কম্পিউটার

কীভাবে আপনার আইফোনের হোম স্ক্রিনে কাস্টম স্বচ্ছ উইজেট যুক্ত করবেন

হোম স্ক্রীন উইজেটগুলি iOS-এর সেরা নতুন বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি। এবং অ্যাপলের উইজেট বাস্তবায়ন ব্যাপকভাবে প্রশংসিত হয়েছে, কিছু অ্যাপ এই বৈশিষ্ট্যটিকে আরও এগিয়ে নিয়ে গেছে।

স্ক্রিপ্টেবল এই অ্যাপগুলির মধ্যে একটি। এটি আপনাকে আপনার iPhone এর হোম স্ক্রিনের জন্য কাস্টম উইজেট তৈরি করতে দেয়, যা সম্প্রদায় কিছু আশ্চর্যজনক ইউটিলিটি তৈরি করতে ব্যবহার করেছে৷

আসুন দেখি স্ক্রিপ্টেবল কি, আপনি কীভাবে এটি ব্যবহার করে দুর্দান্ত আইফোন উইজেট তৈরি করতে পারেন এবং কীভাবে আপনার উইজেটগুলিকে আপনার হোম স্ক্রীন ওয়ালপেপারের সাথে নির্বিঘ্নে মিশ্রিত করা যায়।

স্ক্রিপ্টেবল কি?

Scriptable হল একটি বিনামূল্যের iOS অ্যাপ যা আপনাকে আপনার iPhone এবং iPad এ JavaScript চালাতে দেয়। আপনি যদি একজন প্রোগ্রামার হন তবে আপনি নিজের স্ক্রিপ্ট লিখতে এবং চালাতে পারেন। আপনি যদি কোনো প্রোগ্রামিং ভাষার সাথে পরিচিত না হন, তাহলে আপনি আপনার iOS ডিভাইসে দরকারী বৈশিষ্ট্য যোগ করতে অন্যদের লেখা কোড কপি করতে পারেন।

উদাহরণ স্বরূপ, আমরা একটি স্ক্রিপ্ট দেখেছি যা আপনার পছন্দের iOS অ্যাপের দাম কমে গেলে স্বয়ংক্রিয়ভাবে আপনাকে সতর্ক করে দেয়।

আরও পড়ুন:জাভাস্ক্রিপ্ট কি এবং এটি কিভাবে কাজ করে?

স্ক্রিপ্টেবল এখনও অ্যাপ স্টোরে মোটামুটি নতুন, তবে এটি ইতিমধ্যেই iOS 14 উইজেটে স্ক্রিপ্ট চালানোর ক্ষমতা সহ অনেক গেম পরিবর্তনকারী বৈশিষ্ট্য যুক্ত করেছে। এর মানে হল যে আপনি স্ক্রিপ্টেবলে জাভাস্ক্রিপ্ট কোড লিখতে বা অনুলিপি করতে পারেন এবং আপনার নিজস্ব কাস্টমাইজড "মিনি অ্যাপস" উইজেটগুলির মাধ্যমে তথ্য প্রদর্শন করতে পারেন৷

স্ক্রিপ্টেবল সম্প্রদায় ইতিমধ্যেই এইভাবে কিছু চমৎকার উইজেট তৈরি করেছে, আপনার হোম স্ক্রিনে সরাসরি একটি ব্যক্তিগতকৃত নিউজ ফিডে আপনাকে আবহাওয়ার ডেটা দেখানোর মতো সুবিধাজনক বৈশিষ্ট্য সহ।

যদিও সম্ভাবনাগুলি প্রায় অন্তহীন, আপনার কিছু সীমাবদ্ধতা মনে রাখা উচিত। এই লেখা পর্যন্ত, হোম স্ক্রীন উইজেটগুলি শুধুমাত্র iPhones এবং 7th-gen iPod touch-এ সমর্থিত। দুর্ভাগ্যবশত, আপনি এখনও আইপ্যাডে হোম স্ক্রিনে উইজেট যোগ করতে পারবেন না।

হতবাক, সীমাবদ্ধতা অ্যাপলের শেষ থেকে; এটা স্ক্রিপ্টেবলের দোষ নয়। একইভাবে, iOS 14-এর হোম স্ক্রীন উইজেটগুলিতে কিছু মেমরির সীমাবদ্ধতা রয়েছে। আপনি যদি নিজের উইজেট তৈরি করার পরিকল্পনা করছেন, শুরু করার আগে সীমাগুলি পরীক্ষা করে দেখুন৷

অবশেষে, স্ক্রিপ্টেবল অ্যাপটির একটি গ্যালারি রয়েছে যা আপনাকে দ্রুত সবচেয়ে আকর্ষণীয় স্ক্রিপ্টগুলি খুঁজে পেতে এবং সেগুলি ইনস্টল করতে সহায়তা করে৷ অ্যাপটি দিয়ে শুরু করার জন্য এটি ভাল, তবে আপনি GitHub-এ হোস্ট করা স্ক্রিপ্টগুলি সন্ধান করা ভাল কারণ আপনি সেখানে বিস্তারিত সেটআপ নির্দেশাবলী পাবেন৷

স্ক্রিপ্টেবলের গ্যালারির বিবরণ নতুনদের জন্য সবচেয়ে সহায়ক নয়; আমরা কিছু ত্রুটির সম্মুখীন হয়েছি যেমন স্ক্রিনশট দৃশ্যমান হচ্ছে না।

কিভাবে স্ক্রিপ্টেবল সেট আপ করবেন

কিছু সাধারণ পদক্ষেপ রয়েছে যা আপনাকে স্ক্রিপ্টেবল উইজেট সেট আপ করার সময় অনুসরণ করতে হবে, যার মধ্যে জাভাস্ক্রিপ্ট কোড অনুলিপি করা এবং এটি অ্যাপে আমদানি করা অন্তর্ভুক্ত। যাইহোক, প্রতিটি উইজেটের জন্য চূড়ান্ত ধাপগুলি পরিবর্তিত হয়, যা আমরা একটু পরে হাইলাইট করব।

প্রথমত, আসুন মৌলিক বিষয়গুলি কভার করি। স্ক্রিপ্টেবলের সাথে সেট আপ করার জন্য এখানে কি করতে হবে:

  1. স্ক্রিপ্টেবল ডাউনলোড করুন। এটি একটি iOS-এক্সক্লুসিভ অ্যাপ যা বিনামূল্যে ডাউনলোড করা যায়। অ্যাপ-মধ্যস্থ কেনাকাটাগুলি বিকাশকারীর জন্য ঐচ্ছিক টিপস যা কোনো বৈশিষ্ট্য যোগ করে না।
  2. Apple এর শর্টকাট অ্যাপ ডাউনলোড করুন। জাভাস্ক্রিপ্ট কোড দীর্ঘ হতে থাকে এবং আপনি আপনার আইফোনে কয়েকশ লাইন কোড নির্বাচন এবং অনুলিপি করতে চান না। আমরা দুটি ট্যাপে স্ক্রিপ্টে স্ক্রিপ্ট সংরক্ষণ করতে একটি শর্টকাট ব্যবহার করব।
  3. আপনার iPhone এ Save Script শর্টকাট ডাউনলোড করুন। বেশিরভাগ স্ক্রিপ্টেবল উইজেটের জন্য, আপনাকে স্ক্রিপ্টের জন্য GitHub পৃষ্ঠাতে যেতে হবে এবং এই শর্টকাটটি ব্যবহার করার জন্য কাঁচা কোডটি খুঁজে বের করতে হবে।
  4. উদাহরণ স্বরূপ, আপনি একবার GitHub-এ Weather Cal স্ক্রিপ্ট খুললে, Raw-এ ক্লিক করুন স্ক্রিপ্টের প্রথম লাইনের উপরে বোতাম। এখান থেকে, শেয়ার বোতাম টিপুন সাফারিতে (বা আপনি যে ব্রাউজারটি ব্যবহার করছেন) এবং তারপরে স্ক্রিপ্ট সংরক্ষণ করুন এ আলতো চাপুন . এটি এটিকে স্ক্রিপ্টেবলে যুক্ত করবে।
কীভাবে আপনার আইফোনের হোম স্ক্রিনে কাস্টম স্বচ্ছ উইজেট যুক্ত করবেন কীভাবে আপনার আইফোনের হোম স্ক্রিনে কাস্টম স্বচ্ছ উইজেট যুক্ত করবেন

একটি স্ক্রিপ্টেবল উইজেট যোগ করা

এরপরে, আসুন দেখি কিভাবে আপনার iPhone এর হোম স্ক্রীনে স্ক্রিপ্টেবলের iOS উইজেট যোগ করবেন:

  1. হোম স্ক্রীনের যে কোনো খালি অংশে আলতো চাপুন এবং ধরে রাখুন যতক্ষণ না সমস্ত অ্যাপ আইকন ঝাঁকুনি শুরু হয়।
  2. প্লাস আলতো চাপুন উপরের বাম দিকে আইকন।
  3. স্ক্রিপ্টেবল অনুসন্ধান করুন .
  4. আপনার প্রয়োজনীয় উইজেট আকার নির্বাচন করতে ডানদিকে সোয়াইপ করুন। আপনি ছোট বেছে নিতে পারেন , মাঝারি , অথবা বড় .
  5. উইজেট যোগ করুন আলতো চাপুন .
  6. এখন উইজেট আলতো চাপুন। এটি আপনাকে Run Script নামে একটি বাক্স দেখাবে .
  7. বাছাই করুন আলতো চাপুন স্ক্রিপ্ট এর পাশে এবং আপনি যে স্ক্রিপ্টটি ব্যবহার করতে চান তা নির্বাচন করুন।
  8. স্ক্রিপ্টের প্রয়োজন হলে, প্যারামিটার-এ পাঠ্য টাইপ করুন বাক্স এটি কিছু মৌলিক ইনপুটের জন্য ব্যবহৃত হয়, যেমন কখন টাইমার রিসেট করতে হবে।
  9. আপনার স্ক্রিনের যেকোনো ফাঁকা অংশে আলতো চাপুন এবং আপনি আপনার প্রয়োজনীয় তথ্য প্রদর্শন করে উইজেট দেখতে পাবেন।
কীভাবে আপনার আইফোনের হোম স্ক্রিনে কাস্টম স্বচ্ছ উইজেট যুক্ত করবেন কীভাবে আপনার আইফোনের হোম স্ক্রিনে কাস্টম স্বচ্ছ উইজেট যুক্ত করবেন কীভাবে আপনার আইফোনের হোম স্ক্রিনে কাস্টম স্বচ্ছ উইজেট যুক্ত করবেন

​​কীভাবে স্ক্রিপ্টেবল উইজেটগুলিকে একটি স্বচ্ছ পটভূমি দেওয়া যায়

কিছু স্ক্রিপ্টেবল উইজেট, যেমন ওয়েদার ক্যাল, আপনাকে তাদের পটভূমি পরিবর্তন করতে দেয়। আপনি আপনার উইজেটটিকে "স্বচ্ছ" করতে এই বৈশিষ্ট্যটি ব্যবহার করতে পারেন৷ কৌশলটি হল একটি স্ক্রিপ্ট ব্যবহার করা যা আপনার হোম স্ক্রীনের একটি স্ক্রিনশট নিয়ে উইজেটের জন্য একটি পুরোপুরি মিলে যাওয়া ব্যাকগ্রাউন্ড ইমেজ তৈরি করবে৷

প্রযুক্তিগতভাবে, এই স্ক্রিপ্টটি উইজেটস্মিথের মতো অন্যান্য উইজেট নির্মাতা অ্যাপগুলির সাথে কাজ করা উচিত। যদিও এটি সম্পূর্ণরূপে স্ক্রিপ্টেবলের জন্য অপ্টিমাইজ করা হয়েছে, আপনি অন্যান্য অ্যাপের সাথে ছোটখাট প্রান্তিককরণের সমস্যায় পড়তে পারেন।

উইজেটগুলির জন্য সম্পূর্ণ স্বচ্ছ পটভূমি পেতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. অদৃশ্য উইজেট স্ক্রিপ্ট ডাউনলোড করুন।
  2. শেয়ার করুন আলতো চাপুন৷> স্ক্রিপ্ট সংরক্ষণ করুন এবং এটিকে যেকোনো নাম দিন, যেমন অদৃশ্য উইজেট .
  3. এখন আপনার iPhone এর হোম স্ক্রিনে যান। সমস্ত অ্যাপ আইকন ঝাঁকুনি শুরু না হওয়া পর্যন্ত হোম স্ক্রিনের একটি খালি অংশে আলতো চাপুন এবং ধরে রাখুন। এখন বাম দিকে সোয়াইপ করতে থাকুন যতক্ষণ না আপনি একটি ফাঁকা পৃষ্ঠায় পৌঁছান।
  4. এখন আপনার iPhone এর একটি স্ক্রিনশট নিন।
  5. স্ক্রিপ্টেবল খুলুন , অদৃশ্য উইজেট চালান , এবং চালিয়ে যান আলতো চাপুন . তারপরে আপনি আগের ধাপে নেওয়া স্ক্রিনশটটি নির্বাচন করুন।
  6. উইজেটের আকার এবং অবস্থান নির্বাচন করতে প্রম্পটগুলি অনুসরণ করুন, ফটোগুলিতে রপ্তানি করুন আলতো চাপুন যখন সম্পন্ন
  7. এখন আপনি স্ক্রিপ্টেবলে যেকোনো স্ক্রিপ্ট খুলতে পারেন (যতক্ষণ এটি আপনাকে ব্যাকগ্রাউন্ড হিসাবে একটি ছবি যোগ করতে দেয়) এবং সুন্দর স্বচ্ছ উইজেট তৈরি করতে এই ছবিটি ব্যবহার করুন।
কীভাবে আপনার আইফোনের হোম স্ক্রিনে কাস্টম স্বচ্ছ উইজেট যুক্ত করবেন কীভাবে আপনার আইফোনের হোম স্ক্রিনে কাস্টম স্বচ্ছ উইজেট যুক্ত করবেন কীভাবে আপনার আইফোনের হোম স্ক্রিনে কাস্টম স্বচ্ছ উইজেট যুক্ত করবেন

স্ক্রিপ্ট অওয়ে টু গ্লোরি

আপনি যদি কোড করতে পারেন, স্ক্রিপ্টেবলের কাছে গুরুতর iOS অটোমেশনের জন্য আপনার প্রয়োজনীয় সমস্ত সরঞ্জাম রয়েছে। তবে আপনি একজন প্রোগ্রামার না হলেও, আপনি এই দুর্দান্ত অ্যাপটি ব্যবহার করে অন্যদের কাজ উপভোগ করতে পারেন। চমৎকার উইজেটগুলি স্ক্রিপ্টেবল প্যাকেজের একটি অংশ মাত্র; চারপাশে তাকান এবং দেখুন আপনি এটি দিয়ে আর কী অর্জন করতে পারেন৷

এবং মনে রাখবেন যে iOS-এ অটোমেশন স্ক্রিপ্টেবল দিয়ে শেষ হয় না। আপনার উত্পাদনশীলতা উন্নত করার জন্য সিরি শর্টকাটগুলিতেও বেশ কিছু সরঞ্জাম রয়েছে৷


  1. আইপ্যাডের হোম স্ক্রিনে কীভাবে উইজেট যুক্ত করবেন

  2. কীভাবে আপনার আইফোনের স্ক্রিন টাইম অ্যাপটি কাস্টমাইজ করবেন

  3. কীভাবে আপনার আইফোনের নিয়ন্ত্রণ কেন্দ্রে শাজাম যুক্ত করবেন

  4. আপনার আইফোন হোম স্ক্রিনে উইজেটগুলি কীভাবে যুক্ত করবেন