কম্পিউটার

উইন্ডোজ 11 এর প্রসঙ্গ মেনুতে পাঠ্য ফাইলগুলির জন্য ক্লিপবোর্ড বিকল্পে কীভাবে একটি অনুলিপি যুক্ত করবেন

TXT ফাইলে সমস্ত পাঠ্য অনুলিপি করতে, আমাদের সাধারণত নথি খুলতে হবে, বিষয়বস্তু নির্বাচন করতে হবে এবং টিপুন Ctrl + C হটকি যাইহোক, এটি আরও সুবিধাজনক হবে যদি Windows 11 এর প্রসঙ্গ মেনুতে একটি বিকল্প অন্তর্ভুক্ত থাকে যা ক্লিপবোর্ডে TXT ফাইলগুলি অনুলিপি করে। তারপর ব্যবহারকারীরা টেক্সট ফাইলগুলিকে কেবলমাত্র রাইট-ক্লিক করে এবং একটি অনুলিপি প্রসঙ্গ মেনু বিকল্প নির্বাচন করে অনুলিপি করতে পারে৷

অবশ্যই, Windows 11-এর প্রসঙ্গ মেনুতে এমন একটি বিকল্প নেই। যাইহোক, এর মানে এই নয় যে এটি একটি থাকতে পারে না। এইভাবে আপনি একটি কপি কন্টেন্ট যোগ করতে পারেন Windows 11-এর প্রসঙ্গ মেনুতে পাঠ্য (TXT) নথি ফাইলের জন্য ক্লিপবোর্ড বিকল্প।

কিভাবে টেক্সট ফাইলের জন্য ক্লিপবোর্ড প্রসঙ্গ মেনু বিকল্পে একটি কপি সেট আপ করবেন

একটি নতুন কপি কন্টেন্ট যোগ করতে টেক্সট ফাইলের জন্য প্রসঙ্গ মেনু বিকল্প, রেজিস্ট্রি সম্পাদনা একটি বিট প্রয়োজন. আপনাকে রেজিস্ট্রিতে কয়েকটি নতুন কী যোগ করতে হবে এবং তাদের স্ট্রিং মান পরিবর্তন করতে হবে। এটি একটি তুলনামূলকভাবে সহজবোধ্য রেজিস্ট্রি টুইক, তবে আপনি রেজিস্ট্রি ব্যাক আপ করতে পারেন বা পছন্দ করলে আগে থেকেই একটি পুনরুদ্ধার পয়েন্ট সেট আপ করতে পারেন। একটি কপি কন্টেন্ট সেট আপ করতে রূপরেখা হিসাবে ঠিক এই পদক্ষেপগুলি অনুসরণ করুন৷ বিকল্প।

  1. রান আনুষঙ্গিক চালু করুন (এর Windows + R টিপুন কী সমন্বয়)।
  2. টাইপ করুন regedit রানে, এবং ঠিক আছে ক্লিক করুন বোতাম
  3. HKEY_CLASSES_ROOT\SystemFileAssociations\text\shell এ নেভিগেট করুন রেজিস্ট্রি এডিটরের মধ্যে কী। আপনি পাঠ্যটি নির্বাচন করে এবং Ctrl + C টিপে সেই পথটিকে রেজিস্ট্রি সম্পাদকের অবস্থান বারে অনুলিপি এবং আটকাতে পারেন এবং Ctrl + V .
  4. শেল ডান-ক্লিক করুন এবং নতুন নির্বাচন করুন একটি সাবমেনু খুলতে।
  5. কী নির্বাচন করুন সাবমেনুতে বিকল্প। উইন্ডোজ 11 এর প্রসঙ্গ মেনুতে পাঠ্য ফাইলগুলির জন্য ক্লিপবোর্ড বিকল্পে কীভাবে একটি অনুলিপি যুক্ত করবেন
  6. লিখুন CopytoClip নতুন কীটির জন্য পাঠ্য বাক্সের মধ্যে।
  7. CopytoClip ক্লিক করুন আপনার ডান মাউস বোতাম দিয়ে এবং নতুন নির্বাচন করুন> কী .
  8. কমান্ড টাইপ করুন সাবকি এর শিরোনাম হতে হবে। উইন্ডোজ 11 এর প্রসঙ্গ মেনুতে পাঠ্য ফাইলগুলির জন্য ক্লিপবোর্ড বিকল্পে কীভাবে একটি অনুলিপি যুক্ত করবেন
  9. CopytoClip নির্বাচন করুন কী, এবং এর (ডিফল্ট) ডাবল-ক্লিক করুন স্ট্রিং
  10. কন্টেন্ট কপি করুন টাইপ করুন সম্পাদনা স্ট্রিং উইন্ডোর মধ্যে, এবং ঠিক আছে ক্লিক করুন প্রস্থান করা.
  11. কমান্ড নির্বাচন করুন সাবকি, এবং (ডিফল্ট) ডাবল-ক্লিক করুন জানালার ডানদিকে।
  12. cmd /c ক্লিপ <"%1" লিখুন মান ডেটা বাক্সে। উইন্ডোজ 11 এর প্রসঙ্গ মেনুতে পাঠ্য ফাইলগুলির জন্য ক্লিপবোর্ড বিকল্পে কীভাবে একটি অনুলিপি যুক্ত করবেন
  13. ঠিক আছে নির্বাচন করুন সম্পাদনা স্ট্রিং উইন্ডো থেকে প্রস্থান করতে।

ফাইল এক্সপ্লোরারের মধ্যে একটি TXT পাঠ্য নথি খুঁজুন। আরো বিকল্প দেখান নির্বাচন করতে TXT ফাইলটিতে ডান-ক্লিক করুন . আপনার এখন একটি কপি কন্টেন্ট দেখতে হবে৷ ক্লাসিক মেনুতে বিকল্প। ক্লিপবোর্ডে পাঠ্য ফাইলের বিষয়বস্তু অনুলিপি করতে সেই বিকল্পটি নির্বাচন করুন।

উইন্ডোজ 11 এর প্রসঙ্গ মেনুতে পাঠ্য ফাইলগুলির জন্য ক্লিপবোর্ড বিকল্পে কীভাবে একটি অনুলিপি যুক্ত করবেন

পাঠ্য বিষয়বস্তু অনুলিপি করা হয়েছে কিনা তা পরীক্ষা করতে, Windows + V টিপুন ক্লিপবোর্ড ইতিহাস আনতে কী ট্যাব সরাসরি নীচে দেখানো হয়েছে। সেখানে আপনি নথিতে পেস্ট করতে একাধিক কপি করা আইটেম নির্বাচন করতে পারেন। একটি অনুলিপি করা টেক্সট ফাইলের বিষয়বস্তু অন্য কোথাও পেস্ট করতে, একটি উপযুক্ত অ্যাপ খুলুন এবং Ctrl + V টিপুন কীবোর্ড শর্টকাট।

উইন্ডোজ 11 এর প্রসঙ্গ মেনুতে পাঠ্য ফাইলগুলির জন্য ক্লিপবোর্ড বিকল্পে কীভাবে একটি অনুলিপি যুক্ত করবেন

আপনি যদি কখনো কন্টেন্ট কপি সরাতে চান বিকল্প, এটির CopytoClip মুছে ফেলুন মূল. আপনি HKEY_CLASSES_ROOT\SystemFileAssociations\text\shell\CopytoClip-এ রেজিস্ট্রি খোলার মাধ্যমে তা করতে পারেন অবস্থান CopytoClip রাইট-ক্লিক করুন সেখানে একটি মুছুন নির্বাচন করতে বিকল্প।

উইন্ডোজ 11 এর প্রসঙ্গ মেনুতে পাঠ্য ফাইলগুলির জন্য ক্লিপবোর্ড বিকল্পে কীভাবে একটি অনুলিপি যুক্ত করবেন

আরও পড়ুন:উইন্ডোজ রেজিস্ট্রি কী এবং আমি কীভাবে এটি সম্পাদনা করব?

অন্যান্য ফাইল ফরম্যাটের জন্য ক্লিপবোর্ডের প্রসঙ্গ মেনু বিকল্পগুলিতে কীভাবে কপি সেট আপ করবেন h2>

কন্টেন্ট কপি করুন উপরের বিকল্পটি শুধুমাত্র নোটপ্যাডের TXT টেক্সট ফাইল ফরম্যাটের জন্য উপলব্ধ হবে। যাইহোক, আপনি আরো কন্টেন্ট কপি সেট আপ করতে পারেন রেজিস্ট্রি সম্পাদনা করে অন্যান্য ফাইল ফরম্যাটের জন্য প্রসঙ্গ মেনু বিকল্পগুলি অনেকটা একই রকম। আপনি এই রেজিস্ট্রি অবস্থানগুলিতে রেজিস্ট্রি স্ক্রিপ্ট (REG), ব্যাচ (BAT), এক্সটেনসিবল মার্কআপ ল্যাঙ্গুয়েজ (XML), এবং JavaScript (JS) এর জন্য অনুলিপি বিকল্পগুলি সেট আপ করতে পারেন:

  • REG:HKEY_CLASSES_ROOT\regfile\shell
  • BAT:HKEY_CLASSES_ROOT\batfile\shell
  • XML:HKEY_CLASSES_ROOT\xmfile\shell
  • JS:HKEY_CLASSES_ROOT\JSFile\shell

সেই ফাইল ফরম্যাটগুলির জন্য অনুলিপি বিকল্পগুলি সেট আপ করতে, তাদের তালিকাভুক্ত শেল কী অবস্থানগুলির জন্য উপরে রেজিস্ট্রি-সম্পাদনা পদক্ষেপগুলি অনুসরণ করুন৷ CopytoClip যোগ করুন এবং একই (ডিফল্ট) দিয়ে তাদের কাছে কমান্ড কী TXT বিন্যাসের জন্য নির্দিষ্ট করা স্ট্রিং মান। তারপর আপনি একটি কপি সামগ্রী নির্বাচন করতে সক্ষম হবেন৷ REG, BAT, XML, এবং JS ফাইলের জন্য প্রসঙ্গ মেনুতে বিকল্প।

উইন্ডোজ 11 এর প্রসঙ্গ মেনুতে পাঠ্য ফাইলগুলির জন্য ক্লিপবোর্ড বিকল্পে কীভাবে একটি অনুলিপি যুক্ত করবেন

আরও পড়ুন:কিভাবে Windows 11 এর ডেস্কটপ প্রসঙ্গ মেনুতে সফ্টওয়্যার শর্টকাট যোগ করবেন

প্রসঙ্গ মেনু থেকে দ্রুত টেক্সট ফাইল কপি করুন

কন্টেন্ট কপি করুন যখনই আপনাকে TXT নথি থেকে অন্যান্য সফ্টওয়্যারে সমস্ত বিষয়বস্তু কপি করতে হবে তখনই টেক্সট ফাইলের বিকল্পটি কাজে আসবে। সেই প্রসঙ্গ মেনু বিকল্পটি উপলব্ধ হলে, আপনাকে TXT ফাইলগুলি খুলতে হবে না, তাদের সমস্ত পাঠ্য নির্বাচন করতে হবে এবং Ctrl + C টিপুন অনুলিপি করার জন্য হটকি। সুতরাং, এটি একটি সুবিধাজনক শর্টকাট যা আপনি উপরে কভার করা রেজিস্ট্রি সম্পাদনা করে Windows 11 এবং 10 এর প্রসঙ্গ মেনুতে যোগ করতে পারেন৷


  1. কিভাবে:Windows 10-এর প্রসঙ্গ মেনুতে টেক ওনারশিপ যোগ করুন

  2. কিভাবে উইন্ডোজ কনটেক্সট মেনুতে একটি "স্থায়ীভাবে মুছুন" বিকল্প যোগ করবেন

  3. উইন্ডোজ 11 এ কীভাবে একটি স্বচ্ছ প্রসঙ্গ মেনু যুক্ত করবেন

  4. Windows 11 এ কিভাবে একটি স্বচ্ছ প্রসঙ্গ মেনু যোগ করবেন