কম্পিউটার

লিনাক্সে কীভাবে সাফারি ইনস্টল করবেন

লিনাক্সে কীভাবে সাফারি ইনস্টল করবেন

আপনি যখন প্রধান ওয়েব ব্রাউজারগুলির কথা ভাবেন, তখন সম্ভাবনা থাকে যে অ্যাপলের সাফারি বৈশিষ্ট্যগুলি আপনার তালিকায় কোথাও রয়েছে। যাইহোক, এর জনপ্রিয়তা সত্ত্বেও, সাফারি কখনই লিনাক্সের জন্য আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হয়নি – বিশেষ করে অদ্ভুত বিবেচনায় ম্যাকওএস এবং লিনাক্স উভয়েরই UNIX-এর সাথে ঐতিহাসিক সম্পর্ক রয়েছে।

আপনি যদি একজন লিনাক্স ব্যবহারকারী এবং একজন ওয়েব ডেভেলপার হন এবং সাফারি ব্রাউজারের জন্য সমর্থন প্রদানের প্রয়োজন হয়, তাহলে ভালো খবর হল যে সাফারি চালু এবং লিনাক্সে চালানোর জন্য কিছু সমাধান রয়েছে। যদিও আপনি Safari 5-এ সীমাবদ্ধ থাকবেন, এই সংস্করণে এখনও ওয়েব সার্ফিং করার জন্য আপনার প্রয়োজনীয় সমস্ত কিছু রয়েছে৷

লিনাক্সে সাফারি ব্রাউজার ইনস্টল করা হচ্ছে

লিনাক্সে সাফারি ইনস্টল করার জন্য দুটি সম্ভাব্য সমাধান রয়েছে:WINE ব্যবহার করা (সামঞ্জস্য স্তর, পানীয় নয়) বা WINE এবং ব্যবহার করা PlayOnLinux, যা WINE-এর জন্য একটি গ্রাফিক্যাল ইউজার ইন্টারফেস (UI) প্রদান করে।

একটি অতিরিক্ত বোনাস হিসাবে, আপনি সাফারির পাশে অন্যান্য অনেক উইন্ডোজ অ্যাপ্লিকেশন ইনস্টল করতে WINE এবং PlayOnLinux ব্যবহার করতে পারেন, তাই এই টিউটোরিয়ালটি শেষ করার পরে আপনি অন্যান্য অ্যাপ্লিকেশনগুলিতে সহজে অ্যাক্সেস পাবেন যেগুলি কখনই Linux এ চালানোর কথা ছিল না৷

কিভাবে ওয়াইন ইনস্টল করবেন

WINE হল সবচেয়ে সুপরিচিত লিনাক্স প্যাকেজগুলির মধ্যে একটি, এবং এটি বেশিরভাগ সফটওয়্যার সেন্টার/প্যাকেজ ম্যানেজারগুলিতে পাওয়া যায়। উবুন্টুতে (বা উবুন্টু-ভিত্তিক ডিস্ট্রো), আপনি কমান্ড দিয়ে WINE ইনস্টল করতে পারেন (একটি 32-বিট কম্পিউটারের জন্য):

sudo apt install wine32

অথবা (64 বিট কম্পিউটারের জন্য):

sudo apt install wine64

একটি বিষয় লক্ষণীয় যে উবুন্টুতে WINE সংস্করণটি বেশ পুরানো। আপনি যদি ওয়াইনের সর্বশেষ স্থিতিশীল সংস্করণ পেতে চান তবে নিম্নলিখিতগুলি করুন:

1. ওয়াইন কী যোগ করুন।

wget -nc https://dl.winehq.org/wine-builds/winehq.key
sudo apt-key add winehq.key

2. সংগ্রহস্থল যোগ করুন।

sudo apt-add-repository 'deb https://dl.winehq.org/wine-builds/ubuntu/ eoan main'

উপরের কমান্ডটি উবুন্টু 19.10 (eoan) এর জন্য। আপনি যদি উবুন্টু 19.10 ব্যতীত অন্য সংস্করণ ব্যবহার করেন তবে সেই অনুযায়ী নাম পরিবর্তন করুন (যেমন "বায়োনিক", "জেনিয়াল" ইত্যাদি)

3. সিস্টেম আপডেট করুন।

sudo apt update

4. সবশেষে, WINE এর স্থিতিশীল সংস্করণ ইনস্টল করুন।

sudo apt install --install-recommends winehq-stable

ওয়াইন এখন ইনস্টল করা হবে. আরও তথ্যের জন্য, লিনাক্সে WINE ইনস্টল করার বিষয়ে আমাদের নির্দেশিকা পড়ুন।

ওয়াইন ব্যবহার করে সাফারি ইনস্টল করা হচ্ছে

Safari ডাউনলোড করার আগে, আমাদের একটি ডাউনলোড এবং বিল্ড ডিরেক্টরি তৈরি করতে হবে। একটি টার্মিনাল উইন্ডো খুলুন এবং নিম্নলিখিত কমান্ডগুলি চালান:

mkdir -p ~/build/safari
cd ~/build/safari

আমরা এখন একটি wget ব্যবহার করে Safari ডাউনলোড করতে পারি কমান্ড:

wget https://appldnld.apple.com/Safari5/041-5487.20120509.INU8B/SafariSetup.exe

ডাউনলোড সম্পূর্ণ হলে, আপনি নিম্নলিখিত ব্যবহার করে সাফারি সেটআপ চালু করতে পারেন:

wine SafariSetup.exe

এই মুহুর্তে আপনাকে কিছু অতিরিক্ত সফ্টওয়্যার ডাউনলোড করতে বলা হতে পারে, যেমন Mono বা Gecko৷ যদি অনুরোধ করা হয়, "ইনস্টল করুন" এ ক্লিক করুন এবং এই প্যাকেজগুলি ডাউনলোড করার জন্য অপেক্ষা করুন৷

একবার আপনার কাছে সমস্ত প্রয়োজনীয় সমর্থনকারী সফ্টওয়্যার হয়ে গেলে, সাফারি ইনস্টলারটি স্বয়ংক্রিয়ভাবে চালু হওয়া উচিত।

লিনাক্সে কীভাবে সাফারি ইনস্টল করবেন

একবার আপনি স্ট্যান্ডার্ড সাফারি সেটআপ সম্পূর্ণ করলে, ওয়েব ব্রাউজারটি ইনস্টল হয়ে যাবে এবং আপনি লিনাক্সে সাফারি ব্যবহার শুরু করতে পারেন!

লিনাক্সে কীভাবে সাফারি ইনস্টল করবেন

PlayOnLinux ব্যবহার করে সাফারি ইনস্টল করা হচ্ছে

WINE সর্বদা সর্বাধিক ব্যবহারকারী-বান্ধব সফ্টওয়্যার নয়, তাই আপনি PlayOnLinux ইনস্টল করার কথা বিবেচনা করতে চাইতে পারেন, যা অন্তর্নিহিত WINE কোডের জন্য একটি গ্রাফিকাল ইউজার ইন্টারফেস প্রদান করে।

PlayOnLinux ইনস্টল করতে, নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করুন:

sudo apt install playonlinux

আপনি এখন আপনার অ্যাপ্লিকেশন মেনুতে PlayOnLinux খুঁজে পেতে পারেন৷

PlayOnLinux উইন্ডোতে, "একটি প্রোগ্রাম ইনস্টল করুন" নির্বাচন করুন৷

লিনাক্সে কীভাবে সাফারি ইনস্টল করবেন

অনুসন্ধান বারে "সাফারি" লিখুন৷

লিনাক্সে কীভাবে সাফারি ইনস্টল করবেন

ওয়েব ব্রাউজারটি উপস্থিত হলে, এটি নির্বাচন করুন এবং "ইনস্টল করুন" এ ক্লিক করুন। দাবিত্যাগটি পড়ুন এবং আপনি যদি এটি গ্রহণ করেন তবে "পরবর্তী -> পরবর্তী" এ ক্লিক করুন। Safari এখন আপনার কম্পিউটারে ডাউনলোড করা হবে৷

এখন যেহেতু আপনি WINE ইনস্টল করেছেন, আপনার কাছে অন্যান্য অনেক উইন্ডোজ গেম এবং অ্যাপ্লিকেশনের অ্যাক্সেস রয়েছে যা আপনি লিনাক্সে ইনস্টল এবং উপভোগ করতে পারেন। আপনি যদি Razer পেরিফেরাল যোগ করতে চান, তাহলে Linux এ OpenRazer কিভাবে ইনস্টল করবেন তা শিখতে পড়ুন।


  1. লিনাক্সে কীভাবে ফ্রিঅফিস ইনস্টল করবেন

  2. কালি লিনাক্স কিভাবে ইনস্টল করবেন

  3. লিনাক্সে কোডি কীভাবে ইনস্টল করবেন

  4. আর্চ লিনাক্স কিভাবে ইনস্টল করবেন