কম্পিউটার

Acer মাইক্রোসফ্ট প্লুটন সুরক্ষা চিপের সুবিধাগুলি গ্রহণ করার জন্য সর্বশেষ ল্যাপটপ নির্মাতা হয়ে উঠেছে

মাইক্রোসফ্টের আরও একজন অংশীদার কোম্পানির প্লুটন সিকিউরিটি চিপ নিয়ে এসেছেন। এইবার, এটি Acer, যারা AMD এর সাথে একসাথে Microsoft Pluton প্রযুক্তির সাথে Acer TravelMate P4 এবং TravelMate Spin P4 লঞ্চ করেছে৷

AMD Ryzen Pro 6000 সিরিজের মোবাইল প্রসেসর দ্বারা চালিত, প্রো প্রযুক্তি সহ, Microsoft এবং Acer সম্মত যে দুটি নতুন ডিভাইস "অত্যাধুনিক শারীরিক আক্রমণ সহ্য করার Acer TravelMate এর ক্ষমতাকে উল্লেখযোগ্যভাবে বাড়াতে পারে।" কারণ এই দুটি উইন্ডোজ 11 ডিভাইসই প্রথম যেটি কারখানার বাইরে ডিফল্টরূপে সক্রিয় নিরাপত্তা প্রসেসরের সাথে প্লুটনকে অন্তর্ভুক্ত করে। পূর্বে, Lenovo-এর নতুন AMD-চালিত ThinkPad Z13 এবং Z16-এ, Pluton ডিফল্টরূপে নিষ্ক্রিয় ছিল।

এটি বলার সাথে সাথে, প্লুটন চিপ নিরাপত্তার ক্ষেত্রে কিছুটা অতিরিক্ত মানসিক শান্তি দেয়। আপনি উইন্ডোজ আপডেটের মাধ্যমে চিপ টু ক্লাউড আপডেট উপভোগ করতে পারেন, কারণ নিরাপত্তার হুমকি ক্রমাগত বিকশিত হতে থাকে। অতিরিক্তভাবে, এমনকি যদি কেউ আপনার পিসি চুরি করে নেয়, বা যদি এটি ভুলভাবে স্থানান্তরিত হয়, AMD CPU এবং Pluton একই সিলিকন ডাইতে থাকা হার্ডওয়্যারের উপর শারীরিক আক্রমণকে যথেষ্ট জটিল এবং ব্যয়বহুল করে তোলে।

যে ডিভাইসগুলিতে Pluton TPM 2.0 আছে সেগুলি অন্যান্য TPM দ্বারা প্রদত্ত একই বৈশিষ্ট্যগুলি অফার করে৷ তবুও এটি সিপিইউ সমন্বিত নিরাপত্তা, ক্লাউড-টু-চিপ আপডেট এবং উইন্ডোজ টিপিএম-ভিত্তিক বৈশিষ্ট্যগুলি থেকে উপকৃত হয় যা প্লুটনে নির্বিঘ্নে চালানোর জন্য বৈধ৷

Qualcomm Snapdragon 8cX Gen 3 ThinkPad X13s হল প্লুটন চিপ সহ অন্য ডিভাইস। "আমরা জানি যে প্রতিপক্ষরা হার্ডওয়্যার আক্রমণ সহ আরও বিদেশী কৌশলগুলিতে তাদের দৃষ্টিভঙ্গি স্থানান্তরিত করেছে। এই কারণেই মাইক্রোসফ্ট এই উদীয়মান হুমকিগুলির বিরুদ্ধে উইন্ডোজ পিসিগুলির পরবর্তী প্রজন্মকে সুরক্ষিত করার জন্য একটি উদ্ভাবনী সমাধান হিসাবে প্লুটন সিকিউরিটি প্রসেসরের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ," ডেভিড ওয়েস্টন বলেছেন, এন্টারপ্রাইজ এবং ওএস সিকিউরিটির ভাইস প্রেসিডেন্ট।


  1. আমি আমার ল্যাপটপে নেটওয়ার্ক নিরাপত্তা কী কোথায় পাব?

  2. মাইক্রোসফ্ট সারফেস ল্যাপটপ এসই:আমরা এখন পর্যন্ত যা জানি

  3. Microsoft তার নতুন প্লুটন নিরাপত্তা প্রসেসরের সুবিধার বিবরণ দেয়, ARM-চালিত ThinkPad X13s

  4. Microsoft Security Essentials:The Dark Horse of Cybersecurity