কম্পিউটার

ফায়ারফক্সে পিকচার-ইন-পিকচার মোড কীভাবে ব্যবহার করবেন

ফায়ারফক্সের পিকচার-ইন-পিকচার মোড আপনাকে একটি সর্বদা-অন-টপ-ফ্লোটিং উইন্ডোতে পরিণত হতে তাদের ওয়েবপৃষ্ঠা থেকে ভিডিওগুলি পপ আউট করতে দেয়। এর মানে হল যে আপনি ভিডিও দেখার সময় একই সাথে অন্যান্য পৃষ্ঠাগুলি ব্রাউজ করতে পারেন৷

এখানে, আমরা আপনাকে দেখাব কিভাবে ফায়ারফক্সে পিকচার-ইন-পিকচার মোড সক্রিয় এবং ব্যবহার করতে হয়।

পিকচার-ইন-পিকচার মোড কি?

পিকচার-ইন-পিকচার মোড হল একটি ফায়ারফক্স বৈশিষ্ট্য যা 71 সংস্করণ থেকে উইন্ডোজের জন্য এবং 72 সংস্করণ থেকে macOS এবং Linux-এর জন্য উপলব্ধ৷

বেশিরভাগ ভিডিও দেখার সময়, আপনি ছবি-তে-ছবি আইকনে ক্লিক করতে পারেন ওয়েবপৃষ্ঠা থেকে ভিডিও পপ আউট করার জন্য. সেই ভিডিওটি তখন তার নিজস্ব ফ্লোটিং উইন্ডোতে পরিণত হয়, যা আপনি আপনার স্ক্রিনের যেকোনো জায়গায় আকার পরিবর্তন করতে এবং সরাতে পারেন এবং এটি সর্বদা শীর্ষে থাকবে। এমনকি আপনি মূল ওয়েবপৃষ্ঠায় ফিরে যাওয়ার প্রয়োজন ছাড়াই ভিডিও প্লেব্যাক নিয়ন্ত্রণ করতে পারেন৷

কিভাবে পিকচার-ইন-পিকচার মোড সক্ষম করবেন

পিকচার-ইন-পিকচার মোড হল একটি স্ট্যান্ডার্ড ফায়ারফক্স বৈশিষ্ট্য যা ডিফল্টরূপে সক্রিয় থাকে। যাইহোক, আপনি আইকনটি লুকাতে পারেন যা এটি সক্রিয় করে, তাই এর স্থিতি পরীক্ষা করতে এই নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. মেনু বোতামে ক্লিক করুন (তিনটি অনুভূমিক রেখা)।
  2. বিকল্প এ ক্লিক করুন .
  3. নীচে ব্রাউজিং , নিশ্চিত করুন যে ছবি-তে-ছবি ভিডিও নিয়ন্ত্রণ সক্ষম করুন৷ আমি পরীক্ষা করে দেখেছি. ফায়ারফক্সে পিকচার-ইন-পিকচার মোড কীভাবে ব্যবহার করবেন

কিভাবে পিকচার-ইন-পিকচার মোড ব্যবহার করবেন

পিকচার-ইন-পিকচার মোড ব্যবহার করতে, একটি ভিডিওর উপর হোভার করুন এবং ছবি-তে-ছবি আইকনে ক্লিক করুন . একে অপরের উপরে দুটি আয়তক্ষেত্রের মতো দেখায়। এটি পৃষ্ঠা থেকে ভিডিওটি পপ আউট করবে৷

ফায়ারফক্সে পিকচার-ইন-পিকচার মোড কীভাবে ব্যবহার করবেন

বিকল্পভাবে, আপনি ডান-ক্লিক করতে পারেন প্রসঙ্গ মেনু খুলতে ভিডিও। এখান থেকে, ছবিতে ছবিতে ক্লিক করুন . YouTube এর মত কিছু ওয়েবসাইট Firefox প্রসঙ্গ মেনুকে ওভাররাইড করে, তাই আপনাকে দুইবার ডান-ক্লিক করতে হবে এটি অ্যাক্সেস করতে (কোনও মেনু আইটেমটিতে ডান-ক্লিক করবেন না বা এটি কাজ করবে না)।

ফায়ারফক্সে পিকচার-ইন-পিকচার মোড কীভাবে ব্যবহার করবেন

এছাড়াও আপনি Ctrl + Shift + ] টিপুন এবং ফায়ারফক্স পৃষ্ঠার সবচেয়ে প্রাসঙ্গিক ভিডিওটি পিকচার-ইন-পিকচারে চালু করবে।

কিছু ভিডিও আছে যেগুলির জন্য পিকচার-ইন-পিকচার মোড উপলব্ধ নয়৷ এর মধ্যে অডিও ট্র্যাক নেই এবং যেগুলি খুব ছোট বা ছোট। উদাহরণস্বরূপ, টুইটারে প্রচুর ভিডিও এই বিভাগে পড়ে।

পিকচার-ইন-পিকচার মোড ব্যবহার করার সময়, আপনি ক্লিক এবং টেনে আনতে পারেন আপনার স্ক্রিনের যেকোনো জায়গায় এটি সরানোর জন্য ভিডিওতে। এছাড়াও, ক্লিক করুন এবং টেনে আনুন ভিডিওর সাইজ পরিবর্তন করার জন্য। পূর্ণ পর্দায় যেতে, ডাবল-ক্লিক করুন ভিডিও।

ভিডিওটির উপর হোভার করুন এবং আপনি তিনটি আইকন দেখতে পাবেন। উপরের ডানদিকে X আইকন পিকচার-ইন-পিকচার ভিডিওকে বিরতি দেয় এবং বন্ধ করে। বিকল্পভাবে, ছবিতে ছবি আইকন ভিডিওটি চলতে থাকবে এবং আপনাকে আসল ওয়েবপেজে ফিরিয়ে দেবে।

অবশেষে, প্লে/পজ আইকন টগল আপনি যা আশা করেন ঠিক তাই করে।

ফায়ারফক্সে পিকচার-ইন-পিকচার মোড কীভাবে ব্যবহার করবেন

পিকচার-ইন-পিকচার মোড ব্যবহার করার সময়, আসল ওয়েবপেজটি একটি বার্তা প্রদর্শন করবে যাতে লেখা থাকে:"এই ভিডিওটি পিকচার-ইন-পিকচার মোডে চলছে।"

ফায়ারফক্সে পিকচার-ইন-পিকচার মোড কীভাবে ব্যবহার করবেন

আপনি প্লেয়ারে ভিডিও দেখতে না পেলেও, আপনি মিডিয়া নিয়ন্ত্রণগুলি ব্যবহার করতে পারেন৷ উদাহরণস্বরূপ, YouTube-এ, আপনি ভিডিওর গুণমান সামঞ্জস্য করতে পারেন এবং অটো-প্লে সক্ষম করতে পারেন৷ যাইহোক, কিছু বৈশিষ্ট্য, যেমন সাবটাইটেল, পিকচার-ইন-পিকচার মোডে সমর্থিত নয়।

পিকচার-ইন-পিকচার মোড কীবোর্ড শর্টকাট

আপনি মূল ওয়েবপৃষ্ঠায় ফিরে নেভিগেট না করে ভিডিও নিয়ন্ত্রণ করতে এই কীবোর্ড শর্টকাটগুলি ব্যবহার করতে পারেন:

  • স্পেস :বিরতি/খেলুন
  • Ctrl + নিচের তীর :নিঃশব্দ
  • Ctrl + উপরের তীর :আনমিউট
  • নিচে তীর :আয়তন হ্রাস
  • উপরের তীর :আয়তন বৃদ্ধি
  • বাম তীর :ফিরে 15 সেকেন্ড
  • ডান তীর :15 সেকেন্ড
  • ফরোয়ার্ড করুন
  • Ctrl + বাম তীর :ব্যাক 10 শতাংশ
  • Ctrl + ডান তীর :ফরোয়ার্ড 10 শতাংশ
  • বাড়ি :ভিডিওর শুরুতে যান
  • শেষ :ভিডিওর শেষে যান

পিকচার-ইন-পিকচার মোড সহ মাল্টিটাস্ক

একবার আপনি ফায়ারফক্সের পিকচার-ইন-পিকচার মোড ব্যবহার করলে, আপনি এটি ছাড়া বাঁচতে কষ্ট পাবেন। এখন আপনি মাল্টিটাস্ক করতে পারেন—অন্যান্য সাইট ব্রাউজ করার সময় বা কাজ করার সময় ভিডিও দেখতে পারেন।

পিকচার-ইন-পিকচার মোড একটি এক্সক্লুসিভ ফায়ারফক্স বৈশিষ্ট্য নয়। এটি Android এবং iOS এর মত মোবাইল প্ল্যাটফর্মেও উপলব্ধ৷


  1. কিভাবে ফায়ারফক্স ব্রাউজারে কিওস্ক মোড সক্রিয় করবেন?

  2. Windows 11 এ কিভাবে ইন্টারনেট এক্সপ্লোরার ব্যবহার করবেন

  3. ফায়ারফক্স ব্রাউজারে পিকচার মোডে কীভাবে ছবি ব্যবহার করবেন

  4. Firefox ScreenshotGo অ্যাপ কিভাবে ব্যবহার করবেন?