কম্পিউটার

যেকোন অ্যান্ড্রয়েড ডিভাইসের সিস্টেমের তথ্য কীভাবে সহজেই দেখতে হয়

যেকোন অ্যান্ড্রয়েড ডিভাইসের সিস্টেমের তথ্য কীভাবে সহজেই দেখতে হয়

আপনি কি কখনও আপনার অ্যান্ড্রয়েড ফোনে একটি অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে চেয়েছেন, তারপরে দেখেছেন যে আপনার ডিভাইসে একটি সিস্টেমের প্রয়োজনীয়তা অনুপস্থিত রয়েছে যা অ্যাপ্লিকেশনটির বৈশিষ্ট্যগুলির কিছু (বা, যদি আপনি খুব দুর্ভাগ্যজনক হন, সমস্ত) কাজ করতে বাধা দেয়? এই ধরনের ক্ষেত্রে আপনি কি অনুপস্থিত বা অভাব আছে তা দেখতে আপনি Android সিস্টেমের তথ্য পরীক্ষা করতে চেয়েছিলেন, কিন্তু আপনি তা কীভাবে করবেন তা নিশ্চিত ছিলেন না।

দুর্ভাগ্যবশত, একটি ফোন ব্যবহার করার মাধ্যমে ঠিক কী কী স্পেসিফিকেশন আছে তা বলা কঠিন। অ্যাপগুলিকে সঠিকভাবে চালানোর জন্য বেশ কিছু জিনিসের প্রয়োজন হয়; সবচেয়ে গুরুত্বপূর্ণ হল আপনার ফোনের অ্যান্ড্রয়েড সংস্করণ, ডিভাইসের হার্ডওয়্যার ক্ষমতা (যেমন প্রসেসরের গতি বা RAM এর আকার) এবং ডিভাইসের হার্ডওয়্যার বৈশিষ্ট্য (যেমন একটি অ্যাক্সিলোমিটার বা একটি জাইরোস্কোপ)। যদি আমরা নিশ্চিত করতে চাই যে একটি ফোন সঠিকভাবে একটি অ্যাপ চালাতে পারে, তাহলে আমরা তা দেখতে ফোনের মধ্যে থাকা হার্ডওয়্যারটি দেখতে চাই। চলুন দেখে নেওয়া যাক কিছু উপায় যা আপনি আপনার ডিভাইসের স্পেসিফিকেশন জানতে পারেন।

সেটিংস চেক করুন

প্রথমে, আমরা Android ডিভাইসের সেটিংস থেকে কিছু তথ্য পেতে পারি। আপনার ডিভাইসের সেটিংস মেনুতে যান এবং অ্যান্ড্রয়েড সিস্টেমের তথ্যের বিবরণ দেয় এমন একটি বিকল্পের জন্য চেক করুন। এটি আপনার ডিভাইসের ব্র্যান্ড এবং এটি একটি ফোন বা ট্যাবলেটের উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে৷

যেকোন অ্যান্ড্রয়েড ডিভাইসের সিস্টেমের তথ্য কীভাবে সহজেই দেখতে হয়

আপনি এই স্ক্রিনশট থেকে দেখতে পাচ্ছেন, আমরা এই তথ্য স্ক্রীন থেকে সত্যিই যা সংগ্রহ করতে পারি তা হল মডেলের নাম এবং অ্যান্ড্রয়েড সংস্করণ। যদিও নিজে থেকে খুব বেশি নয়, তবুও আমরা এই তথ্যটি ব্যবহার করতে পারি আরও গভীর বিবরণের জন্য অনুসন্ধান করতে। তবে আপনার সিস্টেম চেক করার সহজ উপায় রয়েছে এবং তা হল অ্যাপ ব্যবহার করে।

একটি অ্যাপ ব্যবহার করুন

স্পষ্টতই, আমরা যদি অ্যান্ড্রয়েড সিস্টেমের তথ্যের সূক্ষ্ম বিবরণে যেতে চাই, আমাদের কিছু অতিরিক্ত সাহায্যের প্রয়োজন। সৌভাগ্যবশত, এর অনেক কিছু আছে যা আপনি গুগল প্লে স্টোর থেকে বিনামূল্যে ডাউনলোড করতে পারেন। আসুন কয়েকটি উদাহরণ দেখি।

CPU-Z

CPU-Z হল অনুরূপ-নামযুক্ত PC সফ্টওয়্যারের Android সংস্করণ যা আপনাকে আপনার ডিভাইসের Android সিস্টেমের তথ্য দেখতে দেয়। এটি মাঝে মাঝে পূর্ণ-স্ক্রীন বিজ্ঞাপনগুলি সরানোর জন্য প্রদত্ত প্রণোদনা সহ Google Play স্টোর থেকে বিনামূল্যে ডাউনলোড করা হয় এবং বেশ পুরানো Android সংস্করণগুলির সাথেও কাজ করে৷ আপনি যে মুহুর্তে এটি শুরু করবেন, আপনি তাৎক্ষণিকভাবে দেখতে পাবেন যে অ্যাপটি কতটা গভীর হতে পারে।

যেকোন অ্যান্ড্রয়েড ডিভাইসের সিস্টেমের তথ্য কীভাবে সহজেই দেখতে হয়

প্রথম ট্যাব থেকেই আমরা দেখতে পারি প্রসেসরের কতগুলি কোর আছে, এর গতি, আর্কিটেকচার এবং GPU। এই তথ্যগুলির বেশিরভাগই সম্ভবত বেশিরভাগ ব্যবহারকারীর জন্য গুরুত্বপূর্ণ নয়, তবে আপনার যদি আপনার প্রসেসরের শক্তি জানার প্রয়োজন হয় তবে এটি আপনাকে আপনার ডিভাইস কী ব্যবহার করে সে সম্পর্কে একটি খুব ভাল ধারণা দেবে৷

"ডিভাইস" ট্যাব নির্বাচন করা আমাদেরকে আরও বেশি তথ্য দেয়, যেমন শারীরিক দিক এবং RAM।

যেকোন অ্যান্ড্রয়েড ডিভাইসের সিস্টেমের তথ্য কীভাবে সহজেই দেখতে হয়

"সেন্সর" ট্যাব আমাদের বলে যে ডিভাইসে কোন সেন্সর ইনস্টল করা আছে তা নয়, তারা বর্তমানে কী পড়ছে।

যেকোন অ্যান্ড্রয়েড ডিভাইসের সিস্টেমের তথ্য কীভাবে সহজেই দেখতে হয়

এমনকি একটি "থার্মাল" ট্যাব রয়েছে যা আপনাকে ডিভাইসের থার্মাল সেন্সর থেকে বর্তমান তাপমাত্রা বলে।

যেকোন অ্যান্ড্রয়েড ডিভাইসের সিস্টেমের তথ্য কীভাবে সহজেই দেখতে হয়

আমরা এখানে দেখতে পাচ্ছি, CPU-Z একটি চমৎকার অ্যাপ যদি আপনি জানতে চান যে আপনার ডিভাইসের ভিতরে কী আছে। আপনি যদি আপনার ডিভাইসের সেন্সর আউটপুট এবং তাপমাত্রার মাত্রা নিরীক্ষণ করতে আগ্রহী হন তবে এটি আরও বেশি কার্যকর হয়ে ওঠে। আপনি যদি আপনার ডিভাইসের সূক্ষ্ম কাজগুলি দেখতে আগ্রহী হন, CPU-Z অবশ্যই বিলের সাথে খাপ খায়৷

হার্ডওয়্যার তথ্য

হার্ডওয়্যার তথ্য হল আরেকটি কঠিন পছন্দ এবং বিজ্ঞাপন ছাড়াই বিনামূল্যে ডাউনলোড করা হয়। এটি আপনার ডিভাইসে ইনস্টল করা হার্ডওয়্যারের সমস্ত বিবরণ প্রদান করে, CPU-Z এর মতোই কাজ করে। হার্ডওয়্যার তথ্যের একটি ভাল দিক হল কিভাবে সমস্ত তথ্য একটি উইন্ডোতে সাজানো হয়। আপনি প্রতিটি বিভাগকে ভেঙে ফেলতে এবং প্রসারিত করতে পারেন যা আপনার আগ্রহের অংশগুলি পেতে সহজ করে তোলে।

যেকোন অ্যান্ড্রয়েড ডিভাইসের সিস্টেমের তথ্য কীভাবে সহজেই দেখতে হয়

হার্ডওয়্যার তথ্য এছাড়াও আপনার ডিভাইসের ক্যামেরা সম্পর্কিত তথ্য প্রদর্শন করে যদি আপনি এর রেজোলিউশনের সীমা এবং অন্যান্য সূক্ষ্ম বিবরণ সম্পর্কে আরও গভীরভাবে স্পেসিফিকেশন জানতে চান।

যেকোন অ্যান্ড্রয়েড ডিভাইসের সিস্টেমের তথ্য কীভাবে সহজেই দেখতে হয়

অনলাইনে Android সিস্টেমের তথ্য খুঁজুন

আপনি যদি আপনার ডিভাইসের মডেলটি জানেন এবং আপনি এটিতে উপরের অ্যাপগুলি ইনস্টল করতে না পারেন (বা করতে চান না), আপনি সহজেই আপনার ডিভাইসের অ্যান্ড্রয়েড সিস্টেমের তথ্য অনলাইনে পরীক্ষা করতে পারেন। আপনি যদি আপনার ডিভাইসের নাম জানেন তবে আপনি এটি অনুসন্ধান করতে পারেন এবং এর প্রস্তুতকারকের পৃষ্ঠাটি খুঁজে পেতে পারেন৷ এটি হিট বা মিস হতে পারে, এটি নির্ভর করে আপনার প্রস্তুতকারকের ওয়েবসাইটে স্পেসিফিকেশনগুলি খুঁজে পাওয়া কতটা সহজ এবং সেইসাথে স্পেসিফিকেশনগুলি কতটা গভীরভাবে যায় তার উপর নির্ভর করে৷

আপনি যদি একটি ডিভাইসের সমস্ত স্পেসিফিকেশন পাওয়ার নিশ্চিত উপায় চান, তাহলে GSM Arena-এ এটি খুঁজুন। এই ওয়েবসাইটটি আপনাকে ফোনের তুলনা করার অনুমতি দেয় কিন্তু একটি ফোনের সঠিক স্পেসিফিকেশন চেক করার জন্য একটি খুব দরকারী টুল তৈরি করে। আপনি প্রসেসরের গতি থেকে ফোনে ইনস্টল করা সেন্সর পর্যন্ত প্রতিটি বিবরণ পরীক্ষা করতে এটি ব্যবহার করতে পারেন।

আন্ডার দ্য হুড

আপনার ডিভাইসটি নির্দিষ্ট অ্যাপের সাথে সামঞ্জস্যপূর্ণ কিনা তা নিশ্চিত করা খুব গোপনীয় হতে পারে। সৌভাগ্যক্রমে, আপনার ফোনের সঠিক স্পেসিফিকেশন সম্পর্কে আপনাকে অবহিত করার জন্য আপনার নিষ্পত্তিতে প্রচুর সরঞ্জাম রয়েছে। এটি একটি অ্যাপ বা ওয়েবসাইট যাই হোক না কেন, আপনাকে আর অন্ধকারে রাখা হবে না৷

আপনি যদি আপনার ডিভাইসের হার্ডওয়্যারের বিশদ বিবরণ পরীক্ষা করতে চান তবে আপনি এটি কীভাবে করবেন? আপনি কি একটি অ্যাপ পছন্দ করেন, নাকি আপনি মডেলের নাম অনুসন্ধান করে একটি ওয়েবসাইট চেক করবেন? আপনি কি সম্পূর্ণ ভিন্ন পদ্ধতি ব্যবহার করেন? কমেন্টে আমাদের জানান।


  1. অ্যান্ড্রয়েডে টাইপ করার সময় কীভাবে সহজে কার্সার সরানো যায়

  2. অ্যান্ড্রয়েড 6.0 মার্শম্যালোতে সিস্টেম ইউআই টিউনার কীভাবে যুক্ত করবেন

  3. কীভাবে সহজেই একটি অ্যান্ড্রয়েড ডিভাইস এক হাতে ব্যবহার করবেন

  4. কিভাবে যেকোনো অ্যান্ড্রয়েড ডিভাইস হার্ড রিসেট করবেন