কম্পিউটার

উইন্ডোজ 11/10-এ প্রশাসনিক সুবিধা সহ যেকোনো কাজ তৈরি করুন এবং চালান

আমরা রান ডায়ালগ বক্স এবং উইন্ডোজের নতুন রান কমান্ড সম্পর্কে কিছুটা পড়েছি। এখন আমাদের অধিকাংশই সচেতন যে Run ডায়ালগ বক্স খুলতে, আপনি WinKey+R চাপতে পারেন। এছাড়াও আপনি Run টাইপ করতে পারেন এটি অ্যাক্সেস করতে অনুসন্ধান বাক্সে। Windows 11/10/8 এবং Windows RT-এ, আপনি WinX মেনু ব্যবহার করে Run ডায়ালগ বক্সও খুলতে পারেন।

উইন্ডোজ 11/10-এ প্রশাসনিক সুবিধা সহ যেকোনো কাজ তৈরি করুন এবং চালান

প্রশাসনিক বিশেষাধিকার সহ এই কাজটি তৈরি করুন

আপনি যখন কিছু কাজ চালান, তখন আপনি রান ডায়ালগ বক্সে UAC শিল্ড দেখতে পাবেন, একটি বার্তা সহ যে এই কাজটি প্রশাসনিক বিশেষাধিকারের সাথে তৈরি করা হবে . এর কারণ হল, যখন উইন্ডোজ কিছু নির্দিষ্ট কাজ সম্পাদন করে, তখন সেগুলিকে প্রশাসনিক সুবিধা দিয়ে তৈরি করতে হবে। উইন্ডোজ এটি উপলব্ধি করে এবং সেই অনুযায়ী কাজ করে। কিন্তু আপনি যদি সিদ্ধান্ত নেন যে আপনাকে প্রশাসনিক সুবিধা সহ একটি টাস্ক তৈরি করতে হবে?

এই পোস্টে, আমরা দেখব কিভাবে একটি "উন্নত" রান বক্স খুলতে হয় যা আপনাকে Windows 10/8-এ প্রশাসনিক সুবিধা সহ যেকোনো কাজ চালাতে দেয়।

এটি করতে, টাস্কবারে ডান-ক্লিক করুন এবং এটি খুলতে টাস্ক ম্যানেজার নির্বাচন করুন। যদি আপনার টাস্ক ম্যানেজার কম বিবরণ দেখানোর জন্য সেট করা থাকে, তাহলে আরো বিশদ বিবরণ-এ ক্লিক করুন . এখন মেনু বারে, ফাইল> নতুন টাস্ক চালান নির্বাচন করুন।

উইন্ডোজ 11/10-এ প্রশাসনিক সুবিধা সহ যেকোনো কাজ তৈরি করুন এবং চালান

এটি একটি রান ডায়ালগ বক্স খুলবে যা আপনাকে একটি অতিরিক্ত বিকল্প দেখাবে যা আপনাকে প্রশাসনিক বিশেষাধিকারের সাথে এই কাজটি তৈরি করতে অনুমতি দেবে। .

উইন্ডোজ 11/10-এ প্রশাসনিক সুবিধা সহ যেকোনো কাজ তৈরি করুন এবং চালান

আপনি টাস্ক টাইপ করতে পারেন এবং প্রশাসক হিসাবে টাস্ক চালানোর জন্য এই বিকল্পটি চেক করতে পারেন।

টাস্ক ম্যানেজার থেকে নতুন টাস্ক নির্বাচন করার সময় কেন Ctrl কী ধরে রাখলে একটি কমান্ড প্রম্পট খুলবে?

আপনি যদি CTRL কী ধরে থাকেন এবং Task Manager থেকে New Task-এ ক্লিক করেন, তাহলে এটি সরাসরি একটি এলিভেটেড কমান্ড প্রম্পট খুলবে। আপনি কি জানেন কেন?

মাইক্রোসফ্ট বলেছেন:

এটি একটি দুর্বৃত্ত বৈশিষ্ট্য। উইন্ডোজ এক্সপি ভিজ্যুয়াল স্টাইল প্রবর্তন করেছে, এবং ভিজ্যুয়াল স্টাইল ডিবাগ করার একটি কঠিন অংশ হল যে যদি ভিজ্যুয়াল স্টাইল ইঞ্জিনটি বের্জার্ক হয়ে যায়, আপনি কিছুই দেখতে পাবেন না! চাক্ষুষ শৈলীর লোকেরা তাদের বৈশিষ্ট্যগুলি বিকাশ করার সময় যে সমস্যার সম্মুখীন হয়েছিল তা হল যে কখনও কখনও তারা এমন অবস্থায় চলে যেত যেখানে রান ডায়ালগ কাজ করা বন্ধ করে দেবে। এবং একটি রান ডায়ালগ ছাড়া, আপনি কি ভুল হয়েছে তা তদন্ত করতে একটি ডিবাগার ইনস্টল বা চালু করতে পারবেন না। সমাধান:দুর্বৃত্ত বৈশিষ্ট্য যোগ করুন যেখানে টাস্ক ম্যানেজার থেকে নতুন টাস্ক নির্বাচন করার সময় Ctrl কী ধরে রাখলে রান ডায়ালগ যুক্ত না করে সরাসরি একটি কমান্ড প্রম্পট খুলে যায়। সেই কমান্ড প্রম্পট থেকে, আপনি তারপর ডিবাগার ইনস্টল করতে পারেন এবং ডিবাগিং শুরু করতে পারেন। (এই কৌশলটি এই সত্যটির সুবিধাও নিয়েছে যে উইন্ডোজ এক্সপিতে কনসোল উইন্ডোগুলি থিমযুক্ত ছিল না৷ যদি ভিজ্যুয়াল স্টাইল সিস্টেমটি সমস্ত গোলমাল হয়ে যায়, অন্তত আপনার কনসোল উইন্ডোগুলি কাজ করে!) সময়ের সাথে সাথে, ভিজ্যুয়াল স্টাইল সিস্টেমের বাগগুলি কাজ করে , এবং এই দুর্বৃত্ত পালানোর হ্যাচের আর প্রয়োজন ছিল না, তবে যে কারণেই হোক না কেন, এটি কখনও সরানো হয়নি।

যত্ন নিন!

উইন্ডোজ 11/10-এ প্রশাসনিক সুবিধা সহ যেকোনো কাজ তৈরি করুন এবং চালান
  1. কিভাবে Windows 11/10 এ বিভিন্ন নামে একসাথে একাধিক ফোল্ডার তৈরি করবেন

  2. কিভাবে Windows 11/10 এ PowerShell স্ক্রিপ্ট ফাইল তৈরি এবং চালাতে হয়

  3. কিভাবে Windows 11/10 এ PowerShell স্ক্রিপ্ট ফাইল তৈরি এবং চালাতে হয়

  4. উইন্ডোজ 11/10 এ কীভাবে টাস্ক ভিউ শর্টকাট তৈরি করবেন