কম্পিউটার

ইউনিক্স ইপোচ টাইমস্ট্যাম্প কী এবং কীভাবে যুগের সময়কে তারিখে রূপান্তর করা যায়?

আপনি কি জানেন যে আমাদের কম্পিউটার মানুষের ইংরেজি ভাষা বুঝতে পারে না? আমাদের সমস্ত নির্দেশাবলী সিপিইউ পড়ার আগে বাইনারি কোডে রূপান্তরিত হয় এবং প্রক্রিয়াটি অনুসরণ করে এবং তারপরে বাইনারি কোডে তৈরি প্রতিক্রিয়াকে মানব-পাঠযোগ্য ভাষায় রূপান্তর করে। বাইনারি কোড শুধুমাত্র দুটি বর্ণমালা নিয়ে গঠিত, যথা 0 এবং 1। এটি বিভ্রান্তিকর শোনাচ্ছে, কিন্তু এটি প্রসেসরের জন্য কখনই উদ্বেগের বিষয় ছিল না যতক্ষণ না এটি একটি তারিখ পড়তে হয় যা সাধারণ 0 এবং 1 তে রূপান্তর করা যায় না।

এই সমস্যাটি সমাধান করার জন্য, কম্পিউটার বিজ্ঞানীরা একটি নির্দিষ্ট তারিখকে একটি সাধারণ রেফারেন্স পয়েন্ট থেকে পাস করা সেকেন্ডের সংখ্যায় রূপান্তর করার সিদ্ধান্ত নিয়েছিলেন, যা বিশ্বব্যাপী মান হিসাবে গৃহীত হয়েছিল। যখন আমরা কম্পিউটারে একটি তারিখ প্রদান করি, তখন এটিকে সেকেন্ডে রূপান্তরিত করে এবং তারপর কম্পিউটারের জন্য সময় শুরু হওয়ার পর থেকে প্রথম সেকেন্ড থেকে কত সেকেন্ড কেটে গেছে তা গণনা করে। কম্পিউটারের জন্য সেই প্রথম সেকেন্ডকে বলা হয় ইপোচ টাইম।

ইউনিক্স ইপোচ টাইমস্ট্যাম্প কী এবং কীভাবে যুগের সময়কে তারিখে রূপান্তর করা যায়?

মজার ঘটনা।

আপনি যদি হ্যালো রূপান্তর করেন বাইনারি কোডে, এটি এমন কিছু মনে হবে

হ্যালো =01001000 01100101 01101100 01101100 01101111৷

ইপোচ টাইমস্ট্যাম্প কি?

Merriam-Webster অভিধানে "Epoch" কে সংজ্ঞায়িত করা হয়েছে একটি তাৎক্ষণিক সময় বা তারিখ হিসেবে নির্বাচিত একটি রেফারেন্স হিসেবে। উইকিপিডিয়া কম্পিউটিংয়ে Epoch কে তারিখ এবং সময় হিসাবে সংজ্ঞায়িত করে যেখান থেকে একটি কম্পিউটার সিস্টেমের সময় পরিমাপ করে।

বিভিন্ন অপারেটিং সিস্টেম তাদের যুগের সময় হিসাবে বিভিন্ন সময়ের উদাহরণ গ্রহণ করেছে। পার্থক্যের কারণ জানা যায়নি, তবে যুগের সময়ের জন্য একটি মান সেট করা থাকলে এটি পরিষ্কারভাবে অনেক সহজ হবে। এখানে সাধারণভাবে ব্যবহৃত Epoch সময়ের উদাহরণগুলির কয়েকটি উদাহরণ রয়েছে:

থেকে
অপারেটিং সিস্টেম Epoch Time শুরু হয়েছে
1 দ্য রিয়েল ওয়ার্ল্ড 00:00:00 UTC
2 Apple macOS 1 জানুয়ারী, 1904
3 Microsoft Windows 1 জানুয়ারী, 1601
4 Unix এবং Linux সিস্টেম 1 জানুয়ারী, 1970

Unix Epoch Timestamp কি?

ইউনিক্স অপারেটিং সিস্টেমগুলিই প্রথম যেটি এপোচ টাইমস্ট্যাম্পের ধারণাটি প্রবর্তন করেছিল এবং তাই এটিকে প্রায়শই ইউনিক্স এপোচ টাইমস্ট্যাম্প হিসাবে উল্লেখ করা হয়। প্রথম ইউনিক্স সিস্টেমটি 1960 সালে ডেনিস রিচি এবং কেন থম্পসন দ্বারা নির্মিত হয়েছিল এবং ইউনিক্স ইপোচ টাইমস্ট্যাম্প 00:00:00 ইউটিসি জানুয়ারী 1, 1970, ইউনিক্স সিস্টেমের জন্য "যুগ" মুহূর্ত হিসাবে সেট করা হয়েছিল।

কিভাবে ইউনিক্স এপোচ টাইমস্ট্যাম্প খুঁজে পাবেন?

ইউনিক্স ব্যবহারকারীদের জন্য, কমান্ডের একটি সেট সহজেই 1 জানুয়ারী, 1970 থেকে সেকেন্ডের মধ্যে বর্তমান সময় এবং ইউনিক্স ইপোচ টাইমস্ট্যাম্প সনাক্ত করতে সাহায্য করতে পারে।

বর্তমান ইউনিক্স ইপোচ টাইমস্ট্যাম্প খুঁজে পেতে, টার্মিনালে নিম্নলিখিতটি টাইপ করুন:

তারিখ “+%s”

এই Unix Epoch টাইমস্ট্যাম্পকে মানুষের পঠনযোগ্য তারিখে রূপান্তর করতে, এই কমান্ডটি টাইপ করুন:

তারিখ  -r (যুগের সময়)

তারিখটি খুঁজে বের করতে, মানব-পাঠযোগ্য      ফর্ম্যাটে:

তারিখ
ইউনিক্স ইপোচ টাইমস্ট্যাম্প কী এবং কীভাবে যুগের সময়কে তারিখে রূপান্তর করা যায়?

ইউনিক্স ইপোচ টাইমস্ট্যাম্প কতটা কার্যকর এবং 2038 সালের সমস্যা কী?

ইউনিক্স এপোচ টাইমস্ট্যাম্পের বিকাশকারীরা একটি 32-বিট স্বাক্ষরিত পূর্ণসংখ্যার মান নির্ধারণ করার সিদ্ধান্ত নিয়েছে কারণ এটি সেই মুহূর্তে বেশ বড় বলে মনে হয়েছিল। কিন্তু আমরা সময়ের সাথে সাথে এগিয়ে যাচ্ছি, প্রতি সেকেন্ড যা অতিক্রম করে ইউনিক্স ইপোচ টাইমস্ট্যাম্পের মান বাড়ায়। যেহেতু এটি একটি 32-বিট পূর্ণসংখ্যার মান, এটি 03:14:07, 19 জানুয়ারী 2038-এ তার ক্ষমতার শেষ প্রান্তে পৌঁছে যাবে। এর পরের সেকেন্ডে একটি ওভারফ্লো হবে এবং ঘড়িগুলি 13 ডিসেম্বর, 1901-এ রিসেট হবে। পি>

এটি বিশ্বব্যাপী ইউনিক্স ব্যবহারকারীদের জন্য বিশৃঙ্খলা সৃষ্টি করবে এবং ইউনিক্স সিস্টেমের কার্যকারিতা ব্যাহত করবে এবং সফ্টওয়্যার লাইসেন্স, ব্যাকআপ অপারেশন এবং অন্যান্য ত্রুটির সমস্যা তৈরি করবে। এটিকে "বছর 2038 সমস্যা" হিসাবে উল্লেখ করা হয় যা আমাদের দ্বিতীয় সহস্রাব্দে প্রবেশ করার সময় উইন্ডোজ অপারেটিং সিস্টেমে ঘটে যাওয়া Y2K সমস্যার অনুরূপ৷

যাইহোক, এটি অনুমান করা হয় যে 32-বিট সিস্টেমগুলি 2038 সালের মধ্যে আর ব্যবহার করা হবে না, এবং তাই এই সমস্যাটি একটি বড় সমস্যা সৃষ্টি করবে না। কিন্তু ইঞ্জিন কন্ট্রোল ইউনিটে একটি এমবেডেড 32-বিট ইউনিক্স সিস্টেম রয়েছে এমন কিছু অটোমোবাইল নিয়ে একটি উদ্বেগ এখনও রয়ে গেছে। এই গাড়িগুলি শুধুমাত্র 2038 সাল পর্যন্ত কাজ করবে বলে আশা করা হচ্ছে৷

ইউনিক্স ইপোচ টাইমস্ট্যাম্প কী এবং কীভাবে যুগের সময়কে তারিখে রূপান্তর করা যায়?

32-বিট ইউনিক্স ইপোচ টাইমস্ট্যাম্পের রেজোলিউশন।

নতুন ইউনিক্স সিস্টেমগুলিকে ইউনিক্স ইপোচ টাইমস্ট্যাম্প সংরক্ষণ করার জন্য একটি 64-বিট স্বাক্ষরিত পূর্ণসংখ্যার মান বরাদ্দ করা হয়েছে, যার অর্থ হল টাইম স্ট্যাম্প রিসেট করার পরবর্তী সমস্যাটি 14 বিলিয়ন বছর পরে ঘটবে। হ্যাঁ, এটা ঠিক, এটি আমাদের মহাবিশ্বের আনুমানিক বয়সের চেয়ে বেশি যা 13.8 বিলিয়ন বছর। শুধুমাত্র নতুন 64-বিট সিস্টেমগুলি নতুন ইউনিক্স সময় পরিচালনা করতে পারে এবং পুরানোগুলিকে 64-বিটে রূপান্তর করা যায় না৷

আমি কি Windows 10 এ Epoch Time পেতে পারি?

মাইক্রোসফ্ট একটি ভিন্ন ইপোচ টাইমস্ট্যাম্প অনুসরণ করে, কিন্তু তবুও, তারিখ নির্দিষ্ট করে এবং পরবর্তী সেকেন্ড গণনা করে উইন্ডোজ 10-এ ইউনিক্স ইপোচ টাইমস্ট্যাম্প পাওয়া সম্ভব। Windows 10-এ PowerShell অ্যাপে একটি কমান্ড টাইপ করে এটি অর্জন করা যেতে পারে। আপনি নীচের থেকে কমান্ডের পাঠ্যটি অনুলিপি করতে পারেন:

PowerShell -command “(New-TimeSpan -Start (Get-date “01/01/1970”) -End (Get-date)).মোট সেকেন্ড
ইউনিক্স ইপোচ টাইমস্ট্যাম্প কী এবং কীভাবে যুগের সময়কে তারিখে রূপান্তর করা যায়?

দ্রষ্টব্য :নির্দিষ্ট করা তারিখটি হল ইউনিক্স এপোচ টাইমস্ট্যাম্পের তারিখ যা 1 st জানুয়ারী 1970।

এখানে কি বিনামূল্যের অনলাইন ইপোচ টাইম কনভার্টার আছে?

ইউনিক্স ইপোচ টাইমস্ট্যাম্প কী এবং কীভাবে যুগের সময়কে তারিখে রূপান্তর করা যায়?

আপনি যদি ইউনিক্স ইপোচ টাইমস্ট্যাম্পকে স্বাভাবিক তারিখে রূপান্তর করতে একটি অনলাইন কনভার্টার ব্যবহার করেন, তাহলে কয়েকটি ওয়েবসাইট রয়েছে যেগুলি নোট করার জন্য বেশ দরকারী হতে পারে:

  • ইপোচ কনভার্টার

এই ওয়েবসাইটটি ব্যবহারকারীদের বিনামূল্যে পরিষেবা প্রদান করে এবং ইপোচ এবং ইউনিক্স টাইম স্ট্যাম্পগুলিকে একটি সাধারণ মানুষের-পাঠযোগ্য তারিখে রূপান্তর করতে সহায়তা করে। আপনাকে পাঠ্য বাক্সে যুগের টাইমস্ট্যাম্প লিখতে হবে এবং মানব তারিখ থেকে টাইমস্ট্যাম্পে ক্লিক করতে হবে বোতাম।

  • ইউনিক্স টাইমস্ট্যাম্প।

এই ওয়েবসাইটটি রিয়েল-টাইমের উপর ভিত্তি করে বর্তমান যুগের সময় অফার করে এবং আপনি ওয়েবপৃষ্ঠার প্রতিটি রিফ্রেশের পরে সেকেন্ডের সংখ্যার পরিবর্তন লক্ষ্য করতে পারেন (F5 ) এটি যেকোনো ইউনিক্স টাইম স্ট্যাম্পকে মানব তারিখে রূপান্তর করার প্রস্তাব দেয়। উদাহরণস্বরূপ, আমি 2 এর পরে 9টি শূন্য দিয়েছি এবং তারিখটি ভবিষ্যতে 13 বছর হতে চলেছে৷

ইউনিক্স ইপোচ টাইমস্ট্যাম্প কী এবং কীভাবে যুগের সময়কে তারিখে রূপান্তর করা যায়?

Unix Epoch টাইমস্ট্যাম্পে আপনার চিন্তা শেয়ার করুন।

আমি গবেষণা করার আগে ইউনিক্স এপোচ টাইমস্ট্যাম্প একটি জটিল ধারণা বলে মনে হয়েছিল। আমি ইন্টারনেট এবং অন্যান্য বিভিন্ন উত্স থেকে যা যা সংগ্রহ করতে পারি তা শেয়ার করেছি। ইউনিক্স ইপোচ টাইমস্ট্যাম্প হল সেকেন্ডে সেট করা একটি তারিখ যা বেশিরভাগ কম্পিউটারের জন্য সেকেন্ডে আজকের তারিখ গণনা করার জন্য একটি সূচনা পয়েন্ট হিসাবে কাজ করে।

এছাড়াও আপনি Facebook, Twitter, YouTube, Instagram, Flipboard, এবং Pinterest-এ আমাদের খুঁজে পেতে পারেন৷


  1. পাইথনে তারিখ স্ট্রিংকে টাইমস্ট্যাম্পে রূপান্তর করুন

  2. কিভাবে একটি ডেটটাইম স্ট্রিংকে মিলিসেকেন্ড ইউনিক্স টাইম স্ট্যাম্পে রূপান্তর করবেন?

  3. কিভাবে Python datetime কে strftime দিয়ে epoch এ রূপান্তর করবেন?

  4. পাইথনে ইউনিক্স টাইমস্ট্যাম্প স্ট্রিংকে পঠনযোগ্য তারিখে কীভাবে রূপান্তর করবেন?