কম্পিউটার

লিনাক্সে এনটিএফএস-এ একটি হার্ড ড্রাইভ কীভাবে ফর্ম্যাট করবেন

লিনাক্সে এনটিএফএস-এ একটি হার্ড ড্রাইভ কীভাবে ফর্ম্যাট করবেন

আপনি যদি দ্বৈত ব্যবহারকারী হন, লিনাক্স থেকে উইন্ডোজ এবং পিছনে বাউন্স করছেন, অথবা উইন্ডোজ ব্যবহারকারীদের সাথে সহযোগিতা করছেন এবং একই ফাইলগুলিতে অ্যাক্সেসের প্রয়োজন, তাহলে NTFS ফরম্যাটে একটি সাধারণ পার্টিশন থাকা ভাল, যেহেতু এটি উভয় OS দ্বারা অ্যাক্সেসযোগ্য৷

উইন্ডোজ দ্বারা সমর্থিত সমস্ত স্টোরেজ ফরম্যাট সমর্থন করে লিনাক্স তার বহুমুখীতা প্রমাণ করে। তিনটির মধ্যে, FAT32 আধুনিক ব্যবহারের জন্য অত্যন্ত সীমাবদ্ধ থাকবে যার প্রধান সীমা 4GB সর্বোচ্চ ফাইল সীমা। ExFAT বেশি ভালো হবে না কারণ এটি FAT32 এবং NTFS-এর মধ্যে একটি "মাঝারি স্থল"।

এটি এনটিএফএসকে সেরা বিকল্প করে তোলে এবং, সৌভাগ্যক্রমে, লিনাক্সে এনটিএফএস ফর্ম্যাটে আপনার হার্ড ডিস্ক ফরম্যাট করা সহজ। এটি করার অনেক উপায় আছে, তবে সবচেয়ে সহজ একটি হল GParted ব্যবহার করা।

GParted দিয়ে NTFS পার্টিশন তৈরি করা হচ্ছে

GParted হল ওপেন সোর্স বিশ্বে তার ধরণের সবচেয়ে জনপ্রিয় অ্যাপ্লিকেশন, তাই এটি ইতিমধ্যেই আপনার বিতরণে ইনস্টল করা থাকতে পারে। যদি না হয়, এটির সফ্টওয়্যার কেন্দ্র/অ্যাপ স্টোরে এটি খুঁজুন, অথবা এটির মাধ্যমে টার্মিনালের মাধ্যমে ইনস্টল করুন:

sudo apt install gparted
লিনাক্সে এনটিএফএস-এ একটি হার্ড ড্রাইভ কীভাবে ফর্ম্যাট করবেন

GParted চালান এবং প্রোগ্রামের উইন্ডোর উপরের ডানদিকে ড্রপ-ডাউন তালিকা থেকে আপনি যে হার্ড ড্রাইভটি NTFS ফর্ম্যাট করতে চান তা বেছে নিন।

লিনাক্সে এনটিএফএস-এ একটি হার্ড ড্রাইভ কীভাবে ফর্ম্যাট করবেন

আপনি সঠিক হার্ড ড্রাইভ নির্বাচন করছেন কিনা তা দুবার চেক করুন। আপনি আপনার ব্যক্তিগত ফটোগুলিকে পরমাণু ব্যবহার করতে চান না৷

একটি নতুন পার্টিশন তৈরি করুন

আমাদের একটি সম্পূর্ণ ফাঁকা ডিস্ক সংযুক্ত ছিল, তাই GParted তার স্থানটি অনির্বাণ হিসাবে উপস্থাপন করেছে। যদি আপনার ইতিমধ্যেই এটিতে এক বা একাধিক ভলিউম থাকে এবং আপনি নিশ্চিত হন যে সেগুলিতে আপনার প্রয়োজনীয় ডেটা নেই, সেগুলিতে ডান-ক্লিক করুন এবং একে একে মুছুন৷

লিনাক্সে এনটিএফএস-এ একটি হার্ড ড্রাইভ কীভাবে ফর্ম্যাট করবেন

অনির্ধারিত স্থানে ডান-ক্লিক করুন এবং প্রদর্শিত মেনু থেকে "নতুন" নির্বাচন করুন৷

"ফাইল সিস্টেম"-এর পাশের ড্রপ-ডাউন মেনুতে ক্লিক করুন এবং এর ধরনটি "ntfs" এ পরিবর্তন করুন৷

লিনাক্সে এনটিএফএস-এ একটি হার্ড ড্রাইভ কীভাবে ফর্ম্যাট করবেন

আমরা আপনাকে বাকী সেটিংস পরিবর্তন না করার পরামর্শ দিই। সেগুলি যেমন আছে, তাদের একটি প্রাথমিক NTFS পার্টিশনের জন্য আপনার সম্পূর্ণ HDD এর স্থান ব্যবহার করা উচিত যা Linux এবং Windows উভয়ই চিনবে৷

যদিও এটিকে সহজে শনাক্ত করার জন্য "লেবেল"-এ এটির একটি নাম প্রদান করুন৷ আপনি যদি তা না করেন, তাহলে আপনার ডিস্ট্রো সাধারণত এর অ-মানব-বান্ধব UUID ব্যবহার করে এটিকে মাউন্ট করবে।

চেক করুন এবং প্রয়োগ করুন

GParted, ডিফল্টরূপে, প্রতিটি অপারেশনকে একটি ব্যাচে যোগ করে কিন্তু আপনার হার্ড ড্রাইভে কিছুই করে না। আপনি এটিকে স্থায়ী না করা পর্যন্ত প্রতিটি পরিবর্তন ভার্চুয়াল।

লিনাক্সে এনটিএফএস-এ একটি হার্ড ড্রাইভ কীভাবে ফর্ম্যাট করবেন

প্রক্রিয়া শুরু করতে "প্রয়োগ করুন" এ ক্লিক করুন। GParted আপনাকে জিজ্ঞাসা করবে যে আপনি নিশ্চিত যে আপনি এগিয়ে যেতে চান - মনে রাখবেন, ভুল হার্ড ড্রাইভ বেছে নেওয়ার ফলে ডেটা ক্ষতি হতে পারে। এখানেও "প্রয়োগ করুন" এ ক্লিক করুন এবং GParted আপনার ডিস্কে তার জাদু কাজ করা শুরু করবে।

আপনি যদি প্রতিটি ধাপের জন্য অতিরিক্ত তথ্য পরীক্ষা করতে চান, তাহলে আপনি "পেন্ডিং অপারেশন প্রয়োগ করা" উইন্ডোর "বিশদ বিবরণ" অংশে তালিকাটি প্রসারিত করতে পারেন।

হয়ে গেলে, "বন্ধ করুন" এ ক্লিক করুন এবং আপনার নতুন NTFS পার্টিশন উপভোগ করুন৷

একটি চূড়ান্ত নোট হিসাবে, যদি আপনার ডিস্ট্রিবিউশনটি তার ডেস্কটপ পরিবেশ হিসাবে Gnome ব্যবহার করে, তবে এটি অত্যন্ত সম্ভাবনাময় যে আপনি Gnome Disk Utility ইনস্টল করেছেন। আপনি সাধারণত ডিস্ট্রিবিউশনের প্রধান মেনুর মাধ্যমে এটিকে "ডিস্ক" হিসাবে খুঁজে পেতে পারেন এবং এটি আপনাকে এনটিএফএস-এ যেকোনো ড্রাইভ ফর্ম্যাট করার অনুমতি দেয়৷

লিনাক্সে এনটিএফএস-এ একটি হার্ড ড্রাইভ কীভাবে ফর্ম্যাট করবেন

এটি করার জন্য, এটি চালান, বাম ফলক থেকে আপনি যে ডিস্কটি NTFS ফরম্যাট করতে চান সেটি নির্বাচন করুন, এর গ্রাফিকাল উপস্থাপনার অধীনে দুটি গিয়ার সহ আইকনে ক্লিক করুন এবং "ফরম্যাট পার্টিশন..." নির্বাচন করুন ফর্ম্যাট টাইপটিকে NTFS-এ সেট করুন এবং এগিয়ে যান বিন্যাস।

সম্পর্কিত:

  • কিভাবে লিনাক্সে আপনার হার্ড ড্রাইভ সম্পূর্ণরূপে মুছবেন
  • লিনাক্সে উইন্ডোজ পার্টিশনে কীভাবে লিখবেন
  • লিনাক্স থেকে কীভাবে বিটলকার-এনক্রিপ্ট করা উইন্ডোজ পার্টিশন অ্যাক্সেস করবেন

  1. কিভাবে উইন্ডোজ পিসিতে এক্সটার্নাল হার্ড ড্রাইভ শুরু ও ফর্ম্যাট করবেন?

  2. কিভাবে ম্যাকিনটোশ হার্ড ড্রাইভ ফর্ম্যাট করবেন তার টিউটোরিয়াল

  3. Windows 10 এ হার্ড ড্রাইভ কিভাবে ফরম্যাট করবেন

  4. কমান্ড প্রম্পট বা ডিস্কপার্ট থেকে হার্ড ড্রাইভ কীভাবে ফর্ম্যাট করবেন।