কম্পিউটার

Windows 11/10-এ Microsoft স্টোর অ্যাপ ক্র্যাশ বা জমাট বাঁধতে থাকে

আজ আমি আমার উইন্ডোজ পিসিতে র্যান্ডম UWP অ্যাপ্লিকেশন ক্র্যাশের সমস্যা সমাধানের সাথে আমার একটি অভিজ্ঞতা শেয়ার করতে যাচ্ছি। আমার বন্ধু সবেমাত্র তার ল্যাপটপে উইন্ডোজ আরসি ইনস্টল করেছে, একটি নতুন পার্টিশনে - তাই এটি একটি নতুন ইনস্টল এবং আপগ্রেড নয়। যে কারণে আমি তাকে এটি করতে বলেছি,  কারণ অনেক সময়, আপগ্রেডের ফলে কোনো আপাত কারণ ছাড়াই এলোমেলোভাবে জমাট বাঁধা এবং ক্র্যাশের মতো সমস্যা হতে পারে।

Microsoft Store অ্যাপ ক্র্যাশ বা জমে যাচ্ছে

Windows 11/10-এ Microsoft স্টোর অ্যাপ ক্র্যাশ বা জমাট বাঁধতে থাকে

1] সাময়িকভাবে সমস্ত নিরাপত্তা সফ্টওয়্যার অক্ষম করুন

একটি পরিষ্কার ইনস্টল থাকা সত্ত্বেও, উইন্ডোজ স্টোর অ্যাপগুলি ক্র্যাশ হচ্ছিল। তাই আমার প্রথম ধারণা ছিল সমস্ত নিরাপত্তা সফ্টওয়্যার নিষ্ক্রিয় করা যেটি মেশিনে চলছিল যেহেতু এটি কখনও কখনও উইন্ডোজ অ্যাপ্লিকেশনগুলিতে হস্তক্ষেপ করে যা ইন্টারনেটের সাথে সংযোগ করার চেষ্টা করছে৷ এটি এই ধরনের UWP অ্যাপ্লিকেশনের হিমায়িত এবং ক্র্যাশ হতে পারে। কখনও কখনও শুধুমাত্র ইন্টারনেট নিরাপত্তা সফ্টওয়্যার নিষ্ক্রিয় সমস্যা সমাধান করবে না. আমাদের স্টার্টআপ থেকে এটি নিষ্ক্রিয় করতে হবে এবং সমস্ত সম্পর্কিত পরিষেবাগুলি বন্ধ করতে হবে এবং সেই সমস্যাটিকে সম্পূর্ণরূপে বাতিল করতে পুনরায় বুট করতে হবে। দুঃখের বিষয় যে সমস্যাটির উপর কোন প্রভাব ফেলেনি।

2] ক্লিন বুট স্টেটে সমস্যা সমাধান করুন

তাই আমার পরবর্তী পদক্ষেপ ছিল একটি ক্লিন বুট সম্পাদন করা অর্থাৎ সমস্ত নন-মাইক্রোসফ্ট সম্পর্কিত স্টার্টআপ আইটেম অক্ষম করুন এবং সিস্টেমটি পুনরায় বুট করুন। অন্য কোনো অ্যাপ্লিকেশান Windows 8 অ্যাপ্লিকেশানগুলিতে হস্তক্ষেপ করছে কিনা তা বাতিল করতে পারে৷ আমি এই পোস্টে বর্ণিত পদ্ধতিটি ব্যবহার করেছি কিভাবে এটি করতে স্টার্টআপ আইটেমগুলি পরিচালনা করতে হয়। দুঃখজনকভাবে এটি খুব বেশি সাহায্য করেনি। কিন্তু যখন আপনি অ্যাপ ক্র্যাশের সমস্যা সমাধান করছেন তখন এটি চেষ্টা করার জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ, এমনকি ক্লিন বুট এই ক্ষেত্রে সাহায্য না করলেও।

3] সিস্টেম ফাইল চেকার চালান

আমার পরবর্তী পদক্ষেপ ছিল সিস্টেম ফাইল চেকার চালানো কোন অপারেটিং সিস্টেম ফাইল দূষিত হয়েছে কিনা তা দেখতে। কখনও কখনও ব্যবহারকারীরা টুইকিং সফ্টওয়্যার বা সিস্টেম ফাইল প্যাচ ব্যবহার করার প্রবণতা রাখে যা মূল উইন্ডোজ ফাইলগুলিকে দূষিত করতে পারে, যা উইন্ডোজে স্থিতিশীলতার সমস্যা হতে পারে। SFC স্ক্যান রিপোর্ট করেছে যে কোন সমস্যা পাওয়া যায়নি। কিন্তু যদিও ফলাফল তাই বলেছে তাহলে এটা নিশ্চিত করতে আমাকে লগগুলো চেক করতে হয়েছিল। আমি এমন ঘটনা দেখেছি যেখানে SFC রিপোর্ট করে যে কোনও সমস্যা পাওয়া যায়নি, এবং তারপরও আমরা লগ ফাইলগুলিতে দূষিত ফাইল বা রেজিস্ট্রি এন্ট্রি দেখতে পাই, যা আমাদের ম্যানুয়ালি ঠিক করতে হবে। তাই আমি এই পোস্টে দেওয়া ধাপগুলি অনুসরণ করেছি কীভাবে SFC লগগুলি বিশ্লেষণ করতে হয়, কিন্তু অদ্ভুতভাবে লগগুলি পরিষ্কার বলে মনে হয়েছিল৷

4] কিছু মৌলিক বিষয়

তারপর আমাকে বেসিকগুলিতে ফিরে যেতে হয়েছিল। অন্য কিছু জিনিস আছে যার ফলে Windows অ্যাপ কাজ না করতে পারে। UAC অক্ষম করা হয়েছে কিনা, মনিটরের স্ক্রীন রেজোলিউশন, নতুন Windows ব্যবহারকারী অ্যাকাউন্ট ইত্যাদি আমি পরীক্ষা করে দেখেছি। কিছুই সাহায্য করেনি। আমি জানি, শেষ অবলম্বন হিসাবে আমার তাকে তার উইন্ডোজ পুনরায় ইনস্টল করতে হবে। কিন্তু আমি এত সহজে হাল ছেড়ে দিতে পারিনি আমি কখনই উইন্ডোজ পুনরায় ইনস্টল করাকে একটি ভাল সমস্যা সমাধানের পদক্ষেপ হিসাবে বিবেচনা করিনি, একটি জটিল সমস্যা সমাধান করা এবং সমস্ত উপলব্ধ সংস্থান নিঃশেষ করার মতো কিছুই নেই৷

5] অপারেটিং সিস্টেম 5 ত্রুটি ঠিক করুন

তাই আমি সমস্ত ইন্টারনেট নিয়ে গবেষণা করেছি, সমস্ত ইভেন্ট লগ এবং অ্যাপ ক্র্যাশ ডাম্প ফাইল পড়া শুরু করেছি। আমি কিছু আকর্ষণীয় খুঁজে পেয়েছি, কিছু অপারেটিং সিস্টেম 5 ত্রুটি আছে; এর মানে হল কিছু অনুমতি সংক্রান্ত সমস্যা চলছে। মনে হচ্ছে ব্যবহারকারী সি ড্রাইভের অনুমতি নিয়ে তালগোল পাকিয়েছেন।

আমি মনে করতে পারছি না কতবার আমি ব্যবহারকারীদের রুট সি ফোল্ডারের অনুমতি বা কোনো বৈশিষ্ট্য পরিবর্তন না করার পরামর্শ দিয়েছি; কারণ এখানেই সমস্ত বুট সম্পর্কিত ফাইল এবং সমস্ত সিস্টেম ফাইলগুলি অবস্থিত।

আপনি যদি অনুমতি পরিবর্তন করতে চান তবে একটি নির্দিষ্ট ফোল্ডার বা ফাইল পরিবর্তন করুন এবং পুরো সি ড্রাইভ নয়। যাইহোক, আমি উইন্ডোজ অ্যাপ্লিকেশন সঠিকভাবে চালানোর জন্য প্রয়োজনীয় উপযুক্ত অনুমতিগুলির জন্য অনলাইনে অনুসন্ধান করেছি। ভাগ্যক্রমে আমি মাইক্রোসফ্ট স্টোরে ক্লায়েন্ট অ্যাক্সেস পরিচালনার বিষয়ে একটি টেকনেট নিবন্ধ পেয়েছি। সেই নিবন্ধে, এটি উল্লেখ করা হয়েছে-

এই রিসোর্সগুলির মধ্যে যেকোনও অ্যাক্সেসের অনুমতি কনফিগার করার সময়, এই রিসোর্সগুলির মধ্যে কোনটি সমস্ত মেট্রো স্টাইলের অ্যাপগুলিতে অ্যাক্সেস দেয় এবং নতুন কার্যকর অনুমতিগুলি সেই অ্যাক্সেসটিকে সরিয়ে না দেয় তা নিশ্চিত করা গুরুত্বপূর্ণ। SDDL ফর্মে অনুমতিগুলি সরবরাহ করার সময়, সমস্ত অ্যাপ্লিকেশন প্যাকেজের নিরাপত্তা শনাক্তকারী (SID) হল S-1-15-2-1 .

তাই আমি গিয়ে “সমস্ত অ্যাপ্লিকেশন প্যাকেজ দিলাম " রুট সি ফোল্ডারের অনুমতি এবং সিস্টেম রিবুট করা হয়েছে৷

Voilà আর ক্র্যাশ নয় এটা ঠিক কাজ করেছে!

এটি আমি বেশ কিছু সময়ের মধ্যে করা সবচেয়ে আকর্ষণীয় এবং চ্যালেঞ্জিং সমস্যা সমাধানের ক্ষেত্রে একটি। আপনি যখন এটি সফলভাবে করেন তখন সত্যিই ভাল লাগে৷

আপনাকে সাহায্য করার জন্য আরও লিঙ্ক:

  • মাইক্রোসফ্ট স্টোর খোলার সাথে সাথেই খোলা বা বন্ধ হয়ে যায় না
  • উইন্ডোজ স্টোর অ্যাপ শুরু করতে ব্যর্থ? এই রেজিস্ট্রি এবং ফাইল অনুমতি পরীক্ষা করুন
  • উইন্ডোজ স্টোর অ্যাপগুলি কাজ করছে না বা খুলছে না৷

ভাল, আমি আশা করি আপনি এই নিবন্ধ থেকে কিছু টিপস পেতে. যদি আপনি কোন সমস্যার সম্মুখীন হন, আমাদের জানান।

Windows 11/10-এ Microsoft স্টোর অ্যাপ ক্র্যাশ বা জমাট বাঁধতে থাকে
  1. Windows 11/10-এ Microsoft স্টোর অ্যাপের জন্য স্মার্টস্ক্রিন ফিল্টার সক্ষম বা অক্ষম করুন

  2. উইন্ডোজ 11/10-এ ফুল-স্ক্রিন মোডে মাইক্রোসফ্ট স্টোর অ্যাপগুলি কীভাবে চালাবেন

  3. Windows 11/10-এ বিল্ট-ইন Microsoft স্টোর অ্যাপস মেরামত করতে অক্ষম

  4. Windows 11/10 এ Microsoft স্টোর অ্যাপে কোনো শব্দ নেই