কম্পিউটার

উইন্ডোজ রিসাইকেল বিন ঠিক করার 5 উপায় যখন এটি মুছে ফেলা ফাইলগুলি দেখায় না

আপনি যখন উইন্ডোজে ফাইলগুলি মুছবেন, তখন সেগুলি হার্ড ড্রাইভ থেকে অবিলম্বে অদৃশ্য হয়ে যায় না তবে রিসাইকেল বিনতে যায়। এটি একটি সুবিধাজনক বৈশিষ্ট্য যা আপনাকে দুর্ঘটনাক্রমে মুছে ফেলা ফাইলগুলিকে সহজেই পুনরুদ্ধার করতে দেয়৷ যাইহোক, আপনি কখনও কখনও দেখতে পারেন যে আপনি যে ফাইলগুলি মুছেছেন সেগুলি রিসাইকেল বিনে শেষ হয় না।

এটি চাপের হতে পারে, তবে আমরা আপনাকে দেখাব কিভাবে আপনি এই সমস্যাটি সমাধান করতে পারেন। আমরা প্রথমে আপনাকে দেখাব যে সাধারণ ভুলগুলি আপনার এড়ানো উচিত এবং আমরা আপনাকে দেখাব কিভাবে আপনি আপনার রিসাইকেল বিন ঠিক করতে এবং সেট আপ করতে পারেন৷

সাধারণ ভুল যা স্থায়ীভাবে আপনার ফাইল মুছে দেয়

ডিফল্টরূপে, আপনার উইন্ডোজ ওএস সমস্ত মুছে ফেলা ফাইল রিসাইকেল বিনে পাঠানোর জন্য কনফিগার করা হয়েছে। যদি আপনার মুছে ফেলা ফাইলগুলি সরাসরি রিসাইকেল বিনে না যায়, তাহলে আপনি সম্ভবত সেগুলিকে প্রথমে বিনে যেতে না দিয়েই মুছে ফেলেছেন। এই সমস্যার জন্য বেশ কয়েকটি কারণ রয়েছে এবং সেগুলির মধ্যে রয়েছে:

  • ফাইল মুছে ফেলার সময় Shift কী ধরে রাখা।
  • একটি USB ফ্ল্যাশ ড্রাইভে ফাইল মুছে ফেলা হচ্ছে।
  • কমান্ড প্রম্পট দিয়ে ফাইল মুছে ফেলা হচ্ছে।

এগুলোর যেকোনো একটি স্থায়ীভাবে আপনার ফাইল মুছে ফেলবে, তাই আপনার সেগুলি এড়ানো উচিত। একটি USB ফ্ল্যাশ ড্রাইভ থেকে ফাইল মুছে ফেলা একটি সাধারণ সমস্যা যা আপনি এই তালিকা থেকে লক্ষ্য করতে পারেন। আপনি যদি প্রায়ই এটি করেন, তাহলে আপনার ফাইলগুলির একটি হার্ড ড্রাইভ ফোল্ডারে কপি করা নিশ্চিত করুন, যদি না আপনি জানেন যে আপনার সেই ফাইলগুলির আর প্রয়োজন হবে না৷

আপনি যদি নিশ্চিত হন যে উপরের সাধারণ ভুলগুলি আপনার সমস্যার কারণ নয়, তাহলে আপনি এই নিবন্ধে দেওয়া সমাধানগুলি ব্যবহার করে এই সমস্যার সমাধান করতে পারেন৷

আপনার রিসাইকেল বিন ঠিক করুন এবং সেটআপ করুন

আপনার মুছে ফেলা ফাইলগুলি আপনার রিসাইকেল বিন থেকে অনুপস্থিত হতে পারে যদি এটি দূষিত হয় বা এর সেটিংসে পরিবর্তন হয়। আপনার রিসাইকেল বিন প্রয়োজন অনুসারে কাজ করে কিনা তা নিশ্চিত করতে আপনি অনুসরণ করতে পারেন এমন পদক্ষেপগুলি এখানে রয়েছে:

1. রিসাইকেল বিনটি সঠিকভাবে কনফিগার করুন

যখন আপনার মুছে ফেলা ফাইলগুলি সরাসরি রিসাইকেল বিনে যায় না, আপনাকে প্রথমে নিশ্চিত করতে হবে যে আপনার রিসাইকেল বিন সেটিংস সঠিকভাবে কনফিগার করা হয়েছে। আপনাকে অবশ্যই পরীক্ষা করতে হবে যে "রিসাইকেল বিনে ফাইলগুলি সরান না" বিকল্পটি নির্বাচন করা হয়নি৷

  1. আপনার ডেস্কটপে, রিসাইকেল বিন আইকনে ডান-ক্লিক করুন এবং তারপর বৈশিষ্ট্য ক্লিক করুন .
  2. যখন রিসাইকেল বিন ডায়ালগ বক্স পপ আপ হয়, নিশ্চিত করুন যে নির্বাচিত অবস্থানের জন্য সেটিংস এর অধীনে রেডিও বোতাম কাস্টম আকারে আছে এবং ফাইলগুলিকে রিসাইকেল বিনে স্থানান্তর করবেন না এ নয়৷ .
  3. প্রয়োগ করুন ক্লিক করে এই ক্রিয়াটি নিশ্চিত করুন৷ . ঠিক আছে ক্লিক করুন জানালা বন্ধ করতে
উইন্ডোজ রিসাইকেল বিন ঠিক করার 5 উপায় যখন এটি মুছে ফেলা ফাইলগুলি দেখায় না

2. রিসাইকেল বিনের আকার সামঞ্জস্য করুন

রিসাইকেল বিন বৈশিষ্ট্য উইন্ডোতে একটি কাস্টম আকারের বিকল্প রয়েছে যা আপনাকে রিসাইকেল বিনের মধ্যে যেতে পারে এমন ফাইলগুলির সর্বাধিক আকার সামঞ্জস্য করতে দেয়। আপনি যদি রিসাইকেল বিন সীমার চেয়ে বড় আকারের একটি ফাইল মুছে ফেলেন তবে এটি বিনের মধ্যে যাবে না৷

  1. আপনার ডেস্কটপে, রিসাইকেল বিন আইকনে ডান-ক্লিক করুন এবং তারপর বৈশিষ্ট্য ক্লিক করুন .
  2. যখন রিসাইকেল বিন ডায়ালগ বক্স পপ আপ হয়, নিশ্চিত করুন যে নির্বাচিত অবস্থানের জন্য সেটিংস এর অধীনে রেডিও বোতাম কাস্টম আকারে আছে .
  3. সর্বোচ্চ আকারের পাঠ্য বাক্সে , আপনার পছন্দের রিসাইকেল বিন আকারের সীমা লিখুন এবং প্রয়োগ করুন ক্লিক করুন .
  4. ঠিক আছে ক্লিক করুন এই উইন্ডোটি বন্ধ করতে এবং পরিবর্তনগুলি চূড়ান্ত করতে।
উইন্ডোজ রিসাইকেল বিন ঠিক করার 5 উপায় যখন এটি মুছে ফেলা ফাইলগুলি দেখায় না

3. রিসাইকেল বিনে মুছে ফেলা ফাইলগুলির জন্য স্টোরেজ সময় কাস্টমাইজ করুন

আপনার মুছে ফেলা ফাইলগুলি সরাসরি রিসাইকেল বিনে যেতে পারে কিন্তু অল্প সময়ের পরে অদৃশ্য হয়ে যাবে।

অস্থায়ী ফাইলগুলির জন্য আপনি কীভাবে আপনার স্টোরেজ সেটিংস কনফিগার করেন তার উপর এটি নির্ভর করে। আপনি 1, 14, 30 বা 60 দিনের পরে রিসাইকেল বিন থেকে ফাইলগুলি স্বয়ংক্রিয়ভাবে মুছে ফেলার জন্য চয়ন করতে পারেন৷ বিকল্পভাবে, আপনি আপনার রিসাইকেল বিন থেকে কখনোই ফাইল মুছে ফেলার সিদ্ধান্ত নিতে পারেন।

Windows Start Menu> PC সেটিংস> System> Storage-এ নেভিগেট করুন . স্টোরেজ সেন্স এর অধীনে , আমরা কীভাবে স্বয়ংক্রিয়ভাবে স্থান খালি করি তা পরিবর্তন করুন ক্লিক করুন৷ .

উইন্ডোজ রিসাইকেল বিন ঠিক করার 5 উপায় যখন এটি মুছে ফেলা ফাইলগুলি দেখায় না

পপ আপ হওয়া উইন্ডোতে, অস্থায়ী ফাইলের অধীনে , ড্রপ-ডাউন তীর ক্লিক করুন আমার রিসাইকেল বিনের ফাইলগুলি মুছুন যদি সেগুলি সেখানে বেশি সময় ধরে থাকে৷ . আপনি যদি আপনার মুছে ফেলা ফাইলগুলি রিসাইকেল বিন থেকে খালি করতে না চান তবে কখনও না নির্বাচন করুন . অন্যথায়, আপনি আপনার পছন্দের অন্য কোনো বিকল্প নির্বাচন করতে পারেন।

উইন্ডোজ রিসাইকেল বিন ঠিক করার 5 উপায় যখন এটি মুছে ফেলা ফাইলগুলি দেখায় না

4. নিশ্চিত করুন যে ফাইল এবং ফোল্ডারগুলি রিসাইকেল বিনে লুকানো নেই

আপনার মুছে ফেলা ফাইল এবং ফোল্ডারগুলি রিসাইকেল বিনে প্রদর্শিত না হওয়ার একটি কারণ হতে পারে যে আপনার পিসি নির্দিষ্ট ফাইল এবং ফোল্ডারগুলি লুকানোর জন্য সেট করা আছে। এই সমস্যাটি সমাধান করতে, আপনাকে যা করতে হবে তা এখানে:

এই PC টাইপ করুন আপনার স্টার্ট মেনু সার্চ বারে এবং সেরা ম্যাচ নির্বাচন করুন। যখন ফাইল এক্সপ্লোরার খোলে, তখন দেখুন নির্বাচন করুন ট্যাব এই ট্যাবের প্রধান প্যানেলে, বিকল্পগুলি নির্বাচন করুন > ফোল্ডার এবং অনুসন্ধান বিকল্পগুলি পরিবর্তন করুন৷ .

উইন্ডোজ রিসাইকেল বিন ঠিক করার 5 উপায় যখন এটি মুছে ফেলা ফাইলগুলি দেখায় না

পপ আপ হওয়া উইন্ডোতে, দেখুন ক্লিক করুন৷ ট্যাব উন্নত সেটিংসে বক্স, লুকানো ফাইল এবং ফোল্ডারের অধীনে , লুকানো ফাইল, ফোল্ডার এবং ড্রাইভ দেখান-এর জন্য চেকবক্স নির্বাচন করুন . এখান থেকে, সুরক্ষিত অপারেটিং সিস্টেম ফাইল লুকান (প্রস্তাবিত) আনচেক করুন বক্স।

সিস্টেম আপনাকে সতর্ক করবে যে সমস্ত লুকানো ফাইল ফাইল এক্সপ্লোরারে প্রদর্শিত হবে। হ্যাঁ ক্লিক করে এটি নিশ্চিত করুন৷ বোতাম প্রয়োগ করুন ক্লিক করুন এবং তারপর ঠিক আছে ক্লিক করুন এই পরিবর্তনগুলি সংরক্ষণ করতে৷

উইন্ডোজ রিসাইকেল বিন ঠিক করার 5 উপায় যখন এটি মুছে ফেলা ফাইলগুলি দেখায় না

আপনি যখন শেষ করবেন, আপনার পিসির সমস্ত লুকানো ফাইল ফাইল এক্সপ্লোরারে প্রদর্শিত হবে। সিস্টেম ডিস্কে С:/ , আপনি $Recycle.Bin নামে একটি লুকানো ফোল্ডার খুঁজে পাবেন . এটি খুলুন এবং আপনার মুছে ফেলা ফাইলগুলি এর মধ্যে রয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

5. রিসাইকেল বিন রিসেট করুন

যদি আপনার মুছে ফেলা ফাইলগুলি সরাসরি রিসাইকেল বিনে না যায়, তাহলে সম্ভবত আপনার রিসাইকেল বিনটি নষ্ট হয়ে গেছে। এই ক্ষেত্রে, এই সমস্যাটি সমাধান করতে আপনাকে রিসাইকেল বিন রিসেট করতে হবে। আপনি কীভাবে এটি করতে পারেন তা এখানে:

Windows Key + R টিপুন . এখান থেকে, "CMD" টাইপ করুন এবং Ctrl + Shift + Enter  ব্যবহার করুন একটি এলিভেটেড কমান্ড প্রম্পট খুলতে।

কমান্ড প্রম্পটে, নিম্নলিখিত টাইপ করুন:

 rd /s /q C:\$Recycle.bin

এন্টার টিপুন কমান্ডকে রিসাইকেল বিন রিসেট করার অনুমতি দিতে। আপনার Windows 10 পিসি রিস্টার্ট করুন, এবং আপনার রিসাইকেল বিন আবার কাজ করা শুরু করবে।

যদি আপনার মুছে ফেলা ফাইলগুলি রিসাইকেল বিনে উপস্থিত না হয় তবে আপনি আপনার রিসাইকেল বিন ঠিক করার চেয়ে আরও এক ধাপ এগিয়ে যেতে চাইতে পারেন। রিসাইকেল বিন থেকে হারিয়ে যাওয়া আপনার সমস্ত মুছে ফেলা ফাইল পুনরুদ্ধার করতে আপনি তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ব্যবহার করতে পারেন।

আপনার রিসাইকেল বিনে আর কোনো ফাইল নেই

এই নিবন্ধে আমরা যে পদক্ষেপগুলি হাইলাইট করেছি তা হল আপনার রিসাইকেল বিন ঠিক করার জন্য যখন এটি আপনার মুছে ফেলা ফাইলগুলি দেখায় না৷

আপনার রিসাইকেল বিন ঠিক করার পরে, আপনি সর্বদা আপনার হারিয়ে যাওয়া ডেটা পুনরুদ্ধার করতে সফ্টওয়্যার ব্যবহার করতে পারেন। বিকল্পভাবে, আপনি দৈনিক সিস্টেম পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করতে পারেন যা আপনাকে পরিবর্তনগুলি পূর্বাবস্থায় ফিরিয়ে আনতে এবং আপনার পিসিতে আগের অবস্থায় ফিরে যেতে সক্ষম করবে৷


  1. উইন্ডোজ 10 লুকানো ফাইল দেখানোর শীর্ষ 2 উপায়

  2. Windows 10-এ রিসাইকেল বিন নষ্ট হয়ে গেছে কিভাবে ঠিক করবেন

  3. 7 উপায় উইন্ডোজ 10 রিসাইকেল বিন ঠিক করার সময় যখন এটি খালি হবে না

  4. উইন্ডোজ 11 এ রিসাইকেল বিন খালি করার 6 উপায়