কম্পিউটার

Windows 11/10 এ Xinput1_3.dll বা D3dx9_43.dll অনুপস্থিত

আপনি যখন একটি প্রোগ্রাম শুরু করার চেষ্টা করেন, আপনি একটি ত্রুটি বার্তা পান – এই প্রোগ্রামটি শুরু হতে পারে না কারণ xinput1_3.dll বা d3dx9_43.dll আপনার কম্পিউটার থেকে অনুপস্থিত , এখানে একটি সমাধান যা আপনি উভয় সমস্যার সমাধান করতে ব্যবহার করতে পারেন। এই ধরনের সমস্যাগুলি প্রধানত ঘটে যখন আপনি একটি গেম শুরু করার চেষ্টা করেন। কিছু গেম সেটআপ ফাইল ডাইরেক্টএক্স ইনস্টলার ফাইলের সাথে আসে যা গেম ফাইলগুলির সাথে স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল হয়ে যায়। যদি এটি কোনো কারণে ইনস্টল না হয় বা উল্লিখিত ফাইলটি নষ্ট হয়ে যায় বা হারিয়ে যায়, আপনি এই ধরনের ত্রুটি বার্তা পাবেন৷

DirectX ব্যবহারকারীদের হার্ডওয়্যার ত্বরান্বিত করে উইন্ডোজ কম্পিউটারে মাল্টিমিডিয়া ফাইল বা প্রোগ্রাম চালাতে সাহায্য করে। যদি ডাইরেক্টএক্স ফাইলগুলি হারিয়ে যায় বা নষ্ট হয়ে যায়, এই ধরনের সমস্যা দেখা দিতে পারে।

xinput1_3.dll বা d3dx9_43.dll অনুপস্থিত

Windows 11/10 এ Xinput1_3.dll বা D3dx9_43.dll অনুপস্থিত

1] DirectX আপডেট করুন

উভয় সমস্যার প্রধান কারণ হল DirectX ইনস্টলেশনের dll ফাইলগুলি অনুপস্থিত৷

xinput1_3.dll ঠিক করতে Windows 10/8/7-এ অনুপস্থিত ত্রুটি, আপনাকে আপনার কম্পিউটারে DirectX-এর সর্বশেষ সংস্করণ ইনস্টল করতে হবে। যাইহোক, স্বতন্ত্র ইনস্টলার ফাইল DirectX 9 পর্যন্ত প্রদান করে। আপনার যদি ইতিমধ্যেই DirectX 10, 11, বা 12 থাকে, তাহলে আপনাকে আপনার কম্পিউটারে Windows Update টুল ব্যবহার করতে হবে। অন্যথায়, আপনি Microsoft থেকে DirectX এন্ড-ইউজার রানটাইম ওয়েব ইনস্টলার ডাউনলোড করতে পারেন যা Windows 7 সমর্থন করে এবং উইন্ডোজের পুরোনো সংস্করণ।

আপনি যদি Windows 11/10 ব্যবহার করেন DirectX 11.1 এবং DirectX 12-এর সাথে আপনার Windows Update টুল চালানো উচিত। যদি কোনো আপডেট মুলতুবি থাকে, তাহলে সেটি ইনস্টল করুন এবং এটি সমস্যার সমাধান করে কিনা তা পরীক্ষা করে দেখুন।

d3dx9_43.dll সমাধানের উপায় অনুপস্থিত ত্রুটি ঠিক উপরের মত একই। আপনার কম্পিউটারে DirectX এন্ড-ইউজার রানটাইম ওয়েব ইন্সটলার ডাউনলোড করতে হবে যদি আপনার কাছে DirectX 9 থাকে, অথবা যদি বিদ্যমান DirectX ইনস্টলেশনটিকে v9.0-এ আপডেট করতে চান। আপনাকে উইন্ডোজ আপডেটও চালাতে হবে।

2] গ্রাফিক্স ড্রাইভার আপডেট করুন

যেকোনো একটি সমস্যার সমাধান করতে, আপনি আপনার গ্রাফিক্স ড্রাইভার আপডেট করতে পারেন। আপনি হয় অফিসিয়াল ওয়েবসাইট বা গ্রাফিক্স কার্ড ম্যানেজমেন্ট টুলটি দেখতে পারেন যা বেশিরভাগ নির্মাতারা গ্রাফিক্স ড্রাইভার দিয়ে থাকে।

এই সমাধান আপনার জন্য কাজ আশা করি. যদি না হয়, আপনি সর্বদা সফ্টওয়্যারটি সম্পূর্ণরূপে মুছে ফেলার পরে পুনরায় ইনস্টল করার চেষ্টা করতে পারেন৷

সম্পর্কিত পড়া:

  • প্রোগ্রামটি শুরু করা যাচ্ছে না কারণ MSVCP140.dll অনুপস্থিত
  • প্রোগ্রামটি শুরু করা যাচ্ছে না কারণ VCRUNTIME140.DLL অনুপস্থিত৷

Windows 11/10 এ Xinput1_3.dll বা D3dx9_43.dll অনুপস্থিত
  1. পুনরুদ্ধার করুন:Windows 11/10-এ ভাষা বার অনুপস্থিত

  2. উইন্ডোজ 11/10 পিসিতে ডেস্কটপ শর্টকাট অনুপস্থিত

  3. Windows 11/10 এ ইভেন্ট ভিউয়ার অনুপস্থিত

  4. Windows 11/10 এ NVIDIA কন্ট্রোল প্যানেল অনুপস্থিত