কম্পিউটার

গুগল প্লে স্টোর ছাড়া অ্যান্ড্রয়েডে অ্যাপস কীভাবে ইনস্টল করবেন

গুগল প্লে স্টোর ছাড়া অ্যান্ড্রয়েডে অ্যাপস কীভাবে ইনস্টল করবেন

অ্যান্ড্রয়েড ডিভাইসগুলিতে আরও বুদ্ধিমান সুরক্ষা বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল যে আপনি প্লে স্টোরের বাইরে থেকে অ্যাপগুলি ইনস্টল করার অনুমতি পাবেন না। ডিফল্টরূপে নয়, যাইহোক। কিন্তু প্লে স্টোরের বাইরে আপনি প্রচুর দুর্দান্ত অ্যাপ খুঁজে পেতে পারেন, তাই আপনি মাঝে মাঝে সেই দেয়ালের বাইরে যেতে চাইবেন।

সৌভাগ্যবশত, অ্যান্ড্রয়েডে অজানা উত্স থেকে অ্যাপ ইনস্টল করা মোটামুটি সহজ, যদিও আপনি কোন অ্যান্ড্রয়েড সংস্করণে আছেন তার উপর নির্ভর করে পদ্ধতিটি পরিবর্তিত হয়। একটি নিয়ম Android 7 এবং তার নিচের ভার্সন ব্যবহারকারীদের জন্য প্রযোজ্য এবং আরেকটি Android 8.0 Oreo এবং Android 9.0 Pie (এবং পরবর্তী) এর জন্য প্রযোজ্য। এখানে আমরা আপনাকে উভয় উপায় দেখাব।

Android 8.0 Oreo এবং 9.0 Pie-এ Play Store ছাড়াই অ্যাপ ইনস্টল করুন

গুগল প্লে স্টোর ছাড়া অ্যান্ড্রয়েডে অ্যাপস কীভাবে ইনস্টল করবেন

অ্যান্ড্রয়েড 8.0 হিসাবে, অজানা উত্স থেকে অ্যাপ ইনস্টল করার পদ্ধতি পরিবর্তিত হয়েছে৷ আগের পদ্ধতির পরিবর্তে যেখানে আপনি আপনার ফোনে বিদ্যমান যেকোনো অ্যাপের মাধ্যমে APK ডাউনলোড করার অনুমতি দিয়েছিলেন, এই সংস্করণটি আপনাকে অজানা উত্স থেকে APK ইনস্টল করার অনুমতি দেওয়া নির্দিষ্ট অ্যাপগুলির অনুমতি দিতে বাধ্য করেছে৷

এই অনুমতিগুলি সেট করতে, "সেটিংস -> অ্যাপ এবং বিজ্ঞপ্তি -> উন্নত -> বিশেষ অ্যাপ অ্যাক্সেস -> অজানা অ্যাপগুলি ইনস্টল করুন" এ যান৷

গুগল প্লে স্টোর ছাড়া অ্যান্ড্রয়েডে অ্যাপস কীভাবে ইনস্টল করবেন

এখানে, অ্যাপটি নির্বাচন করুন (সাধারণত আপনার ইন্টারনেট ব্রাউজার) যা আপনি অজানা উত্স থেকে ইনস্টল করার অনুমতি দিতে চান। তারপরে আপনি এটিতে ট্যাপ করার পরে, সেই নির্দিষ্ট অ্যাপের জন্য অজানা উত্সগুলি সক্ষম করতে "এই উত্স থেকে অনুমতি দিন" এ আলতো চাপুন৷

গুগল প্লে স্টোর ছাড়া অ্যান্ড্রয়েডে অ্যাপস কীভাবে ইনস্টল করবেন

Android 7.0 Nougat এবং পুরানো সংস্করণে Play Store ছাড়াই অ্যাপ ইনস্টল করুন

অ্যান্ড্রয়েডের জন্য অ্যাপ প্যাকেজগুলি APK ফাইলগুলিতে প্যাকেজ করা হয় যা প্লে স্টোরের বাইরে থেকেও ডাউনলোড করা যেতে পারে (যেমন আপনার ওয়েব ব্রাউজারের মাধ্যমে)। তবে, APK ফাইলগুলি ইনস্টল করার চেষ্টা করার আগে, আপনাকে প্রথমে আপনার ফোনটিকে "অজানা উত্স" (যেমন নন-প্লে স্টোর অ্যাপ) থেকে ইনস্টল করার অনুমতি দিতে হবে।

এটি করার জন্য, "সেটিংস -> নিরাপত্তা" এ নেভিগেট করুন এবং "অজানা উত্স" চিহ্নিত বাক্সে টিক চিহ্ন দিন, তারপর "ঠিক আছে" এবং "বিশ্বাস" এ আলতো চাপুন৷

গুগল প্লে স্টোর ছাড়া অ্যান্ড্রয়েডে অ্যাপস কীভাবে ইনস্টল করবেন

গুগল প্লে স্টোরের বাইরে APK খুঁজুন

একবার আপনি অজানা উত্সগুলি সক্ষম করলে, আপনার পছন্দসই APKগুলি ডাউনলোড করার সময় এসেছে৷ হয়তো আপনার কাছে ইতিমধ্যেই APK ডাউনলোড করার জন্য বিশ্বাসযোগ্য একটি সাইট আছে। যদি তা না হয়, তাহলে Play Store অ্যাপ, বিনামূল্যের অ্যাপ এবং আরও অনেক কিছুর আইনি APK খুঁজে পেতে আমরা APKMirror-কে একটি ভাল জায়গা হিসেবে সুপারিশ করি।

গুগল প্লে স্টোর ছাড়া অ্যান্ড্রয়েডে অ্যাপস কীভাবে ইনস্টল করবেন

আপনি আপনার ফোনে ওয়েব ব্রাউজারের মাধ্যমে সরাসরি APK ডাউনলোড করতে পারেন, সেই সময়ে আপনি একটি বার্তা পাবেন, "এই ধরনের ফাইল আপনার কম্পিউটারের ক্ষতি করতে পারে।" চিন্তা করবেন না, আপনি যদি APKMirror বা আপনার বিশ্বাসযোগ্য অন্য সাইট থেকে আপনার ফাইল পেয়ে থাকেন, তাহলে আপনার ফোন সম্পূর্ণ নিরাপদ।

ফাইলটি ডাউনলোড করুন, তারপর আপনার ফোনের পুল-ডাউন বিজ্ঞপ্তি মেনু থেকে বা আপনার ফোনের ফাইল ম্যানেজারে "ডাউনলোড" ফোল্ডার ব্রাউজ করে APK খুলুন। ইনস্টলে ট্যাপ করুন এবং আপনার অভিনব নতুন অ্যাপটি শীঘ্রই প্রস্তুত হয়ে যাবে।

এছাড়াও আপনি আপনার পিসিতে ব্রাউজারের মাধ্যমে APK ডাউনলোড করতে পারেন, সেই সময়ে আপনাকে মাইক্রোইউএসবি বা ওয়্যারলেসভাবে ফাইলটি আপনার ফোনে স্থানান্তর করতে হবে এবং সেখান থেকে ইনস্টল করতে হবে।

Google ড্রাইভ, ড্রপবক্স এবং অন্যান্য ক্লাউড পরিষেবা ব্যবহার করে ইনস্টল করুন

বিকল্পভাবে, আপনি যদি আপনার ফোন ছাড়া অন্য কোনো ডিভাইসে APK ডাউনলোড করেন, তাহলে আপনি আপনার ডিভাইসে এটিতে নেভিগেট করতে সক্ষম হবেন, তারপর Google ড্রাইভ বা ড্রপবক্সের মতো ক্লাউড পরিষেবাতে এটি আপলোড করুন। একবার আপনি এটি করে ফেললে, আপনি আপনার ফোনে ড্রাইভ বা ড্রপবক্সের মাধ্যমে এটি অ্যাক্সেস করতে পারেন এবং ইনস্টলেশন প্রক্রিয়া শুরু করে সরাসরি ক্লাউড পরিষেবা থেকে এটি খুলতে পারেন৷

উপসংহার

সেখানে লোকেরা, প্লে স্টোরের সীমানার বাইরে থেকে অ্যাপ ইনস্টল করার পদ্ধতি। আপনার নিষ্পত্তিতে অন্যান্য পদ্ধতিও রয়েছে, তবে, যেমন অনেকগুলি প্লে স্টোর বিকল্পগুলির মধ্যে একটি ডাউনলোড করা। এখানে আমাদের কাছে সেগুলির একটি সম্পূর্ণ তালিকা রয়েছে, যদিও সেগুলির বেশিরভাগ পেতে আপনাকে সম্ভবত এখনও APKগুলি ইনস্টল করতে হবে, তাই রেফারেন্সের জন্য এই গাইডটিতে ফিরে আসতে ভুলবেন না!


  1. গুগল প্লে-তে আনইনস্টল করা অ্যান্ড্রয়েড অ্যাপগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

  2. প্লে স্টোরে বিতরণ করা জাল অ্যান্ড্রয়েড অ্যাপগুলিকে নিয়ন্ত্রণ করার জন্য Google কীভাবে পরিকল্পনা করে

  3. প্লে স্টোরে বিনামূল্যের জন্য অর্থপ্রদানের Android অ্যাপগুলি কীভাবে পাবেন

  4. Windows 11 এ Google Play Store কিভাবে পাবেন