কম্পিউটার

প্রজেক্ট ট্রেবল কি? অ্যান্ড্রয়েডে ব্যাপক পরিবর্তন ব্যাখ্যা করা হয়েছে

প্রজেক্ট ট্রেবল কি? অ্যান্ড্রয়েডে ব্যাপক পরিবর্তন ব্যাখ্যা করা হয়েছে

অ্যান্ড্রয়েডের সবচেয়ে দীর্ঘস্থায়ী সমস্যাগুলির মধ্যে একটি হল ফ্র্যাগমেন্টেশন। সমস্ত প্ল্যাটফর্মের খোলামেলাতা এবং কাস্টমাইজযোগ্যতার জন্য, বিভিন্ন নেটওয়ার্কে বিভিন্ন ব্র্যান্ডের ফোনগুলি কয়েক মাস, এমনকি বছরের পর বছর অ্যান্ড্রয়েড আপডেটগুলি গ্রহণ করে তা সর্বদা এটির বিরুদ্ধে একটি কালো দাগ ছিল। প্রজেক্ট ট্রেবলের লক্ষ্য হল যে সব পরিবর্তন করা।

এই নিবন্ধে আমরা আপনাকে Android 8.0 Oreo-তে আসা এই প্রতিশ্রুতিশীল নতুন বৈশিষ্ট্যটির মাধ্যমে কথা বলব, ব্যবহারকারীদের জন্য এর অর্থ কী এবং আপনি কখন এটি পাওয়ার আশা করতে পারেন (অন্য সকলের মতো একই সময়ে, আপনি আশা করবেন!)।

এখন পর্যন্ত Android আপডেটগুলি কীভাবে কাজ করেছিল

প্রজেক্ট ট্রেবল কি? অ্যান্ড্রয়েডে ব্যাপক পরিবর্তন ব্যাখ্যা করা হয়েছে

বছরের পর বছর ধরে অ্যান্ড্রয়েড আপডেটগুলি ছড়িয়ে ছিটিয়ে থাকার কারণটি সরাসরি বিভিন্ন ধরণের অ্যান্ড্রয়েড ফোনের সাথে সংযুক্ত রয়েছে, প্রতিটিতে বিভিন্ন হার্ডওয়্যার, বিভিন্ন নির্মাতার দ্বারা প্রয়োগ করা UI, ক্যামেরা ইত্যাদি। যখনই Google একটি বড় অ্যান্ড্রয়েড আপডেট করে, তখন চিপসেট নির্মাতাদের কাছ থেকে নতুন ড্রাইভারের প্রয়োজন হয় যাতে আপডেট করা সফ্টওয়্যারটি বিদ্যমান স্মার্টফোন হার্ডওয়্যারের সাথে কাজ করে (HALs বা হার্ডওয়্যার অ্যাবস্ট্রাকশন লেয়ার নামে কিছুর মাধ্যমে)।

এখন পর্যন্ত চিপসেট নির্মাতাদের দ্বারা কোড করা অ্যান্ড্রয়েডের নিম্ন-স্তরের উপাদানগুলি (তথাকথিত "বিক্রেতা বাস্তবায়ন") বাকি অ্যান্ড্রয়েড ফ্রেমওয়ার্ক থেকে আলাদা করা হয়নি। এর মানে হল যে প্রতিবার একটি বড় অ্যান্ড্রয়েড আপডেট আসে, চিপসেট নির্মাতাদের তাদের কোড পুনরায় কাজ করতে হবে এবং নতুন OS স্যামসাং, HTC ইত্যাদির মতো ডিভাইস নির্মাতাদের কাছে পাঠানোর আগে Android এর অভিনব নতুন বৈশিষ্ট্যগুলির সাথে সুন্দর খেলতে তাদের ড্রাইভার আপডেট করতে হবে। প্রতিটি বড় অ্যান্ড্রয়েড আপডেট, অন্য কথায়, স্মার্টফোন বিক্রেতাদের জন্য অনেক কাজ বোঝায় যা সময়-দক্ষ ছিল না।

প্রজেক্ট ট্রেবল কি? অ্যান্ড্রয়েডে ব্যাপক পরিবর্তন ব্যাখ্যা করা হয়েছে

এর সাথে যোগ করুন যে এই আপডেটগুলিকে সেই নেটওয়ার্কগুলির দ্বারা অনুমোদিত হতে হবে যাদের সকলেরই OS-তে কী থাকা দরকার তা অনুসরণ করার জন্য তাদের নিজস্ব নিয়ম এবং শর্ত রয়েছে এবং আপনি দেখতে পারেন কেন প্রক্রিয়াটি এত দীর্ঘ সময় নেয়৷

কিভাবে প্রজেক্ট ট্রেবল অ্যান্ড্রয়েড আপডেট পরিবর্তন করবে

প্রোজেক্ট ট্রেবলকে ধন্যবাদ, অ্যান্ড্রয়েড ফ্রেমওয়ার্কের একটি ছোট অংশ একটি নতুন ভেন্ডর ইন্টারফেসে নিবেদিত হবে যা বাকী ফ্রেমওয়ার্ক থেকে আলাদা (যে সমস্ত জিনিস অ্যান্ড্রয়েড বিকাশকারীরা আপডেটের সময় ব্যবহার করে)। এর মানে হল যে প্রতিবার অ্যান্ড্রয়েড আপডেট হওয়ার সময় চিপসেট নির্মাতাদের আর তাদের ড্রাইভারগুলিকে আপডেট করতে হবে না, কারণ এই ড্রাইভারগুলি আর বাকি অপারেটিং সিস্টেমের সাথে সংযুক্ত থাকে না। এই ছবিটি আপনাকে একটি ধারণা দিতে হবে৷

প্রজেক্ট ট্রেবল কি? অ্যান্ড্রয়েডে ব্যাপক পরিবর্তন ব্যাখ্যা করা হয়েছে

এটি অ্যান্ড্রয়েড আপডেটের সাথে লেগওয়ার্কের একটি বড় বিট কাটে। যদিও ডিভাইস নির্মাতাদের জন্য এখনও প্রচুর কাজ রয়েছে - তাদের নিজস্ব UI, অ্যাপ এবং অন্যান্য অনন্য বৈশিষ্ট্যগুলি প্রয়োগ করার সাথে - মৌলিক জিনিসগুলি - HALs-এ রয়েছে - আর প্রতিবার টুইক করার প্রয়োজন হবে না৷

ভাল শোনাচ্ছে, কিন্তু এটা আসলে আপনার জন্য কি মানে?

কিভাবে প্রজেক্ট ট্রেবল আপনাকে উপকৃত করবে?

প্রথমত, এটা জানা গুরুত্বপূর্ণ যে প্রজেক্ট ট্রেবল শুধুমাত্র Android Oreo চলমান ডিভাইসগুলির জন্য প্রযোজ্য হবে। তাই আপনি যদি পুরানো অ্যান্ড্রয়েড ভার্সনে 'O' তে আপডেট হওয়ার অপেক্ষায় থাকেন, তাহলে আপনি হয়ত এখনও খারাপ পুরনো দিনের মতো আপডেটের জন্য অপেক্ষা করছেন৷

অ্যান্ড্রয়েড ওরিও থেকে, তবে, এর মানে হওয়া উচিত যে অ্যান্ড্রয়েড আপডেটগুলি আগের তুলনায় অনেক দ্রুত উপলব্ধ হবে। ললিপপের জন্য আর দুই বছরের অপেক্ষা নেই!

XDA-এর হুইজ বাচ্চাদের মতে, এটি কাস্টম অ্যান্ড্রয়েড রমের অনুরাগীদের জন্য ইতিবাচক নক-অন প্রভাবও রয়েছে৷ প্রজেক্ট ট্রেবলের অর্থ হল ROM ছবিগুলি আর নির্দিষ্ট চিপসেটের সাথে কাজ করার মধ্যে সীমাবদ্ধ নয়, তাই প্রযুক্তিগতভাবে আপনি অনেকগুলি ফোনে একটি ছবি ব্যবহার করতে সক্ষম হবেন এবং সেই ছবিটি আগের থেকে অনেক দ্রুত প্রকাশ করা উচিত৷

XDA ডেভেলপার মিশাল রহমান ইউটিউবে এই ভিডিওটি পোস্ট করেছেন যেটিতে Huawei Mate 9-এ Android Oreo চলছে (যার কাছে এখনও আনুষ্ঠানিকভাবে Android Nougat নেই), বলছে যে ঠিক একই Android O ইমেজ অন্যান্য নির্মাতা এবং চিপসেটের ফোনেও চলে।

প্রজেক্ট ট্রেবল কি? অ্যান্ড্রয়েডে ব্যাপক পরিবর্তন ব্যাখ্যা করা হয়েছে

রহমান আরও পরামর্শ দেন যে প্রজেক্ট ট্রেবল এই সম্ভাবনা খুলে দিয়েছে যে একদিন একটি একক অ্যান্ড্রয়েড রম ইমেজ কয়েক ডজন বিভিন্ন ফোনে কাজ করতে সক্ষম হবে, যা উন্নয়ন প্রক্রিয়াকে ব্যাপকভাবে সহজ করে দেবে।

উপসংহার

এটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য ভাল সময়, কারণ এর অক্লান্ত বিকাশকারীরা শক্তিশালী অপারেটিং সিস্টেমের একটি দুর্দান্ত বাগবিয়ারকে সম্বোধন করছে। প্রজেক্ট ট্রেবল এর মানে হল যে ফোনে বর্তমানে প্রযোজ্য দুই বছরের চেয়ে দীর্ঘ সমর্থন চক্র থাকতে পারে, যদিও এটি OEM হাতে থাকবে। এবং যদি পুরানো ফোনগুলির জন্য সমর্থন বন্ধ করে এবং চকচকে নতুনগুলির সাথে লোকেদের প্রলুব্ধ করে অর্থ উপার্জন করা যায়, তবে নির্মাতাদের এটি করার সিদ্ধান্ত নেওয়া কঠিন। তারপরও, প্রজেক্ট ট্রেবল এই ধরনের সম্ভাবনার উন্মোচন করে, তাই যদি লোকেরা OEM-এর কাছে যথেষ্ট শব্দ করে, তাহলে তারা কেবল ফল দিতে পারে!


  1. Android এর জন্য নিরাপদ মোড কি

  2. অ্যান্ড্রয়েড ফোন এবং আপডেট:আপনার যা জানা দরকার

  3. Android Marshmallow:নতুন কি

  4. Android Studio 4.0 – সবচেয়ে উত্তেজনাপূর্ণ আপডেট ব্যাখ্যা করা হয়েছে