কম্পিউটার

SSO এবং ফেডারেশন কি একই কৌশল?

কয়েক বছর আগে পর্যন্ত, পাসওয়ার্ড হ্যাকিং প্রতিরোধের সেরা হাতিয়ার হিসাবে বিবেচিত হয়েছিল। তারা আমাদের অ্যাকাউন্টগুলি সুরক্ষিত করেছে এবং তাই আমরা সেগুলি ব্যবহার করতে পেরে আনন্দিত। অবশেষে, সময়ের সাথে সাথে, আমরা একাধিক বিচ্ছিন্ন অ্যাকাউন্ট ব্যবহার করতে শুরু করি। এবং তাই, সমস্ত পাসওয়ার্ড মনে রাখা একটি কষ্টকর কাজ হয়ে উঠল। তদুপরি, তাদের হারানোর ধারণাটি আমাদের দুঃস্বপ্ন হয়ে উঠেছে।

দ্রষ্টব্য :– একটি ইংরেজি গবেষণা দল আবিষ্কার করেছে যে একজন গড় ব্যক্তি প্রায় 27 টিরও বেশি আলাদা লগইন নিয়ে কাজ করে।

তাছাড়া, সমীক্ষা দেখায় যে 4 জনের মধ্যে 3 জন গ্রাহক তাদের পাসওয়ার্ড ট্র্যাক হারিয়ে ফেলেন। স্পষ্টতই, এটি এমন একটি প্রযুক্তির জন্য মারাত্মক প্রয়োজনের জন্ম দিয়েছে যা একজনের জীবনে পাসওয়ার্ডের সংখ্যা বাদ দিতে বা কমিয়ে দিতে পারে। তাই, ফেডারেশন এবং একক সাইন অন (এসএসও) অস্তিত্বে এসেছে।

SSO এবং ফেডারেশন কি একই কৌশল?

আপনি কি কখনও SSO ব্যবহার করেছেন? আমরা আপনার আছে বাজি! এটি আপনার Google অ্যাকাউন্ট লগইন প্রক্রিয়ায় ব্যবহৃত কৌশল। পাসওয়ার্ড ক্লান্তি সিন্ড্রোম দূর করে এমন একটি দুর্দান্ত কৌশল ব্যবহার করতে সক্ষম হওয়া বেশ মজাদার। যারা জানেন না তাদের জন্য, পাসওয়ার্ড ক্লান্তি হল এমন একটি অবস্থা যা লোকেদের দ্বারা অভিজ্ঞ যারা বিভিন্ন পরিষেবা এবং অ্যাপ্লিকেশনগুলিতে লগইন করার জন্য অনেকগুলি পাসওয়ার্ড মনে রাখতে বাধ্য হয়৷

ফেডারেশন লগইন প্রক্রিয়াকেও সহজ করে এবং প্রায়ই SSO এর সাথে বিভ্রান্ত হয়। সঠিক জ্ঞান না দেওয়া পর্যন্ত সংস্থা দুটি কৌশলের মধ্যে সিদ্ধান্ত নিতে পারে না। ফেডারেশন SSO এর মতো কাজ করে না এবং এর অ্যাপ্লিকেশনগুলি সম্পর্কে সঠিক বোঝার সাথে, আপনি কোন কৌশলটি বেছে নেবেন তাও সিদ্ধান্ত নিতে পারেন। অতএব, এই নিবন্ধে, আমরা আলোচনা করতে যাচ্ছি কিভাবে ফেডারেশন এবং SSO একে অপরের থেকে আলাদা।

দ্রষ্টব্য: - উভয় ধারণাই ভিন্ন এবং তাই বিভিন্ন অ্যাপ্লিকেশন রয়েছে। পড়ুন!

সহজভাবে বললে, বিভিন্ন প্রতিষ্ঠানের মধ্যে ফেডারেশন বিদ্যমান যেখানে SSO একটি প্রতিষ্ঠানের মধ্যে বিদ্যমান।

যে সংস্থাগুলি একে অপরের সাথে যুক্ত তারা পারস্পরিক বিশ্বাসের ভিত্তিতে তাদের সাধারণ ব্যবহারকারী বেসকে প্রমাণীকরণ প্রদানের জন্য ফেডারেশন ব্যবহার করে। একটি সংস্থা একটি পরিচয় প্রদানকারীর ভূমিকা পালন করে এবং অন্যদের রিসিভার হিসাবে বিবেচনা করা হয় যা ব্যবহারকারীদের অ্যাক্সেস প্রদান করে।

বিপরীতে, SSO একটি সংস্থার মধ্যে কাজ করে, যেখানে এটি একটি একক সংস্থার একাধিক ওয়েবসাইটের (বিভিন্ন পরিষেবা) সেশনগুলি পরিচালনা বা ভাগ করে। সংস্থাগুলিতে SSO বাস্তবায়নের জন্য Google একটি বিশ্বমানের উদাহরণ৷ এখন ফেডারেশন সম্পর্কে কথা বললে, এটি ওয়েবসাইটের জন্য একাধিক আইডি এবং পাসওয়ার্ড সমন্বয়ের প্রয়োজনীয়তাকে সরিয়ে দেয়। এটি কোম্পানিগুলির একটি গ্রুপ তৈরি করে যেগুলি একটি একক ব্যবহারকারী আইডি-পাসওয়ার্ড সংমিশ্রণ বা অন্যান্য অনুরূপ পদ্ধতির (টু-ফ্যাক্টর প্রমাণীকরণের ক্ষেত্রে) ব্যবহারকারীদের প্রমাণীকরণ এবং অনুমোদন করে।

এসএসও-তে, আবেদনের ক্ষেত্র অনুযায়ী বিভিন্ন ধরনের এসএসও রয়েছে। একটি ওয়েব SSO একক আইডি-পাসওয়ার্ড সংমিশ্রণ সহ ব্যবহারকারীদের বিভিন্ন পরিষেবা প্রদান করে। একটি এন্টারপ্রাইজ SSO সংস্থার ভিতরে প্রয়োগ করা যেতে পারে, যেখানে কর্মচারীরা ব্যবহারকারী। তারা SSO লগইন প্রক্রিয়ার মাধ্যমে বিভিন্ন সাংগঠনিক সেবা পেতে পারে।

উপরে বর্ণিত পার্থক্য ব্যতীত, একক সাইন অন এবং ফেডারেশন উভয়ই লগইন প্রক্রিয়া সহজ করে। আমরা আশা করি যে নিবন্ধটি আপনাকে আপনার পছন্দ সম্পর্কে পুনর্বিবেচনা করতে সহায়তা করবে। আপনার ব্যবসার চাহিদা বিশ্লেষণ করুন এবং একটি পণ্য চয়ন করুন। লগইন প্রক্রিয়ার জটিলতা দূর করতে SSO এবং ফেডারেশন দুটি ভিন্ন কৌশলের মতো। আবার, আপনি যদি অভ্যন্তরীণ লেনদেনের জন্য একটি কৌশল চান, তাহলে নতুন বয়সের মান অনুযায়ী মোবাইল SSO এবং ওয়েব SSO-এর মিশ্রণ ব্যবহার করার জন্য এটি অত্যন্ত বাঞ্ছনীয়৷


  1. উইন্ডোজে নিরাপদ মোড কি? নিরাপদ মোড বিভিন্ন ধরনের কি কি?

  2. কম্পিউটারের কীবোর্ডের F এবং J কীগুলিতে বাম্প থাকে কেন?

  3. কিভাবে একই টুল দিয়ে স্ক্রিনশট এবং ভিডিও ক্যাপচার করবেন

  4. Windows 10 এবং Windows 11 এর মধ্যে পার্থক্য কি?