কম্পিউটার

উইন্ডোজ পিসিতে ডিফল্ট প্রোগ্রাম ফাইল ইনস্টলেশন ডিরেক্টরি অবস্থান পরিবর্তন করুন

Windows 11/10/8/7/Vista OS-এ, ডিফল্টরূপে, সফ্টওয়্যারটি আপনার সিস্টেম ড্রাইভে, সাধারণত সি ড্রাইভে, প্রোগ্রাম ফাইল ফোল্ডারে ইনস্টল করা হয়। সাধারণ পথটি সাধারণত Windows 32-bit-এ থাকে হল C:\Program Files এবং Windows 64-bit-এ হল C:\Program Files এবং C:\Program Files(x86).

Microsoft সুপারিশ করে C:\Program Files ডিফল্ট ইনস্টলেশন গন্তব্যের জন্য ফোল্ডার। এটি একটি কনভেনশন যা আপনার প্রোগ্রাম এবং OS এর অ্যাপ্লিকেশন এবং নিরাপত্তা মডেলগুলির মধ্যে যথাযথ আন্তঃক্রিয়া নিশ্চিত করে। সুতরাং, একবার সফ্টওয়্যার প্রোগ্রামগুলি ইনস্টল হয়ে গেলে সেগুলি ডিফল্টরূপে কম্পিউটারে C:\Program ফাইলগুলিতে চলে যায়৷

যাইহোক, এটি অন্য ফোল্ডার বা অবস্থান বা পার্টিশন নির্বাচন করে পরিবর্তন করা যেতে পারে। ডিফল্ট ইনস্টলেশন ফোল্ডার পরিবর্তন করতে, ডেটা অবশ্যই ProgramFilesDir-এ পরিবর্তন করতে হবে ইনস্টলেশন ফোল্ডারের জন্য কী এবং একটি নতুন পথ বেছে নিতে হবে।

উইন্ডোজ কোনো নতুন অ্যাপ্লিকেশন ইনস্টল করার জন্য সিস্টেম ডিস্ক ব্যবহার করে, অর্থাৎ, যদি আপনার উইন্ডোজ সি ড্রাইভে ইনস্টল করা থাকে, ডিফল্ট ফোল্ডার যেখানে আপনি ইনস্টল করা সমস্ত অ্যাপ্লিকেশন স্বয়ংক্রিয়ভাবে C:\Program Files হিসাবে প্রদর্শিত হবে, যদি না অবশ্যই আপনি পরিবর্তন করেন। অ্যাপ্লিকেশনের অবস্থানগুলি ইনস্টল করার সময় ম্যানুয়ালি।

সতর্কতা :মনে রাখবেন যে Microsoft সমর্থন করে না ProgramFilesDir পরিবর্তন করে প্রোগ্রাম ফাইল ফোল্ডারের অবস্থান পরিবর্তন করা রেজিস্ট্রি মান। এটি বলে যে আপনি যদি প্রোগ্রাম ফাইল ফোল্ডারের অবস্থান পরিবর্তন করেন তবে আপনি কিছু Microsoft প্রোগ্রাম বা কিছু সফ্টওয়্যার আপডেটের সাথে সমস্যা অনুভব করতে পারেন। এবং তাই, আমরা করব না৷ আপনি এটি চেষ্টা করার সুপারিশ করুন - যেমন এটি কিছুর জন্য কাজ করেছে, এবং অন্যদের জন্য নয় - বিশেষ করে৷ সাম্প্রতিক Windows 10/11 বিল্ডে। আপনি যদি এই পরামর্শটি চেষ্টা করার সিদ্ধান্ত নেন, তাহলে আমরা সুপারিশ করি যে আপনি আপনার রেজিস্ট্রি ব্যাকআপ করুন এবং প্রথমে একটি সিস্টেম পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করুন৷

টিপ :Windows 11/10 জিনিসগুলিকে সহজ করে তোলে। আপনি সহজেই উইন্ডোজ অ্যাপসকে অন্য ড্রাইভে সরাতে পারেন এবং এর ইন্সটল অবস্থান পরিবর্তন করতে পারেন।

ডিফল্ট প্রোগ্রাম ফাইল ডিরেক্টরি পরিবর্তন করুন

আপনি যদি প্রায় সবসময় সিস্টেম ডিস্কে ইনস্টল না করতে পছন্দ করেন, তবে পরিবর্তে অন্য পার্টিশনে, বলুন, ডি ড্রাইভ, তারপর প্রতিবার ডিফল্ট অবস্থান পরিবর্তন করার পরিবর্তে, আপনি নিম্নোক্তভাবে রেজিস্ট্রি সম্পাদনা করতে পারেন:

আপনি শুরু করার আগে, প্রথমে একটি সিস্টেম পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করুন৷

এখন Regedit খুলুন এবং নিম্নলিখিত কীটিতে নেভিগেট করুন:

HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Microsoft\Windows\CurrentVersion

উইন্ডোজ পিসিতে ডিফল্ট প্রোগ্রাম ফাইল ইনস্টলেশন ডিরেক্টরি অবস্থান পরিবর্তন করুন

এখন ডান ফলকে ProgramFilesDir মানটি সন্ধান করুন এবং/অথবা ProgramFilesDir (x86) আপনার উইন্ডোজ 32-বিট বা 64-বিট কিনা তা নির্ভর করে।

এটিতে ডাবল-ক্লিক করুন এবং যে বাক্সটি খোলে সেটির মান ডেটা C:\Program Files থেকে পরিবর্তন করুন। বলতে, D:\Program Files .

ওকে ক্লিক করুন। প্রস্থান করুন।

আপনার সমস্ত প্রোগ্রামের ইনস্টলেশনের জন্য ডিফল্ট ডিরেক্টরি এখন হবে D:\Program Files .

আপনি যদি Windows 64-bit ব্যবহার করেন , আপনাকে ProgramFilesDir এর মান পরিবর্তন করতে হবে এবং ProgramFilesDir (x86).

কিভাবে ডকুমেন্ট ফোল্ডার বা প্রোফাইল ব্যক্তিগত ফাইলের ডিফল্ট অবস্থান পরিবর্তন করতে হয় বা Windows স্টোর অ্যাপের ডিফল্ট ইনস্টল অবস্থান পরিবর্তন করতে হয় তা জানতে এখানে যান।

উইন্ডোজ পিসিতে ডিফল্ট প্রোগ্রাম ফাইল ইনস্টলেশন ডিরেক্টরি অবস্থান পরিবর্তন করুন
  1. Windows 10 বা Windows 11-এ ডিফল্ট ফন্ট কীভাবে পরিবর্তন করবেন

  2. Windows 10 এ কিভাবে ডিফল্ট iTunes ব্যাকআপ অবস্থান পরিবর্তন করবেন

  3. Windows 10-এ ডিফল্ট ভাষা কীভাবে পরিবর্তন করবেন?

  4. উইন্ডোজ 11-এ ডিফল্ট টার্মিনাল কীভাবে পরিবর্তন করবেন