কম্পিউটার

iCloud পাসওয়ার্ড ক্রোম এক্সটেনশন:এটি কীভাবে ব্যবহার করবেন

আপনি যদি পিসিতে গুগল ক্রোম ব্যবহার করেন কিন্তু আইফোন এবং ম্যাকে সাফারি পছন্দ করেন, তাহলে আপনি সম্ভবত উভয় ব্রাউজারে পাসওয়ার্ড পুনরায় ঢোকাতে এবং খনন করতে হতে বিরক্ত হয়ে পড়েছেন। কিন্তু সেটা আর এমন কাজ হবে না।

আইক্লাউড পাসওয়ার্ড ক্রোম এক্সটেনশন—যা অ্যাপল উইন্ডোজ সংস্করণ 12-এর জন্য iCloud-এর পাশাপাশি প্রকাশ করেছে—এখন উইন্ডোজের Chrome-এ iCloud কীচেন থেকে পাসওয়ার্ড স্বয়ংক্রিয়ভাবে পূরণ করা সম্ভব করে তোলে।

iCloud পাসওয়ার্ড ক্রোম এক্সটেনশন:এটি কীভাবে ব্যবহার করবেন

এছাড়াও, iCloud পাসওয়ার্ডগুলি আপনাকে Chrome-এ তৈরি করা নতুন পাসওয়ার্ডগুলি সরাসরি iCloud Keychain-এ আপলোড এবং সংরক্ষণ করার অনুমতি দেয়৷

আপনি যদি আইক্লাউড পাসওয়ার্ড সেট আপ করতে এবং ব্যবহার করতে চান তবে অ্যাপলের সর্বশেষ আইক্লাউড ক্রোম এক্সটেনশন সম্পর্কে আপনার যা জানা দরকার তা আপনি নীচে পাবেন৷

উইন্ডোজের জন্য iCloud ইনস্টল/আপডেট করুন

আপনি আইক্লাউড পাসওয়ার্ড ক্রোম এক্সটেনশন ব্যবহার করার আগে, আপনাকে আপনার পিসিতে উইন্ডোজের জন্য আইক্লাউড ইনস্টল করতে হবে। আপনি যদি ইতিমধ্যেই অ্যাপ্লিকেশনটি ইনস্টল করে থাকেন তবে আপনাকে অবশ্যই এটি আপডেট করতে হবে।

Windows এর জন্য iCloud ইনস্টল করুন

আপনি Microsoft স্টোর অ্যাপ হিসেবে উইন্ডোজের জন্য iCloud ইনস্টল করতে পারেন। অথবা, আপনি অ্যাপলের ওয়েবসাইট থেকে ইনস্টলারটি ধরে এটিকে একটি আদর্শ ডেস্কটপ অ্যাপ্লিকেশন হিসাবে সেট আপ করতে পারেন। সুবিধার দৃষ্টিকোণ থেকে, এটি Microsoft স্টোর থেকে পাওয়া সর্বোত্তম৷

একবার আপনি উইন্ডোজের জন্য iCloud ইনস্টল করা শেষ করলে, এটি খুলুন এবং আপনার অ্যাপল আইডি শংসাপত্র দিয়ে সাইন ইন করুন। আপনার যদি দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ সেট আপ থাকে, তাহলে সাইন ইন করা শেষ করতে আপনাকে অবশ্যই আপনার iPhone বা Mac-এ প্রাপ্ত কোডটি সন্নিবেশ করতে হবে৷

iCloud পাসওয়ার্ড ক্রোম এক্সটেনশন:এটি কীভাবে ব্যবহার করবেন

দ্রষ্টব্য: আইক্লাউড পাসওয়ার্ড বাদ দিয়ে, আপনি আপনার পিসিতে আইক্লাউড ড্রাইভ এবং ফটো এবং সাফারি, ক্রোম এবং ফায়ারফক্সের মধ্যে আপনার বুকমার্কগুলি সিঙ্ক করতে উইন্ডোজের জন্য iCloud ব্যবহার করতে পারেন৷

Windows এর জন্য iCloud আপডেট করুন

আপনি যদি Windows-এর জন্য iCloud-এর Microsoft Store সংস্করণ ব্যবহার করেন, তাহলে আপনার পিসি স্বয়ংক্রিয়ভাবে অ্যাপটিকে 12 সংস্করণে আপডেট করা উচিত—আইক্লাউড পাসওয়ার্ডের জন্য একটি পূর্বশর্ত—বা ​​পরবর্তীতে।

আপনি যদি স্বয়ংক্রিয় Microsoft স্টোর আপডেটগুলি অক্ষম করে থাকেন, তাহলে ডাউনলোড এবং আপডেটগুলি নির্বাচন করুন মাইক্রোসফ্ট স্টোর মেনুর মাধ্যমে বিকল্প (স্ক্রীনের উপরের ডানদিকে অবস্থিত) এবং আপডেট নির্বাচন করুন Windows এর জন্য iCloud এর পাশে .

iCloud পাসওয়ার্ড ক্রোম এক্সটেনশন:এটি কীভাবে ব্যবহার করবেন

Windows ডেস্কটপ অ্যাপ্লিকেশনের জন্য আদর্শ iCloud-এর জন্য, Apple Software Update খুলুন শুরু এর মাধ্যমে পরিবর্তে মেনু এবং উইন্ডোজ আপডেটের জন্য কোনো মুলতুবি থাকা iCloud প্রয়োগ করুন।

iCloud পাসওয়ার্ড এক্সটেনশন যোগ করুন

আপনার কম্পিউটারে Windows এর জন্য iCloud ইনস্টল বা আপডেট করার পরে, আপনি অবিলম্বে Chrome এ iCloud পাসওয়ার্ড এক্সটেনশন যোগ করতে পারেন। Windows অ্যাপের জন্য iCloud খুলুন (সিস্টেম ট্রের মাধ্যমে), পাসওয়ার্ডস-এর পাশের বাক্সে চেক করুন , এবং প্রয়োগ করুন নির্বাচন করুন .

iCloud পাসওয়ার্ড ক্রোম এক্সটেনশন:এটি কীভাবে ব্যবহার করবেন

প্রদর্শিত পপ-আপ বাক্সে, ডাউনলোড নির্বাচন করুন৷ Chrome ওয়েব স্টোরে iCloud পাসওয়ার্ড পৃষ্ঠা চালু করতে। এরপরে, Chrome এ যোগ করুন নির্বাচন করুন Chrome এ iCloud পাসওয়ার্ড যোগ করতে।

তারপরে আপনাকে অবশ্যই Chrome এ iCloud পাসওয়ার্ড এক্সটেনশনটি প্রমাণীকরণ করতে হবে। Chrome এর এক্সটেনশন মেনুর মাধ্যমে iCloud পাসওয়ার্ড আইকন নির্বাচন করুন, এবং এটি আপনাকে একটি ছয়-সংখ্যার যাচাইকরণ কোডের জন্য অনুরোধ করবে।

iCloud পাসওয়ার্ড ক্রোম এক্সটেনশন:এটি কীভাবে ব্যবহার করবেন

একই সময়ে, আপনি সিস্টেম ট্রে এলাকার ঠিক উপরে উইন্ডোজ টোস্ট বিজ্ঞপ্তির জন্য একটি iCloud আকারে কোডটি দেখতে পাবেন। এটি ঢোকান, এবং আপনি যেতে প্রস্তুত৷

iCloud পাসওয়ার্ড দিয়ে স্বয়ংক্রিয়ভাবে পাসওয়ার্ড পূরণ করুন

আপনি যখন Chrome-এ একটি লগইন ফর্ম দেখতে পাবেন, তখন iCloud পাসওয়ার্ড এক্সটেনশন নীল হয়ে যাবে-ভিতরে একটি কী-আকৃতির চিহ্ন সহ-এটি বোঝাতে যে এটিতে সাইটের জন্য এক বা একাধিক লগইন শংসাপত্র রয়েছে। শুধু আইকনটি নির্বাচন করুন এবং আপনি যে ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ডটি পূরণ করতে চান সেটি বেছে নিন।

টিপ: জিনিসগুলিকে সহজ করার জন্য, Chrome টুলবারে iCloud পাসওয়ার্ড ক্রোম এক্সটেনশন যোগ করা একটি ভাল ধারণা৷ এক্সটেনশন মেনুতে, পিন নির্বাচন করুন iCloud পাসওয়ার্ড এর পাশে .

iCloud পাসওয়ার্ড ক্রোম এক্সটেনশন:এটি কীভাবে ব্যবহার করবেন

যদি একই আইকন সাদা রঙে দেখা যায়, তাহলে সাইটের পাসওয়ার্ড স্বয়ংক্রিয়ভাবে পূরণ করার আগে আপনাকে অবশ্যই iCloud পাসওয়ার্ড পুনরায় প্রমাণীকরণ করতে হবে। আইকনটি নির্বাচন করুন এবং উইন্ডোজ পপ-আপের জন্য একটি আইক্লাউড আপনাকে প্রবেশ করতে হবে এমন কোডটি প্রদর্শন করবে।

অন্যদিকে, একটি ধূসর রঙের iCloud পাসওয়ার্ড এক্সটেনশন আইকন নির্দেশ করে যে এটিতে এমন কোনো পাসওয়ার্ড নেই যা আপনি সাইটে পূরণ করতে পারেন।

iCloud পাসওয়ার্ড ক্রোম এক্সটেনশন:এটি কীভাবে ব্যবহার করবেন

দৃষ্টান্তগুলিতে যেখানে Chrome-এর অন্তর্নির্মিত পাসওয়ার্ড ম্যানেজারে একটি লগইন ফর্মের জন্য একটি পাসওয়ার্ড থাকে, ব্রাউজার এটি স্বয়ংক্রিয়ভাবে ঢোকাবে যেমন এটি সাধারণত করে। আপনি চাইলে, আপনি iCloud পাসওয়ার্ড নির্বাচন করতে পারেন এবং iCloud Keychain থেকে ব্যবহারকারীর শংসাপত্রের একটি ভিন্ন সেট-উপলভ্য থাকলে বেছে নিতে পারেন।

iCloud কীচেনে পাসওয়ার্ড সংরক্ষণ করুন

আপনি Chrome-এ একটি নতুন পাসওয়ার্ড তৈরি করলে, iCloud পাসওয়ার্ড Chrome এক্সটেনশন আপনাকে iCloud কীচেইনে সংরক্ষণ করতে অনুরোধ করবে। আপনি যখন Chrome পাসওয়ার্ড ম্যানেজার থেকে পাসওয়ার্ড ব্যবহার করেন তখন এটি আপনাকে এটি করতে বলা উচিত। তারপরে আপনি পরবর্তী সময়ের জন্য এটি গ্রহণ, অস্বীকার বা বন্ধ করা বেছে নিতে পারেন।

iCloud পাসওয়ার্ড ক্রোম এক্সটেনশন:এটি কীভাবে ব্যবহার করবেন

যাইহোক, iCloud পাসওয়ার্ড এক্সটেনশন আপনার পাসওয়ার্ড সিঙ্ক্রোনাইজ করে না। তার মানে আপনি Chrome পাসওয়ার্ড ম্যানেজারে আপনার iCloud Keychain পাসওয়ার্ড খুঁজে পাবেন না, বা বিপরীতভাবে, শুধুমাত্র Chrome এ যোগ করার মাধ্যমে।

আইক্লাউড পাসওয়ার্ডগুলি ক্রোমের অন্তর্নির্মিত পাসওয়ার্ড ম্যানেজার কীভাবে লগইন শংসাপত্রগুলি সংরক্ষণ করতে বাধা দেয় তা সীমাবদ্ধ করে৷ Chrome-এ নতুন পাসওয়ার্ড তৈরি করার সময় বা আপনি iCloud Keychain থেকে ব্যবহার করার সময় Chrome-এ পাসওয়ার্ড যোগ করতে চাইলে এটি একটি সমস্যা।

সাফারিতে Chrome পাসওয়ার্ড ব্যবহার করা

আইক্লাউড পাসওয়ার্ডগুলি বেশিরভাগই একটি একমুখী রাস্তা কারণ এটি আইক্লাউড কীচেনে বিদ্যমান ক্রোম পাসওয়ার্ডগুলি আপলোড করে না যদি না আপনি তাদের প্রত্যেকের সাথে অন্তত একবার সাইন ইন করেন৷

Mac-এ, আপনি Safari-এ আপনার Chrome পাসওয়ার্ড ম্যানুয়ালি আমদানি করে সমস্যা কম করতে পারেন। আপনার Mac এ Chrome ডাউনলোড করুন, আপনার Google অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করুন এবং ব্রাউজার থেকে প্রস্থান করুন। Then, open Safari and go to File > Import From> Google Chrome . On the pop-up that shows up, check the box next to Passwords and select Import .

iCloud পাসওয়ার্ড ক্রোম এক্সটেনশন:এটি কীভাবে ব্যবহার করবেন

If you use Safari on an iPhone, you can simply auto-fill passwords directly from Chrome itself. Install Chrome via the App Store and sign into it. Then, go to Settings> Passwords> Autofill Passwords and allow passwords from Chrome .

iCloud Passwords:Better Than Having Nothing

The iCloud Passwords Chrome extension isn’t perfect. It can’t sync your passwords across Chrome and Safari, and it also doesn’t allow you to save anything to the Chrome password manager. But it does help you skip having to look up and enter Safari passwords into Chrome manually, so it’s still better than having nothing.

If using iCloud Passwords sounds like a hassle (and in many ways, it is), you may want to invest in a dedicated cross-platform password manager such as 1Password, LastPass, or Dashlane.


  1. Chrome-এ Gmail অফলাইন কীভাবে ব্যবহার করবেন

  2. অ্যাপল কীচেন কী এবং এটি কীভাবে ব্যবহার করবেন

  3. ক্রোম ব্রাউজারে কীভাবে পাসওয়ার্ড আমদানি করবেন?

  4. কিভাবে উইন্ডোজে iCloud ব্যবহার করবেন