কম্পিউটার

কিভাবে আইফোন এক্সকে ডিএফইউ মোডে রাখবেন

অ্যাপল সবসময়ই তার লিগের বাকিদের থেকে আলাদা বলে পরিচিত। প্রতিটি নতুন লঞ্চের অর্থ হল নতুন বৈশিষ্ট্যগুলির জন্য অপেক্ষা করার জন্য যখন কিছুকে কেবল কাঁধে ও সন্দেহের সাথে স্বাগত জানানো হবে। কোম্পানির সর্বশেষ চমক হল iPhone X-এ হোম বোতামের অনুপস্থিতি যা অ্যাপল ভক্তদের আক্ষরিক অর্থে গৃহহীন বোধ করে। যদিও আপাতত এই অনুপস্থিত বৈশিষ্ট্যটি সম্পর্কে কিছুই করা যাচ্ছে না, তবে অন্যান্য বৈশিষ্ট্যগুলিও রয়েছে যা iPhone X-এ পরিবর্তিত হয়েছে। এই ধরনের একটি ফাংশন যা স্থানান্তরিত হয়েছে তা হল ডিভাইস ফার্মওয়্যার আপগ্রেড(DFU) মোড।

DFU মোডের এই পরিবর্তনটি অনেক ব্যবহারকারীকে ঝামেলায় ফেলেছে এবং আমরা তা বুঝতে পারি৷ সুতরাং, এই টিউটোরিয়ালে আমরা আপনাকে দেখাব কিভাবে আইফোন এক্সকে ডিএফইউ মোডে রাখতে হয়। শুধু এই সহজ ধাপগুলি অনুসরণ করুন

DFU মোড কি?

DFU মোড হল এমন একটি অবস্থা যেখানে আপনার iPhone অপারেটিং সিস্টেম বুট না করেই iTunes-এর সাথে ইন্টারফেস করতে পারে৷ যখন একটি আইফোন DFU মোডে থাকে, তখন স্ক্রীনটি সম্পূর্ণ কালো হয়৷

আপনার iPhone X-এ DFU মোড কেন দরকার?

আপনি ফার্মওয়্যার ডাউনগ্রেড/আপগ্রেড করার জন্য DFU মোড ব্যবহার করতে পারেন এবং জেলব্রোকেন ডিভাইসের জন্য ফার্মওয়্যার কাস্টমাইজ করতে পারেন।

সুতরাং, আসুন আমরা অনুসরণ করা সহজ, কীভাবে আইফোন এক্সকে DFU মোডে রাখতে হয় তার ধাপে ধাপে টিউটোরিয়ালটি দেখে নেওয়া যাক।

iPhone X-এ DFU মোডে প্রবেশের পদক্ষেপ:

প্রক্রিয়া শুরু করার আগে, নিশ্চিত করুন যে আপনার কম্পিউটারে iTunes এর সর্বশেষ সংস্করণ ইনস্টল করা আছে৷ এছাড়াও, এটি সুপারিশ করা হয় যে আপনি আপনার আইফোনের একটি সম্পূর্ণ ডেটা ব্যাকআপ নিন৷

আপডেট হয়ে গেলে, আপনার iPhone X-এ DFU মোডে প্রবেশ করতে নিচের ধাপগুলি অনুসরণ করুন।

  • কেবল ব্যবহার করে আপনার কম্পিউটারের সাথে আপনার iPhone X কানেক্ট করুন এবং iTunes চালু করুন।
  • এখন, সেটিংস > জেনারেল-এ ট্যাপ করে আপনার আইফোন বন্ধ করুন।

কিভাবে আইফোন এক্সকে ডিএফইউ মোডে রাখবেন

  • বিকল্পগুলির নীচে স্ক্রোল করুন এবং শাট ডাউন এ আলতো চাপুন৷

কিভাবে আইফোন এক্সকে ডিএফইউ মোডে রাখবেন

  • এরপর, স্লাইডারটি ডানদিকে সোয়াইপ করে আপনার iPhone পাওয়ার বন্ধ করুন।

কিভাবে আইফোন এক্সকে ডিএফইউ মোডে রাখবেন

  • ফোনটি বন্ধ হয়ে গেলে, আপনার আইফোনের ডান দিকের পাওয়ার বোতাম বা সাইড বোতামটি 3 সেকেন্ডের জন্য টিপুন এবং ধরে রাখুন।
  • এর পরে, পাওয়ার বোতামটি চেপে ধরে থাকা অবস্থায় বাম দিকে থাকা ভলিউম ডাউন বোতাম টিপুন এবং ধরে রাখুন। প্রায় 10 সেকেন্ডের জন্য উভয় বোতাম ধরে রাখুন।

কিভাবে আইফোন এক্সকে ডিএফইউ মোডে রাখবেন

  • 10 সেকেন্ড পরে, পাওয়ার বোতাম বা সাইড বোতামটি ছেড়ে দিন, কিন্তু প্রায় 5 সেকেন্ডের জন্য ভলিউম ডাউন বোতামটি দীর্ঘক্ষণ টিপতে থাকুন। আপনি iTunes থেকে একটি বার্তা দেখতে পাবেন, "iTunes রিকভারি মোডে একটি আইফোন সনাক্ত করেছে।"

কিভাবে আইফোন এক্সকে ডিএফইউ মোডে রাখবেন

  • উপরের বার্তাটি দেখার সাথে সাথে ভলিউম ডাউন বোতামটি ছেড়ে দিন।
  • যদি আপনার iPhone স্ক্রীন কালো হয়ে যায়, তাহলে এর মানে হল আপনি সফলভাবে DFU মোডে প্রবেশ করেছেন৷ iTunes তারপর আপনার iPhone এ একটি সতর্কতা পাঠাবে এবং এটি পুনরুদ্ধার করা হবে।

দ্রষ্টব্য: যদি আপনি কালো পর্দা দেখতে না পান, তাহলে এর মানে আপনি ভুলভাবে পদক্ষেপগুলি সম্পাদন করেছেন। DFU মোডে প্রবেশ করার জন্য আপনাকে উপরের ধাপগুলো আবার পুনরাবৃত্তি করতে হবে।

র্যাপিং আপ:

এই নিবন্ধে, আপনি iPhone X-কে DFU মোডে রাখার একটি সহজ উপায় শিখেছেন, কিন্তু এটি ব্যবহার করার সময় আপনাকে সতর্ক থাকতে হবে৷ আপনি যখন এই মোডে প্রবেশ করবেন, তখন আপনাকে সচেতন হতে হবে যে ডিভাইসের শারীরিক ক্ষতির ক্ষেত্রে আপনার ফোনের কার্যকারিতা বিঘ্নিত হতে পারে।

যদি একটি DFU প্রক্রিয়া বাধাগ্রস্ত হয়, তাহলে ছোটখাটো সমস্যা সহ একটি আইফোন আরও খারাপ হয়ে যাওয়ার বা কিছু ক্ষেত্রে সম্পূর্ণ অব্যবহারের সম্ভাবনা রয়েছে৷


  1. ডিএফইউ মোডে আইফোন এক্স কীভাবে শুরু করবেন

  2. কিভাবে ইন্টেল ম্যাককে DFU মোডে বুট করবেন?

  3. আইফোনে কীভাবে ডিএফইউ মোডে প্রবেশ করবেন

  4. iPhone 8 Plus এবং iPhone X:পোর্ট্রেট মোডে একটি অন্তর্দৃষ্টি