কম্পিউটার

ক্রোম থেকে স্যুইচিং:কীভাবে ফায়ারফক্সকে বাড়ির মতো মনে করা যায়

ফায়ারফক্স অনুভূতি ক্রোম থেকে আলাদা এবং এটি অস্বীকার করার কিছু নেই। হয়তো আপনি ক্রোমের অনুভূতি পছন্দ করেন কিন্তু, কারণগুলির জন্য আমরা শীঘ্রই অন্বেষণ করব, সিদ্ধান্ত নিয়েছি যে Firefox আপনার জন্য ভাল ব্রাউজার। ফায়ারফক্সকে বিদেশী পরিবেশে কম করার জন্য আপনি কি কিছু করতে পারেন? হ্যাঁ!

স্পষ্ট করে বলতে গেলে, এই দুটি ব্রাউজার মৌলিকভাবে আলাদা এবং ফায়ারফক্সকে ক্রোমের একটি নিখুঁত ক্লোনে পরিণত করা সম্ভব নয় (এটি অন্যভাবেও সত্য)। এগুলি কেবল পরামর্শ যা সেই ব্যবধানটি পূরণ করতে এবং রূপান্তর সহজ করতে সহায়তা করবে৷

কেন ফায়ারফক্সে স্যুইচ করবেন?

আমি এখানে ব্রাউজার যুদ্ধ শুরু করতে চাই না। এক পক্ষ বা অন্য পক্ষে যতই যুক্তি উপস্থাপন করা হোক না কেন লোকেরা যা পছন্দ করে তা পছন্দ করবে। আপনি যদি ক্রোম পছন্দ করেন তবে এটি আমার পিঠের বাইরের ত্বক নয়। এটির সাথে থাকুন এবং এটি উপভোগ করুন। কিন্তু আপনি যদি ক্রোম এবং ফায়ারফক্সের মধ্যে বেড়াতে থাকেন তবে এখানে কয়েকটি কারণ রয়েছে যা আমাকে পরবর্তীটির দিকে প্ররোচিত করেছে৷

গোপনীয়তা

এটি ফায়ারফক্সের জন্য #1 যুক্তি যা অন্য কোন বড় ব্রাউজার দাবি করতে পারে না। এর ওপেন সোর্স এনভায়রনমেন্টের কারণে, আপনি নিশ্চিন্ত থাকতে পারেন যে ফায়ারফক্স পর্দার আড়ালে গোপন কিছু করছে না।

এছাড়াও, ফায়ারফক্সের কোনো অপ্রকৃত উদ্দেশ্য নেই। এটি তার ব্যবহারকারীদের কাছ থেকে লাভবান হয় না এবং ফায়ারফক্সের সাথে যুক্ত হতে চায় এমন কোন বড় ছবি ইকোসিস্টেম নেই, যেখানে গুগল শেষ পর্যন্ত বিজ্ঞাপনের উপর ভিত্তি করে তার অন্তর্নিহিত মডেল দ্বারা চালিত হয়। এটি একাই গোপনীয়তার বিষয়ে ফায়ারফক্সের অবস্থানকে বিশ্বাসযোগ্যতা দেয়।

পারফরম্যান্স

বছরের পর বছর বেঞ্চমার্ক পরিবর্তিত হয়। কিছু লোক দাবি করে যে Chrome আরও ভাল। অন্যরা ফায়ারফক্সের জন্য একই কথা বলে, তবুও অন্যরা তাদের হাত তুলে স্বীকার করে যে উভয়ই ধীর। দেখা যাচ্ছে, ব্রাউজারের ত্রুটির চেয়ে খারাপ ব্রাউজার পারফরম্যান্স প্রায়শই ব্যবহারকারীর দোষ, কিন্তু এটাও সত্য যে Chrome সাধারণত ফায়ারফক্সের চেয়ে বেশি সম্পদ ব্যবহার করে।

ক্রোম মাঝে মাঝে দ্রুত অনুভব করতে পারে, কিন্তু এটির কারণ এটি সিপিইউকে বেশি করে। সুতরাং, Chrome ব্যবহার করার সময় CPU স্পাইকগুলি দেখা অস্বাভাবিক নয়। তার উপরে, ক্রোমের প্রতিটি ট্যাব তার নিজস্ব প্রক্রিয়া হিসাবে চলে। এটি এমন করে যে একটি ক্র্যাশ হওয়া ট্যাব পুরো ব্রাউজারকে ক্র্যাশ না করে, তবে খারাপ দিকটি হল প্রতিটি ট্যাবের জন্য একটি পৃথক পরিবেশের প্রয়োজন এবং ফলস্বরূপ আরও RAM প্রয়োজন৷

বলা হচ্ছে, যদি ফায়ারফক্স কখনো আপনার জন্য ধীর মনে করে, তাহলে এই কয়েকটি কৌশলের মাধ্যমে ব্রাউজারটিকে অপ্টিমাইজ করার কথা বিবেচনা করুন।

ব্যক্তিগতকরণ

কাস্টমাইজেশনের স্তর যা ফায়ারফক্সের সাথে সম্ভব তা ক্রোমকে জল থেকে উড়িয়ে দেয়। যদিও ক্রোম এক্সটেনশনের মাধ্যমে অতিরিক্ত কার্যকারিতার অনুমতি দেয়, ফায়ারফক্স কি হিসাবে অনেক কম সীমাবদ্ধ। পরিবর্তন করা যাবে. এই কারণেই আমরা ফায়ারফক্সকে প্রথমে ক্রোমের মতো অনুভব করতে পারি।

বিশ্বাস হচ্ছে না? ফায়ারফক্সের দেওয়া স্বাধীনতা সম্পর্কে জাস্টিনের অন্বেষণ দেখুন। ফায়ারফক্সের সবচেয়ে জনপ্রিয় কিছু অ্যাডঅন ব্যবহার করে অনেক অনুমিত "অনুপস্থিত" কার্যকারিতা প্রতিলিপি করা যেতে পারে।

দ্রুত আমদানি ও স্থানান্তর

ক্রোম থেকে ফায়ারফক্সে স্যুইচ করার সময় যে কারও প্রথমেই করা উচিত তাদের ব্রাউজার ডেটা স্থানান্তর করা। এটি মাইগ্রেশন নামে পরিচিত এবং Mozilla এই দুটি ব্রাউজারগুলির মধ্যে স্থানান্তর করা সত্যিই সহজ করেছে। আপনি যদি অপেরা বা ম্যাক্সথনের মতো অন্য কোথাও থেকে আসছেন, তাহলে এটা এত সহজ নাও হতে পারে।

ক্রোম থেকে স্যুইচিং:কীভাবে ফায়ারফক্সকে বাড়ির মতো মনে করা যায়

আমদানি উইজার্ডটি এভাবে অ্যাক্সেস করা যেতে পারে:

  • বুকমার্ক ম্যানেজার খুলুন Ctrl+Shift+B এর সাথে .
  • তারকা-এ ক্লিক করুন উপরের টুলবারে আইকন।
  • অন্য ব্রাউজার থেকে ডেটা আমদানি করুন ক্লিক করুন .
  • Chrome নির্বাচন করুন এবং পরবর্তী ক্লিক করুন .
  • সমস্ত চেকবক্স নির্বাচন করুন এবং পরবর্তী ক্লিক করুন .
  • মাইগ্রেশন হয়ে গেলে, সমাপ্ত এ ক্লিক করুন .

এটাই! এই মুহুর্তে আপনার সমস্ত কুকি, ব্রাউজিং ইতিহাস, এবং ক্রোম থেকে বুকমার্ক ফায়ারফক্সে থাকা উচিত। অন্য একটি জিনিস যা আপনি স্থানান্তর করতে চান তা হল সক্রিয় ট্যাব। আপনি যদি আমার মতো হন এবং আপনার নিয়মিত 20+ ট্যাব খোলা থাকে, তাহলে একটি ম্যানুয়াল ট্রান্সফার করা মূল্যের চেয়ে বেশি সমস্যা হতে পারে।

ক্রোম থেকে স্যুইচিং:কীভাবে ফায়ারফক্সকে বাড়ির মতো মনে করা যায়

এর জন্য আমরা আপনার ক্রোম ব্রাউজারে ওপেন উইথ ফায়ারফক্স ইনস্টল করার পরামর্শ দেব। এক্সটেনশনটিতে একটি সেটিং আছে যা আপনাকে সেট করতে হবে — আপনার সিস্টেমে ফায়ারফক্স এক্সিকিউটেবলের অবস্থান — এবং এটি হয়ে গেলে, আপনি যেকোনো সক্রিয় পৃষ্ঠায় ডান-ক্লিক করতে পারেন এবং Firefox-এর সাথে খুলুন তাৎক্ষণিকভাবে এটি স্থানান্তর করতে।

সম্পূর্ণ থিম মেকওভার

যারা ফায়ারফক্সের চেয়ে ক্রোমের চেহারা পছন্দ করেন, তাদের জন্য আপনি ভাগ্যবান। "সম্পূর্ণ থিম"-এর জন্য Firefox-এর অন্তর্নির্মিত সমর্থনের জন্য ধন্যবাদ, যা ব্রাউজারের বিন্যাসকে আমূল পরিবর্তন করে, এটিকে পুনরায় স্কিন করার পরিবর্তে, আপনি Firefox-কে Chrome-এর মতো দেখতে প্রায় একই রকম করতে পারেন৷

কৌশলটি সহজ:FXChrome সম্পূর্ণ থিমের এক-ক্লিক ইনস্টলেশন [আর উপলভ্য নয়]।

ক্রোম থেকে স্যুইচিং:কীভাবে ফায়ারফক্সকে বাড়ির মতো মনে করা যায়

এটি Chrome এর ইন্টারফেসের সাথে মেলে ট্যাবগুলির আকার পরিবর্তন করে না, তবে এটি সম্পূর্ণরূপে উইন্ডোটিকে পুনরায় স্কিন করে। এখানে বেশি কিছু বলার নেই। এটি একবার চেষ্টা করে দেখুন এবং আপনি এটি পছন্দ করেন কিনা. সম্ভাবনা আপনি হবে.

আপনি যদি কখনও ক্রোম লুক দেখে বিরক্ত হয়ে যান, আমি এই সম্পূর্ণ থিমগুলিকেও সুপারিশ করব যা ফায়ারফক্সকে প্রতিযোগী ব্রাউজারে পরিণত করবে:MX3 এবং MX4 [আর উপলভ্য নয়] ম্যাক্সথনকে অনুকরণ করুন যখন FXOpera [নো আর উপলব্ধ নয়] এটি কোন ব্রাউজারে অনুলিপি করে তা বেশ পরিষ্কার .

ট্যাব স্ক্রলিং বাদ দিন

ফায়ারফক্স এবং ক্রোমের মধ্যে আরও একটি ঝাঁঝালো পার্থক্য হল ট্যাবগুলির কাজ করার পদ্ধতি। ফায়ারফক্সে, আপনি যখন অনেকগুলি ট্যাব খোলেন, তখন ট্যাব বারটি ক্যারোজেলে পরিণত হয় যেখানে আপনি সামনে পিছনে স্ক্রোল করতে পারেন। ক্রোমে, ট্যাবগুলি কেবল সঙ্কুচিত হয় এবং কখনই ক্যারোজেলে পরিণত হয় না৷

ক্রোম থেকে স্যুইচিং:কীভাবে ফায়ারফক্সকে বাড়ির মতো মনে করা যায়

যদিও সঠিক কার্যকারিতা ফায়ারফক্সে প্রতিলিপি করা যায় না, আপনি ছোট ট্যাব অ্যাডঅন ব্যবহার করে খুব কাছাকাছি অনুকরণ করতে পারেন [আরো উপলব্ধ নেই]। ছোট ট্যাবগুলি ফায়ারফক্স ট্যাবগুলিতে একটি নমনীয় প্রস্থ প্রদান করে, আপনাকে অনেকগুলি ফিট করার অনুমতি দেয় ক্যারোজেল প্রদর্শিত হওয়ার আগে তাদের আরও বেশি পর্দায়।

কত ট্যাব, আপনি জিজ্ঞাসা? উপরে উল্লিখিত FXChrome থিম ব্যবহার করে একটি 1920x1080 স্ক্রিনে, স্ক্রলিং ক্যারোজেল প্রদর্শিত হওয়ার আগে আমি 50টি ট্যাব খুলতে পারি। বেশিরভাগ ব্যবহারকারীর জন্য, এটি যথেষ্ট হওয়া উচিত।

আপনি যদি অন্য কোনো অ্যাডঅন সম্পর্কে জানেন যা সম্পূর্ণরূপে ক্যারোসেলকে মেরে ফেলে, অনুগ্রহ করে আমাদের মন্তব্যে জানান!

আপনি কীভাবে ফায়ারফক্সকে ক্রোমের মতো করবেন?

অন্যান্য উন্নতি যা Firefox কে Chrome এর মত অনুভব করতে পারে তার মধ্যে রয়েছে Omnibar addon [No more Available], Download Status Bar addon [No more Available], এবং Private Tab addon [No more Available], যার সবকটিই বিল্টের কিছু প্রতিলিপি করে -ক্রোম ব্রাউজারের ডিজাইনে।

এছাড়াও, আমাদের সেরা ফায়ারফক্স অ্যাডঅনস সংকলনে কিছু পছন্দের সাথে ব্রাউজারটি তৈরি করার কথা বিবেচনা করুন!

এই সমস্ত পরিবর্তনের সাথে, আপনার বেশ খুশি হওয়া উচিত। যদি তা না হয়, তাহলে নিচের মন্তব্যে আমাদের বলুন কী আপনাকে বিরক্ত করছে এবং আমরা দেখব কোন ভাল সমাধান পাওয়া যায় কিনা।


  1. কিভাবে ফায়ারফক্স এবং ক্রোমে অফলাইন ব্রাউজিং সক্ষম করবেন

  2. Firefox-এ আপনাকে ট্র্যাক করা থেকে কিভাবে Facebook ব্লক করবেন

  3. কিভাবে ফায়ারফক্স ও ক্রোমে নোট এবং বুকমার্ক যোগ করবেন?

  4. কীভাবে Chrome থেকে ফায়ারফক্স কোয়ান্টামে আপনার সমস্ত ডেটা আমদানি করবেন