কম্পিউটার

Windows 10 এ ClearType কিভাবে চালু বা বন্ধ করবেন

ক্লিয়ারটাইপ Windows 10 আপনার Windows 10 কম্পিউটারে একটি অন্তর্নির্মিত ইউটিলিটি যা আপনার স্ক্রীনের পাঠ্যটিকে আপনার জন্য আরও ক্রিস্পার করার চেষ্টা করে৷ এটি নিশ্চিত করে যে আপনার স্ক্রিনের সমস্ত পাঠ্য আরও পাঠযোগ্য এবং আপনি কখনও কখনও অন্যান্য কম্পিউটারে যে ঝাপসা পাঠ্যগুলি দেখতে পান তার থেকে খুব তীক্ষ্ণ। উইন্ডোজ আপনাকে আপনার কম্পিউটারে ইউটিলিটি বন্ধ বা চালু রাখার বিকল্প প্রদান করে।

এখন যেহেতু আপনি ক্লিয়ারটাইপ কী তা জানেন, আপনি কীভাবে ক্লিয়ার টাইপ সক্ষম করতে পারেন এবং আপনার স্ক্রিনে পাঠ্যটিকে আরও ক্রিস্পার করতে পারেন তা শিখতে চাইতে পারেন৷ নিম্নলিখিত নির্দেশিকা দেখায় কিভাবে আপনি আপনার Windows 10 পিসিতে ইউটিলিটি চালু এবং বন্ধ করতে পারেন:

  • প্রথম অংশ। কিভাবে Windows 10-এ ClearType চালু করবেন?
  • অংশ 2। কিভাবে Windows 10-এ ClearType বন্ধ করবেন?
  • অতিরিক্ত টিপ:উইন্ডোজ 10-এ ফন্টগুলি কীভাবে ডাউনলোড এবং ইনস্টল করবেন?

পার্ট 1. কিভাবে Windows 10 এ ClearType চালু করবেন?

উইন্ডোজ পিসিতে ক্লিয়ারটাইপ সক্ষম করা সহজ কারণ আপনাকে সেটিংস প্যানেলে একটি বিকল্প সক্ষম করতে হবে এবং এটি আপনার জন্য ইউটিলিটি সক্ষম করবে। নিম্নলিখিত পদক্ষেপগুলি আপনাকে এতে সহায়তা করবে৷

উইন্ডোজ 10 পিসিতে ক্লিয়ারটাইপ কীভাবে চালু করবেন তা এখানে রয়েছে:

ধাপ 1. উইন্ডোজ টিপুন স্টার্ট মেনু খুলতে আপনার কীবোর্ডে কী। এটি খোলা হলে, সেটিংস বলে বিকল্পটি খুঁজুন এবং ক্লিক করুন৷ উইন্ডোজ সেটিংস প্যানেল খুলতে।

Windows 10 এ ClearType কিভাবে চালু বা বন্ধ করবেন

ধাপ 2। সেটিংস প্যানেল চালু হলে, সিস্টেম নামের বিকল্পটি খুঁজুন এবং এটি খুলতে এটিতে ক্লিক করুন৷

Windows 10 এ ClearType কিভাবে চালু বা বন্ধ করবেন

ধাপ 3. সিস্টেম প্যানেলে, আপনি বাম দিকে বেশ কয়েকটি বিকল্প দেখতে পাবেন। ডিসপ্লে বলে বিকল্পটি বেছে নিন এবং এটি ডান প্যানেলে আরও বিকল্প চালু করবে। উন্নত প্রদর্শন সেটিংস-এ ক্লিক করুন এর পরে ক্লিয়ার টাইপ পাঠ্য ডান প্যানেলের নীচে লিঙ্ক।

Windows 10 এ ClearType কিভাবে চালু বা বন্ধ করবেন

ধাপ 4. নিচের স্ক্রিনে আপনি বিকল্পটি সক্রিয় করতে পারেন। বাক্সে একটি টিকমার্ক রাখুন যা বলে ক্লিয়ার টাইপ চালু করুন এবং পরবর্তী-এ ক্লিক করুন বোতাম।

Windows 10 এ ClearType কিভাবে চালু বা বন্ধ করবেন

ধাপ 5. আপনি শেষ স্ক্রীনে না পৌঁছানো পর্যন্ত পরবর্তী বোতাম টিপতে থাকুন। সেখানে একবার, সমাপ্তি এ ক্লিক করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে।

Windows 10 এ ClearType কিভাবে চালু বা বন্ধ করবেন

ClearType এখন আপনার Windows 10 কম্পিউটারে সক্ষম করা উচিত এবং আপনি নিজের জন্য আপনার স্ক্রিনে পাঠ্যের তীক্ষ্ণতা ভিন্ন দেখতে পাবেন। আপনি দেখতে পাবেন যে টেক্সটটি এখন পড়া অনেক সহজ এবং ক্লিয়ার টাইপ অক্ষম করার সময় যা ছিল তার চেয়ে আরও খাস।

অংশ 2. উইন্ডোজ 10-এ ক্লিয়ারটাইপ কীভাবে বন্ধ করবেন?

আপনি যদি মনে করেন ক্লিয়ারটাইপ আপনার স্ক্রীনে পাঠ্যের তীক্ষ্ণতা উন্নত করার জন্য একটি দুর্দান্ত কাজ করেনি এবং আপনি বরং এটিকে অক্ষম রাখতে চান, আপনি নীচের দেখানো মতো অনায়াসে এটি করতে পারেন। বিকল্পটি নিষ্ক্রিয় করা যতটা সহজ ছিল ততটাই সহজ এবং এটি কীভাবে করবেন তা এখানে।

আপনার Windows 10 পিসিতে ClearType বন্ধ করতে, নিম্নলিখিত ধাপগুলি অনুসরণ করুন:

ধাপ 1. সেটিংস খুঁজুন আপনার পিসির স্টার্ট মেনুতে এবং আপনার পিসি সেটিংস খুলতে এটিতে ক্লিক করুন। তারপরে, সিস্টেম> ডিসপ্লে> অ্যাডভান্সড ডিসপ্লে সেটিংস> ক্লিয়ার টাইপ পাঠ্য-এ যান এবং ClearType চালু করুন আনচেক করুন বিকল্প এবং পরবর্তী টিপুন .

Windows 10 এ ClearType কিভাবে চালু বা বন্ধ করবেন

ধাপ 2. আপনাকে কয়েকটি টেক্সট উদাহরণ দেখানো হবে যেখানে আপনাকে যেটি আপনার কাছে সবচেয়ে ভালো দেখায় সেটিতে ক্লিক করতে হবে। তারপর, পরবর্তী-এ ক্লিক করুন চালিয়ে যেতে বোতাম।

Windows 10 এ ClearType কিভাবে চালু বা বন্ধ করবেন

ধাপ 3. চূড়ান্ত স্ক্রিনে, সমাপ্ত বলে বোতামটিতে ক্লিক করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে।

Windows 10 এ ClearType কিভাবে চালু বা বন্ধ করবেন

ক্লিয়ারটাইপ বৈশিষ্ট্যটি এখন আপনার উইন্ডোজ 10 পিসিতে বন্ধ করা হয়েছে। আপনি যদি একটি স্ক্রীন খোলেন যেখানে কিছু পাঠ্য আছে, আপনি পাঠ্যের তীক্ষ্ণতার পার্থক্য দেখতে পাবেন।

অতিরিক্ত টিপ:কিভাবে Windows 10 এ ফন্ট ডাউনলোড এবং ইনস্টল করবেন?

আপনি কীভাবে আপনার Windows 10 কম্পিউটারে ফন্ট ডাউনলোড এবং ইনস্টল করতে পারেন সে সম্পর্কে আমরা আপনার জন্য একটি অতিরিক্ত টিপ পেয়েছি। আমরা জানি যে আপনার পিসি প্রচুর ফন্টের সাথে লোড হয়েছে কিন্তু কখনও কখনও আপনি আপনার নিজস্ব একটি ফন্ট বা এমন একটি ফন্ট যোগ করতে চাইতে পারেন যা আপনার সিস্টেমে ইতিমধ্যে বিদ্যমান নেই। এটি করা বেশ সহজ এবং নিম্নলিখিতগুলি কীভাবে দেখায়:

একটি ওয়েবসাইট খুঁজুন যা আপনাকে আপনার পিসির জন্য ফন্ট ডাউনলোড করতে দেয়। এর মধ্যে অনেকগুলি রয়েছে এবং একটি সাধারণ Google অনুসন্ধান করলে আপনি অনেকগুলি সাইট পাবেন যেগুলি থেকে আপনি ফন্ট ডাউনলোড করতে পারেন৷ ডাউনলোড করুন এবং আপনার সিস্টেমে ফন্ট সংরক্ষণ করুন৷

Windows 10 এ ClearType কিভাবে চালু বা বন্ধ করবেন

ডাউনলোড করা ফন্ট ফাইলটিতে ডান-ক্লিক করুন এবং ইনস্টল করুন নির্বাচন করুন৷ . এটাই. নির্বাচিত ফন্ট স্বয়ংক্রিয়ভাবে আপনার সিস্টেমে ইনস্টল করা হবে. তারপর আপনি আপনার কম্পিউটারের যেকোনো অ্যাপে এটি ব্যবহার করতে পারবেন।

আমরা আপনাকে যে তথ্য জানাতে চাই তা এখানেই শেষ নয়। আমরা আপনার কাছে আরও একটি জিনিস জানতে চাই যে আপনি এখন একটি Windows PC-এ আপনার ব্যবহারকারীর অ্যাকাউন্টগুলির জন্য হারিয়ে যাওয়া পাসওয়ার্ডগুলি পুনরুদ্ধার করতে পারেন৷ যা এটি সম্ভব করে তা হল উইন্ডোজ পাসওয়ার্ড কী নামে একটি ইউটিলিটি যা এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে ডাউনলোড করা যেতে পারে। একবার ইনস্টল হয়ে গেলে, এটি আপনাকে আপনার পিসিতে আপনার ব্যবহারকারী অ্যাকাউন্টের জন্য পাসওয়ার্ড পুনরুদ্ধার করতে দেবে।

ClearType একটি দুর্দান্ত ইউটিলিটি যা আপনার পিসি স্ক্রিনে আরও তীক্ষ্ণ পাঠ্যকে সক্ষম করে। উপরের নির্দেশিকা দেখায় কিভাবে ClearType সক্ষম করবেন এবং আপনি যদি এটি করতে চান তাহলে এটি নিষ্ক্রিয় করবেন। এছাড়াও, আপনি 4WinKey সম্পর্কে শিখেছেন যা ব্যবহারকারীদের আপনার ব্যবহারকারীর অ্যাকাউন্টের পাসওয়ার্ড পুনরুদ্ধার করতে সক্ষম করে।


  1. Windows 10 এ ন্যারেটর কিভাবে বন্ধ করবেন

  2. Windows 10 এ বর্ণনাকারীকে কীভাবে বন্ধ করবেন

  3. Windows 10 এ কিভাবে ফাস্ট স্টার্টআপ বন্ধ করবেন

  4. উইন্ডোজ 11-এ কীভাবে বিজ্ঞপ্তিগুলি বন্ধ করবেন