কম্পিউটার

Windows 11/10-এ Win+L শর্টকাট কী এবং লক কার্যকারিতা সক্ষম, নিষ্ক্রিয় করুন

আপনি যদি Win+L শর্টকাট খুঁজে পান অথবা WinKey+L বা Windows Key + L হটকি, আপনার পথে আসা, আপনি আপনার Windows 11/10/8/7 কম্পিউটারে এই সমন্বয় কীটি বন্ধ বা নিষ্ক্রিয় করার কথা বিবেচনা করতে পারেন। এটি করার জন্য, আপনাকে উইন্ডোজ রেজিস্ট্রি সম্পাদনা করতে হবে।

WinKey হল উইন্ডোজ লোগো সহ কী, এবং এটি সাধারণত আপনার কীবোর্ডের Ctrl এবং Alt কীগুলির মধ্যে পাওয়া যায়। এই শর্টকাটগুলি মাইক্রোসফ্ট কীবোর্ড শর্টকাট নামেও পরিচিত৷

আপনি যদি নিশ্চিত হন যে আপনি Win+L শর্টকাট অক্ষম করতে চান, তাহলে সেটি আপনার কম্পিউটার লক করে দেয় এবং আপনাকে লক স্ক্রীনে নিয়ে আসে , তারপর পড়ুন।

Win+L কী এবং লক কার্যকারিতা নিষ্ক্রিয় করুন

একবার আপনি একটি সিস্টেম পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করলে বা রেজিস্ট্রি ব্যাক আপ করলে, রান খুলুন, regedit টাইপ করুন এবং রেজিস্ট্রি এডিটর খুলতে এন্টার চাপুন।

Windows 11/10-এ Win+L শর্টকাট কী এবং লক কার্যকারিতা সক্ষম, নিষ্ক্রিয় করুন

নিম্নলিখিত কীতে নেভিগেট করুন:

HKEY_CURRENT_USER\Software\Microsoft\Windows\CurrentVersion\Policies\System

ডান প্যানে, ডান-ক্লিক করুন এবং একটি নতুন DWORD 32-বিট মান তৈরি করতে বেছে নিন। একবার আপনি এটি করে ফেললে, এটির নাম দিন DisableLockWorkstation . এরপরে, এটিতে ডাবল-ক্লিক করুন এবং প্রদত্ত ভ্যালু ডেটা স্পেসে এটির একটি মান দিন 1, হেক্সাডেসিমেল। ওকে ক্লিক করুন৷

  • 1 এর মান লক ওয়ার্কস্টেশন কার্যকারিতা সেইসাথে Win+L নিষ্ক্রিয় করবে
  • 0 এর মান লক ওয়ার্কস্টেশন কার্যকারিতা সেইসাথে Win+L সক্ষম করবে

আপনি আপনার কম্পিউটার পুনরায় চালু করতে হতে পারে. এটি করার পরে, আপনি যদি Win+L হটকি চাপেন, উইন্ডোজ আপনাকে লক স্ক্রিনে নিয়ে যাবে না। এটা শুধু কিছুই করবে না।

পড়ুন :Windows 11/10-এ ইনসার্ট কী কীভাবে নিষ্ক্রিয় করবেন।

কম্পিউটার লক করতে অক্ষম

আপনি যদি আপনার Windows কম্পিউটার লক করতে না পারেন, তাহলে আপনাকে নিশ্চিত করতে হবে যে DisableLockWorkstation এর মান 0। এটি Win+L হটকি সক্ষম বা চালু করবে।

যদিও আপনার মধ্যে কেউ কেউ শুধুমাত্র Win+L শর্টকাট কী অক্ষম করতে চাইতে পারেন, তবে আপনার মধ্যে কেউ কেউ হয়তো Windows কী বা WinKey সম্পূর্ণরূপে নিষ্ক্রিয় করতে চাইতে পারেন - যদিও অন্যরা আপনার নিজের WinKey শর্টকাট তৈরি করতে চাইতে পারে। এই লিঙ্কগুলি আপনাকে বলবে কিভাবে তা করতে হয়৷

Windows 11/10-এ Win+L শর্টকাট কী এবং লক কার্যকারিতা সক্ষম, নিষ্ক্রিয় করুন
  1. উইন্ডোজ 11/10 এ পাওয়ার থ্রটলিং কীভাবে সক্ষম বা অক্ষম করবেন

  2. স্টার্টআপে Num Lock সক্ষম করুন বা Windows 11/10 এ রিবুট করুন

  3. Windows 11/10-এ নেটওয়ার্ক আবিষ্কার বা শেয়ারিং সক্ষম বা নিষ্ক্রিয় করুন

  4. Windows 10 এ ক্যাপস লক কী সক্ষম বা নিষ্ক্রিয় করুন