কম্পিউটার

Windows 11/10-এ OneDrive ফোল্ডারের অবস্থান সরান বা পরিবর্তন করুন

OneDrive হল একটি বিনামূল্যের অনলাইন স্টোরেজ পরিষেবা যা Microsoft দ্বারা অফার করা হয় এবং এটি আপনার Microsoft অ্যাকাউন্টের সাথে আসে। এটি Windows 11/10 এর সর্বশেষ সংস্করণে গভীরভাবে একত্রিত , যেখানে এটি আপনাকে আপনার ফাইলগুলি সংরক্ষণ করতে এবং যেকোনো PC, ট্যাবলেট বা ফোন থেকে সেগুলি পেতে দেয়৷ যদিও এটি বেশিরভাগ ক্ষেত্রে উপকারী, এটি আপনার কাজের উত্পাদনশীলতাকে প্রভাবিত করতে পারে বিশেষ করে যখন সীমিত স্টোরেজ ক্ষমতা প্রধান ড্রাইভ থাকে। এই ধরনের ক্ষেত্রে, আপনি OneDrive ফোল্ডারটিকে একটি নতুন অবস্থানে সরাতে চাইতে পারেন। নিবন্ধের সুযোগ এই বিষয়ের সাথে সম্পর্কিত – Windows 11/10-এ OneDrive ফাইলের অবস্থান সংরক্ষণ ডিফল্ট পরিবর্তন করুন।

OneDrive ফোল্ডারের অবস্থান পরিবর্তন করুন

উইন্ডোজের অনেক ব্যবহারকারী তাদের কম্পিউটারে দুটি পৃথক ড্রাইভ ব্যবহার করে – অপারেটিং সিস্টেম এবং অন্যান্য প্রোগ্রাম চালানোর জন্য একটি SSD-এর মতো প্রধান ড্রাইভ এবং তাদের বেশিরভাগ সামগ্রী সংরক্ষণ করার জন্য একটি নিয়মিত হার্ড ড্রাইভ। OneDrive, ডিফল্টরূপে, C:\User\\OneDrive-এ ফাইল সংরক্ষণ করে অবস্থান দুর্ভাগ্যের যেকোনো ঘটনায়, একজন ব্যবহারকারী যদি সেগুলি সি ড্রাইভে সংরক্ষিত থাকে তবে সে সমস্ত ফাইল হারাতে পারে। সুতরাং, একটি সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে, আপনি ফাইলগুলির অবস্থান পরিবর্তন করতে পারেন যেখানে আপনি চান৷

এটি করার জন্য, প্রথমে, আপনাকে অবশ্যই আপনার অ্যাকাউন্ট থেকে OneDrive আনলিঙ্ক করতে হবে এবং তারপর সেটআপ প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করতে হবে। এর জন্য, বিজ্ঞপ্তি এলাকায় OneDrive আইকনে ডান-ক্লিক করুন এবং তারপর সেটিংস নির্বাচন করুন।

বিকল্পগুলির তালিকা থেকে, “OneDrive আনলিঙ্ক করুন নির্বাচন করুন৷ "।

Windows 11/10-এ OneDrive ফোল্ডারের অবস্থান সরান বা পরিবর্তন করুন

হয়ে গেলে, আপনার OneDrive ফোল্ডারটি তার অবস্থানে খুলুন। ফোল্ডারটি চয়ন করুন এবং 'এতে সরান ব্যবহার করে এটিকে একটি নতুন জায়গায় সরান৷ ' বোতামটি এক্সপ্লোরার রিবনে হোম ট্যাবের নীচে দৃশ্যমান৷

এরপর, OneDrive-এ সাইন ইন করুন। পরিষেবাটি আপনাকে একটি প্রস্তাবিত অবস্থানে ফোল্ডারগুলি সংরক্ষণ করতে অনুরোধ করবে। প্রস্তাবিত অবস্থান উপেক্ষা করুন, এবং পরিবর্তে, 'পরিবর্তন করুন এ ক্লিক করুন৷ '।

Windows 11/10-এ OneDrive ফোল্ডারের অবস্থান সরান বা পরিবর্তন করুন

এরপরে, আগের ধাপে আপনি যেখানে OneDrive ফোল্ডারটি সরিয়েছেন সেখানে নেভিগেট করুন৷

Windows 11/10-এ OneDrive ফোল্ডারের অবস্থান সরান বা পরিবর্তন করুন

একবার হয়ে গেলে, OneDrive আপনার সমস্ত OneDrive ফাইলকে ডিফল্ট অবস্থান থেকে নতুন অবস্থানে নিয়ে যাবে৷

এটি সাহায্য করা উচিত!

পরবর্তী পড়ুন :OneDrive ফাইল এনক্রিপ্ট করুন এবং সুরক্ষিত করুন।

Windows 11/10-এ OneDrive ফোল্ডারের অবস্থান সরান বা পরিবর্তন করুন
  1. উইন্ডোজ 11/10 এ প্রিন্ট স্ক্রীন স্ক্রিনশট ফোল্ডারের অবস্থান কীভাবে পরিবর্তন করবেন

  2. Windows 11/10-এ Cortana-এর ভাষা পরিবর্তন করুন

  3. উইন্ডোজ 11/10 এ একটি ফোল্ডারের জন্য ডিফল্ট আইকন কীভাবে পরিবর্তন বা পুনরুদ্ধার করবেন

  4. Windows 11/10 এ কুকিজ ফোল্ডারের অবস্থান