কম্পিউটার

আমি কীভাবে একটি পাঠ্য বার্তা দিয়ে সাইলেন্ট মোড ওভাররাইড করতে পারি?

আপনি সম্ভবত প্রতিদিন একাধিকবার আপনার ফোনের ভলিউম পরিবর্তন করেন। আপনি যখন কর্মস্থলে থাকেন, তখন আপনার ফোন নীরব থাকা নিশ্চিত করে যে এটি মিটিংয়ে আপনাকে বিব্রত করবে না। বাড়িতে, যদিও, আপনার ভলিউম সর্বাধিক হতে পারে যাতে আপনি পরিবারের কোনো সদস্যের কোনো গুরুত্বপূর্ণ কল মিস না করেন।

এই সব সত্ত্বেও, জরুরী ঘটনা ঘটতে পারে, এবং আপনার ফোনটি আপনার পকেটে চুপচাপ বসে থাকার সময় একজন প্রিয়জন আপনাকে ধরে রাখার চেষ্টা করতে পারে তা ভাবতে ভয় লাগে। সৌভাগ্যক্রমে, আপনার ডিভাইস সেট আপ করা কঠিন নয় যাতে বিশ্বস্ত পরিচিতিগুলি নীরব মোডের মাধ্যমে ভেঙে যেতে পারে৷

আপনার ফোন যে ভলিউমেই থাকুক না কেন, আপনার জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যক্তিরা আপনার কাছে সহজেই পৌঁছাতে পারে তা নিশ্চিত করে আপনার Android ফোনকে জরুরী অবস্থার জন্য প্রস্তুত করুন।

অ্যান্ড্রয়েডের বিল্ট-ইন টুল ব্যবহার করা

অ্যান্ড্রয়েডের পুরানো দিনে, আপনাকে সাইলেন্ট মোড বাইপাস করতে বিভিন্ন অ্যাপ ব্যবহার করতে হয়েছিল। এখন, অ্যান্ড্রয়েড নিজেই সব করতে পারে৷

বিরক্ত করবেন না বোঝা

Android 5.0 Lollipop-এ, Google নীরব মোডে বিভ্রান্তিকর পরিবর্তন করেছে যার জন্য আপনাকে ম্যানুয়ালি আপনার নিজের নীরব প্রোফাইল সেট আপ করতে হবে। সৌভাগ্যক্রমে, Android 6.0 Marshmallow এবং তার উপরে, Google সঠিক নীরব মোড পুনরুদ্ধার করেছে। এটিকে এখন ডু নট ডিস্টার্ব বলা হয়, এবং একটু সেটআপ দিয়ে আপনি এটিকে স্মার্ট করে তুলতে পারেন৷

বিরক্ত করবেন না দ্রুত সক্ষম করতে, শুধু ভলিউম ডাউন ধরে রাখুন আপনার ফোনে বোতাম। যখন আপনার ভলিউম শূন্য হয়, শুধুমাত্র ভাইব্রেট করুন মোড সক্রিয়। ভলিউম ডাউন টিপুন ডু নট ডিস্টার্ব (DnD) সক্ষম করার জন্য আরও একবার — এটি আপনার বিজ্ঞপ্তি বারে একটি লাইন সহ একটি বৃত্ত দ্বারা প্রতিনিধিত্ব করে৷ এটি DnD কে শুধুমাত্র অ্যালার্মে সেট করে, তবে আপনি ব্যবহার করতে পারেন এমন দুটি DnD প্রোফাইল রয়েছে৷

আমি কীভাবে একটি পাঠ্য বার্তা দিয়ে সাইলেন্ট মোড ওভাররাইড করতে পারি?

দ্রুত সেটিংস প্যানেলে অ্যাক্সেস করতে আপনার বিজ্ঞপ্তি বারে দুবার নিচের দিকে সোয়াইপ করুন, তারপরে বিরক্ত করবেন না-এ আলতো চাপুন প্রবেশ এখানে, আপনার তিনটি বিকল্প থাকবে:

  • সম্পূর্ণ নীরবতা সম্পূর্ণরূপে আপনার ফোন নিঃশব্দ. আপনি ইনকামিং ফোন কল শুনতে পাবেন না, অ্যাপগুলি শব্দ করবে না এবং অ্যালার্ম ট্রিগার করবে না।
  • শুধুমাত্র অ্যালার্ম ডিফল্ট মোড, এবং ক্লাসিক সাইলেন্ট মোডের মত কাজ করে। আপনার ফোন ইনকামিং কল বা বিজ্ঞপ্তির জন্য কোনো শব্দ করবে না, তবে অ্যাপ, গেম এবং অ্যালার্ম শব্দ করবে।
  • শুধুমাত্র অগ্রাধিকার আপনি যেগুলিকে অগ্রাধিকার হিসাবে নির্দিষ্ট করেছেন সেগুলি ছাড়া সমস্ত শব্দ নিঃশব্দ করে৷ অ্যালার্ম, অনুস্মারক এবং ইভেন্টগুলি এখনও শব্দ বাজায়।

আপনি এই বিকল্পগুলির মধ্যে কোনটি বেছে নিন না কেন, আপনি এটি বন্ধ না করা পর্যন্ত চয়ন করতে পারেন৷ মোডটি অনির্দিষ্টকালের জন্য সক্রিয় করতে, বা নীচের বিকল্পে একটি নির্দিষ্ট পরিমাণ সময় নির্বাচন করতে প্লাস এবং বিয়োগ বোতামগুলি ব্যবহার করুন৷ আপনার ফোন বন্ধ করার প্রয়োজন হলে মিটিং বা অন্যান্য নির্দিষ্ট সময়ের জন্য এটি একটি দুর্দান্ত পছন্দ৷

অগ্রাধিকার বিজ্ঞপ্তি এবং পরিচিতি সেট আপ করা

আমরা শুধুমাত্র অগ্রাধিকার-এ আগ্রহী আমাদের উদ্দেশ্যে বিকল্প। এটিকে টুইক করতে, আরো সেটিংস আলতো চাপুন৷ ডোন্ট ডিস্টার্ব প্যানেলের নীচে আমরা এইমাত্র পরিদর্শন করেছি, অথবা সেটিংস> সাউন্ড> বিরক্ত করবেন না-এ যান . শুধুমাত্র অগ্রাধিকার অনুমতি দেয় আলতো চাপুন সবচেয়ে গুরুত্বপূর্ণ কি সিদ্ধান্ত নিতে।

আপনি অনুস্মারকদের জন্য বিজ্ঞপ্তিগুলি বন্ধ করতে পারেন৷ এবং ইভেন্টগুলি আপনি যদি সেই অগ্রাধিকার বিবেচনা না করেন। বার্তা নির্বাচন করুন (এবং/অথবা কল ) চারটি গোষ্ঠীর একটি থেকে বেছে নিতে — কারো থেকে , শুধুমাত্র পরিচিতি থেকে , শুধু তারা চিহ্নিত পরিচিতি থেকে , এবং কোনটিই নয়৷ . কারও কাছ থেকে টেক্সট সম্পর্কে আপনাকে অবহিত করা একটি নীরব মোড নয়, তাই শুধু তারা চিহ্নিত পরিচিতিগুলি থেকে বেছে নিন এখানে।

আমি কীভাবে একটি পাঠ্য বার্তা দিয়ে সাইলেন্ট মোড ওভাররাইড করতে পারি?

এখন যেহেতু আমরা এটি করেছি, আমাদের কিছু পরিচিতি স্টার করতে হবে। আপনার পরিচিতিগুলি খুলুন৷ অ্যাপ এবং আপনি তারকা করতে চান এমন কাউকে খুঁজুন। তাদের নাম আলতো চাপুন, তারপর তাদের যোগাযোগ পৃষ্ঠার উপরের-ডান কোণায় তারকা আইকনে আলতো চাপুন। তারকাচিহ্নিত হিসাবে একটি পরিচিতি সেট করা শুধুমাত্র অগ্রাধিকার মোডের মাধ্যমে তাদের অনুমতি দেয় না, তবে সেগুলিকে আপনার পরিচিতি এবং ফোন অ্যাপগুলিতে প্রথমে দেখায়৷

একবার এটি সম্পূর্ণ হয়ে গেলে, আপনি যখনই নীরব হতে চান তখন শুধুমাত্র অগ্রাধিকার মোডে DnD সক্ষম করতে ভুলবেন না। আপনি নিশ্চিন্ত থাকতে পারেন যে আপনার তারকাচিহ্নিত পরিচিতিগুলি থেকে যেকোন পাঠ্য (বা কল, যদি আপনি চয়ন করেন) নীরব মোড বাইপাস করবে এবং আপনাকে অবহিত করবে৷

মনে রাখবেন যে এই সেটিংস শুধুমাত্র কল এবং SMS বার্তাগুলিতে প্রযোজ্য। হোয়াটসঅ্যাপের মতো অন্যান্য অ্যাপ থেকে পাঠানো বার্তাগুলি নীরব মোডের মাধ্যমে ভেঙ্গে যাবে না। আপনি যদি শুধুমাত্র অগ্রাধিকার মোডে একটি অ্যাপের বিজ্ঞপ্তি যোগ করতে চান, তাহলে সেটিংস> অ্যাপস-এ যান এবং আপনি যেটিকে যুক্ত করতে চান তাতে আলতো চাপুন৷ বিজ্ঞপ্তি বেছে নিন অ্যাপের তথ্য পৃষ্ঠায়, এবং ওভাররাইড করবেন না বিরক্ত সক্ষম করুন৷ এটি অন্তর্ভুক্ত করতে।

যাতে আপনাকে প্রায়ই DnD ম্যানুয়ালি টগল করতে না হয়, সেটিংস> সাউন্ড> বিরক্ত করবেন না-এ ফিরে যান। এবং স্বয়ংক্রিয় নিয়ম নির্বাচন করুন . এখানে, আপনি সময় নির্ধারণ করতে পারেন যে DnD স্বয়ংক্রিয়ভাবে চালু এবং বন্ধ হবে এবং এই সময়ে তিনটি মোডের মধ্যে কোনটি ব্যবহার করে।

বিভিন্ন অ্যাপ ব্যবহার করা

আপনি যদি কোনো কারণে নীরব মোড ওভাররাইড করার Android এর অন্তর্নির্মিত পদ্ধতি ব্যবহার করতে না চান, অথবা আপনি যদি ললিপপের নিচে Android এর একটি পুরানো সংস্করণ চালান, তবে আপনার কাছে এখনও কয়েকটি বিকল্প রয়েছে।

TexTe ব্যবহার করা

TeXTe একটি সাধারণ অ্যাপ যা কয়েক বছরে আপডেট করা হয়নি, কিন্তু এখনও আমাদের পরীক্ষায় কাজ করেছে। এটি ইনস্টল করার পরে, এটি খুলুন এবং একটি জরুরি কীওয়ার্ড সেট করুন যা কেস-সংবেদনশীল। এই কীওয়ার্ড সম্বলিত কোনো টেক্সট মেসেজ এলে, অ্যাপটি একটি শব্দ বাজবে যা মোর্স কোডের মতো শোনাবে।

আমি কীভাবে একটি পাঠ্য বার্তা দিয়ে সাইলেন্ট মোড ওভাররাইড করতে পারি?

আপনার ফোন শুধু অ্যালার্মে থাকলেও এটি কাজ করে মিডিয়া ভলিউম নিঃশব্দ সহ, কিন্তু আপনার ফোন সম্পূর্ণ নীরবতায় থাকলে কাজ করবে না . যতক্ষণ না আপনি আপনার প্রিয়জনকে কীওয়ার্ড সম্পর্কে জানান এবং নিশ্চিত হন যে এটি এমন কিছু নয় যা স্বাভাবিক কথোপকথনে আসবে, এই অ্যাপটি যে কাউকে আপনার কাছে জরুরি অ্যাক্সেস দেওয়ার একটি সহজ উপায়৷

MacroDroid ব্যবহার করা

আপনি যদি একটু বেশি হ্যান্ডস-অন করতে চান, আপনি আপনার নিজের ওভাররাইড সেট আপ করতে চমৎকার অটোমেশন টুল MacroDroid ব্যবহার করতে পারেন। অ্যাপটি আপনাকে বিনামূল্যে পাঁচটি স্ক্রিপ্ট তৈরি করতে দেয়, যা আমাদের উদ্দেশ্যে যথেষ্ট। অ্যাপটি ইনস্টল করুন, তারপর নতুন ম্যাক্রো বেছে নিন . এখানে প্রচুর বিকল্প রয়েছে, তবে আপনি একটি মৌলিক ওভাররাইড সেট আপ করতে নীচের ছবিটি অনুসরণ করতে পারেন:

আমি কীভাবে একটি পাঠ্য বার্তা দিয়ে সাইলেন্ট মোড ওভাররাইড করতে পারি?

এই স্ক্রিপ্টটি একটি নির্দিষ্ট পরিচিতি থেকে একটি পাঠ্য বার্তা সন্ধান করে (আপনি পরিচিতির একটি গোষ্ঠীও চয়ন করতে পারেন) এর বিষয়বস্তু যাই হোক না কেন। একটি বার্তা আসার সময় ফোনটি সাইলেন্ট মোডে থাকলে, এটি ফোনের ভলিউম বাড়িয়ে দেয় এবং একটি বিজ্ঞপ্তির শব্দ বাজায়৷

আপনি আপনার পছন্দ অনুযায়ী এটি প্রায় পরিবর্তন করতে পারেন. হতে পারে আপনি শুধুমাত্র এই স্ক্রিপ্টটি চালাতে চান যদি বার্তাটিতে একটি নির্দিষ্ট শব্দ থাকে।

আপনি যদি একটু সৃজনশীল হন, আপনি যে কাউকে ভেঙে যেতে দিতে পারেন। আপনাকে দুটি স্ক্রিপ্ট সেট আপ করতে হবে। আপনার ফোন সাইলেন্ট মোডে থাকা অবস্থায় প্রথমটি স্বয়ংক্রিয়ভাবে সমস্ত টেক্সটের উত্তর দেয় এবং এরকম কিছু বলে:

স্বয়ংক্রিয় বার্তা:বেনের ফোন বর্তমানে সাইলেন্ট মোডে রয়েছে। যদি এটি একটি জরুরী হয়, অনুগ্রহ করে EMERGENCY শব্দটি দিয়ে প্রতিক্রিয়া জানান৷

তারপর, আপনার ফোন নীরব মোডে থাকাকালীন একটি দ্বিতীয় স্ক্রিপ্ট সমস্ত আগত পাঠ্যগুলি দেখে। এটি আপনার ভলিউম বাড়ায় এবং শব্দ বাজায় যদি আপনি কীওয়ার্ড ধারণকারী কারো কাছ থেকে একটি বার্তা পান।

আপনি MacroDroid-এর সাথে এক টন দুর্দান্ত কৌশল করতে পারেন, তাই আপনি যদি উপরের ধারণাগুলিতে সন্তুষ্ট না হন তবে চারপাশে একবার দেখুন৷

আর কখনও জরুরি অবস্থা মিস করবেন না

আপনি Android এর কোন সংস্করণ ব্যবহার করেন না কেন, আপনাকে নীরব মোড থেকে গুরুত্বপূর্ণ বার্তাগুলি মিস করতে হবে না৷ নতুন সংস্করণগুলিতে বিল্ট-ইন ডু নট ডিস্টার্ব আপনাকে সম্পূর্ণ নিয়ন্ত্রণ দেয় এবং কিছুটা সেটআপের সাথে আপনি ম্যাক্রোড্রয়েডের সাথে নিজের ওভাররাইড করতে পারেন। এটি কাজ করে তা নিশ্চিত করার জন্য আপনি সবকিছু পরীক্ষা করেছেন তা নিশ্চিত করুন এবং আপনার ফোন শান্ত করার প্রয়োজন হলে আপনি ভুলবশত কোনো ওভাররাইড ট্রিগার করবেন না।

আপনার ফোনটি নীরব মোডে থাকা অবস্থায় খুঁজে পেতে সমস্যা হয়? কিভাবে সহজেই আপনার অ্যান্ড্রয়েড ফোন সনাক্ত করতে হয় তা দেখুন!

মূলত 29শে জুলাই, 2013 তারিখে ক্রিস হফম্যান লিখেছেন।


  1. কিভাবে আমরা জাভাতে বিভিন্ন রঙ এবং ফন্ট সহ একটি JLabel পাঠ্য বাস্তবায়ন করতে পারি?

  2. অ্যান্ড্রয়েড ফোন দিয়ে উইন্ডোজ 10 থেকে কীভাবে পাঠ্য বার্তা পাঠাবেন

  3. কিভাবে আইফোনে টেক্সট মেসেজ লুকাবেন

  4. কিভাবে আইফোন টেক্সট মেসেজ সাউন্ড পরিবর্তন করবেন