কম্পিউটার

মাইক্রোসফ্ট এজ ব্রাউজারে পিডিএফ নথিতে পাঠ্য কীভাবে হাইলাইট করবেন

অনেক ভাল বৈশিষ্ট্য ছাড়াও, মাইক্রোসফ্ট এজ একটি সহজ পিডিএফ রিডার। একটি পিডিএফ ফাইল দেখার পাশাপাশি, এটি একটি পিডিএফ নথি পড়ার সময় ব্যবহার করার জন্য কিছু ভাল সরঞ্জাম সরবরাহ করে। আপনি পিডিএফ-এ আঁকতে পারেন 30 এর সাথে ফ্রিহ্যান্ড মোডে বিভিন্ন রং, একটি ইরেজার ব্যবহার করুন আপনি যা আঁকেন তা অপসারণ করতে, পিডিএফ ঘোরান, জুম ইন এবং আউট করুন ইত্যাদি। এই ধরনের সমস্ত বিকল্পের মধ্যে একটি অনন্য বৈশিষ্ট্য যা আপনি ফায়ারফক্স, গুগল ক্রোম ইত্যাদির মতো অন্যান্য জনপ্রিয় ব্রাউজারে পাবেন না, তা হল আপনি হাইলাইট করতে পারেন PDF এ পাঠ্য এবং Microsoft Edge-এ হাইলাইট করা PDF সংরক্ষণ করুন .

আপনি PDF টেক্সট (হাইপারলিঙ্ক সহ) হাইলাইট করতে চারটি রঙ ব্যবহার করতে পারেন। উপলব্ধ রং হল গোলাপী, হালকা নীল, সবুজ, এবংহলুদ . যখন আপনি PDF ডকুমেন্ট হাইলাইট করার কাজটি সম্পন্ন করেন, আপনি সমস্ত হাইলাইট করা পাঠ্য সহ সেই PDF এর একটি পৃথক অনুলিপি সংরক্ষণ করতে পারেন .

এই পোস্টটি আপনাকে সাহায্য করবে কিভাবে আপনি PDF ফাইলগুলি হাইলাইট করতে পারেন এবং Microsoft Edge ব্যবহার করে সেই হাইলাইট করা PDFগুলি সংরক্ষণ করতে পারেন৷ নীচের স্ক্রিনশটটি একটি PDF ফাইলের উদাহরণ দেখায় যা মাইক্রোসফ্ট এজ ব্রাউজার ব্যবহার করে আলাদা রঙ দিয়ে হাইলাইট করা হয়েছে৷

মাইক্রোসফ্ট এজ ব্রাউজারে পিডিএফ নথিতে পাঠ্য কীভাবে হাইলাইট করবেন

মাইক্রোসফ্ট এজ পিডিএফ সম্পাদনা বৈশিষ্ট্যগুলির সাথে আসে না যেমন PDF পাঠ্য সম্পাদনা, একটি পাঠ্য বাক্স যুক্ত করা, চিত্রগুলিকে পুনরায় আকার দেওয়া ইত্যাদি। এটি করার জন্য ইতিমধ্যে কিছু বিনামূল্যের PDF সম্পাদক সফ্টওয়্যার উপলব্ধ রয়েছে। কিন্তু, আপনি যদি একটি PDF টেক্সট হাইলাইটিং বৈশিষ্ট্য সহ একটি ব্রাউজার খুঁজছেন, তাহলে Microsoft Edge অবশ্যই চেষ্টা করার জন্য একটি ভাল বিকল্প৷

আসুন দেখি কিভাবে এটি করতে হয়।

মাইক্রোসফ্ট এজ-এ পিডিএফ-এ পাঠ্য কীভাবে হাইলাইট করবেন

মাইক্রোসফ্ট এজ ব্রাউজার চালু করুন এবং তারপরে এটিতে একটি পিডিএফ ফাইল খুলুন।

পিডিএফ খোলা হলে, হাইলাইট করার জন্য কিছু পাঠ্য নির্বাচন করুন। নির্বাচিত পাঠ্যটিতে ডান-ক্লিক করুন এবং 'হাইলাইট অ্যাক্সেস করুন ' বিকল্পটি ডান-ক্লিক প্রসঙ্গ মেনুতে দৃশ্যমান। সবুজ, গোলাপী, হলুদ, এবং হালকা নীল রঙের বিকল্প আছে। আপনার পছন্দের রঙ নির্বাচন করুন এবং পাঠ্যটি সেই রঙের সাথে হাইলাইট করা হবে।

মাইক্রোসফ্ট এজ ব্রাউজারে পিডিএফ নথিতে পাঠ্য কীভাবে হাইলাইট করবেন

আপনি সেই PDF ডকুমেন্টে অন্য কোন টেক্সট হাইলাইট করতে উপরের ধাপগুলো পুনরাবৃত্তি করতে পারেন।

টেক্সট হাইলাইট করার সময়, আপনার সতর্কতা অবলম্বন করা উচিত কারণ আপনি ইরেজার ব্যবহার করতে বা পূর্বাবস্থায় ফেরাতে পারবেন না (Ctrl+Z) পাঠ্যটি আনহাইলাইট করতে . যদি এটি ঘটে তবে আপনাকে আবার শুরু করতে হবে। সুতরাং, নিশ্চিত করুন যে আপনি সঠিক পাঠ্যটি হাইলাইট করছেন। আপনি যদি শুধুমাত্র বৈশিষ্ট্যটি চেষ্টা করে থাকেন, তাহলে কেবল যেকোন পাঠ্যকে হাইলাইট করুন৷

Microsoft Edge ব্যবহার করে হাইলাইট করা PDF সংরক্ষণ করুন

উপরের অংশটি পরিষ্কার করে যে আপনি মাইক্রোসফ্ট এজ ব্যবহার করে পিডিএফ ফাইলে উপলব্ধ যে কোনও পাঠ্য সামগ্রী হাইলাইট করতে পারেন। এখন, যখন পিডিএফ হাইলাইট করা হয়, আপনার এটি পরবর্তী ব্যবহারের জন্য সংরক্ষণ করা উচিত।

হাইলাইট করা PDF সংরক্ষণ করতে, আপনি শর্টকাট 'Ctrl+S টিপুন ' অথবা 'সংরক্ষণ করুন ব্যবহার করুন ' আইকনটি পিডিএফ ফাইলের ঠিক উপরে ডান কোণায় প্রদর্শিত হয়।

মাইক্রোসফ্ট এজ ব্রাউজারে পিডিএফ নথিতে পাঠ্য কীভাবে হাইলাইট করবেন

যখন Save As উইন্ডো খোলা হয়েছে, আপনার পিসিতে যেকোনো অবস্থান নির্বাচন করুন এবং হাইলাইট করা PDF সংরক্ষণ করুন।

হাইলাইট করা PDF ব্যবহার করুন

এখন আপনার কাছে সমস্ত হাইলাইট করা সামগ্রী সহ পিডিএফ রয়েছে, আপনি সেই পিডিএফটি যেকোনো ব্রাউজারে বা কিছু পিডিএফ রিডার বা ভিউয়ারে খুলতে পারেন। আপনি সেই PDF ভিউয়ার/রিডারে সেই সমস্ত হাইলাইট করা পাঠ্য দেখতে পাবেন৷

পিডিএফ ডকুমেন্ট হাইলাইট করা এবং মাইক্রোসফ্ট এজ দিয়ে হাইলাইট করা পিডিএফ সংরক্ষণ করা আমাকে অনেকবার উপকৃত করেছে। পিডিএফ ডকুমেন্ট পড়তে এবং পিডিএফ টেক্সট হাইলাইট করতে চান এমন অন্যান্য ব্যবহারকারীদের জন্যও এটি উপকারী হবে যারা নিয়মিত Microsoft এজ ব্যবহার করেন।

টেক্সট হাইলাইটার Microsoft Edge-এ কাজ না করলে আপনি কী করতে পারেন তা এই পোস্টটি আপনাকে দেখাবে।

মাইক্রোসফ্ট এজ ব্রাউজারে পিডিএফ নথিতে পাঠ্য কীভাবে হাইলাইট করবেন
  1. মাইক্রোসফ্ট এজ ব্রাউজারে সংগ্রহ বৈশিষ্ট্যটি কীভাবে সক্ষম করবেন

  2. ব্রাউজারে RESOURCE_NOT_FOUND ত্রুটি কীভাবে ঠিক করবেন

  3. মাইক্রোসফ্ট এজ ব্রাউজার কীভাবে নিষ্ক্রিয় করবেন

  4. কিভাবে Microsoft Edge এ স্বয়ংক্রিয়ভাবে ব্রাউজারের ইতিহাস সাফ করবেন