কম্পিউটার

কিভাবে উইন্ডোজ 7 ঠিক করবেন সিডি বা ডিভিডি কাজ করছে না থেকে বুট করার জন্য যেকোনো কী টিপুন

উইন্ডোজ 7 মাইক্রোসফ্টের সবচেয়ে জনপ্রিয় উইন্ডোজ সংস্করণগুলির মধ্যে একটি। এটির চমৎকার বৈশিষ্ট্য রয়েছে যা এটিকে ব্যবহারকারী-বান্ধব করে তোলে। এটির একটি বৈশিষ্ট্য যা ব্যবহারকারীদের সিডি/ডিভিডি, ইউএসবি ড্রাইভ বা অভ্যন্তরীণ হার্ড ড্রাইভ থেকে বুট করতে দেয়। CD/DVD থেকে বুট করা ব্যবহারকারীকে অপারেটিং সিস্টেম পুনরুদ্ধার, রিসেট এবং/অথবা ইনস্টল করতে সক্ষম করে। সুতরাং, এটি একটি বড় উদ্বেগের বিষয় যখন ব্যবহারকারীরা এই মিডিয়াগুলির একটি থেকে বুট করতে সক্ষম হয় না। এই নিবন্ধটি সিডি থেকে বুট করার জন্য যেকোন কী টিপুন ঠিক করার জন্য সরাসরি সমাধান দেয় কিন্তু উইন্ডোজ 7 এ কিছুই ঘটে না।

পদ্ধতি 1:PS/2 কীবোর্ড ব্যবহার করুন

আপনি যদি একটি USB কীবোর্ড ব্যবহার করেন, তাহলে এটি একটি PS/2 কীবোর্ড দিয়ে অদলবদল করুন। ইউএসবি কীবোর্ড, মাঝে মাঝে, বুট প্রক্রিয়াটি চালু করতে পারে না। PS/2 কীবোর্ড ব্যবহার করে সমাধান করার একটি সহজ উপায় হল সিডি কীবোর্ড থেকে বুট করার জন্য যেকোনো কী টিপুন কাজ করে না।

পদ্ধতি 2:BIOS-এ লিগ্যাসি USB সক্ষম করুন

আপনার যদি PS/2 কীবোর্ডে অ্যাক্সেস না থাকে বা, প্রত্যাশিত হিসাবে, আপনার পিসিতে PS/2 পোর্ট না থাকে, তাহলে এই পদ্ধতিটি আপনাকে সমস্যার সমাধান করতে সাহায্য করতে পারে। এই পদ্ধতিটি ব্যবহার করার পিছনে যুক্তি হল যে অন্তর্নিহিত সমস্যাটি হতে পারে যে আপনার মাদারবোর্ডে আপনার পেরিফেরাল এবং সমন্বিত উপাদানগুলি অক্ষম করা হয়েছে, সেগুলি অ-কার্যকরী রেন্ডার করা হয়েছে। BIOS-এ সেটিংস সক্রিয় করা হল মূল কারণ বর্ণনা করা হলে cd আটকে থাকা থেকে বুট করার জন্য যেকোনো কী টিপুন ঠিক করার একটি নিশ্চিত উপায়। নিচের পদ্ধতিটি অনুসরণ করুন।

ধাপ 1:আপনার কম্পিউটার রিবুট করুন এবং আপনার স্ক্রীনে Windows লোগো প্রদর্শিত হওয়ার আগে আপনার কীবোর্ডের "পজ ব্রেক" বোতাম টিপুন। এটি কম্পিউটারকে স্বাভাবিক বুট হতে বাধা দেয়।

ধাপ 2:আপনার পিসি ব্র্যান্ড বা মাদারবোর্ডের উপর নির্ভর করে, BIOS-এ প্রবেশ করতে উপযুক্ত বোতাম টিপুন। (সাধারণ বোতামগুলির মধ্যে রয়েছে F8, Esc, F10, ইত্যাদি। অনস্ক্রিন নির্দেশাবলী আপনাকে ভালভাবে নির্দেশ করবে।

ধাপ 3:সিস্টেম অ্যাক্সেস করতে পর্দায় প্রদর্শিত উপযুক্ত কীটির সাথে একই সাথে "পজ ব্রেক" বোতাম টিপুন সেটআপ৷

পদক্ষেপ 4:তীর কীগুলি ব্যবহার করে, পুরুষদের "অনবোর্ড ডিভাইস", "উন্নত" বা "ইন্টিগ্রেটেড পেরিফেরাল"-এ নেভিগেট করুন৷

ধাপ 5:নির্বাচন করুন "ইউএসবি কন্ট্রোলার" এবং "সক্ষম" তে সেটিংস পরিবর্তন করতে + বা – কীগুলি ব্যবহার করুন৷

কিভাবে উইন্ডোজ 7 ঠিক করবেন সিডি বা ডিভিডি কাজ করছে না থেকে বুট করার জন্য যেকোনো কী টিপুন

ধাপ 6:সেটিংস সংরক্ষণ করতে এবং BIOS থেকে প্রস্থান করতে "F10" কী টিপুন। আপনি USB পোর্টগুলি সক্ষম করবেন৷

অতিরিক্ত টিপ:উইন্ডোজ পাসওয়ার্ড কী টুল ব্যবহার করে উইন্ডোজ পাসওয়ার্ড পুনরুদ্ধার করুন

আপনি যদি আপনার Windows লগইন পাসওয়ার্ড ভুলে গিয়ে থাকেন, তাহলে Windows Password Key একটি দুর্দান্ত টুল যা আপনাকে এটি পুনরুদ্ধার বা পুনরায় সেট করতে সাহায্য করতে পারে। এটি একটি সুন্দর ডিজাইন করা টুল যা আপনাকে স্ট্যান্ডার্ড ইউজার এবং অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টের জন্য পাসওয়ার্ড পুনরুদ্ধার বা রিসেট করতে সাহায্য করে। এটি একটি বুটযোগ্য সিডি/ডিভিডি বা ইউএসবি ড্রাইভ ব্যবহার করে সম্ভব হয়েছে। IT Windows 10/ 8.1/ 8/ 7/ Vista/ XP এবং Windows সার্ভারের পাশাপাশি FAT16, FAT32, NTFS, এবং NTFS5 ফাইল সিস্টেম সমর্থন করে৷

উপসংহার

উইন্ডোজ 7-এ সিডি থেকে বুট করার জন্য যে কোনও কী টিপুন তা ঠিক করা সহজ এবং সোজা-সামনে উপরে ব্যাখ্যা করা হয়েছে। অন্যান্য পদ্ধতিগুলির মধ্যে একটি ভিন্ন USB পোর্টে কীবোর্ড প্লাগ করা বা একটি ভিন্ন কীবোর্ড ব্যবহার করা অন্তর্ভুক্ত। সিস্টেমটি চলাকালীন setup.exe বিকল্পটি ব্যবহার করে উইন্ডোজ ইনস্টল করা একটি দুর্দান্ত সমাধান৷


  1. Windows 10 PC-এ কাজ করছে না এমন উইন্ডো কী কিভাবে ঠিক করবেন?

  2. Windows 10 এ কাজ করছে না বা অনুপস্থিত একটি DVD বা CD ড্রাইভ কিভাবে ঠিক করবেন

  3. Windows 11 এ কাজ করছে না Alt + F4 কীবোর্ড শর্টকাট কিভাবে ঠিক করবেন

  4. কীভাবে একটি গেমিং কীবোর্ডে কাজ করছে না এমন কী ঠিক করবেন – ধাপে ধাপে