কম্পিউটার

পাইথনে কীভাবে একটি JSON ফাইল প্রিন্ট করবেন

পাইথনে কীভাবে একটি JSON ফাইল প্রিন্ট করবেন

অন্যান্য অনেক প্রোগ্রামিং ভাষার মতো, পাইথন জাভাস্ক্রিপ্ট অবজেক্ট নোটেশন (JSON) ডেটার সাথে ভাল কাজ করে। এটি কয়েকটি উত্স থেকে এই ডেটা টেনে আনতে পারে এবং অন্য ফাইলের মতো এটির সাথে কাজ করতে পারে। আপনি যখন পাইথনে একটি JSON ফাইল প্রিন্ট করতে চান তখন এটি সহায়ক৷

এই পোস্টে, আমরা আপনাকে দেখাব কিভাবে দুটি উপায়ে একটি JSON ফাইল প্রিন্ট করতে হয়। উভয়ই টার্মিনাল এবং কমান্ড লাইন ব্যবহার করে জড়িত থাকবে, যদিও তাদের একটির জন্য আপনার পাইথন জ্ঞানের প্রয়োজন নাও হতে পারে।

সুন্দর প্রিন্ট কি (এবং কেন আপনি JSON ফাইলের সাথে এটি ব্যবহার করতে চান)

সংক্ষেপে, সুন্দর মুদ্রণ একটি কাঁচা বিন্যাসে ডেটা নেয় এবং এটিকে পাঠযোগ্য কিছুতে পরিবর্তন করে। অন্য কথায়, এটা সুন্দর করে তোলে।

পাইথনে কীভাবে একটি JSON ফাইল প্রিন্ট করবেন

সাধারণ পরিস্থিতিতে, আপনি আপনার প্রোগ্রামে টানা ফাইলগুলির সাথে এটি করবেন যা একজন মানুষের দ্বারা পার্স করা দরকার। প্রায়শই, অন্যান্য ফাইল ফরম্যাট (যেমন JSON ফাইল) থেকে ডেটা "মিনিফাইড" করা হবে। এটি একটি কম্পিউটারকে পার্স করার জন্য এটিকে আরও সহজ করার জন্য কোড থেকে সমস্ত সাদা স্থানকে সরিয়ে দেয়৷

উদাহরণস্বরূপ, আপনি কাঁচা ডাটাবেস ডেটা নিতে পারেন যা ছোট করা হয়েছে এবং সঠিক ইন্ডেন্টেশন এবং অন্যান্য বিন্যাস যোগ করতে একটি স্ক্রিপ্টের মাধ্যমে এটি চালাতে পারেন। সেখান থেকে, আপনি এটি অন্যদের কাছে রপ্তানি করতে পারেন এবং আপনার ইচ্ছামতো এটির সাথে কাজ করতে পারেন৷

কিভাবে Python এ একটি JSON ফাইল প্রিন্ট করবেন

নীচে, আমরা আপনাকে দেখাই কিভাবে পাইথনে একটি JSON ফাইল প্রিন্ট করতে হয়। আমাদের উদাহরণের জন্য, আমরা NeoVim এবং বিল্ট-ইন :term ব্যবহার করি আদেশ যাইহোক, পাইথন ইন্টারপ্রেটারে টার্মিনাল থেকে সরাসরি আপনি এটি করতে পারবেন না এমন কোন কারণ নেই।

1. আপনার JSON ফাইল সংজ্ঞায়িত করুন

প্রথমত, আমরা কিছু JSON ডেটা নিয়ে কাজ করতে চাই। আপনি দুটি পন্থা অবলম্বন করতে পারেন - আপনার পাইথন স্ক্রিপ্টের মধ্যে বা একটি JSON ফাইলের মাধ্যমে ডেটা সংজ্ঞায়িত করে। আমরা বাজি ধরছি যে বেশিরভাগ ডেটা একটি ফাইল থেকে আসবে, তাই এখানে আমাদের ফোকাস থাকবে৷

আমাদের ক্ষেত্রে, আমাদের কাছে JSON ডেটার ডাম্প রয়েছে যেখানে শূন্য বিন্যাস প্রয়োগ করা হয়েছে৷

পাইথনে কীভাবে একটি JSON ফাইল প্রিন্ট করবেন

এই ফাইলটি – addresses.json – পাইথনে এনে ফরম্যাট করা যেতে পারে। পাইথনে JSON ফাইলগুলির সাথে কাজ করার জন্য, আপনাকে json মডিউল আমদানি করতে হবে। তারপর, আপনি ফাইলটিকে একটি পরিবর্তনশীল হিসাবে সংজ্ঞায়িত করতে পারেন।

পাইথনে কীভাবে একটি JSON ফাইল প্রিন্ট করবেন

একবার আপনি এই সময়ে, আপনি "addresses.json" দিয়ে কাজ শুরু করতে পারেন৷

2. Python ব্যবহার করে JSON ফাইল খুলুন

পাইথনে কীভাবে একটি JSON ফাইল প্রিন্ট করবেন

এরপরে, আপনাকে "address.json" খুলতে হবে। এটি স্বাভাবিক with open…as এর মাধ্যমে করা হয় পদ্ধতি:

with open(json_file, 'r') as file:
…

কোডের এই ব্লকের মধ্যে, তারপর আপনাকে json.load() কল করতে হবে "addresses.json"-এ এবং এটি একটি ভেরিয়েবলে বরাদ্দ করুন:

parsed = json.load(file)

আপনি যদি এখন এই ফাইলটি চালান তবে এটি কার্যকর হবে, কিন্তু আপনি টার্মিনালে কোন ফলাফল দেখতে পাবেন না। এর জন্য, আপনাকে তৃতীয় ধাপে যেতে হবে।

3. আপনার JSON ফাইলটি প্রিন্ট করুন (এবং সেটিংস সামঞ্জস্য করুন)

আপনার JSON ফাইলটি সুন্দরভাবে প্রিন্ট করার চূড়ান্ত দিকটি হল প্রিন্ট নিজেই সম্পাদন করা। এটি করার জন্য, আপনার with open…as এর একটি ইন্ডেন্টেড লাইন হিসাবে নিম্নলিখিত যোগ করুন কোড ব্লক:

print(json.dumps(parsed, indent=4, sort_keys=True))

এটি ভাঙ্গার জন্য, print ফাংশন কল json.dumps() . এটি তিনটি আর্গুমেন্ট প্রযোজ্য:

  • যে ফাইলটির নাম আপনি সুন্দরভাবে প্রিন্ট করতে চান।
  • ইন্ডেন্টের আকার।
  • JSON ফাইলটি তার কী দ্বারা বাছাই করা উচিত কিনা।

আপনি প্রস্তুত হলে, আপনার পরিবর্তনগুলি সংরক্ষণ করুন, তারপরে একটি নতুন টার্মিনাল উইন্ডো খুলুন। এখানে, আপনি সঠিক প্রকল্প ফোল্ডারে নেভিগেট করতে এবং প্রোগ্রামটি চালাতে চাইবেন।

পাইথনে কীভাবে একটি JSON ফাইল প্রিন্ট করবেন

টার্মিনাল আউটপুট আপনার সেটিংস প্রয়োগ করবে এবং JSON ফাইলটি প্রিন্ট করবে।

পাইথনে কীভাবে একটি JSON ফাইল প্রিন্ট করবেন

অবশ্যই, আপনি সাধারণত টার্মিনালে ডেটা প্রিন্ট করার পরিবর্তে সুন্দর JSON অন্য কোথাও সংরক্ষণ করবেন। তা সত্ত্বেও, একটি এক-লাইন স্নিপেট রয়েছে যা আপনি কমান্ড লাইন থেকে একটি JSON ফাইল প্রিন্ট করতে ব্যবহার করতে পারেন।

কমান্ড লাইন থেকে পাইথনে একটি JSON ফাইল কীভাবে প্রিন্ট করবেন

টার্মিনাল আউটপুট হিসাবে কমান্ড লাইন থেকে সরাসরি পাইথনে JSON ফাইলগুলি প্রিন্ট করার একটি অতি দ্রুত উপায় রয়েছে। এটি করার জন্য, একটি নতুন টার্মিনাল উইন্ডো খুলুন, আপনার প্রকল্প ফোল্ডারে নেভিগেট করুন এবং নিম্নলিখিতটি চালান:

cat addresses.json | python3 -m json.tool

এই উদাহরণে, আপনি আপনার নিজের ফাইলের নাম "addresses.json" পরিবর্তন করতে চাইবেন। একবার আপনি এটি চালালে, আপনি টার্মিনাল ডিসপ্লে-ফরম্যাটেড আউটপুট দেখতে পাবেন।

এটি একটি দুর্দান্ত, নো-কোড সমাধান পাইথনে JSON ফাইলগুলিকে ফ্লাইতে প্রিন্ট করার জন্য এবং চালানোর জন্য কয়েক সেকেন্ড সময় নেয়৷

র্যাপিং আপ

পাইথনে একটি JSON ফাইল প্রিন্ট করার জন্য বেশ কয়েকটি ব্যবহার রয়েছে। প্রায়শই, আপনি মিনিফাইড ডেটা পঠনযোগ্য করতে চান, হয়তো অন্য ব্যবহারকারীদের কাছে রপ্তানি করতে। আপনার কারণ যাই হোক না কেন, পাইথন আপনাকে json মডিউল এবং একটি “with open…as” কোড ব্লক ব্যবহার করে এটি করতে দেয়।

পাইথন আপনার জন্য আর কি করতে পারে তা যদি আপনি আগ্রহী হন তবে পাইথন লুপিং এবং রেঞ্জ() ফাংশন সম্পর্কিত আমাদের অন্যান্য নিবন্ধগুলি দেখুন। এই পদ্ধতি কি আপনাকে আপনার দৈনন্দিন কাজে সাহায্য করবে, এবং যদি তাই হয়, কিভাবে? নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান!


  1. পাইথনে প্যাটার্ন কিভাবে প্রিন্ট করবেন?

  2. পাইথনে লেখার জন্য কীভাবে একটি ফাইল খুলবেন?

  3. পাইথন ফাংশনে প্যারামিটার হিসাবে একটি json অবজেক্ট কীভাবে পাস করবেন?

  4. পাইথনে কীভাবে JSON পার্স করবেন