কম্পিউটার

নাইট্রো:আজই ম্যাক্সথনস সুপার-ফাস্ট ওয়েব ব্রাউজার দেখুন

এটি আমার এখনও সবচেয়ে দ্রুততম ব্রাউজার ব্যবহৃত এটি এমন একটি বিবৃতি যা ব্রাউজার জগতে আসলে আর বেশি কিছু বোঝায় না, বেশিরভাগই কারণ বিগ ফোর - ইন্টারনেট এক্সপ্লোরার, ফায়ারফক্স, ক্রোম এবং অপেরা - চক্রে একে অপরকে ধ্বংস করে চলেছে৷ কিন্তু কিছুক্ষণের মধ্যে প্রথমবারের মতো, আমরা আসলে একজন স্পষ্ট, লংশট বিজয়ী।

সেই বিজয়ীর নাম? ম্যাক্সথন নাইট্রো , কখনও কখনও MxNitro বা সহজভাবে Nitro হিসাবে উল্লেখ করা হয়। যদিও নতুন, এই স্লিমড-ডাউন ব্রাউজারটি নজরে রাখার জন্য একটি কারণ এটি এমন একটি অভিজ্ঞতা প্রদান করে যা অন্য কোন ব্রাউজার বর্তমানে প্রতিলিপি করতে পারে না। কিন্তু এটা ব্যবহার করা মূল্যবান? চলুন দেখে নেওয়া যাক।

দ্রষ্টব্য:এই নিবন্ধটি ম্যাক্সথন নাইট্রো বিল্ড 1.0.1.3000 ব্যবহার করে লেখা হয়েছে, যেটি 10 ​​এপ্রিল, 2015 এ প্রকাশিত হয়েছে এবং লেখার সময় উপলব্ধ সর্বশেষটি। সমস্ত আসন্ন ইম্প্রেশন এই বিল্ডের উপর ভিত্তি করে৷

ম্যাক্সথন নাইট্রো কি, যাইহোক?

নাইট্রো আসলে ম্যাক্সথন নামে অনেক পুরোনো ফ্রিওয়্যার ব্রাউজারের একটি শাখা, যা আসলে একটি চীনা কোম্পানি দ্বারা তৈরি করা হয়েছে। এটি 2005 সালে MyIE2 নামে আত্মপ্রকাশ করে এবং ইন্টারনেট এক্সপ্লোরারের একটি শক্তিশালী বিকল্প হিসেবে নিজেকে তুলে ধরে।

দুর্ভাগ্যবশত, ফায়ারফক্স এবং ক্রোম এবং কিছুটা অপেরা উভয়ের জনপ্রিয়তা দ্বারা ম্যাক্সথন দ্রুত নিমজ্জিত হয়ে যায়।

নাইট্রো:আজই ম্যাক্সথনস সুপার-ফাস্ট ওয়েব ব্রাউজার দেখুন

কিন্তু ব্রাউজার অধ্যবসায়ী, ক্রমাগত নতুন বৈশিষ্ট্য যোগ এবং কর্মক্ষমতা উন্নত. 2011 সাল পর্যন্ত এটি পিসিওয়ার্ল্ডের 2011 সালের সেরা 100 পণ্যের তালিকার জন্য কিছুটা জনস্বীকৃতি লাভ করে। ম্যাক্সথন 97 তম স্থানে এসেছিল।

ক্রমাগত পরিবর্তনশীল ল্যান্ডস্কেপের আলোকে, ম্যাক্সথন ওয়েব-ব্রাউজিং ব্যবহারকারীদের একটি অংশ আবিষ্কার করেছে যারা বাজারে দ্রুত ব্রাউজারের অভাবের কারণে অসন্তুষ্ট ছিল:

“আমাদের ফোকাস গ্রুপ এবং অনুদৈর্ঘ্য সমীক্ষাগুলি ব্যবহারকারীদের একটি ক্রমবর্ধমান অংশের বিশদ বিবরণ দেয় যারা অন্য সব কিছুর উপরে গতি চায়। 80% ব্যবহারকারী বলেছেন যে গতি হল তাদের #1 সিদ্ধান্ত নেওয়ার মাপকাঠি এবং তারা এর থেকে আরও বেশি কিছু পেতে ব্যাপক বৈশিষ্ট্য এবং অ্যাড-অনগুলি ত্যাগ করতে ইচ্ছুক,” বলেছেন ম্যাক্সথনের সিইও জেফ চেন৷ "এই পণ্যটি শুধুমাত্র সেই গুরুত্বপূর্ণ এবং ক্রমবর্ধমান ভোক্তাদের জন্য নিবেদিত।"

সেপ্টেম্বর 2014 সালে, প্রথম ওপেন বিটা বিল্ড জনসাধারণের জন্য প্রকাশ করা হয়েছিল। এবং এইভাবে, নাইট্রোর জন্ম হয়েছিল।

5টি কারণ কেন আমি নাইট্রো রাখছি

এটি পরীক্ষা করার জন্য Nitro ইনস্টল করার পরে, আমি অবাক হয়েছিলাম যে আমি এটিকে আমার সিস্টেমে ইনস্টল রাখার সিদ্ধান্ত নিয়েছি। আমি কি এটিকে আমার প্রাথমিক এবং একমাত্র ব্রাউজার হিসাবে ব্যবহার করব? এখনও নয়, এবং আমরা পরবর্তী বিভাগে নেতিবাচক দিকগুলি নিয়ে যাব, তবে এটিতে অবশ্যই অনেক আছে সম্ভাবনার।

দ্রুত স্টার্টআপ৷৷ প্রথম প্রকাশের পর, ম্যাক্সথন দাবি করেছিল যে নাইট্রো ক্রোম 37 এর থেকে তিনগুণ দ্রুত ছিল যখন এটি ঠান্ডা শুরু হয়েছিল। সেই সময়ে ক্রোম 37 দ্রুততম হওয়ায়, এটি তুলনার একটি উল্লেখযোগ্য পয়েন্ট হয়ে উঠেছে। ব্রাউজারটি শুরু হওয়ার জন্য অপেক্ষা করার সময় আপনার থাম্বগুলিকে আর বাড়ানোর দরকার নেই৷

নাইট্রো:আজই ম্যাক্সথনস সুপার-ফাস্ট ওয়েব ব্রাউজার দেখুন

দ্রুত পৃষ্ঠা লোড। নাইট্রো অন্য মেট্রিকে Chrome 37-কে পরাজিত করেছে:পৃষ্ঠা লোডের গতি। এটা কত দ্রুত? গড়ে প্রায় 30%। আপনি অবিলম্বে এটি লক্ষ্য করবেন. একটি নতুন ট্যাব খুলুন, একটি ওয়েব পৃষ্ঠাতে ব্রাউজ করুন, এবং এটি আপনার স্ক্রিনে আপনার চোখের পলক ফেলার চেয়ে দ্রুত হবে৷

নিম্ন সম্পদ ব্যবহার। এই মুহূর্তে ফায়ারফক্স, ক্রোম এবং নাইট্রোর সাথে একই ধরনের ট্যাব খোলা আছে, নাইট্রো সিপিইউ এবং র‌্যাম ব্যবহারের ক্ষেত্রে জয়লাভ করছে। ফায়ারফক্স এবং ক্রোম ক্রমাগত ব্যাকগ্রাউন্ডে কিছুটা সিপিইউ ব্যবহার করলেও নাইট্রো কোনোটিই ব্যবহার করে না। এবং নাইট্রোর 57MB ক্রোমের 61MB এবং Firefox-এর 184MB কে ছাড়িয়ে গেছে৷

যাদের কাছে পুরানো ল্যাপটপ, নেটবুক, এবং দুর্বল উইন্ডোজ ট্যাবলেট আছে তাদের জন্য এটি দুর্দান্ত খবর:নাইট্রো আপনার সিস্টেমে তার প্রতিযোগীদের থেকে ভালো চলবে৷

নাইট্রো:আজই ম্যাক্সথনস সুপার-ফাস্ট ওয়েব ব্রাউজার দেখুন

পোর্টেবল। একটি পোর্টেবল ব্রাউজার হিসাবে, নাইট্রো এটি ইনস্টল না করেই ব্যবহার করা যেতে পারে। এর মানে আপনি এটি ডাউনলোড করুন এবং আপনি যেতে ভাল। দ্রুত, ঝাঁপ দেওয়ার জন্য কোনও হুপ নেই এবং আপনার উইন্ডোজ রেজিস্ট্রি বা ডিস্কের স্থানের কোনও দূষণ নেই। এটিকে একটি ইউএসবি থাম্ব ড্রাইভে আটকে রাখুন এবং আপনি চাইলে এটি আপনার সাথে নিয়ে যান৷

নাইট্রো কোনভাবেই প্রথম বা একমাত্র পোর্টেবল ব্রাউজার নয়, তবে এটি সবচেয়ে ভালো ব্রাউজারগুলির মধ্যে একটি। সর্বোপরি, বহনযোগ্যতা প্রায়শই গতি এবং কম সম্পদ ব্যবহারের সাথে যুক্ত থাকে — এবং নাইট্রো উভয়ই সরবরাহ করে। এটি এমন কয়েকটি ব্রাউজারগুলির মধ্যে একটি যা মনে হয় এটি অর্থাৎ ছিল৷ বহনযোগ্য হতে।

ন্যূনতম ইন্টারফেস। ইন্টারফেস ডিজাইন বেশিরভাগই একটি বিষয়গত বিষয় তাই আপনি এখানে একমত না হলে আমি আপনাকে দোষ দেব না, তবে আমি সত্যিই নাইট্রোর ডিজাইন পছন্দ করি। এটি ফায়ারফক্স, ক্রোম এবং অপেরার উপাদানগুলিকে একত্রিত করে, তবে সেগুলিকে এমনভাবে একত্রিত করে যা এটিকে নিজের করে তোলে৷ সহজ, মসৃণ, এবং আধুনিক।

এবং এটি অবিলম্বে পরিষ্কার না হলেও, নাইট্রো করেন৷ সম্পূর্ণ বুকমার্ক সমর্থন আছে. দুর্ভাগ্যবশত, এটা হয় কিছু গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য অনুপস্থিত যা কেউ কেউ ডিলব্রেকার হিসাবে বিবেচনা করতে পারে।

কিন্তু নাইট্রো এখনও অপরিণত

কোন অ্যাডব্লক নেই৷৷ যদিও আমি ব্যক্তিগতভাবে কঠিন পরিস্থিতিতে ছাড়া অ্যাডব্লক ব্যবহার এড়াতে চেষ্টা করি, আমি বুঝতে পারি যে অনেক মানুষ এটি ছাড়া বাঁচতে পারে না। ম্যাক্সথন সম্প্রতি তার প্রধান ব্রাউজারে বিল্ট-ইন অ্যাডব্লক কার্যকারিতা যোগ করেছে কিন্তু নাইট্রো এখনও রয়ে গেছে।

এটা অ্যাডব্লক পেতে হবে? হ্যাঁ, তবে কখন কেউ জানে না। ম্যাক্সথন বলছে "শীঘ্রই আসছে!" জানুয়ারি 2015 থেকে তাই সম্ভবত অপেক্ষা খুব হবে না অনেক বেশি।

কোন সংরক্ষিত ট্যাব সেশন নেই৷৷ খোলা ট্যাবগুলি না হারিয়ে ব্রাউজারটি বন্ধ এবং পুনরায় খোলার ক্ষমতা এই দিন এবং বয়সে একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য, অন্তত আমার জন্য। এটি ছাড়া আমার উত্পাদনশীলতা উল্লেখযোগ্য পরিমাণে হ্রাস পায়, এছাড়াও এটি ওয়েব পৃষ্ঠাগুলিকে পরবর্তীতে খোলা রাখার একটি সহজ উপায় হিসাবে কাজ করে৷

নাইট্রোর এই বৈশিষ্ট্যটি নেই৷

নাইট্রো:আজই ম্যাক্সথনস সুপার-ফাস্ট ওয়েব ব্রাউজার দেখুন

কোনও সেটিংস বা বিকল্প নেই৷৷ নাইট্রোর জন্য আরও আকর্ষণীয় ডিজাইনের সিদ্ধান্তগুলির মধ্যে একটি হল ব্রাউজারটি কাস্টমাইজ করার কোন উপায় নেই। আসলে, কোনো সেটিংস পৃষ্ঠা নেই। ফন্ট পরিবর্তন করতে চান, ডিরেক্টরি ডাউনলোড করতে চান, বা প্রস্থান করার সময় সাফ করার জন্য ব্রাউজিং ডেটা সেট করতে চান? নাইট্রো এর কিছুই নেই।

যতটুকু বলা হচ্ছে, নাইট্রোর উদ্দেশ্য স্ফটিক পরিষ্কার:এটি দ্রুত, অস্থায়ী সেশনের জন্য নিখুঁত ব্রাউজার হতে বোঝানো হয়েছে। এটি স্বীকৃতভাবে কুলুঙ্গি, কিন্তু আমি মনে করি এটি পূরণ করার মতো একটি কুলুঙ্গি এবং আগামী কয়েক মাসে এটি কীভাবে বিবর্তিত হয় তা দেখে আমি উত্তেজিত৷

এইটা একবার চেষ্টা করে দেখতে চাও? ম্যাক্সথন নাইট্রো ডাউনলোড করুন।

নিট্রো সম্পর্কে আপনি কি মনে করেন? আপনি কি এটি ব্যবহার করবেন নাকি অনেক বেশি ডিলব্রেকার আছে? আপনি এটি ব্যবহার করতে কি পেতে হবে? ইন্টারনেটে কি এমন একটি ব্রাউজার থাকার জায়গা আছে? মন্তব্যে আপনার চিন্তা শেয়ার করুন!


  1. একটি ওয়েব পৃষ্ঠা আপনার ব্রাউজারকে ধীর করে দিচ্ছে (স্থির)

  2. আপনার ব্রাউজার কতটা ব্যক্তিগত হওয়া দরকার?

  3. ওয়েব ব্রাউজার ব্যবহার করে কীভাবে স্পটিফাই অ্যাকাউন্ট মুছবেন

  4. কিভাবে আপনার ওয়েব ব্রাউজার থেকে অটোপ্লেয়িং GIFs নিষ্ক্রিয় করবেন