কম্পিউটার

Windows 10 এর সাথে অসঙ্গত ডিস্ক এনক্রিপশন সফ্টওয়্যার আপগ্রেড ক্র্যাশ ঘটায়৷

ডিস্ক এনক্রিপশন একটি প্রযুক্তি যা তথ্যকে একটি অপঠনযোগ্য কোডে রূপান্তর করে সুরক্ষিত করে যা অননুমোদিত ব্যক্তিদের দ্বারা সহজে পাঠোদ্ধার করা যায় না। ডিস্ক এনক্রিপশন ডিস্ক বা ডিস্ক ভলিউমের প্রতিটি বিট ডেটা এনক্রিপ্ট করতে ডিস্ক এনক্রিপশন সফ্টওয়্যার বা হার্ডওয়্যার ব্যবহার করে। এটি ডেটা স্টোরেজের অননুমোদিত অ্যাক্সেস রোধ করতে ব্যবহৃত হয়। এই পোস্টে, আমরা সম্ভাব্য কারণ চিহ্নিত করব এবং তারপরে Windows 10-এর সমস্যার সমাধানও উপস্থাপন করব। থার্ড-পার্টি ডিস্ক এনক্রিপশন সফ্টওয়্যার Windows 10-এর সাথে বেমানান হওয়ার কারণে আপগ্রেড ক্র্যাশ।

Windows 10 এর সাথে অসঙ্গত ডিস্ক এনক্রিপশন সফ্টওয়্যার আপগ্রেড ক্র্যাশ ঘটায়৷

ডিস্ক এনক্রিপশন সফ্টওয়্যারের কারণে আপগ্রেড ব্যর্থ হয়

যদি একটি তৃতীয় পক্ষের ডিস্ক এনক্রিপশন সফ্টওয়্যার পরবর্তী Windows 10 বৈশিষ্ট্য আপডেটের সাথে সামঞ্জস্যপূর্ণ না হয় তবে এটি আপগ্রেডটি ক্র্যাশের কারণ হতে পারে৷

চলুন দেখে নেওয়া যাক একটি সাধারণ দৃশ্য যেখানে আপনি এই অসঙ্গতির সম্মুখীন হতে পারেন।

আপনি যখন একটি কম্পিউটারকে পূর্ববর্তী সংস্করণ থেকে Windows 10-এর একটি নতুন সংস্করণে আপগ্রেড করার চেষ্টা করেন, তখন আপনি একটি ত্রুটি বার্তা পেতে পারেন যা বলে যে আপনার ডিস্ক এনক্রিপশন সফ্টওয়্যার Windows 10-এর সাথে সামঞ্জস্যপূর্ণ নয়৷ আপনি যখন তৃতীয় পক্ষের এনক্রিপশন সফ্টওয়্যার ব্যবহার করেন তখন এই সমস্যাটি ঘটতে পারে৷ .

এই সমস্যাটি ঘটে কারণ উইন্ডোজ আপগ্রেড প্রক্রিয়া তৃতীয় পক্ষের ডিস্ক এনক্রিপশন স্থানান্তর করে না।

এই সমস্যাটি সমাধান করতে, প্রথমে ডিস্কটি ডিক্রিপ্ট করুন এবং তারপর Windows 10 আপগ্রেড সম্পূর্ণ হওয়ার পরে পুনরায় এনক্রিপ্ট করুন৷

কিছু ক্ষেত্রে, আপনাকে ডিস্ক এনক্রিপশন সফ্টওয়্যার আনইনস্টল করতে হতে পারে।

ডিস্ক এনক্রিপশন বনাম ফাইল সিস্টেম-স্তরের এনক্রিপশন

ডিস্ক এনক্রিপশন সব পরিস্থিতিতে ফাইল এনক্রিপশন প্রতিস্থাপন করে না। ডিস্ক এনক্রিপশন কখনও কখনও ফাইল-সিস্টেম-স্তরের এনক্রিপশনের সাথে আরও নিরাপদ বাস্তবায়নের জন্য ব্যবহার করা হয়। যেহেতু ডিস্ক এনক্রিপশন সাধারণত পুরো ড্রাইভ এনক্রিপ্ট করার জন্য একই কী ব্যবহার করে, সেহেতু সিস্টেম চালানোর সময় সমস্ত ডেটা ডিক্রিপ্ট করা যায়। যাইহোক, কিছু ডিস্ক এনক্রিপশন সমাধান বিভিন্ন ভলিউম এনক্রিপ্ট করার জন্য একাধিক কী ব্যবহার করে। যদি কোনো আক্রমণকারী রান-টাইমে কম্পিউটারে অ্যাক্সেস লাভ করে, আক্রমণকারীর সমস্ত ফাইলে অ্যাক্সেস থাকে। প্রচলিত ফাইল এবং ফোল্ডার এনক্রিপশন পরিবর্তে ডিস্কের বিভিন্ন অংশের জন্য বিভিন্ন কীগুলির অনুমতি দেয়। এইভাবে একজন আক্রমণকারী স্থির-এনক্রিপ্ট করা ফাইল এবং ফোল্ডার থেকে তথ্য বের করতে পারে না।

ডিস্ক এনক্রিপশনের বিপরীতে, ফাইল-সিস্টেম-স্তরের এনক্রিপশন সাধারণত ফাইল সিস্টেম মেটাডেটা এনক্রিপ্ট করে না, যেমন ডিরেক্টরির গঠন, ফাইলের নাম, পরিবর্তনের টাইমস্ট্যাম্প বা আকার।

Windows 10 এর সাথে অসঙ্গত ডিস্ক এনক্রিপশন সফ্টওয়্যার আপগ্রেড ক্র্যাশ ঘটায়৷
  1. 10 সেরা ডিস্ক ম্যানেজমেন্ট সফ্টওয়্যার Windows 10, 8, 7 (2022)

  2. Windows 11, 10 PC (2022) এর জন্য 9 সেরা ডিস্ক পার্টিশন/ম্যানেজার সফ্টওয়্যার

  3. 5 সেরা ডিস্ক ক্লোনিং সফটওয়্যার Windows 11, 10, 8, 7 PC এর জন্য | অর্থপ্রদান ও বিনামূল্যে

  4. বিটলকার দিয়ে শুরু করা, Windows 10s বিল্ট-ইন ফুল ডিস্ক এনক্রিপশন টুল