কম্পিউটার

উইন্ডোজ 10 এ কীভাবে নেটওয়ার্ক শেয়ার তৈরি করবেন

নেটওয়ার্ক শেয়ারিং এমন একটি বৈশিষ্ট্য যা ফাইল, নথি, ফোল্ডার, মিডিয়া ইত্যাদির মতো সংস্থানগুলিকে একটি নেটওয়ার্কে শেয়ার করার অনুমতি দেয়। এই সংস্থানগুলি একটি নেটওয়ার্কের মাধ্যমে অন্যান্য ব্যবহারকারী/কম্পিউটারদের কাছে অ্যাক্সেসযোগ্য করা হয়। এই পোস্টে, আমরা বর্ণনা করব কিভাবে আপনি Windows 10-এ নেটওয়ার্ক শেয়ার তৈরি করতে একটি ব্যবহারকারী অ্যাকাউন্ট সক্ষম করতে পারেন।

উইন্ডোজ 10 এ কীভাবে নেটওয়ার্ক শেয়ার তৈরি করবেন

নেটওয়ার্ক শেয়ারিং শেয়ারড রিসোর্স নামেও পরিচিত . এটি একই সময়ে বা বিভিন্ন সময়ে একাধিক ডিভাইসের মাধ্যমে একাধিক ব্যক্তির তথ্য অ্যাক্সেস করতে সক্ষম করে। একটি ডিভাইসকে একটি নেটওয়ার্কের সাথে সংযুক্ত করার মাধ্যমে, নেটওয়ার্কের অন্যান্য ব্যবহারকারী/ডিভাইস এই নেটওয়ার্কের মাধ্যমে তথ্য আদান-প্রদান ও আদান-প্রদান করতে পারে৷

Windows 10-এ নেটওয়ার্ক শেয়ার তৈরি করুন

প্রশাসকদের জন্য যারা Windows 10-এ শেয়ার তৈরি করতে একটি ব্যবহারকারী অ্যাকাউন্ট সক্ষম করতে চান, নিম্নলিখিতগুলি করুন:

  • পাওয়ার ব্যবহারকারী প্রশাসনিক গোষ্ঠীতে ব্যবহারকারীর অ্যাকাউন্ট যোগ করুন। ডিফল্টরূপে, পাওয়ার ব্যবহারকারীদের প্রশাসনিক গোষ্ঠীর কাছে শেয়ার তৈরি করার অনুমতি রয়েছে৷
  • ফায়ারওয়ালে ফাইল এবং প্রিন্টার শেয়ারিং গ্রুপ সক্রিয় করুন। যখন প্রথম ব্যবহারকারী শেয়ার তৈরি করা হয় (ডিফল্ট শেয়ার গণনা করা হয় না), তখন ফাইল এবং প্রিন্টার শেয়ারিং ফায়ারওয়ালে গ্রুপ স্বয়ংক্রিয়ভাবে সক্রিয় হয়।

যদি প্রথম ব্যবহারকারী শেয়ারটি এমন একটি ব্যবহারকারী অ্যাকাউন্ট ব্যবহার করে তৈরি করা হয় যার সেই গোষ্ঠীটিকে সক্ষম করার অনুমতি নেই, তবে ক্রিয়াটি ব্যর্থ হবে৷ এই ক্ষেত্রে, আপনি ব্যবহারকারীকে ফায়ারওয়াল সেটিংস সক্ষম করার অনুমতি দেওয়ার জন্য ব্যবহারকারীকে অ্যাকাউন্টের অনুমতি দিতে পারেন। এটি করার জন্য, নেটওয়ার্ক কনফিগারেশন অপারেটরগুলিতে ব্যবহারকারী অ্যাকাউন্ট যোগ করুন গ্রুপ।

অতিরিক্ত তথ্য

Windows 10-এ, যখন Power Users অ্যাডমিনিস্ট্রেটিভ গ্রুপে একটি ব্যবহারকারী অ্যাকাউন্ট লগ অন হয়, তখন ব্যবহারকারীর জন্য দুটি পৃথক অ্যাক্সেস টোকেন তৈরি করা হয়:

  • একটি মানক ব্যবহারকারী প্রশাসনিক গ্রুপ অ্যাক্সেস টোকেন।
  • একটি পাওয়ার ব্যবহারকারী প্রশাসনিক গ্রুপ অ্যাক্সেস টোকেন।

ডিফল্টরূপে, স্ট্যান্ডার্ড ব্যবহারকারী এবং পাওয়ার ব্যবহারকারী প্রশাসনিক গোষ্ঠী উভয়ই রিসোর্স অ্যাক্সেস করে এবং স্ট্যান্ডার্ড ব্যবহারকারী প্রশাসনিক গোষ্ঠীর নিরাপত্তা প্রসঙ্গে অ্যাপ্লিকেশন চালায়। পাওয়ার ইউজার অ্যাডমিনিস্ট্রেটিভ গ্রুপ অ্যাক্সেস টোকেন ব্যবহার করতে, অ্যাডমিনিস্ট্রেটর হিসাবে অ্যাপ্লিকেশনটি চালান।

যাইহোক, আপনি লোকাল সিকিউরিটি পলিসি স্ন্যাপ-ইন (Secpol.msc) বা লোকাল গ্রুপ পলিসি এডিটর (gpedit.msc) কনফিগার করতে পারেন যাতে একজন পাওয়ার ব্যবহারকারী একজন প্রশাসক হিসেবে কমান্ড প্রম্পট উইন্ডো খোলে নিচের কমান্ডটি চালিয়ে শেয়ার তৈরি করতে। :

net share sharename=drive:path

এটাই!

আমি আশা করি আপনি পোস্টটি তথ্যপূর্ণ বলে মনে করেন৷

সম্পর্কিত পড়া :Windows 10-এ কীভাবে ফাইল এবং ফোল্ডারগুলিকে একটি নেটওয়ার্কে শেয়ার করবেন।

উইন্ডোজ 10 এ কীভাবে নেটওয়ার্ক শেয়ার তৈরি করবেন
  1. উইন্ডোজ 10 এ কীভাবে একটি নেটওয়ার্ক ব্রিজ তৈরি করবেন

  2. উইন্ডোজ 10 এ কিভাবে একটি ডেস্কটপ শর্টকাট তৈরি করবেন

  3. কিভাবে Windows 10 এ একটি স্থানীয় ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করবেন

  4. কিভাবে উইন্ডোজ 8 এ একটি নতুন ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করবেন