কম্পিউটার

কিভাবে উইন্ডোজ ডাউনটাইম, আপটাইম এবং লাস্ট শাটডাউন টাইম বের করবেন

আমাদের উইন্ডোজ ল্যাপটপ এবং পিসি এই দিনগুলি দীর্ঘ সময় ধরে চলতে থাকে। আপনি কি আপনার পিসি বন্ধ করার শেষ সময় মনে করতে পারেন? আজকাল ব্যবহারকারীরা দ্রুত ফিরে আসার জন্য তাদের কম্পিউটারগুলিকে স্লিপ করার কথা বিবেচনা করে৷

এখন আপনি কি জানেন যে আপনি প্রতিবার আপনার কম্পিউটার বন্ধ বা চালু করার সময় আপনার কম্পিউটার টাইমস্ট্যাম্প লগ করে? আপনার কম্পিউটার চলার মোট সময়কালকে আপটাইম বলা হয় . এবং যে সময়কালের জন্য কম্পিউটার বন্ধ ছিল তাকে ডাউনটাইম বলা হয় .

আপটাইম বা ডাউনটাইম পরিসংখ্যান একজন গড় দৈনিক ব্যবহারকারীর জন্য গুরুত্বপূর্ণ নাও হতে পারে। কিন্তু আপনি যদি আপনার প্রতিষ্ঠানের সার্ভার হিসাবে আপনার কম্পিউটার ব্যবহার করেন তবে এই পরিসংখ্যানগুলি আগ্রহের হতে পারে। এছাড়াও, আপনি যদি আপনার কম্পিউটার নিরীক্ষণ করতে আগ্রহী হন তবে এই পরিসংখ্যানগুলি আপনাকে সাহায্য করতে পারে। এই পোস্টে, আমরা আলোচনা করব যে উপায়গুলি আপনি উইন্ডোজ ডাউনটাইম, আপটাইম এবং শেষ শাটডাউন সময় খুঁজে পেতে পারেন

উইন্ডোজ ডাউনটাইম এবং আপটাইম খুঁজুন

1] ইভেন্ট ভিউয়ার ব্যবহার করে

ইভেন্ট ভিউয়ার হল একটি বিল্ট-ইন উইন্ডোজ ইউটিলিটি যা আপনাকে উইন্ডোজ দ্বারা লগ করা বিভিন্ন ইভেন্ট দেখতে দেয়। আমি আগেই বলেছি, উইন্ডোজ শেষ শাটডাউন এবং স্টার্ট-আপের সময় লগ করে এবং এটি ইভেন্ট ভিউয়ারে পাওয়া যাবে।

আপনার পিসি 'শাট ডাউন' শেষবার কী ছিল তা জানতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

  1. স্টার্টে যান এবং ‘ইভেন্ট ভিউয়ার অনুসন্ধান করুন ' এবং এন্টার টিপুন৷
  2. Windows লগ প্রসারিত করুন ' বাম থেকে 'কনসোল ট্রি'। এবং 'সিস্টেম' নির্বাচন করুন৷ এটি থেকে।
  3. সব ইভেন্ট লোড হওয়ার জন্য অপেক্ষা করুন। এখন 'কারেন্ট লগ ফিল্টার করুন এ ক্লিক করুন৷ ' ডান থেকে 'অ্যাকশন প্যান'।
  4. এখন টেক্সট বক্সে যা বলে “<সমস্ত ইভেন্ট আইডিস> ”, পাঠ্যটিকে “6005, 6006 দিয়ে প্রতিস্থাপন করুন ”।
  5. বর্তমান লগ রিফ্রেশ করুন।
  6. লগ করা ইভেন্টের সময় এবং তারিখের উপর ভিত্তি করে তালিকাটি সাজান। সর্বশেষ এন্ট্রি তালিকার শীর্ষে রয়েছে।

কিভাবে উইন্ডোজ ডাউনটাইম, আপটাইম এবং লাস্ট শাটডাউন টাইম বের করবেন

এখন আপনি সমস্ত প্রয়োজনীয় তথ্য দেওয়ার জন্য তালিকাটি ফিল্টার এবং বাছাই করেছেন। ইভেন্ট আইডি 6006 সহ তালিকার প্রথম এন্ট্রি আপনার কম্পিউটার বন্ধ করার শেষ সময় আপনাকে দেয়। এবং ID 6005 সহ প্রথম এন্ট্রি পিসি আবার চালু হওয়ার সময় আপনাকে দেয়। উভয় টাইমস্ট্যাম্পের মধ্যে পার্থক্য আপনাকে নেট ডাউনটাইম দেয় – বা কম্পিউটারটি যে সময়কালের জন্য সম্পূর্ণরূপে চালিত-ডাউন অবস্থায় ছিল। এছাড়াও, আপনার বর্তমান সময় এবং শেষ শুরুর সময়ের মধ্যে পার্থক্য আপনাকে আপনার কম্পিউটারের মোট আপটাইম দিতে পারে।

Current Time - Last Start Time = Total Uptime

Last Start Time - Last Shut Down Time = Total Downtime

2] টাস্ক ম্যানেজার ব্যবহার করা

এই পদ্ধতিটি বরং আপটাইম গণনা করার একটি সহজ উপায় , কিন্তু এটি ডাউনটাইম গণনা করে না। আপনাকে যা করতে হবে তা হল, 'টাস্ক ম্যানেজার খুলুন৷ ' এবং 'পারফরমেন্স-এ যান ' ট্যাব। 'CPU নির্বাচন করুন৷ ' বাম মেনু থেকে এবং এখন ডান বিভাগে 'আপটাইম' সন্ধান করুন।

মোট আপটাইম DD:HH:MM:SS ফর্ম্যাটে প্রদর্শিত হবে। টাস্ক ম্যানেজার ব্যবহার করা ঠিক হবে যদি আপনি শুধুমাত্র বর্তমান আপটাইম খুঁজছেন। এটি ইভেন্টের সম্পূর্ণ ইতিহাস প্রদর্শন করতে পারে না যেখানে ইভেন্ট ভিউয়ারে আপনি সময়ের মধ্যে ফিরে যেতে পারেন এবং আগের ইভেন্ট লগগুলি দেখতে পারেন এবং সেই অনুযায়ী আপটাইম এবং ডাউনটাইম গণনা করতে পারেন৷

কিভাবে উইন্ডোজ ডাউনটাইম, আপটাইম এবং লাস্ট শাটডাউন টাইম বের করবেন

3] CMD ব্যবহার করা

ওয়ার্কস্টেশন পরিষেবার পরিসংখ্যান দেখা আপনাকে শেষ শুরুর সময়ও দিতে পারে। এটি করতে, 'CMD' খুলুন এবং নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন:

net stats workstation

কিভাবে উইন্ডোজ ডাউনটাইম, আপটাইম এবং লাস্ট শাটডাউন টাইম বের করবেন
প্রতিক্রিয়াটি শুরু হবে ‘পর্যন্ত পরিসংখ্যান … দিয়ে ” এই লাইনের টাইমস্ট্যাম্প হল সেই সময় যখন কম্পিউটার সম্পূর্ণ শাটডাউন থেকে শুরু হয়।

4] PowerShell ব্যবহার করে

আপনি PowerShell ব্যবহার করে সিস্টেম আপটাইমও খুঁজে পেতে পারেন। কিন্তু আবার, PowerShell, CMD, এবং টাস্ক ম্যানেজার ব্যবহার করে আপনি শুধুমাত্র আপটাইম গণনা করতে পারবেন ডাউনটাইম নয়।

টিপ :বিল্ট-ইন SystemInfo টুল আপনাকে সিস্টেম বুট টাইম দেখতে দেয়। এটি কম্পিউটার বুট করার তারিখ এবং সময় প্রদর্শন করে৷

আপনি যদি উইন্ডোজ সার্ভারের সাথে কাজ করেন তবে আপনার সম্ভবত কিছু ভাল মনিটরিং সরঞ্জামের প্রয়োজন হতে পারে তবে এই সহজ পদ্ধতিগুলিও কাজ করবে। এছাড়াও, এই পরিসংখ্যানগুলি শুধুমাত্র শাটডাউন এবং পুনরায় চালু করার ক্ষেত্রে প্রযোজ্য। এই পরিসংখ্যানগুলি ঘুম, লোগঅফ, লগন বা হাইবারনেশন সময়কে প্রতিনিধিত্ব করে না৷

বোনাস টিপ :এই পোস্টটি আপনাকে দেখাবে কিভাবে বিভিন্ন পদ্ধতি ব্যবহার করে উইন্ডোজ ইনস্টলেশনের তারিখ খুঁজে বের করতে হয়।

কিভাবে উইন্ডোজ ডাউনটাইম, আপটাইম এবং লাস্ট শাটডাউন টাইম বের করবেন
  1. কিভাবে উইন্ডোজ 10 স্টার্টআপ এবং শাটডাউন গতি বুস্ট করবেন:9 টিপস

  2. উইন্ডোজ এবং ম্যাকে ডুপ্লিকেট ভিডিওগুলি কীভাবে সন্ধান করবেন

  3. Windows 11-এ ডুপ্লিকেট ফাইলগুলি কীভাবে সন্ধান করবেন এবং সরান?

  4. কিভাবে উইন্ডোজে ডুপ্লিকেট ফটোগুলি খুঁজে বের করবেন এবং সরান