কম্পিউটার

এন্টারপ্রাইজ পরিবেশে উইন্ডোজ সার্ভার আপডেট পরিষেবাগুলি কীভাবে ব্যবহার করবেন

একটি এন্টারপ্রাইজ পরিবেশ প্রচলিত ভোক্তা অভিজ্ঞতা থেকে সম্পূর্ণ ভিন্ন। আপনি, একজন সার্ভার প্রশাসক হিসেবে আপনার প্রতিষ্ঠানের ডিভাইসগুলিতে পৌঁছানো বিষয়বস্তু এবং আপডেটগুলি ফিল্টার করতে কিছু অতিরিক্ত দেয়াল স্থাপন করতে হবে। প্রশাসকরা Windows সার্ভার আপডেট পরিষেবা (WSUS) ব্যবহার করেন৷ আপডেটগুলি ডাউনলোড করতে এবং পুঙ্খানুপুঙ্খ পরীক্ষা এবং গভীর মূল্যায়নের পরে বিভিন্ন সাংগঠনিক ডিভাইসে প্রয়োগ করতে। এই পোস্টে, আমরা কীভাবে একটি এন্টারপ্রাইজ পরিবেশে Windows সার্ভার আপডেট পরিষেবাগুলি ব্যবহার করতে হয় তা নিয়ে আলোচনা করব৷

এন্টারপ্রাইজ পরিবেশে উইন্ডোজ সার্ভার আপডেট পরিষেবাগুলি

যেকোনো WSUS সার্ভার উইন্ডোজ পরিষেবা, উপাদান এবং Microsoft Office এবং SQL সার্ভারের মতো অ্যাপগুলির সাথে সম্পর্কিত বেশ কয়েকটি আপডেট ডাউনলোড করবে। সাংগঠনিক নেটওয়ার্কে অন্যান্য ডেস্কটপ ক্লায়েন্টগুলিতে এই আপডেটগুলি স্থাপন করার সময় অ্যাডমিনিস্ট্রেটরদের বেছে নেওয়া দরকার। নিম্ন-স্তরের ডিভাইসগুলির মধ্যে বিতরণের জন্য অনুমোদন করার আগে এই সমস্ত আপডেটগুলিকে নির্দিষ্ট মানগুলির ভিত্তিতে পরীক্ষা এবং মূল্যায়ন করা দরকার৷

ডিপ্লয়মেন্ট সিনারিওস

WSUS-এর বেশ কিছু নমনীয় স্থাপনার পরিস্থিতি রয়েছে যেখানে এটি ছোট আকারের শিল্প থেকে বিভিন্ন ধরণের সংস্থার জন্য ব্যবহার করা যেতে পারে। যথেষ্ট বড় মাপের ব্যবসার সাথে ডায়াল-আপ সংযোগ সহ যেটির অসংখ্য ব্যবহারকারী অনেক সাইট জুড়ে বিতরণ করা হয়েছে।

একটি একক WSUS সার্ভারের পরিস্থিতিতে, প্রশাসকরা একটি একক WSUS সার্ভার সেট আপ করতে পারেন তাদের কর্পোরেট ফায়ারওয়ালের ভিতরে যা মাইক্রোসফ্ট সার্ভার থেকে সরাসরি আপডেট তলব করে এবং তারপর সাংগঠনিক স্তরে অন্যান্য ক্লায়েন্ট কম্পিউটারগুলিতে বিতরণ সার্ভার হিসাবে কাজ করে৷

এন্টারপ্রাইজ পরিবেশে উইন্ডোজ সার্ভার আপডেট পরিষেবাগুলি কীভাবে ব্যবহার করবেন

একটি যথেষ্ট বড় সংস্থা একাধিক WSUS সার্ভার বজায় রাখতে পারে . উপরন্তু, আপনি Microsoft Update সার্ভারের সাথে সংযোগ করার জন্য কতগুলি সার্ভারকে অনুমতি দেওয়া উচিত তাও কনফিগার করতে পারেন, যার ভিত্তিতে পৃথক WSUS সার্ভারগুলিতে বিভিন্ন ভূমিকা বরাদ্দ করা যেতে পারে। আপনার যদি অনেকগুলি WSUS সার্ভার থাকে যেগুলি স্বাধীনভাবে পরিচালিত হচ্ছে এবং প্রতিটি সার্ভার স্বাধীনভাবে Microsoft Update সার্ভার থেকে তার সামগ্রী সিঙ্ক্রোনাইজ করে। নীচের দৃশ্যটি দেখায় যে একাধিক WSUS সার্ভার স্বাধীনভাবে মাইক্রোসফ্ট আপডেট সার্ভারের সাথে সংযুক্ত হচ্ছে৷

এন্টারপ্রাইজ পরিবেশে উইন্ডোজ সার্ভার আপডেট পরিষেবাগুলি কীভাবে ব্যবহার করবেন

যাইহোক, শুধুমাত্র একটি WSUS সার্ভার রাখা সর্বদা পছন্দনীয় যা সরাসরি Microsoft সার্ভার থেকে আপডেট আনতে পারে যা এটিকে অন্যান্য ডাউনস্ট্রীম WSUS সার্ভারের জন্য একটি কেন্দ্রীভূত উৎস তৈরি করে। এখানে, শুধুমাত্র একটি সার্ভার ইন্টারনেটে উন্মোচিত হয়, এবং এটি সংস্থার ইন্ট্রানেট ব্যবহার করে অন্যান্য WSUS সার্ভারের জন্য বিষয়বস্তুকে সিঙ্ক্রোনাইজ করে।

এন্টারপ্রাইজ পরিবেশে উইন্ডোজ সার্ভার আপডেট পরিষেবাগুলি কীভাবে ব্যবহার করবেন

WSUS-এর অন্যান্য সুবিধাগুলি

WSUS সার্ভারগুলি অ্যাডমিনিস্ট্রেটর দ্বারা অনুমোদিত আপডেটগুলির জন্য একটি বিশদ প্রতিবেদন তৈরি করতেও ব্যবহার করা যেতে পারে। কতগুলি কম্পিউটারে সম্প্রতি অনুমোদিত আপডেটগুলি সফলভাবে প্রয়োগ করা হয়েছে বা করা হয়নি সে সম্পর্কে আপনি একটি অন্তর্দৃষ্টি পেতে পারেন৷ এইভাবে, আপনি বিভিন্ন ডেস্কটপ ক্লায়েন্টের জন্য প্যাচ টাইমিং আরও ভালভাবে নির্ধারণ করতে পারেন।

আপডেট ম্যানেজমেন্ট প্রক্রিয়া বিবেচনা করার সময়, একটি আদর্শ প্রবাহ চারটি ধাপ নিয়ে গঠিত:

  • নির্ধারণ করুন: আপডেট ম্যানেজমেন্ট লেআউট হিসাবে আনুন. আপনার সাংগঠনিক কাঠামোর উপর ভিত্তি করে কোন লেআউটটি আদর্শ হবে তা নির্ধারণ করুন।
  • শনাক্ত করুন: আপনার WSUS সার্ভারে উপলব্ধ নতুন আপডেটগুলিকে একক করুন যা সরাসরি Microsoft Update সার্ভারের সাথে সংযুক্ত৷
  • মূল্যায়ন এবং পরিকল্পনা: যেকোনো সম্ভাব্য সমস্যা নির্ণয় করার জন্য বিভিন্ন স্থাপনার পরিস্থিতির উপর ভিত্তি করে আপডেট কার্যকারিতা পুঙ্খানুপুঙ্খভাবে পরীক্ষা করুন, পরীক্ষা করুন এবং যাচাই করুন।
  • নিয়োজিত করুন: অন্যান্য ডেস্কটপ ক্লায়েন্টগুলিতে স্থাপনার জন্য আপডেটগুলি অনুমোদন করুন। আপনার স্থাপনার পরিস্থিতির উপর ভিত্তি করে, আপনাকে আপনার সংস্থার একাধিক WSUS সার্ভার বা ক্লায়েন্ট জুড়ে আপডেটগুলি বিতরণ করতে হবে।

আপনি টেকনেট এ WSUS সার্ভার স্থাপনা সম্পর্কে কিছুটা অধ্যয়ন করতে পারেন।

পড়ুন :কিভাবে উইন্ডোজ সার্ভারে উইন্ডোজ আপডেট কনফিগার করবেন।

এন্টারপ্রাইজ পরিবেশে উইন্ডোজ সার্ভার আপডেট পরিষেবাগুলি কীভাবে ব্যবহার করবেন
  1. একটি ত্রুটিপূর্ণ উইন্ডোজ পিসি অ্যাক্সেস করতে একটি SSH সার্ভার কীভাবে ব্যবহার করবেন

  2. Windows 10 এ কিভাবে Windows আপডেট এবং নিরাপত্তা সেটিংস ব্যবহার করবেন?

  3. কিভাবে 2020 উইন্ডোজ 10 আপডেটে "ফ্রেশ স্টার্ট" ফিচার ব্যবহার করবেন

  4. কিভাবে উইন্ডোজ 11 পিসি আপডেট করবেন