কম্পিউটার

ভলিউম অ্যাক্টিভেশন ত্রুটি কোড 0x8007232B, DNS নাম বিদ্যমান নেই

আপনি যদি আপনার Windows 10 এন্টারপ্রাইজ ক্লায়েন্টে থাকেন এবং আপনি অ্যাক্টিভেশন ত্রুটি কোড দেখতে পান 0x8007232B, তাহলে এর মানে হল আপনার কম্পিউটার KMS সার্ভার খুঁজে পাচ্ছে না। ত্রুটি বার্তাটিতে একটি ত্রুটির বিবরণ রয়েছে – DNS নাম বিদ্যমান নেই .

এটি একটি ভলিউম অ্যাক্টিভেশন ত্রুটি যা দুটি কারণে ঘটে। প্রথমটি হল যখন KMS হোস্ট নেটওয়ার্কে বিদ্যমান থাকে না,৷ এবং অ্যাডমিনকে MAK ইনস্টল করতে হতে পারে। দ্বিতীয়ত, যখন KMS ক্লায়েন্ট, যেমন, আপনার কম্পিউটার DNS-এ KMS SRV RR খুঁজে পায় না . KMS DNS সার্ভারে স্বয়ংক্রিয়ভাবে পরিষেবা (SRV) রিসোর্স রেকর্ড (RRs) তৈরি করে এর উপস্থিতি সম্পর্কে সবাইকে অবহিত করে।

ভলিউম অ্যাক্টিভেশন ত্রুটি কোড 0x8007232B, DNS নাম বিদ্যমান নেই

অ্যাক্টিভেশন ত্রুটি 0x8007232B, DNS নাম বিদ্যমান নেই

সক্রিয়করণ ত্রুটি 0x8007232B এর সম্মুখীন হলে আপনি চেষ্টা করতে পারেন এমন কিছু এখানে রয়েছে:

  1. DNS সমস্যা সমাধান করুন
  2. কেএমএস হোস্ট ইনস্টলেশন পরীক্ষা করুন
  3. KMS ক্লায়েন্টকে KMS হোস্টে নির্দেশ করুন
  4. MAK ইনস্টল করুন।

1] DNS সমস্যা সমাধান করুন

অনেক সময় এটি একটি সাধারণ নেটওয়ার্ক সমস্যা, এবং জটিল কাজগুলি করার পরিবর্তে বা আপনার প্রশাসককে জিজ্ঞাসা করার পরিবর্তে, আপনার পক্ষ থেকে কিছুটা নেটওয়ার্ক সমস্যা সমাধান করুন৷ Windows 10 একটি অন্তর্নির্মিত নেটওয়ার্ক সমস্যা সমাধানকারীর সাথে আসে (সেটিংস> আপডেট এবং নিরাপত্তা> সমস্যা সমাধান)। নেটওয়ার্ক ট্রাবলশুটার ব্যবহার করুন এবং এমনকি DNS ফ্লাশ করার চেষ্টা করুন।

2] KMS হোস্ট ইনস্টলেশন চেক করুন

আপনি যদি একজন প্রশাসক হন, তাহলে আপনাকে নিশ্চিত করতে হবে যে ক্লায়েন্ট যে নেটওয়ার্কে সংযুক্ত সেখানে একটি KMS হোস্ট বিদ্যমান রয়েছে। যেহেতু KMS সার্ভারগুলিকে পরিষেবা (SRV) রিসোর্স রেকর্ডের (RRs) মাধ্যমে তাদের উপস্থিতি চিহ্নিত করতে হবে, তাই নিশ্চিত করুন যে DNS প্রকাশনা সক্ষম (ডিফল্ট) আছে।

3] KMS ক্লায়েন্টকে KMS হোস্টে নির্দেশ করুন

কম্পিউটার সব কিছুর সাথে KMS হোস্টের সাথে সংযোগ করতে না পারলে, আপনি KMS ক্লায়েন্টকে জোর করে KMS হোস্টের দিকে নির্দেশ করতে পারেন।

উন্নত বিশেষাধিকার সহ একটি কমান্ড প্রম্পট খুলুন।

নিম্নলিখিত টাইপ করুন এবং এন্টার টিপুন:

slmgr.vbs /skms <kms_host_name>

SLMGR হল একটি Windows সফ্টওয়্যার লাইসেন্সিং ম্যানেজমেন্ট টুল। এটি একটি ভিজ্যুয়াল বেসিক স্ক্রিপ্ট, তাই ".VBS" শেষে, এই টুলটি অ্যাডমিনকে যেকোনো Windows সার্ভারে লাইসেন্সিং কনফিগার করতে দেয়।

4] MAK ইনস্টল করুন

MAK মানে হল মাল্টিপল অ্যাক্টিভেশন কী।   যদি কোনো কারণে KMS কীগুলি কাজ না করে, এবং আপনাকে আর কোনো দেরি না করে Windows সক্রিয় করতে হবে, আপনি একটি MAK পেতে এবং ইনস্টল করতে পারেন; তারপর, সিস্টেম সক্রিয় করুন. MAK কীগুলির কোনও ইন-হাউস সার্ভারের মধ্য দিয়ে যাওয়ার দরকার নেই। উইন্ডোজ অ্যাক্টিভেশন সার্ভার সরাসরি এটি সক্রিয় করে, এবং তাই এটি ভাল কাজ করা উচিত।

মনে রাখবেন, যে MAK কীগুলি পুনর্ব্যবহৃত করা যায় না, এবং তাই একটি ব্যয়বহুল ব্যাপার হতে পারে। যদি কম্পিউটারটি রিসেটের মধ্য দিয়ে যায় বা উইন্ডোজ আবার ইনস্টল করা হয়, সক্রিয় করা ডিভাইসের সংখ্যা ফেরত দেওয়া হয় না৷

এই টিপসগুলি ভলিউম অ্যাক্টিভেশন ত্রুটির সমাধান করা উচিত – আপনার Windows 10 কম্পিউটারে DNS নাম, কোড 0x8007232B বিদ্যমান নেই।

ভলিউম অ্যাক্টিভেশন ত্রুটি কোড 0x8007232B, DNS নাম বিদ্যমান নেই
  1. উইন্ডোজ আপডেট, সিস্টেম রিস্টোর বা অ্যাক্টিভেশন এরর কোড 0x8007000D

  2. কিভাবে HTTP ত্রুটি 304 সংশোধন করা ত্রুটি সংশোধন করা হয় না

  3. উইন্ডোজে অরিজিন ফোল্ডারটি বিদ্যমান নেই এমন ত্রুটি কীভাবে ঠিক করবেন?

  4. উইন্ডোজ 10 এ একটি নির্দিষ্ট লগঅন বিদ্যমান নেই তা ঠিক করুন