কম্পিউটার

আপনার আইফোনে COVID ট্র্যাকার কীভাবে ব্যবহার করবেন

প্রযুক্তি জায়ান্ট Apple এবং Google-এর বিকাশকারীরা এই মুহূর্তে আমাদের সবচেয়ে বড়, কিন্তু অদৃশ্য, সমস্যাগুলির একটি সমাধান করতে একসঙ্গে অংশীদারিত্ব করছে—COVID-19৷

সম্ভাব্য এক্সপোজার সম্পর্কে সতর্ক করার জন্য একজন ব্যক্তির স্মার্ট ডিভাইস ব্যবহার করে যোগাযোগ ট্রেসিং প্রোগ্রামগুলিকে উন্নত করার প্রচেষ্টাগুলিকে কেন্দ্রীভূত করা হয়। প্রারম্ভিক এক্সপোজার সনাক্তকরণের লক্ষ্য হল আরও রোগের বিস্তার কমানো।

এটি কীভাবে কাজ করে এবং কীভাবে আপনি আপনার iPhone এ COVID ট্র্যাকার ব্যবহার করতে পারেন তা জানতে পড়ুন।

আইফোন কোভিড ট্র্যাকার কী করে?

COVID-19 ছড়িয়ে পড়ার আলোকে, জনস্বাস্থ্য কর্তৃপক্ষ সহজে যোগাযোগের সন্ধানের জন্য স্মার্টফোন অ্যাপের সাথে নতুন প্রযুক্তি ব্যবহার করেছে।

গত 14 দিনে আমরা কোথায় ছিলাম তা সনাক্ত করা আমাদের কারও পক্ষেই কঠিন, আমরা কাদের সাথে যোগাযোগ করেছি তা খুব কম মনে আছে। বিশেষ করে যখন আমরা জানি না এমন লোকেদের সাথে যোগাযোগ ট্র্যাক করার চেষ্টা করার সময়৷

কিন্তু এই অ্যাপগুলো সেই সমস্যাগুলো দূর করতে পারে।

গোপনীয়তার সমস্যার কারণে জনস্বাস্থ্য কর্তৃপক্ষ যে অ্যাপগুলি তৈরি করে তাতে অংশ নিতে এবং ডাউনলোড করতে অনেক লোক দ্বিধা বোধ করেন। কিন্তু Google এবং Apple একসঙ্গে আরও সুরক্ষিত ট্র্যাকিং সিস্টেম নিয়ে এসেছে, যাকে বলা হয় এক্সপোজার নোটিফিকেশন সিস্টেম, iPhone এবং Android ডিভাইসে COVID ট্র্যাকিং সক্ষম করে।

এই সিস্টেমটি স্বয়ংক্রিয়ভাবে প্রক্রিয়াটিকে স্বয়ংক্রিয়ভাবে প্রথাগত কন্টাক্ট ট্রেসিং ব্যবস্থা বাড়ানোর সাথে সাথে নিশ্চিত করে যে ব্যক্তিগত গোপনীয়তা সুরক্ষিত থাকে। ট্র্যাকিং সিস্টেম আপনার পরিচয় সঞ্চয় বা শেয়ার করে না এবং আপনার অবস্থানের ট্র্যাক রাখতে পারে না।

একবার আপনি আপনার ফোনে এটি সক্ষম করলে, সিস্টেমটি আপনার স্মার্টফোনের ব্লুটুথ ক্ষমতা ব্যবহার করবে এবং একটি র্যান্ডম ব্লুটুথ শনাক্তকারী সহ একটি বীকন পাঠাবে, একটি সংখ্যার স্ট্রিং যা প্রতি 10 থেকে 20 মিনিটে পরিবর্তিত হয়৷

আপনি সিস্টেম ব্যবহার করে অন্য ব্যক্তির পরিধির মধ্যে থাকলে, উভয় ডিভাইস একে অপরের বীকন বিনিময় এবং সংরক্ষণ করবে। তাই যখন একজন ব্যক্তি একটি পজিটিভ COVID-19 পরীক্ষা রিপোর্ট করেন, তখন তারা যাদের সাথে বীকন বিনিময় করেছে তাদের সবাইকে জানানো হবে।

কিভাবে আপনার iPhone এ COVID ট্র্যাকার সক্ষম করবেন

আমরা কীভাবে এটি ব্যবহার করব তা ব্যাখ্যা করার আগে, আসুন পরিষ্কার করে নেওয়া যাক যে COVID-ট্রেসিং-এ অংশগ্রহণ করা সম্পূর্ণ ঐচ্ছিক। এক্সপোজার নোটিফিকেশন চালু করা ঐচ্ছিক, এবং আপনার নির্দিষ্ট অঞ্চল বা রাজ্যের স্বাস্থ্য বিভাগে বেছে নেওয়াও ঐচ্ছিক।

উভয় আপনার সম্মতি জন্য জিজ্ঞাসা করা হবে. এছাড়াও আপনি যেকোনো সময় অপ্ট-আউট করতে, আপনার ব্যবহারকারীর ডেটা মুছে ফেলতে, বা সমষ্টিগত আকারে আপনার অ-শনাক্তকৃত তথ্য ভাগ না করা বেছে নিতে পারেন৷

আপনার iPhone এর COVID ট্র্যাকার ডিফল্টরূপে বন্ধ করা আছে। আপনার iPhone-এ এক্সপোজার নোটিফিকেশন চালু করতে:

  1. সেটিংস-এ যান .
  2. এক্সপোজার নোটিফিকেশন-এ স্ক্রোল করুন .
  3. ট্যাপ করুন এক্সপোজার বিজ্ঞপ্তি চালু করুন> চালিয়ে যান .
  4. আপনার অঞ্চল নির্বাচন করুন। আপনার অঞ্চলের জনস্বাস্থ্য কর্তৃপক্ষের উপর নির্ভর করে, বৈশিষ্ট্যটি চালু নাও হতে পারে এবং যদি এটি হয়, তাহলে আপনাকে যোগাযোগের সন্ধানের জন্য ব্যবহার করার জন্য স্থানীয় অ্যাপে পুনঃনির্দেশিত করা হতে পারে বা নাও হতে পারে।
আপনার আইফোনে COVID ট্র্যাকার কীভাবে ব্যবহার করবেন আপনার আইফোনে COVID ট্র্যাকার কীভাবে ব্যবহার করবেন আপনার আইফোনে COVID ট্র্যাকার কীভাবে ব্যবহার করবেন আপনার আইফোনে COVID ট্র্যাকার কীভাবে ব্যবহার করবেন

iOS 13.7 এবং পরবর্তী সংস্করণে, আপনি কোনো অ্যাপ ডাউনলোড করার প্রয়োজন ছাড়াই এক্সপোজার নোটিফিকেশন বেছে নিতে পারেন। যাইহোক, এই প্রাপ্যতা আপনার অঞ্চলের স্থানীয় জনস্বাস্থ্য কর্তৃপক্ষের সমর্থনের উপর নির্ভর করে।

যে অঞ্চলগুলিতে কোনও অ্যাপের প্রয়োজন নেই, সেগুলির জন্য একটি প্রম্পট এক্সপোজার বিজ্ঞপ্তি চালু করবেন? পপ আপ হবে। চালু করুন> পরবর্তী আলতো চাপুন , তারপর শেয়ার বেছে নিন অথবা শেয়ার করবেন না যখন আপনার বিশ্লেষণ ডেটা শেয়ার করতে বলা হয়।

অ্যাপ্লিকেশন সহ অঞ্চলগুলির জন্য, অ্যাপ স্টোরে দেখান আলতো চাপুন৷ . একবার আপনি অ্যাপ স্টোরে পুনঃনির্দেশিত হলে, পান এ আলতো চাপুন৷ . অ্যাপ সেট আপ করুন এবং এক্সপোজার নোটিফিকেশন সক্ষম করুন আলতো চাপুন .

আপনার আইফোনে COVID ট্র্যাকার কীভাবে ব্যবহার করবেন আপনার আইফোনে COVID ট্র্যাকার কীভাবে ব্যবহার করবেন আপনার আইফোনে COVID ট্র্যাকার কীভাবে ব্যবহার করবেন

অনুরোধ করা হয়েছে যে [অ্যাপ] আপনার বিজ্ঞপ্তি পাঠাতে চাই , অনুমতি দিন আলতো চাপুন তাই আপনি যদি এমন কোনো ব্যক্তির সংস্পর্শে আসেন যিনি COVID-19-এর জন্য ইতিবাচক পরীক্ষা করেছেন তাহলে আপনি সতর্ক হয়ে যাবেন।

COVID-19 এক্সপোজার লগিং এবং বিজ্ঞপ্তি সক্ষম করুন সহ একটি পপআপ বক্স এছাড়াও প্রদর্শিত হবে. সক্ষম করুন আলতো চাপুন .

আপনি যদি এটি বন্ধ করতে চান তবে কেবল সেটিংস> এক্সপোজার নোটিফিকেশন-এ যান , নিচে স্ক্রোল করুন এবং এক্সপোজার নোটিফিকেশন বন্ধ করুন আলতো চাপুন এটি বন্ধ করতে।

মার্কিন রাজ্য প্রতি COVID-ট্র্যাকিং অ্যাপ

আপনার আইফোনের এক্সপোজার নোটিফিকেশনে সরাসরি যাওয়ার পাশাপাশি, আপনার রাজ্যের জন্য আপনার কাছে একটি COVID ট্র্যাকিং অ্যাপ আছে কিনা তাও আপনি সরাসরি চেক করতে পারেন।

এখানে মার্কিন রাজ্যগুলির একটি তালিকা এবং তাদের COVID ট্র্যাকিং অ্যাপের লিঙ্ক রয়েছে৷

  • আলাবামা
  • অ্যারিজোনা
  • ক্যালিফোর্নিয়া
  • কলোরাডো
  • কানেকটিকাট
  • ডেলাওয়্যার
  • ডিস্ট্রিক্ট অফ কলম্বিয়া
  • গুয়াম
  • হাওয়াই
  • লুইসিয়ানা
  • মেরিল্যান্ড
  • মিশিগান
  • মিনেসোটা
  • নেভাদা
  • নিউ জার্সি
  • নিউ ইয়র্ক
  • উত্তর ক্যারোলিনা
  • উত্তর ডাকোটা
  • ওরেগন
  • পেনসিলভানিয়া
  • উটাহ
  • ভার্জিনিয়া
  • ওয়াশিংটন
  • উইসকনসিন
  • ওয়াইমিং

আপনি যদি মার্কিন যুক্তরাষ্ট্রের বাইরে থাকেন তবে আপনি উইকিপিডিয়ার COVID-19 অ্যাপের তালিকা থেকে উপকৃত হতে পারেন, যা ইতিমধ্যেই তাদের অফিসিয়াল চুক্তি ট্রেসিং অ্যাপ স্থাপন করেছে এমন দেশগুলির তালিকা করে। বিকল্পভাবে, আপনি MIT-এর টেকনোলজি রিভিউ কোভিড ট্রেসার প্রজেক্টও দেখতে পারেন।

বর্তমানে, সমস্ত দেশে COVID ট্রেসিং অ্যাপ নেই। যদিও কিছু দেশ এখনও অ্যাপ স্থাপনের কথা বিবেচনা করছে, অন্যান্য দেশগুলি এখনও রোগের বিস্তার রোধে নির্দেশিত সম্পর্কিত অ্যাপ তৈরি করেছে।

জার্মানি, উদাহরণস্বরূপ, একটি জিওফেন্সিং অ্যাপ তৈরি করেছে যা ফোনগুলিকে ট্র্যাক করে তা নিশ্চিত করতে যে এই রোগে আক্রান্ত ব্যক্তিরা তাদের বাড়ি ছেড়ে যাবেন না৷

আরও iPhone COVID বৈশিষ্ট্য

আপনার আইফোনে COVID ট্র্যাকার ব্যবহার করা ছাড়াও, Apple আপনাকে COVID-19-এর বিরুদ্ধে লড়াই করতে আপনার iPhone ব্যবহার করতে সাহায্য করার জন্য উন্নতি করেছে, যার মধ্যে এটিকে ডিজিটাল পাসপোর্ট হিসাবে ব্যবহার করা এবং Apple মানচিত্রে ভ্যাকসিনের অবস্থান দেখানো সহ।

আপনার Apple ওয়াচ আপনাকে COVID-এর বিরুদ্ধে লড়াই করতেও সাহায্য করতে পারে। যদিও এটি সরাসরি আপনাকে সংক্রামিত হওয়া বন্ধ করবে না, তবে আপনার ফেস আইডির পরিবর্তে মাস্ক পরার সময় আপনার অ্যাপল ওয়াচ দিয়ে আপনার আইফোন আনলক করা বা আপনার স্ক্রিনে আপনার পাসকোড ট্যাপ করা, অনেক যোগাযোগ হ্রাস করে। এবং জীবাণুর সম্ভাব্য বিস্তার।

COVID-19 এর বিস্তার রোধে সাহায্য করুন

COVID-19 এখনও অনেক কোণে লুকিয়ে আছে এবং চারপাশে লেগে থাকতে পারে। যদিও অনেক লোক নতুন স্বাভাবিকের সাথে মোকাবিলা করতে শিখেছে, নিরাপত্তা প্রোটোকল অনুসরণ করা এবং জনস্বাস্থ্য কর্তৃপক্ষের সাথে সহযোগিতা করা এই ভাইরাসের বিস্তার রোধে সাহায্য করতে এখনও অনেক দূর এগিয়ে যাবে।

Apple এবং Google তাদের COVID-19 ট্র্যাকিং সিস্টেমে যে গোপনীয়তা এবং নিরাপত্তা প্রয়োগ করেছে, তাতে হারানোর কিছু নেই। এই সিস্টেমটি চালু করা শুধুমাত্র আপনাকেই নয় আপনার চারপাশের সম্প্রদায়কেও রক্ষা করতে পারে৷


  1. আইফোন ক্যামেরা কিভাবে ব্যবহার করবেন

  2. ওয়েবক্যাম হিসাবে আপনার আইফোন কীভাবে ব্যবহার করবেন

  3. কিভাবে আপনার আইফোনকে একটি পিসি/ম্যাকে ওয়েবক্যাম হিসাবে ব্যবহার করবেন

  4. আইফোনে মেমোজি বৈশিষ্ট্য কীভাবে ব্যবহার করবেন