কম্পিউটার

উইন্ডোজ ওএসের আকার কমাতে কমপ্যাক্ট ওএস বৈশিষ্ট্য ব্যবহার করুন

Windows 11/10 কম্প্যাক্ট OS নামে একটি নতুন বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত করে৷ . বিল্ট-ইন compact.exe ব্যবহার করে টুল, আপনি অপারেটিং সিস্টেমের আকার কমাতে পারেন এবং এটি WIMBoot-এর মতো সংকুচিত ফাইল থেকে চালাতে পারেন। এই পোস্টটি Windows 10-এ কমপ্যাক্ট OS বৈশিষ্ট্য সম্পর্কে কথা বলে এবং মূল্যবান হার্ড ডিস্কের স্থান বাঁচাতে OS ফাইলগুলিকে কীভাবে সংকুচিত করতে হয় তা আপনাকে বলে৷

Windows 11/10-এ কমপ্যাক্ট বৈশিষ্ট্য সম্পর্কে কথা বলার আগে, চলুন WIMBootটি একবার দেখে নেওয়া যাক উইন্ডোজ 8.1 এ বৈশিষ্ট্য। ব্যবহারকারীদের কম মেমরির ডিভাইসে স্থান বাঁচাতে সুবিধাটি Windows 8.1 এ আনা হয়েছিল। Windows 8.1, যেমন, প্রায় 9GB লাগে। ব্যবহারকারীরা WIMBoot প্রয়োগ করলে, ডিভাইসের স্থান দখল করে, 3GB এ সঙ্কুচিত হয়।

WIMBoot এর অর্থ হল উইন্ডোজ ইমেজ বুট। সমস্ত অপারেটিং সিস্টেম ফাইলগুলিকে ডিকম্প্রেস করার পরিবর্তে, এটি যখন প্রয়োজন তখন ফাইলগুলিকে ডিকম্প্রেস করে এবং তারপরে আবার INSTALL.WIM-এ আবার সংকুচিত করে। Install.wim ফাইলটি প্রায় 3 গিগাবাইট আকারের এবং এটি প্রচুর স্থান সংরক্ষণের অনুমতি দেয়৷ এই পদ্ধতিটি ব্যবহার করে, আপনার কোনও পুনরুদ্ধার ফাইলের প্রয়োজন নেই কারণ যখন প্রয়োজন হয় তখন অপারেটিং সিস্টেম পুনর্গঠনের জন্য WIMBoot ফাইল (Install.wim) ব্যবহার করা হয়৷

উইন্ডোজ 11/10 কমপ্যাক্ট ওএস বৈশিষ্ট্য

উপরে আলোচিত WIMBoot বৈশিষ্ট্যটি কিছু পরিবর্তন সহ Windows 10 এ আনা হয়েছে। সবচেয়ে ভাল অংশ হল যে Windows 10 এর সাথে, আপনার সিস্টেম রিসেটের জন্য আলাদা রিকভারি ফাইলের প্রয়োজন নেই। এইভাবে, আপনার অ্যাপ এবং সফ্টওয়্যারের জন্য প্রায় 6GB স্পেস ছেড়ে দেওয়া হয়েছে৷
উইন্ডোজ ওএসের আকার কমাতে কমপ্যাক্ট ওএস বৈশিষ্ট্য ব্যবহার করুন
ওএস ফাইলগুলি সেখানে রয়েছে এবং আপনি দেখতে পাবেন যে অপারেটিং সিস্টেম নিয়মিত বিরতিতে পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করে অথবা Windows 10 আপডেট ডাউনলোড করার আগে। সিস্টেম পুনরুদ্ধার পয়েন্ট স্থান নেয়।

Windows 11/10 কম্প্যাক্ট করা হলে প্রায় 3.x GB জায়গা নেবে। ধরা যাক সিস্টেম রিস্টোরে 1GB বরাদ্দ করা হয়েছে। এইভাবে অপারেটিং সিস্টেম একটু বেশি জায়গা নেবে। এটা একটা ভালো জিনিস যে Windows 10 আপনাকে সিস্টেম রিস্টোরের জন্য কতটা স্টোরেজ আলাদা করতে চান সেটা সেট আপ করতে দেয়। সুতরাং যদি কমপ্যাক্ট Windows 10 3GB নেয় এবং আপনি সিস্টেম পুনরুদ্ধারের জন্য 1GB সেট আপ করেন, তাহলে OS দ্বারা দখল করা মোট স্থান হবে 4GB + পৃষ্ঠা ফাইলের জন্য স্থান।

আপনি সিস্টেম> অ্যাডভান্সড প্রোপার্টি ব্যবহার করে পৃষ্ঠা ফাইলটিকে ধ্রুবক রাখার জন্য সেট আপ করতে পারেন যাতে আপনি জানতে পারেন ঠিক কতটা জায়গা OS ব্যবহার করছে৷

তারপরে নিয়মিতভাবে ইনস্টল করা উইন্ডোজ আপডেটগুলি রয়েছে যা স্থান গ্রহণ করবে। এইভাবে, 4.x GB OS এর জন্য রিস্টোর পয়েন্ট এবং পেজ ফাইল একত্রিত করে এবং আপডেটের জন্য আরও এক বা দুই জিবি। এমনকি যে সঙ্গে, আপনি প্রায় সঞ্চয় করা হয়. Windows 10-এ কম্প্যাক্ট OS সহ 4 GB – পৃষ্ঠা ফাইল, সিস্টেম পুনরুদ্ধার পয়েন্ট এবং Windows আপডেট সহ।

সম্পর্কিত পড়া: সিস্টেম কম্প্রেশন এবং কিভাবে Windows 11/10 ডিভাইসে স্থান সংরক্ষণ করে।

Windows 11/10 OS এর আকার হ্রাস করুন

আপনি Windows 11/10 OS ইনস্টল করার সময় বা এমনকি আপনি এটি ইনস্টল করার পরেও কমপ্যাক্ট করতে পারেন। উইন্ডোজ 11/10 কমপ্যাক্ট করার জন্য প্রচুর পদ্ধতি রয়েছে। আমি নিচে দুটি সহজ পদ্ধতি উল্লেখ করছি।

DISM কমান্ড ব্যবহার করা

এই কমান্ডটি আপনাকে কমপ্যাক্ট OS সাহায্য করবে এমনকি আপনি এটি ইনস্টল করার সময়ও। প্রথমে হার্ডডিস্ক ফরম্যাট করুন এবং আপনার ইচ্ছামতো পার্টিশন করুন। তারপর DISM কমান্ড ব্যবহার করে চিত্র ফাইলটি প্রয়োগ করুন:

DISM.exe /Apply-Image /ImageFile: Install.WIM /Index: 1 /ApplyDir: C:\ /COMPACT:ON

একবার সি ড্রাইভে চিত্রটি প্রয়োগ করা হলে, আপনি বুটযোগ্য পার্টিশন নির্দিষ্ট করতে BCDBOOT কমান্ড ব্যবহার করবেন:

BCDBOOT C:\WINDOWS

এটি হয়ে গেছে, OS কমপ্যাক্ট করতে কম্পিউটার রিবুট করুন।

কম্প্যাক্ট কমান্ড ব্যবহার করা

আপনি Compact.exe কমান্ড ব্যবহার করতে পারেন যদি আপনি ইতিমধ্যেই আপনার কম্পিউটারে Windows 10 ইনস্টল করে থাকেন। উইন্ডোজ সিস্টেম কম্প্রেশন সক্ষম করতে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন:

Compact /CompactOS: Always

Windows 11/10-এ Compact OS বৈশিষ্ট্য বন্ধ করুন

আপনার আবার প্রয়োজন না হওয়া পর্যন্ত আপনি কমপ্যাক্ট বৈশিষ্ট্যটি বন্ধ করতে কমপ্যাক্ট কমান্ডটি ব্যবহার করতে পারেন। নিম্নলিখিত সিনট্যাক্স ব্যবহার করুন:

Compact /CompactOS: Never

উইন্ডোজ 10-এ কমপ্যাক্ট ওএস বৈশিষ্ট্যটি আপনি দেখতে পাচ্ছেন হিসাবে সহজ। মনে রাখবেন যে আপনি যখন ফাইলগুলিকে কম্প্রেস বা ডিকম্প্রেস করতে COMPACT কমান্ড চালান তখন এটি 20-30 মিনিট পর্যন্ত সময় নিতে পারে৷

আরো তথ্যের জন্য – যেমন স্ক্রিপ্টে কমপ্যাক্ট বৈশিষ্ট্য ব্যবহার করার জন্য, TechNet এবং MSDN দেখুন।

পরবর্তী পড়ুন :CompactGUI ইনস্টল করা প্রোগ্রামগুলিকে সংকুচিত করবে এবং Windows 11/10 এ ডিস্ক স্পেস সংরক্ষণ করবে।

উইন্ডোজ ওএসের আকার কমাতে কমপ্যাক্ট ওএস বৈশিষ্ট্য ব্যবহার করুন
  1. কিভাবে Windows 10 এ স্টেপ রেকর্ডার ব্যবহার করবেন

  2. Windows 10 এ একটি ওয়েবক্যাম হিসাবে Kinect কিভাবে ব্যবহার করবেন

  3. কিভাবে 2020 উইন্ডোজ 10 আপডেটে "ফ্রেশ স্টার্ট" ফিচার ব্যবহার করবেন

  4. কিভাবে উইন্ডোজ স্টার্টআপ ফোল্ডার ব্যবহার করবেন