কম্পিউটার

প্রতিবেদন:ইউএস স্কুলের বেশিরভাগ শিক্ষামূলক অ্যাপগুলি তৃতীয় পক্ষকে ডেটা পাঠায়

COVID-19 মহামারীর শুরু থেকে, অনেক স্কুল অনলাইন শিক্ষার দিকে স্যুইচ করতে বাধ্য হয়েছিল এবং শিক্ষা অ্যাপ্লিকেশনগুলি বিকাশ করতে বাধ্য হয়েছিল যদি তাদের কাছে আগে থেকে না থাকে৷

যাইহোক, একটি নতুন সমীক্ষায় দেখা গেছে যে শুধুমাত্র বাচ্চারা এই অ্যাপগুলি থেকে শিখছে না, কিন্তু বিজ্ঞাপনদাতা এবং তৃতীয় পক্ষের অ্যাপগুলিও অ্যাপগুলির ব্যবহারকারীদের সম্পর্কে শিখছে৷

শিক্ষামূলক অ্যাপগুলি ছাত্রদের ব্যক্তিগত ডেটা ভাগ করে নেওয়ার অভিযোগ রয়েছে

Me2B অ্যালায়েন্স নামে একটি অলাভজনক সংস্থা একটি সমীক্ষা পরিচালনা করেছে যাতে দাবি করা হয়েছে যে 60 শতাংশ স্কুল অ্যাপ্লিকেশন ছাত্রদের তথ্য তৃতীয় পক্ষ যেমন গুগল, ফেসবুক এবং অ্যাপলের সাথে শেয়ার করছে।

প্রতিষ্ঠানটি শিক্ষামূলক মোবাইল অ্যাপ তৈরি করতে ব্যবহৃত সফ্টওয়্যার ডেভেলপমেন্ট কিট (SDKs) এর উপর গবেষণা করে।

অডিটের জন্য, টেস্টিং টিম এলোমেলোভাবে মার্কিন যুক্তরাষ্ট্রের 38টি স্কুল থেকে 73টি মোবাইল অ্যাপ্লিকেশন বেছে নিয়েছে। তারা দুটি প্ল্যাটফর্মের ফলাফল তুলনা করার জন্য Android এবং iOS উভয় অ্যাপ বেছে নিয়েছে।

এছাড়াও, পাবলিক এবং প্রাইভেট স্কুল উভয় অ্যাপই গবেষকরা বিশ্লেষণ করেছেন।

কি ধরনের তথ্য শেয়ার করা হচ্ছে?

বেশিরভাগ শিক্ষামূলক অ্যাপ তাদের অ্যাকাউন্ট তৈরি করার সময় শিক্ষার্থীর নাম, বয়স এবং অন্যান্য ব্যক্তিগত তথ্য জিজ্ঞাসা করে। Me2B সমীক্ষা অনুসারে, বিশ্লেষিত অ্যাপ্লিকেশনগুলির একটি বড় সংখ্যাও নিম্নলিখিত অনুমতিগুলির জন্য অনুরোধ করেছে:

  • পরিচয়
  • ক্যালেন্ডার
  • পরিচিতি
  • ফটো/মিডিয়া/ফাইল
  • অবস্থান
  • USB স্টোরেজ

কিছু অ্যাপও শিক্ষার্থীদের ফোন ক্যামেরা, মাইক্রোফোন এবং কল তথ্য অ্যাক্সেস করতে চেয়েছিল।

কে ছাত্রদের ব্যক্তিগত ডেটা অ্যাক্সেস করতে পারে?

গবেষকরা দাবি করেছেন যে "অধ্যয়ন করা শিক্ষামূলক অ্যাপগুলির দ্বারা ব্যবহৃত সমস্ত SDKগুলির মধ্যে 63% এর মালিকানা ছিল Google (48.6%) বা Facebook (14.4%)৷" এর অর্থ হল পূর্বে উল্লিখিত ডেটার সমস্ত বা একটি অংশ প্রধানত Google বা Facebook-এ প্রেরণ করা হয়েছিল৷

অ্যাপস দ্বারা ব্যবহৃত SDK-এর মালিক অন্য কোম্পানিগুলি হল Apple, Amazon, Square, Twitter, এবং Adobe৷ দুর্ভাগ্যবশত, আপনি শুধুমাত্র অনুমান করতে পারেন কোন প্লাটফর্মে আপনার ডেটা পাঠানো হয়েছে কারণ নিশ্চিতভাবে জানা অসম্ভব।

Android অ্যাপগুলিকে কম নির্ভরযোগ্য বলে মনে করা হয়

গবেষকরা উপসংহারে এসেছেন যে অ্যান্ড্রয়েড অ্যাপ থেকে তৃতীয় পক্ষের ডেটা ফাঁসের সম্ভাবনা 91 শতাংশ। এবং যেহেতু মাত্র 32 শতাংশ শিক্ষামূলক iOS অ্যাপ বিজ্ঞাপনদাতাদের কাছে তথ্য পাঠাচ্ছে, iOS ব্যবহারকারীরা নিরাপদ।

প্রতিবেদন:ইউএস স্কুলের বেশিরভাগ শিক্ষামূলক অ্যাপগুলি তৃতীয় পক্ষকে ডেটা পাঠায়

গবেষণায় আরও বলা হয়েছে যে শিক্ষামূলক অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশানগুলি iOS-এর তুলনায় আট গুণ বেশি ঝুঁকিপূর্ণ SDK অন্তর্ভুক্ত করে, তাই সেগুলিকে কম নির্ভরযোগ্য হিসাবে বিবেচনা করা যেতে পারে৷

এই সমস্যাটির বিষয়ে আমরা কী করতে পারি?

যদিও এই গবেষণাটি ব্যাপক নয়, ফলাফলগুলি বেশ বিরক্তিকর। শিক্ষার জন্য অ্যাপ্লিকেশন তৈরি করার ক্ষেত্রে শিক্ষার্থীদের গোপনীয়তা যাতে ঝুঁকির মধ্যে না থাকে তা নিশ্চিত করাই প্রাথমিক লক্ষ্য হওয়া উচিত।

Me2B অ্যালায়েন্স বলে যে এই ধরনের অ্যাপগুলি থেকে কোনও ডেটা ফাঁস না হয় তা নিশ্চিত করার একটি কার্যকর উপায় হল সেগুলিকে উন্নত করা এবং গোপনীয়তা-বর্ধক অনুশীলনগুলির সাথে আপ-টু-ডেট রাখা।

তাই শিক্ষামূলক অ্যাপগুলি ব্যবহার করা নিরাপদ কিনা তা নিশ্চিত করা মূলত ডেভেলপারদের উপর নির্ভর করে।


  1. 2017 সালে প্লে স্টোরের সবচেয়ে উদ্ভাবনী অ্যাপ

  2. Google Play Store – 2022 সালের সবচেয়ে বিনোদনমূলক অ্যাপ

  3. অ্যান্ড্রয়েড অ্যাপ যা আপনার ইন্টারনেট ধীর হয়ে গেলে অবাক করে দেয়

  4. Google Play Store- 2022 সালে সবচেয়ে জনপ্রিয় অ্যান্ড্রয়েড অ্যাপ