কম্পিউটার

উইন্ডোজ 10 এ কীভাবে বিজ্ঞপ্তি এবং সিস্টেম সাউন্ড বন্ধ করবেন

বিজ্ঞপ্তির শব্দ একটি অপারেটিং সিস্টেমের একটি অপরিহার্য অংশ। যখনই কোনো গুরুত্বপূর্ণ ক্রিয়া সম্পাদিত হয়, উইন্ডোজ ডিফল্টরূপে ব্যবহারকারীকে বিজ্ঞপ্তির শব্দের মাধ্যমে প্রতিক্রিয়া প্রদান করে। ইউএসবি ডিভাইস কানেক্ট করা বা ডিসকানেক্ট করা, ব্যাটারি কম সতর্কতা, ক্যালেন্ডার রিমাইন্ডার ইত্যাদির মতো সাধারণ অ্যাকশনের জন্য আমরা বিজ্ঞপ্তির শব্দ শুনতে পাই। আমরা ইতিমধ্যে দেখেছি কিভাবে উইন্ডোজে সাউন্ড পরিবর্তন করতে হয়। এই টিউটোরিয়ালটি আপনাকে দেখায় কিভাবে অক্ষম বা বিজ্ঞপ্তি এবং সিস্টেম সাউন্ড বন্ধ করতে হয় Windows 10-এ .

Windows 10 সাউন্ড নোটিফিকেশনের একটি নতুন সেট সহ পাঠানো হয়, কিছু উইন্ডোজ 8.1 থেকে ধার করা হয়। আপনি যদি Windows 7 বা Windows 8.1 থেকে Windows 10-এ স্থানান্তরিত হন তবে আপনি সহজেই পরিবর্তনগুলি লক্ষ্য করতে পারেন। Windows 10-এ ক্যালেন্ডার অনুস্মারক, বার্তা, ইমেল, ভলিউম পরিবর্তন ইত্যাদির মতো ইভেন্টগুলির জন্য শব্দ সতর্কতার একটি নতুন সেট রয়েছে৷ আপনার পছন্দ অনুযায়ী সিস্টেম টোনগুলি কাস্টমাইজ করার একটি উপায় রয়েছে৷ এমনকি আপনি আপনার পিসিতে কয়েকটি সাউন্ড সেটিংস পরিবর্তন করে Windows 10-এ সমস্ত সিস্টেম সতর্কতার জন্য শব্দ বন্ধ করতে পারেন৷

টাস্কবারে স্পিকার আইকনে ক্লিক করুন এবং শব্দের ভলিউম পরিবর্তন করতে স্লাইডারটি সরান৷

উইন্ডোজ 10 এ কীভাবে বিজ্ঞপ্তি এবং সিস্টেম সাউন্ড বন্ধ করবেন

Windows 10-এ সিস্টেম সাউন্ড বন্ধ করুন

Windows 10-এ সিস্টেম সাউন্ড বন্ধ করতে সক্ষম হওয়ার জন্য, আপনাকে সাউন্ড সেটিংস খুলতে হবে। টাস্কবারের ডান পাশে থাকা স্পিকার আইকনে ডান-ক্লিক করুন।

উইন্ডোজ 10 এ কীভাবে বিজ্ঞপ্তি এবং সিস্টেম সাউন্ড বন্ধ করবেন

আপনি পপআপে "Sounds" অপশন দেখতে পাবেন। এটিতে ক্লিক করলে একটি নতুন উইন্ডো খোলে যেখানে আপনি শব্দগুলি কাস্টমাইজ করতে পারেন৷

"সাউন্ড" বৈশিষ্ট্য বাক্স আপনার প্রয়োজন অনুযায়ী শব্দ কাস্টমাইজ করার জন্য বিভিন্ন বিকল্প প্রদান করে। উপলব্ধ প্রোগ্রাম ইভেন্টগুলির তালিকার মাধ্যমে ব্রাউজ করুন এবং আপনি যা পরিবর্তন করতে চান বা পরীক্ষা করতে চান তা বেছে নিন। "শব্দ" বিভাগে একটি ইভেন্টের জন্য একটি নির্দিষ্ট শব্দ চয়ন করার পরে, একই প্লেব্যাক করতে "পরীক্ষা" বোতামে ক্লিক করুন৷

উইন্ডোজ 10 এ কীভাবে বিজ্ঞপ্তি এবং সিস্টেম সাউন্ড বন্ধ করবেন

এইভাবে আপনি যেকোনো ইভেন্টের জন্য শব্দ পরিবর্তন করতে পারেন। নিচে কয়েকটি ইভেন্টের তালিকা দেওয়া হল, যেখানে আপনি শব্দ সেট করতে পারেন:

  • তারকা
  • ক্যালেন্ডার অনুস্মারক
  • ক্রিটিকাল ব্যাটারি অ্যালার্ম
  • ডেস্কটপ মেল বিজ্ঞপ্তি
  • ডিভাইস সংযোগ
  • ডিভাইস সংযোগ বিচ্ছিন্ন
  • তাত্ক্ষণিক বার্তা বিজ্ঞপ্তি
  • লো ব্যাটারি অ্যালার্ম
  • নতুন ফ্যাক্স বিজ্ঞপ্তি
  • নতুন পাঠ্য বার্তা বিজ্ঞপ্তি
  • সিস্টেম বিজ্ঞপ্তি
  • আগত কল এবং আরও অনেক কিছু।

পড়ুন৷ : র্যান্ডম নোটিফিকেশন সাউন্ড বাজতে থাকে।

Windows 10-এ সাউন্ড স্কিম সংরক্ষণ করা

উইন্ডোজ 10 এ কীভাবে বিজ্ঞপ্তি এবং সিস্টেম সাউন্ড বন্ধ করবেন

পরিবর্তিত শব্দ সেটিংস একটি স্কিম হিসাবে সংরক্ষণ করা যেতে পারে এবং আপনার প্রয়োজন অনুযায়ী সুইচ করা যেতে পারে. পরিবর্তনগুলি সংরক্ষণ করার জন্য, আপনি ইভেন্টগুলিতে করেছেন, “এভাবে সংরক্ষণ করুন এ ক্লিক করুন৷ ” বোতাম এবং একটি নাম বরাদ্দ করুন, যাতে আপনি এটি এখন বা ভবিষ্যতে ব্যবহারের জন্য ব্যবহার করতে পারেন। সাউন্ড স্কিম বিভাগে "উইন্ডোজ ডিফল্ট" বিকল্পটি বেছে নিয়ে আপনি সবসময় ডিফল্ট সাউন্ড সেটিংসে ফিরে যেতে পারেন।

বন্ধ করার জন্য, সমস্ত সিস্টেম সাউন্ড Windows 10-এ, “নো সাউন্ড নির্বাচন করুন ” স্কিমা এবং ছবিতে দেখানো সাউন্ড সেটিংস সংরক্ষণ করুন। এটি সম্পূর্ণরূপে সমস্ত সিস্টেম বিজ্ঞপ্তি শব্দ নিষ্ক্রিয় করা উচিত৷

টিপ :আপনি Windows 10 এ কাস্টম নোটিফিকেশন সাউন্ড সেট করতে পারেন।

Windows 10-এ বিজ্ঞপ্তির শব্দ বন্ধ করুন

উইন্ডোজ 10 এ কীভাবে বিজ্ঞপ্তি এবং সিস্টেম সাউন্ড বন্ধ করবেন

Windows 10-এ সিস্টেম বিজ্ঞপ্তিগুলি ছাড়াও, এমন অ্যাপ রয়েছে যা ব্যানার সহ শব্দ বিজ্ঞপ্তি পাঠায় যা অ্যাকশন সেন্টারে আসে। উদাহরণস্বরূপ, ব্রেকিং নিউজ অ্যাপ্লিকেশানগুলি যখনই কোনও ব্রেকিং নিউজ থাকে তখন শব্দ সহ টোস্ট বিজ্ঞপ্তি পাঠায় (ব্যানার)৷

আপনি এই অ্যাপগুলি থেকে বিজ্ঞপ্তিগুলি বন্ধ করতে পারেন৷ সেটিংস অ্যাপ> সিস্টেম> বিজ্ঞপ্তি-এ যাওয়ার মাধ্যমে . শুধু "অ্যাপ বিজ্ঞপ্তিগুলি দেখান এর অধীনে টগলটি ব্যবহার করুন৷ "এবং এটি বন্ধ করুন। এটি ইনস্টল করা উইন্ডোজ স্টোর অ্যাপ থেকে সাউন্ড সহ সমস্ত বিজ্ঞপ্তি অক্ষম করা উচিত।

আপনি একই সেটিংস প্যানেল ব্যবহার করে পৃথকভাবে অ্যাপ বিজ্ঞপ্তিগুলি বন্ধ করে বিজ্ঞপ্তি পাঠানো থেকে একটি নির্দিষ্ট অ্যাপকে সীমাবদ্ধ করতে পারেন। আপনি হয় অ্যাপ থেকে সম্পূর্ণ বিজ্ঞপ্তি ব্লক করতে পারেন অথবা "বিজ্ঞপ্তি আসে তখন একটি শব্দ বাজান" বিকল্পটি বন্ধ করে বিশেষ করে "সাউন্ড" ব্লক করতে পারেন – এর ফলে নীরব অ্যাপ বিজ্ঞপ্তি আসে যা আপনার অ্যাকশন সেন্টারে জমা হয়ে যায়।

সমস্ত অ্যাপের জন্য সমস্ত বিজ্ঞপ্তি শব্দ সম্পূর্ণরূপে অক্ষম করতে, অ্যাপ বিজ্ঞপ্তিগুলি দেখান-এর জন্য স্লাইডারটি সরান অফ পজিশনে।

এখন পড়ুন কিভাবে আপনি Windows 10-এ পৃথক প্রোগ্রামগুলির জন্য ভলিউম সামঞ্জস্য করতে পারেন৷

উইন্ডোজ 10 এ কীভাবে বিজ্ঞপ্তি এবং সিস্টেম সাউন্ড বন্ধ করবেন
  1. কিভাবে উইন্ডোজ 10 এ সিস্টেম আইকন চালু এবং বন্ধ করবেন

  2. কিভাবে সহজে Windows 10 এ খবর এবং আগ্রহ বন্ধ করবেন

  3. কিভাবে উইন্ডোজ 11 এর স্টার্টআপ সাউন্ড বন্ধ করবেন

  4. উইন্ডোজ 11-এ কীভাবে বিজ্ঞপ্তিগুলি বন্ধ করবেন