কম্পিউটার

DMG ফাইল কি?

কি জানতে হবে

  • একটি ডিএমজি ফাইল একটি অ্যাপল ডিস্ক ইমেজ ফাইল।
  • একটি ম্যাকে স্বয়ংক্রিয়ভাবে বা HFSExplorer বা Windows-এ 7-জিপ দিয়ে খুলুন।
  • AnyToISO, CloudConvert, বা DMG2IMG দিয়ে ISO, ZIP, IMG, এবং অন্যান্যগুলিতে রূপান্তর করুন৷

এই নিবন্ধটি বর্ণনা করে যে ডিএমজি ফাইলগুলি কী, বিভিন্ন অপারেটিং সিস্টেমে কীভাবে একটি খুলতে হয় এবং কীভাবে একটিকে আইএসও বা আইএমজির মতো অন্য আর্কাইভ ফর্ম্যাটে রূপান্তর করতে হয়৷

একটি DMG ফাইল কি?

ডিএমজি ফাইল এক্সটেনশন সহ একটি ফাইল হল একটি অ্যাপল ডিস্ক ইমেজ ফাইল, বা কখনও কখনও এটিকে Mac OS X বলা হয় ডিস্ক ইমেজ ফাইল, যা মূলত একটি ফিজিক্যাল ডিস্কের একটি ডিজিটাল পুনর্গঠন।

এই কারণে, একটি ডিএমজি প্রায়ই একটি ফাইল ফর্ম্যাট যা একটি ফিজিক্যাল ডিস্ক ব্যবহার করার পরিবর্তে সংকুচিত সফ্টওয়্যার ইনস্টলারদের সংরক্ষণ করতে ব্যবহৃত হয়। আপনি সম্ভবত ইন্টারনেট থেকে macOS সফ্টওয়্যার ডাউনলোড করার সময়ই সেগুলি দেখতে পাবেন৷

এই macOS ডিস্ক ইমেজ ফরম্যাট কম্প্রেশন, ফাইল স্প্যানিং এবং এনক্রিপশন সমর্থন করে, তাই কিছু DMG ফাইল পাসওয়ার্ড সুরক্ষিত থাকতে পারে।

DMG ফাইল কি?

OS X 9-এর চেয়ে নতুন Mac-এর সংস্করণগুলি DMG ফাইলগুলিকে সমর্থন করে, যখন পুরানো Mac OS Classic একই উদ্দেশ্যে IMG ফাইল বিন্যাস ব্যবহার করে৷

ডিএমজি হল কিছু প্রযুক্তি শব্দের সংক্ষিপ্ত রূপ যা ম্যাক ডিস্ক ইমেজ ফাইল ফর্ম্যাটের সাথে সম্পর্কিত নয়, যেমন ডাইরেক্ট মোড গেটওয়ে এবং বৈচিত্র্য-মাল্টিপ্লেক্সিং লাভ .

কিভাবে একটি ম্যাকে একটি DMG ফাইল খুলবেন

DMG ফাইলগুলি ম্যাকের জন্য তৈরি, তাই একটি ম্যাকে একটি খোলা খুবই সহজ৷

একটি DMG ফাইল একটি ড্রাইভ হিসাবে "মাউন্ট" করা হয় এবং অপারেটিং সিস্টেম দ্বারা এটিকে একটি শারীরিক হার্ড ড্রাইভ হিসাবে বিবেচনা করা হয়, এটি এর বিষয়বস্তুগুলি দেখতে সত্যিই সহজ করে তোলে। আপনি আপনার ম্যাকের জন্য যে সফ্টওয়্যারটি একটি DMG ফরম্যাটে ডাউনলোড করেন সেটি ম্যাকের অন্য যেকোনো ফাইলের মতো খোলা যেতে পারে এবং তারপর সফ্টওয়্যার ইনস্টল করার জন্য সেটআপ প্রোগ্রাম চালানো যেতে পারে৷

উইন্ডোজে একটি DMG ফাইল কিভাবে খুলবেন

একটি DMG ফাইল অবশ্যই খোলা হতে পারে উইন্ডোজে, কিন্তু এর মানে এই নয় যে আপনি আসলে ব্যবহার করতে পারেন আপনি এটির মধ্যে যা খুঁজে পান।

উদাহরণস্বরূপ, বলুন একটি DMG ফাইল শুধু ছবি এবং ভিডিওর মতো সংকুচিত ফাইল সংরক্ষণ করে না বরং একটি সফ্টওয়্যার প্রোগ্রাম ধারণ করে। আপনি নীচে উল্লিখিত প্রোগ্রামগুলির একটি ব্যবহার করে উইন্ডোজে DMG ফাইলটি এক্সট্র্যাক্ট/খুলতে পারেন, কিন্তু আপনি আসলে চালনা করতে পারবেন না প্রোগ্রাম এবং আপনি অন্য উইন্ডোজ অ্যাপ্লিকেশন মত এটি ব্যবহার করুন. Windows-এ একই প্রোগ্রাম ব্যবহার করতে, আপনাকে Windows সংস্করণ ডাউনলোড করতে হবে, Mac DMG সংস্করণ নয়৷

যাইহোক, ধরে নিচ্ছি যে DMG ফাইলে শুধু ছবি বা ভিডিওর মতো ফাইল রয়েছে (যা সম্ভবত উইন্ডোজের সাথে সামঞ্জস্যপূর্ণ এমন একটি বিন্যাসে রয়েছে), অথবা আপনি DMG ফাইলের ভিতরে কী আছে তা দেখতে চান, নীচের প্রোগ্রামগুলির মধ্যে একটি ব্যবহার করে আপনার কোন সমস্যা হবে না তাদের দেখতে।

DMG ফাইল কি?

উইন্ডোজ যেকোনো কম্প্রেশন/ডিকম্প্রেশন প্রোগ্রামের সাথে একটি DMG ফাইল খুলতে পারে, যেমন সেরা ফ্রি জিপ এবং আনজিপ প্রোগ্রাম যা ফর্ম্যাট সমর্থন করে।

আপনার যদি ডিএমজি ফাইলগুলিকে ডাবল-ক্লিক করে খুলতে সমস্যা হয়, এমনকি আপনার যদি পিজিপ বা 7-জিপ ইনস্টল করা থাকে, তবে ডিএমজি ফাইলটিতে ডান-ক্লিক করার চেষ্টা করুন এবং প্রসঙ্গ মেনুটি ব্যবহার করুন। উদাহরণস্বরূপ, 7-Zip 7-Zip এর মাধ্যমে DMG ফাইল খোলে সংরক্ষণাগার খুলুন৷ .

ডিএমবি এক্সট্র্যাক্টরের অর্থপ্রদানের সংস্করণ সম্পর্কে জানতে DMG এক্সট্র্যাক্টর ওয়েবসাইট দেখুন, এটি আপনাকে ডিএমজি ফাইলগুলিকে আনকমপ্রেস করার চেয়ে আরও কিছু করার প্রয়োজন হলে এটি সহায়ক৷

এই বিনামূল্যের টুল সম্পর্কে জানতে এবং ডাউনলোড করতে DMG ভিউয়ার ওয়েবসাইটে যান যা আপনাকে DMG ফাইলে কী আছে তা দেখতে সাহায্য করতে পারে। উইন্ডোজ (এবং লিনাক্স) এ DMG ফাইল দেখার জন্য এই বিনামূল্যের টুল সম্পর্কে জানতে এবং ডাউনলোড করতে Catacombae HFSExplorer-এ যান; এটি আপনাকে নতুন DMG ফাইল তৈরি করতে দেয়৷

dmg2iso টুল যা DMG ইমেজ ফাইলকে একটি ISO ইমেজ ফাইলে রূপান্তর করবে, যা উইন্ডোজে অনেক বেশি ব্যবহারযোগ্য। আপনার যদি উইন্ডোজে একটি ডিএমজি ফাইল মাউন্ট করতে হয়, কিন্তু প্রথমে এটিকে আইএসওতে রূপান্তর করতে না চান তবে কয়েকটি প্রোগ্রাম এটি সমর্থন করে। WinCDEmu এবং Pismo ফাইল মাউন্ট অডিট প্যাকেজ ডাউনলোড পৃষ্ঠায় এই সরঞ্জামগুলি দেখুন। উইন্ডোজের নতুন সংস্করণগুলি নেটিভভাবে ISO মাউন্ট করা সমর্থন করে৷

কিভাবে একটি DMG ফাইল রূপান্তর করতে হয়

আমরা উপরে উল্লিখিত হিসাবে, dmg2iso ব্যবহার করা যেতে পারে DMG কে ISO তে রূপান্তর করতে। dm2iso হল একটি কমান্ড-লাইন টুল, তাই সিনট্যাক্স এবং অন্যান্য নিয়মের নির্দেশাবলীর জন্য আপনাকে ডাউনলোড পৃষ্ঠা (উপরে দেখুন) উল্লেখ করতে হতে পারে। এছাড়াও ডাউনলোড পৃষ্ঠায় IMG টুলে একটি DMG আছে যদি আপনি ফাইলটিকে একটি IMG ফাইলে রূপান্তর করতে চান।

AnyToISO টুলের জন্য AnyToISO ডাউনলোড পৃষ্ঠাতে যান, যেটি dmg2iso এর মতোই কাজ করে কিন্তু অনেক ব্যবহার করা সহজ। প্রোগ্রামটি বিনামূল্যে কিন্তু শুধুমাত্র সেই ফাইলগুলির জন্য যা 870 MB এর থেকে বড় নয়৷

কিছু বিনামূল্যের ফাইল রূপান্তরকারী ডিএমজি ফাইলগুলিকে জিপ, 7জেড, টিএআর, জিজেড, আরএআর এবং অন্যান্যগুলির মতো বিভিন্ন আর্কাইভ ফর্ম্যাটে রূপান্তর করতে পারে। CloudConvert এবং FileZigZag দুটি উল্লেখযোগ্য উদাহরণ।

DMG তে PKG (একটি macOS ইনস্টলার প্যাকেজ ফাইল) রূপান্তর করার জন্য আপনাকে প্রথমে DMG ফাইলের বিষয়বস্তু বের করতে হবে এবং তারপর সেই ডেটা ব্যবহার করে একটি নতুন PKG ফাইল তৈরি করতে হবে।

আপনি যদি উইন্ডোজে ডিএমজি ফাইলটি ব্যবহার করতে চান তবে আপনি ডিএমজিকে একটি EXE ফাইলে রূপান্তর করতে পারবেন না। ডিএমজি ফাইলগুলি ম্যাকের জন্য এবং EXE ফাইলগুলি উইন্ডোজের জন্য, তাই উইন্ডোজে একটি ডিএমজি প্রোগ্রাম ব্যবহার করার একমাত্র উপায় হল ডেভেলপার থেকে এর সমতুল্য ডাউনলোড করা (যদি একটি বিদ্যমান থাকে); EXE ফাইল কনভার্টারে কোনো DMG ফাইল নেই।

আবার, আপনি উইন্ডোজে একটি ডিএমজি ফাইল বের করতে পারেন, বা এমনকি একটি ডিএমজিকে উইন্ডোজ-পঠনযোগ্য ফর্ম্যাটে রূপান্তর করতে পারেন, এর অর্থ এই নয় যে ডিএমজি ফাইলের বিষয়বস্তু হঠাৎ করে উইন্ডোজের সাথে সামঞ্জস্যপূর্ণ হয়ে যাবে। উইন্ডোজে ম্যাক প্রোগ্রাম বা ম্যাক ভিডিও গেম ব্যবহার করার একমাত্র উপায় হল উইন্ডোজ-সমতুল্য সংস্করণ ডাউনলোড করা। যদি একটি না থাকে, তাহলে DMG ফাইল রূপান্তর বা এক্সট্র্যাক্ট করা কোনো কাজে আসবে না৷

আপনি যদি একটি বুটযোগ্য DMG ফাইল বানাতে চান, তাহলে উপরে উল্লিখিত যেকোনও টুল দিয়ে এটিকে USB ফরম্যাটে রূপান্তর করার বিষয়ে আপনাকে চিন্তা করতে হবে না। ট্রান্সম্যাক (ট্রান্সম্যাক ডাউনলোড পৃষ্ঠার মাধ্যমে উপলব্ধ) এর মতো একটি টুল দিয়ে পুরো ডিএমজি থেকে ইউএসবি প্রক্রিয়া সম্ভব। সেই প্রোগ্রামে USB ড্রাইভে ডান-ক্লিক করুন এবং ডিস্ক চিত্রের সাথে পুনরুদ্ধার করুন চয়ন করুন৷ , এবং তারপর আপনি DMG প্রোগ্রাম চালানোর জন্য USB ড্রাইভ থেকে বুট করতে পারেন।

এখনও ফাইল খুলতে পারছেন না?

যদি উপরে উল্লিখিত কৌশলগুলির কোনটিই উইন্ডোজ, ম্যাকওএস বা লিনাক্সে ডিএমজি ফাইল খুলতে সহায়ক না হয় তবে আপনার কাছে সত্যিই একটি ডিএমজি ফাইল না থাকার একটি খুব ভাল সুযোগ রয়েছে। এটি ঘটতে পারে যদি ফাইল এক্সটেনশনটি DMG এর জন্য বিভ্রান্ত হয়।

উদাহরণস্বরূপ, ডিজিএমএল ফাইল এক্সটেনশনটি অনেকটা ডিএমজির মতো দেখায় যদিও দুটি সম্পর্কহীন। আগেরটি ভিজ্যুয়াল স্টুডিও নির্দেশিত গ্রাফ ডকুমেন্ট ফাইলের জন্য ব্যবহৃত হয় এবং মাইক্রোসফ্টের ভিজ্যুয়াল স্টুডিওর সাথে খোলে।

GMD একটি অনুরূপ চেহারার প্রত্যয়ের আরেকটি উদাহরণ যা GameMaker প্রোগ্রাম কোড ফাইল এবং GroupMail Message ফাইলগুলির জন্য সংরক্ষিত। আবার, কোন ফরম্যাটই DMG Mac ফাইল ফরম্যাটের সাথে সম্পর্কিত নয়, তাই যদি আপনার ফাইলটি সত্যিই এই এক্সটেনশনগুলির মধ্যে একটিতে শেষ হয়, তাহলে ফাইলটি ব্যবহার করার জন্য আপনাকে GameMaker বা GroupMail ইনস্টল করতে হবে।

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন

  • আপনি কিভাবে একটি DMG ফাইল DVD তে বার্ন করবেন? আপনি ফাইন্ডার থেকে সরাসরি ডিস্ক ইমেজ বার্ন করতে পারেন। আপনার ডিভিডি রাইটারে একটি ফাঁকা ডিস্ক ঢোকান এবং ডিএমজি ফাইল ধারণকারী ফাইন্ডারে ফোল্ডারটি খুলুন। ফাইলটিতে ডান-ক্লিক করুন, বার্ন ডিস্ক ছবি নির্বাচন করুন> বার্ন .
  • আপনি কিভাবে একটি DMG ফাইলকে একটি IPSW ফাইলে রূপান্তর করবেন? একটি IPSW ফাইল হল একটি আর্কাইভ ফাইল ফরম্যাট যা এনক্রিপ্ট করা DMG ফাইল সংরক্ষণ করে। আপনি তৃতীয় পক্ষের ফাইল এক্সট্র্যাক্টর অ্যাপ্লিকেশন, যেমন 7-জিপ বা পাওয়ারআইএসও ব্যবহার করে একটি DMG একটি IPSW ফাইলে রূপান্তর করতে পারেন। ফাইল এক্সট্রাক্টরে DMG ফাইল খুলুন, Extract নির্বাচন করুন , এবং IPSW বেছে নিন বিন্যাস হিসাবে।

  1. একটি SRT ফাইল কি?

  2. VOB ফাইল কি?

  3. এমপিইজি ফাইল কি?

  4. এআই ফাইল কী?