপনি তাদের হারানোর ঝুঁকি নিতে পারবেন না। অতএব, ব্যাকআপ করার একটি দ্রুত উপায় হল ইমেল ব্যবহার করা। আপনার আইফোনে ভয়েস মেমো অ্যাপ খুলুন আপনি যে গুরুত্বপূর্ণ ভয়েস মেমোটির জন্য ব্যাকআপ চান তা নির্বাচন করুন এবং ইমেল ব্যবহার করে আপনার অন্যান্য অ্যাকাউন্টে এটি পাঠান। প্রয়োজনে আপনি সেখান থেকে মুছে ফেলা ভয়েস মেমো পুনরুদ্ধার করতে পারেন।

প্রশ্ন 2। আমার ভয়েস মেমো কোথায় অদৃশ্য হয়ে গেল?

সাধারণত, iOS কিছু সময়ের জন্য একটি অদৃশ্য ফোল্ডারে ভয়েস মেমোগুলিকে ক্যাশ করে (ভয়েস মেমো অ্যাপের মধ্যে নেভার কিপ অডিও রেকর্ডিং বিকল্পটি চেক করে আপনি খুঁজে পেতে পারেন) এর সাথে এটির সম্পর্ক রয়েছে।

কল ইতিহাস/iMessages/SMSs ইত্যাদি মুছে ফেলার পরে যদি আপনার ভয়েস মেমোটি আপনার iPhone এ উপলব্ধ না হয়, তবে এটি এখনও অদৃশ্য ফোল্ডারে থাকতে পারে। আপনার ভয়েস মেমোটি অদৃশ্য ফোল্ডারে আছে কিনা তা জানতে চাইলে:

  • আইটিউনস খুলুন এবং আপনার আইফোন প্লাগ ইন করুন।
  • আপনার ডিভাইসে ক্লিক করুন (এর নীচে একটি ফোন সহ ছোট আইকন)।
  • অবশেষে, ফাইল শেয়ারিং-এ যান এবং ভয়েস মেমোতে ক্লিক করুন। তারিখ অনুসারে সাজানো, আপনার মুছে ফেলা ভয়েস মেমোর .m4a ফাইলটি খুঁজতে নিচে স্ক্রোল করুন।

শেষ কথা

এই নিবন্ধটির উদ্দেশ্য হল আপনার মূল্যবান ভয়েস মেমোগুলি রক্ষা এবং পুনরুদ্ধার করার জন্য আপনাকে যথেষ্ট জ্ঞান দিয়ে সজ্জিত করা। সুতরাং, পরের বার আপনি ভাবছেন কিভাবে আপনার iPhone এ মুছে ফেলা ভয়েস মেমো পুনরুদ্ধার করবেন, আপনার কাছে একটি উত্তর থাকবে!

আপনার কাছে কত সময় এবং অর্থ উপলব্ধ রয়েছে তার উপর নির্ভর করে, আপনি উপরে উল্লিখিত বিভিন্ন পদ্ধতি থেকে বেছে নিতে পারেন। আমাদের সহজ পদক্ষেপগুলির একটি অনুসরণ করুন যা আপনার পরিস্থিতির জন্য সর্বোত্তম কাজ করে এবং আপনার ভয়েস মেমোগুলি আপনার ডিভাইসে কিছুক্ষণের মধ্যেই ফিরে আসবে৷

এই বিষয়ে কোন চিন্তা আছে? নীচের মন্তব্যে আমাদের জানান বা আলোচনাটি আমাদের Twitter বা Facebook এ নিয়ে যান৷৷

সম্পাদকদের সুপারিশ:

  • Sony গেমস্টপের মতো খুচরা বিক্রেতাদের কাছে বিক্রি হওয়া ডিজিটাল গেম কোডগুলি বন্ধ করে দিচ্ছে
  • Apple আপডেট করে গ্যারেজ ব্যান্ড এবং (যোগ করে) মিউজিক মেমো
  • iMyFone Umate Pro আপনার আইফোনে স্টোরেজ খালি করা খুবই সহজ করে তোলে
  • ট্রাম্পের নিষেধাজ্ঞার পরে ফেসবুক তার কর্মচারীদের জনসমক্ষে কোম্পানী swag আউট পরা বন্ধ করার জন্য সতর্ক করে

  1. কিভাবে আইফোন স্যামসাং টিভিতে কাস্ট করবেন:সেরা 4টি পদ্ধতি

  2. কিভাবে অ্যান্ড্রয়েড এবং আইফোনে মুছে ফেলা ইনস্টাগ্রাম মেসেজগুলি পুনরুদ্ধার করবেন

  3. আইফোনে মুছে ফেলা স্ন্যাপচ্যাট বার্তাগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

  4. আইফোনে মুছে ফেলা পাঠ্যগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন