কম্পিউটার

এই ৫টি সহজ সমাধানের মাধ্যমে দ্রুত এবং আরও ভালো ব্রাউজ করুন

একটি ধীর কর্মপ্রবাহ একটি ধীর ব্রাউজিং অভিজ্ঞতার জন্য তৈরি করে। কয়েকটি সহজ কৌশল দিয়ে উভয়ের গতি বাড়ান।

RSI (পুনরাবৃত্ত স্ট্রেন ইনজুরি) সহ আমার ব্রাশের পর থেকে, আমি সবসময় এমন কৌশলগুলির সন্ধানে রয়েছি যা মাউস ক্লিক এবং টাইপ করার প্রয়োজন কমিয়ে দেয়। আমি বিভিন্ন সহজ উপায় খুঁজে পেয়েছি যা আমাকে হাত বিশ্রাম দেওয়ার সুযোগ দেয় এবং নিচে সেগুলির কয়েকটির রূপরেখা দিয়েছি। এই পদ্ধতিগুলি আমাকে অতি দ্রুত ব্রাউজ করার অনুমতি দেয়, যা আমার মত একজন ওয়েব কর্মীর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং সামগ্রিকভাবে দক্ষ।

আপনি যেখানেই পারেন সেখানে শর্টকাট সেট আপ করুন

আপনার প্রিয় ওয়েবসাইটগুলি দ্রুত অ্যাক্সেস করতে কীওয়ার্ড শর্টকাট তৈরি করুন। ক্রোমে, ওমনি বারে ডান-ক্লিক করে এবং সার্চ ইঞ্জিন সম্পাদনা করুন... নির্বাচন করে শুরু করুন পপ আপ যে ড্রপডাউন মেনু থেকে. অন্যান্য সার্চ ইঞ্জিনে প্রদর্শিত ডায়ালগ বক্সের অংশ, এর দ্বারা একটি নতুন এন্ট্রি তৈরি করুন:

  1. একটি কীওয়ার্ড দিয়ে আপনি যে ওয়েবসাইটে প্রবেশ করতে চান তার নাম টাইপ করুন
  2. আপনার পছন্দের একটি কীওয়ার্ড বরাদ্দ করা, এটি ছোট রাখার জন্য শুধুমাত্র একটি বা দুটি অক্ষর
  3. ওয়েবসাইটের URL যোগ করা হচ্ছে
  4. সম্পন্ন-এ ক্লিক করা হচ্ছে

নিচের ছবিতে আপনি দেখতে পাচ্ছেন যে আমি শর্টকাট pm অ্যাসাইন করেছি PicMonkey-এর কাছে। যখনই আমি PicMonkey ওয়েবসাইট খুলতে চাই, আমি pm টাইপ করি এবং এন্টার টিপুন

এই ৫টি সহজ সমাধানের মাধ্যমে দ্রুত এবং আরও ভালো ব্রাউজ করুন

কিছু লোকের জন্য, মাউস ক্লিক টাইপ করার চেয়ে কম বেদনাদায়ক, এবং অন্যদের জন্য এটি বিপরীত। আপনি যদি পরবর্তী শ্রেণীতে পড়েন, তাহলে আপনি যতটা সম্ভব কীবোর্ড শর্টকাট শিখতে পারবেন। Ergonomically বলতে, টাইপিং ক্লিক করার চেয়ে কম ক্ষতিকারক. সার্ফিং করার সময় নিম্নলিখিত শর্টকাটগুলি মুখস্থ করুন এবং ব্যবহার করুন৷

  • একটি নতুন ট্যাব খুলুন - Ctrl + T
  • বর্তমান ট্যাবটি বন্ধ করুন - Ctrl + W
  • ট্যাবের মধ্যে দিয়ে সাইকেল করুন - Ctrl + Tab
  • বর্তমান পৃষ্ঠা রিফ্রেশ করুন - f5
  • ফুল স্ক্রীন মোডে স্যুইচ করুন এবং ফিরে যান - f11
  • ঠিকানা বারে কার্সার রাখুন বা ঠিকানা বারের বিষয়বস্তু হাইলাইট করুন - f6

শর্টকাটগুলির জন্য এখানে আরও কিছু Chrome কৌশল রয়েছে৷

মাস্টার ট্যাব ব্যবস্থাপনা

আপনি যখন ব্রাউজ করছেন তখন ট্যাবগুলির সাথে ঝগড়া করা একটি সাধারণ ব্যাপার৷ একজন পেশাদারের মতো ট্যাবগুলি পরিচালনা করে নিজেকে অপ্রয়োজনীয় প্রচেষ্টা বাঁচান৷ শুরুতে, প্রোগ্রাম অনুসন্ধান ফলাফল স্বয়ংক্রিয়ভাবে একটি নতুন ট্যাবে খুলতে। আপনি আপনার ডিফল্ট সার্চ ইঞ্জিনের সেটিংস থেকে এটি করতে পারেন।

আপনি যদি Google ব্যবহার করেন, অনুসন্ধান ফলাফল পৃষ্ঠার উপরের ডানদিকে গিয়ার আইকনে ক্লিক করুন এবং অনুসন্ধান সেটিংস নির্বাচন করুন প্রদর্শিত ড্রপডাউন থেকে। নেভিগেট করুন যেখানে ফলাফল খোলা হয় এবং একটি নতুন উইন্ডোতে নির্বাচিত অনুসন্ধান ফলাফল খুলতে বাক্সে টিক চিহ্ন দিন। পাঠ্যটি বিভ্রান্তিকর, কারণ ফলাফলটি একটি নতুন ট্যাব-এ খোলে৷ পরিবর্তে।

এই ৫টি সহজ সমাধানের মাধ্যমে দ্রুত এবং আরও ভালো ব্রাউজ করুন

আপনি যদি একটি পরিষেবা প্রায়শই ব্যবহার করেন, সম্ভাবনা রয়েছে যে আপনি ব্যবহারের সহজতার জন্য এটির Chrome অ্যাপ ইনস্টল করেছেন৷ স্বয়ংক্রিয়ভাবে পিন করা ট্যাব হিসাবে খোলার জন্য Chrome অ্যাপগুলি সেট আপ করে কিছু মূল্যবান ব্রাউজার স্থান খালি করুন৷ এটি করতে, অ্যাপস-এ নেভিগেট করুন বিভাগে, একটি অ্যাপ আইকনে ডান-ক্লিক করুন এবং পিন করা ট্যাব হিসাবে খুলুন-এ ক্লিক করুন .

এই ৫টি সহজ সমাধানের মাধ্যমে দ্রুত এবং আরও ভালো ব্রাউজ করুন

আপনার ব্রাউজার যদি ট্যাব ওভারলোডের মধ্যে পড়ে থাকে, তাহলে জিনিসগুলিকে নিয়ন্ত্রণে আনতে লেআউট ম্যানেজার ইনস্টল করুন, কিন্তু প্রথমে লেআউট ম্যানেজার এক্সটেনশনের সৈকতের ওভারভিউ পড়ুন। আপনি যদি একজন ফায়ারফক্স ব্যবহারকারী হন, তাহলে ট্যাব পরিচালনার জন্য এই ন্যূনতম পদ্ধতির চেষ্টা করুন।

 আপনার সার্চ ইঞ্জিনকে আরও ভালো করে জানুন

জিনিসগুলি দ্রুত খুঁজে পেতে ফিল্টার বা উন্নত কীওয়ার্ড কৌশল ব্যবহার না করেই আমি Google সার্চ ব্যবহার করে সবচেয়ে মৌলিক উপায়ে বছর কাটিয়েছি। যখন আমি DuckDuckGo-তে স্যুইচ করেছি, আমি এটি বিস্তারিতভাবে অন্বেষণ করেছি। আমি অনেক দরকারী বৈশিষ্ট্য খুঁজে পেয়ে অবাক হয়েছি, যেমন !bang, যা, উদাহরণস্বরূপ, আমাকে !makeuseof যোগ করে ঠিকানা বার থেকে MakeUseOf অনুসন্ধান করতে দেয় আমার অনুসন্ধান ক্যোয়ারী. এই Google বিকল্পের হাতা আপ বিভিন্ন অন্যান্য কৌশল আছে. আমি যদি আগে Google এর অনুসন্ধান ক্ষমতার অনুরূপ সুবিধা গ্রহণ করতাম।

এই ৫টি সহজ সমাধানের মাধ্যমে দ্রুত এবং আরও ভালো ব্রাউজ করুন

ওয়েব অনুসন্ধান আমাদের অনলাইন কার্যকলাপের সবচেয়ে গুরুত্বপূর্ণ দিকগুলির মধ্যে একটি। আপনি Google, Yahoo, Bing, DuckDuckGo বা অন্য যেকোন সার্চ ইঞ্জিন ব্যবহার করুন না কেন, এটি কী করতে সক্ষম তা শিখুন যাতে আপনি আরও স্মার্ট সার্চ করতে পারেন। অনুসন্ধান ইঞ্জিনগুলি আপনাকে আরও প্রাসঙ্গিক ফলাফল, দ্রুত আনতে বিভিন্ন সরঞ্জাম সরবরাহ করে . তারা অর্থ, রূপান্তর, আবহাওয়া, ভৌগলিক অবস্থান, স্টকের দাম ইত্যাদির মতো সাধারণ প্রশ্নের উত্তর দেওয়ার জন্য দ্রুত কাজ করে, যদি আপনি অনুসন্ধান বারে কী টাইপ করতে জানেন। একটি নমুনা হিসাবে, এখানে আটটি উপায় রয়েছে যা Google ওয়েব অনুসন্ধানকে সহজ করে৷

দক্ষতার সাথে বুকমার্ক করুন

জিনিসগুলিকে এলোমেলোভাবে বুকমার্ক করার পরিবর্তে এবং অসংলগ্ন লিঙ্কগুলির একটি অগোছালো সেটের সাথে শেষ হওয়ার পরিবর্তে, আপনার বুকমার্কগুলি পরিচালনা করার জন্য একটি ব্যবস্থা রাখুন৷ Ctrl+D দ্রুত বুকমার্ক পৃষ্ঠার জন্য আপনার বন্ধু. আপনি যদি কোনো তৃতীয় পক্ষের অ্যাপ পছন্দ করেন, পকেটটি উপলব্ধ সবচেয়ে জনপ্রিয় বিকল্পগুলির মধ্যে একটি, এবং পুনরায় ডিজাইন করা পকেট ইন্টারফেসের সাথে, এটি শুধুমাত্র আরও ভালো হয়েছে।

Saved.io হল পরবর্তীতে সামগ্রী সংরক্ষণ করার আরেকটি আকর্ষণীয় উপায়। আপনি পরিষেবার জন্য সাইন আপ করার পরে, যখনই আপনি একটি লিঙ্ক সংরক্ষণ করতে চান, url-এর সাথে saved.io/ উপসর্গ দিন। লিঙ্কটি ক্লাউডে সংরক্ষিত হয় এবং যেকোনো জায়গা থেকে ব্যতীত অ্যাক্সেস করা যায় যেকোনো অ্যাড-অন ইনস্টল করার প্রয়োজন। listname.saved.io/ ঢোকানো হচ্ছে আগে url স্বয়ংক্রিয়ভাবে একটি নতুন তালিকা তৈরি করে এবং বর্তমান url সংরক্ষণ করে।

এই ৫টি সহজ সমাধানের মাধ্যমে দ্রুত এবং আরও ভালো ব্রাউজ করুন

ডিক্লাটার এক্সটেনশন

যদিও এক্সটেনশনগুলি কাজে আসে, সেগুলি প্রায়শই বিভ্রান্ত করে, বিশেষত সোশ্যাল মিডিয়া এক্সটেনশন এবং ইমেল নোটিফায়ারগুলির মতো ব্যস্ত৷ এই চাক্ষুষ এবং মানসিক বিশৃঙ্খলা থেকে পরিত্রাণ পেতে সমাধান হল এক্সটেনশনগুলিকে দৃশ্য থেকে আড়াল করা। Chrome-এ, আপনি এটি করতে পারেন এক্সটেনশন আইকনে ডান-ক্লিক করে যেখানে এটি Omnibar এর পাশে থাকে এবং লুকান বোতাম নির্বাচন করে পরবর্তী ড্রপডাউন মেনু থেকে।

আরও ভাল, সেই সমস্ত এক্সটেনশনগুলি অক্ষম করুন যা আপনি কদাচিৎ ব্যবহার করেন। আপনি যদি এক্সটেনশনগুলি ডিসপ্লে করতে চান বা সেগুলি আবার চালু করতে চান, তাহলে আপনি এক্সটেনশন পৃষ্ঠা থেকে তা করতে পারেন, যা chrome://extensions/ -এ টাইপ করে অ্যাক্সেসযোগ্য। ওমনি বারে৷

এই ৫টি সহজ সমাধানের মাধ্যমে দ্রুত এবং আরও ভালো ব্রাউজ করুন

ফায়ারফক্সের পুরানো সংস্করণগুলিতে, আপনি একটি পৃথক টুলবারে সমস্ত এক্সটেনশন টেনে আনতে পারেন এবং প্রয়োজনে টুলবারটি লুকিয়ে এবং প্রদর্শন করতে পারেন। কিন্তু সর্বশেষ রিলিজ ফায়ারফক্স 29 এর সাথে ডিফল্টরূপে এটি আর সম্ভব নয়। ধন্যবাদ, এটা হয় সম্ভব যদি আপনি ক্লাসিক ফায়ারফক্স থিম পুনরুদ্ধার করেন।

সার্ফ স্মার্টার

এখানে বর্ণিত পদক্ষেপগুলি একটি পার্থক্য করার জন্য খুব সহজ বলে মনে হতে পারে, কিন্তু আমার অভিজ্ঞতা থেকে, তারা সত্যিই করতে ব্রাউজিং আমাদের ডিজিটাল অভিজ্ঞতার কেন্দ্রস্থল। এটিকে যতটা সম্ভব কার্যকরী এবং আরামদায়ক করে তোলাই ভালো বুদ্ধি, এবং আপনি যদি ওয়েব থেকে জীবিকা অর্জন করেন তবে এটি অবশ্যই আবশ্যক৷

আপনার ব্রাউজিং গতি বাড়াতে আপনি কোন কৌশল ব্যবহার করেন? কমেন্টে আমাদের জানান।


  1. রেডিসের সাথে JSON নথিগুলির সূচীকরণ, অনুসন্ধান এবং সম্পূর্ণ-পাঠ্য অনুসন্ধান

  2. ম্যাকবুস্টার 7 দিয়ে আপনার ম্যাককে আরও দ্রুত এবং সুরক্ষিত করুন

  3. Google Chrome একটি নতুন বড় আপডেটের মাধ্যমে দ্রুততর এবং সুরক্ষিত হয়ে উঠেছে

  4. সাফারি ব্রাউজার আরও ভালোভাবে ব্যবহার করার ১১টি কৌশল