কম্পিউটার

কীভাবে একটি গান থেকে ভোকাল সরাতে হয়

একটি মিউজিক ফাইল এডিট করা খুবই সাধারণ ব্যাপার, আজকাল, তা ছাঁটাই করা হোক বা গান থেকে মিউজিক নেওয়ার জন্য এটিকে ক্যারাওকে করার জন্য উপযুক্ত করে তোলা হোক। সঙ্গীত সম্পাদনা করার সময় আপনি যদি একটি গান থেকে ভোকাল অপসারণ করতে চান? আপনি যদি একটি সমাধান খুঁজছেন, আমরা প্রশ্নের উত্তর আছে. কিন্তু ভোকাল অপসারণের প্রয়োজন কেন?

কেন একটি গান থেকে কণ্ঠ সরান?

গান থেকে ভোকাল বাদ দেওয়ার বিভিন্ন কারণ রয়েছে। প্রধান কারণ এটির উপর অন্যান্য ভিন্ন ভোকাল যোগ করা। কারাওকে বা একটি কভার অ্যালবাম থেকে সবকিছু তৈরি করা দরকারী। সাউন্ড ইঞ্জিনিয়ারদের মতে, অডিও ডেটা জেনারেট করতে ভয়েস এবং মিউজিক একই সাথে রেকর্ড করা হয় বলে ভোকাল অপসারণ করা আলাদা করার চেয়ে কঠিন।

কিন্তু, একটি গান থেকে ভোকাল অপসারণ করতে, আপনাকে আসল মিউজিক ট্র্যাকের সাথে আপনার পছন্দের ভোকাল মিশ্রিত করার জন্য যথেষ্ট অভিজ্ঞ হতে হবে যাতে একটি অডিও তৈরি করা যায় যা আসলটির মতো নয়। যেখানে বিচ্ছিন্ন ভোকালগুলি একাধিক ট্র্যাককে একত্রে মিশ্রিত করতে থাকে যেখানে একটি ট্র্যাকের ভয়েস অন্যের সংগীতের সাথে মিশ্রিত হয়। একটি ট্র্যাক থেকে ভয়েস অপসারণ এবং বিচ্ছিন্ন করার কৌশল যথেষ্ট চতুর৷

কীভাবে গান থেকে ভয়েস সরাতে হয়?

ঠিক আছে, কণ্ঠকে বিচ্ছিন্ন করা বা অপসারণ করা এত সহজ নয়, তবে একটি মিউজিক ট্র্যাক পাওয়ার জন্য প্রক্রিয়াটির উচ্চ চাহিদা রয়েছে। একটি গান থেকে ইন্সট্রুমেন্টাল বের করা কঠিন কারণ একটি নিখুঁত গান তৈরি করতে মিউজিক এবং ভোকাল দক্ষতার সাথে একত্রিত হয়।

তবুও, এমন কিছু উপায় রয়েছে যা একটি গান থেকে ভোকাল অপসারণ বা বিচ্ছিন্ন করতে সাহায্য করতে পারে। বিচ্ছিন্ন করা এবং অপসারণ উভয়ই আলাদা। ভোকাল অপসারণের তুলনায়, তাদের বিচ্ছিন্ন করা আরও কঠিন। এমন কোন উপায় নেই যা একটি গান থেকে কণ্ঠকে সম্পূর্ণরূপে অপসারণ করতে পারে। আপনি কিছু চেষ্টা করতে পারেন যেমন:

  • ফেজ ক্যান্সেলেশন আইসোলেশন ব্যবহার করে দেখুন যা একে অপরের সাথে সম্পূর্ণ সিঙ্কের বাইরে একটি ইন্সট্রুমেন্টাল ট্র্যাক স্থাপন করে ইন্সট্রুমেন্টাল ট্র্যাকের শব্দকে বাতিল করতে পারে।
  • যেখানে ভোকাল আছে সেই ফ্রিকোয়েন্সিগুলোকে সমান করুন; এটি অনেক ভোকাল আওয়াজ দূর করবে।
  • ট্র্যাকে কণ্ঠস্বর বজায় রাখার জন্য বেস এবং ট্রেবলকে সামঞ্জস্য এবং সমান করা যেতে পারে।
  • কন্ঠকে আলাদা করতে সফ্টওয়্যার প্লাগ-ইন ব্যবহার করার চেষ্টা করুন, কিন্তু অনেক সময় এই ধরনের সফ্টওয়্যার গান থেকে ভোকাল অপসারণের সময় ট্র্যাকের গুণমানকে ব্যাহত করতে পারে৷

Mp3 থেকে ভোকাল অপসারণ করতে সফটওয়্যারের মতো অডাসিটি ব্যবহার করুন

Audacity হল সবচেয়ে জনপ্রিয় অডিও এডিটিং সফ্টওয়্যারগুলির মধ্যে একটি, এবং উপরন্তু, এটি একটি বিনামূল্যের ইউটিলিটি-প্লাগইন যা ম্যাক এবং উইন্ডোজ উভয় ক্ষেত্রেই ভাল কাজ করে। ভোকাল অপসারণের জন্য, আপনি নীচের প্রক্রিয়া অনুসরণ করে অডিও বাতিল করার বৈশিষ্ট্যটি চেষ্টা করতে পারেন:

1। Audacity ডাউনলোড করুন> এটি চালু করুন> আপনি যে ট্র্যাকটি থেকে ভোকাল সরাতে চান তা টেনে আনুন।

কীভাবে একটি গান থেকে ভোকাল সরাতে হয়

2। ট্র্যাকের বাম দিকে এবং ড্রপ-ডাউন তীরটিতে ক্লিক করুন। বিকল্পগুলির তালিকা থেকে, 'স্প্লিট স্টেরিও ট্র্যাক' নির্বাচন করুন৷

3. এখন, নীচের নীল অংশে ডাবল ক্লিক করুন, এবং আপনি দেখতে পাবেন এটি কিছুটা অন্ধকার হয়ে গেছে। এখন, আপনি MP3 থেকে ভোকাল অপসারণ করতে পারেন।

কীভাবে একটি গান থেকে ভোকাল সরাতে হয়

4. তারপরে, প্রভাব ট্যাবে যান> উল্টাতে ক্লিক করুন এবং ট্র্যাকটি উল্টে যাবে। এখন, আবার গানের নামের পাশে ড্রপ-ডাউন তীরটিতে যান এবং 'মনো' নির্বাচন করুন। এটি প্রয়োজনীয় যে আপনি উভয় ট্র্যাকের সাথে এটি করবেন যাতে অডিও সংকেত শুধুমাত্র একক চ্যানেল বিবেচনা করে।

কীভাবে একটি গান থেকে ভোকাল সরাতে হয়

5। ফাইলটি চালান এবং সংরক্ষিত সংস্করণটি পরীক্ষা করুন। ভয়েসটি এখন ট্র্যাক থেকে সরানো হবে৷

যেহেতু সব সম্পন্ন হয়েছে. ফাইল> রপ্তানি> ফাইলের নাম লিখুন এবং এগিয়ে যেতে ঠিক আছে ক্লিক করুন। উপরের প্রক্রিয়াটি অনুসরণ করুন কারণ এটি আপনাকে Mp3 থেকে ভোকাল অপসারণ করতে দেবে, শুধুমাত্র আপনার সাথে থাকবে। অডাসিটি একটি টুলের জন্য সফ্টওয়্যারের একটি শক্তিশালী অংশ যা বিনামূল্যে ব্যবহার করা যায়। অড্যাসিটি শুধুমাত্র MP3 থেকে ভোকাল অপসারণ করতে সক্ষম নয় বরং সেগুলিকে বিচ্ছিন্নও করতে পারে৷

একটি গান থেকে ভোকাল মুছে ফেলার বিষয়ে আপনার মতামত কী?

আপনি কি MP3 গান থেকে ভোকাল সম্পাদনা করার অন্য কোন উপায় জানেন? যদি হ্যাঁ, আমরা অন্যান্য সম্ভাব্য উপায় শুনতে চাই। নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান৷

প্রযুক্তির সাথে সম্পর্কিত আরও শুনতে চান, আমাদের নিউজলেটার সাবস্ক্রাইব করুন এবং সোশ্যাল মিডিয়াতে আমাদের অনুসরণ করুন৷


  1. কিভাবে উইন্ডোজ 11 থেকে বিরক্তিকর বিজ্ঞাপনগুলি সরাতে হয়

  2. কিভাবে আমি PDF থেকে পাসওয়ার্ড সুরক্ষা সরাতে পারি

  3. কিভাবে পিডিএফ থেকে ওয়াটারমার্ক সরাতে হয়

  4. কিভাবে ডেস্কটপ থেকে আইকনগুলি সরাতে হয়