কম্পিউটার

উইন্ডোজ 11/10-তে ডিস্ক ক্লিনআপ টুল ব্যবহার করে অস্থায়ী ফাইলগুলি মুছুন - নতুনদের গাইড

আমরা ইতিমধ্যে দেখেছি যে উইন্ডোজে অস্থায়ী ফাইলগুলি কী। উইন্ডোজের অস্থায়ী ফাইলগুলি হল সেইসব জাঙ্ক ফাইল যার ব্যবহার শুধুমাত্র অস্থায়ী এবং কাজটি শেষ হয়ে গেলে অপ্রয়োজনীয় হয়ে যায়। এই অস্থায়ী ফাইলগুলি প্রোগ্রাম প্রস্থান করার পরে মুছে ফেলা উচিত. কিন্তু এটা সবসময় হয় না, যার ফলে ডিস্কের জায়গা নষ্ট হয়।

যদিও এই অস্থায়ী ফাইলগুলির উপস্থিতি আপনার অপারেটিং সিস্টেমের কার্যকারিতাকে প্রভাবিত করবে না, সময়ে সময়ে সেগুলিকে মুছে ফেলা শুধুমাত্র একটি ভাল হাউসকিপিং অনুশীলনের বিষয়, এবং এটি নিয়মিত করা উচিত৷ আপনি কত ঘন ঘন এটি করবেন তা নির্ভর করে আপনি আপনার কম্পিউটার কতটা আক্রমনাত্মকভাবে ব্যবহার করেন তার উপর। কিন্তু বেশিরভাগ ব্যবহারকারীর জন্য, আমি বিশ্বাস করি যে মাসে একবার এই ধরনের অস্থায়ী ফাইলগুলি মুছে ফেলা যথেষ্ট ভাল।

টিপ :আপনি এখন স্টোরেজ সেন্স ব্যবহার করে ডিস্ক স্পেস খালি করতে পারেন।

Windows 11/10 এ ডিস্ক ক্লিনআপ টুল

আজ, আমি বিল্ট-ইন ডিস্ক ক্লিনআপ টুল ব্যবহার করে Windows 11/10/8-এ অস্থায়ী ফাইলগুলি মুছে ফেলার পদক্ষেপগুলি সম্পর্কে লিখব। . এই পোস্টটি শিশুদের মনে রেখে লেখা হয়েছে , যারা টুলটি ব্যবহার করতে জানেন না।

আমাকে ধাপে ধাপে বর্ণনা করতে দিন:

Windows 11/10 এ অস্থায়ী ফাইল মুছে ফেলার পদক্ষেপগুলি

ধাপ 1 - আপনার কার্সারটি আপনার স্ক্রিনের উপরের ডানদিকে নিয়ে যান এবং 'অনুসন্ধান' এ ক্লিক করুন। সেটিংসে যান এবং অনুসন্ধান বাক্সে ডিস্ক ক্লিনআপ টাইপ করুন। তারপরে ‘অপ্রয়োজনীয় ফাইল পরিষ্কার করে ডিস্কের জায়গা খালি করুন’ বা ‘ডিস্ক ক্লিনআপ ডেস্কটপ অ্যাপ’-এ ক্লিক করুন।

ধাপ 2 - তারপরে আপনি 'ডিস্ক ক্লিনআপ- ড্রাইভ নির্বাচন' বলে একটি বাক্স নিয়ে আসবেন। আপনি যে ড্রাইভ থেকে অস্থায়ী ফাইলগুলি মুছতে চান তা নির্বাচন করুন। সাধারণত, অস্থায়ী ফাইলগুলি ড্রাইভ সি-তে সংরক্ষিত হয়, যা সিস্টেমের কার্যকারিতাকে প্রভাবিত করে। উইন্ডোজ 11/10-তে ডিস্ক ক্লিনআপ টুল ব্যবহার করে অস্থায়ী ফাইলগুলি মুছুন - নতুনদের গাইড

ধাপ 3 - এখন, আপনি যে ফাইলগুলি মুছতে চান তার জন্য জিজ্ঞাসা করা একটি বক্স দেখতে পাবেন। আপনি আপনার সিস্টেম থেকে মুছে ফেলতে চান ফাইল নির্বাচন করুন এবং ঠিক আছে ক্লিক করুন. যেহেতু আমার সিস্টেম মাত্র কয়েক সপ্তাহ পুরানো, আমার অস্থায়ী ফাইলগুলি মাত্র 52.2 MB দখল করে৷ উইন্ডোজ 11/10-তে ডিস্ক ক্লিনআপ টুল ব্যবহার করে অস্থায়ী ফাইলগুলি মুছুন - নতুনদের গাইড

পদক্ষেপ 4৷ - ডিস্ক ক্লিনআপ সিস্টেম এখন নিশ্চিতকরণের জন্য জিজ্ঞাসা করবে। এগিয়ে যেতে Delete Files এ ক্লিক করুন। মনে রাখবেন যে আপনি যদি সিস্টেম ফাইলগুলি পরিষ্কার করুন এ ক্লিক করেন , আপনি আরও বিকল্প দেখতে পাবেন। এই বিকল্পটি ব্যবহার করে, আপনি সর্বশেষ সিস্টেম পুনরুদ্ধার পয়েন্ট, উইন্ডোজ আপডেট ক্লিনআপ, পূর্ববর্তী উইন্ডোজ ইনস্টলেশন ইত্যাদি ছাড়া সব মুছে ফেলতে পারেন। উইন্ডোজ 11/10-তে ডিস্ক ক্লিনআপ টুল ব্যবহার করে অস্থায়ী ফাইলগুলি মুছুন - নতুনদের গাইড

ধাপ 5 - আপনি আপনার কাজ শেষ করেছেন, এবং ডিস্ক ক্লিনআপ ইউটিলিটি বাকি কাজ করবে। উইন্ডোজ 11/10-তে ডিস্ক ক্লিনআপ টুল ব্যবহার করে অস্থায়ী ফাইলগুলি মুছুন - নতুনদের গাইড

Windows 11/10/8-এর ডিস্ক ক্লিনআপ ইউটিলিটি প্রায় একই রকম যা আমরা Windows 7 এ পেতাম। মুছে ফেলার বিকল্পগুলির মধ্যে রয়েছে:

  • ডাউনলোড করা প্রোগ্রাম ফাইল
  • অস্থায়ী ইন্টারনেট ফাইল
  • অফলাইন ওয়েব পৃষ্ঠাগুলি
  • রিসাইকেল বিন
  • অস্থায়ী ফাইল
  • ডেলিভারি অপ্টিমাইজেশান ফাইল
  • ডাইরেক্টএক্স শেডস ক্যাশে
  • থাম্বনেইল
  • উইন্ডোজ আপডেট ক্লিনআপ
  • উইন্ডোজ ত্রুটি রিপোর্টিং ফাইল

এছাড়াও আপনি সরাসরি ড্রাইভ সি এর বৈশিষ্ট্যগুলিতে গিয়ে ডিস্ক ক্লিনআপ ইউটিলিটি অ্যাক্সেস করতে পারেন।

ধাপ 1৷ - মাই কম্পিউটারে যান এবং ড্রাইভ সি-তে ডান-ক্লিক করুন। তারপর বৈশিষ্ট্য মেনুতে ক্লিক করুন।

উইন্ডোজ 11/10-তে ডিস্ক ক্লিনআপ টুল ব্যবহার করে অস্থায়ী ফাইলগুলি মুছুন - নতুনদের গাইড

ধাপ 2 - আপনি একটি বাক্স নিয়ে আসবেন যেখানে লোকাল ডিস্ক সি প্রপার্টি দেখানো হবে। 'ডিস্ক ক্লিনআপ'-এ ক্লিক করুন।

উইন্ডোজ 11/10-তে ডিস্ক ক্লিনআপ টুল ব্যবহার করে অস্থায়ী ফাইলগুলি মুছুন - নতুনদের গাইড

বাকি ধাপ 3, ধাপ 4, এবং ধাপ 5 উপরে উল্লিখিত একই।

আপনি চাইলে হার্ড ড্রাইভের প্রসঙ্গ মেনুতে ডিস্ক ক্লিনআপ যোগ করতে পারেন।

আরো পরিষ্কার করতে হবে?

  • Cleanmgr/sageset:1 চালান। আপনি আরও ক্লিনআপ অপশন দেখতে পাবেন
  • আরো পরিষ্কার করতে CCleaner-এর জন্য CCEnhancer ব্যবহার করুন
  • পূর্ববর্তী Windows ইনস্টলেশন/Windows.old সরান
  • ডিস্ক ক্লিনআপ টুল তৈরি করুন সব অস্থায়ী ফাইল মুছে দিন, যার মধ্যে গত ৭ দিনে তৈরি করা ফাইলগুলিও রয়েছে৷
  • পূর্ববর্তী সিস্টেম চিত্র এবং ব্যাকআপ মুছুন। কন্ট্রোল প্যানেল খুলুন> ব্যাকআপ এবং পুনরুদ্ধার (উইন্ডোজ 7)> স্থান পরিচালনা করুন।
  • $Windows মুছুন।~BT এবং $Windows।~WS ফোল্ডার।

উইন্ডোজ কম্পিউটারে হার্ড ডিস্ক স্পেস খালি ও বাড়ানোর আরও উপায় খুঁজে বের করতে এখানে যান। এছাড়াও আপনি CCleaner বা Quick Clean-এর মত ফ্রিওয়্যার জাঙ্ক ফাইল ক্লিনার ব্যবহার করতে পারেন যাতে Windows এ ক্যাশে ফাইলগুলি দ্রুত মুছে ফেলা যায়।

ডিস্ক ক্লিনআপ বোতামটি অনুপস্থিত থাকলে এই পোস্টটি দেখুন। এবং এটি যদি ডিস্ক ক্লিনআপ সঠিকভাবে কাজ না করে।

ডিস্ক ক্লিনআপ কি একটি ডিস্ক ম্যানেজমেন্ট টুল?

ডিস্ক ক্লিনআপ হল জাঙ্ক ফাইল অপসারণের একটি রক্ষণাবেক্ষণ ইউটিলিটি, যখন ডিস্ক ম্যানেজমেন্ট আপনাকে নতুন হার্ড ডিস্ক পার্টিশন সংগঠিত করতে, মুছে ফেলতে, মার্জ করতে এবং তৈরি করতে সাহায্য করে। যদিও আগেরটি Windows 11/10-এর স্টোরেজ সেন্স বৈশিষ্ট্যের মতো, দ্বিতীয়টি হল একটি স্টোরেজ টুল যা সাবধানে ব্যবহার করা উচিত অন্যথায় এটি স্থায়ীভাবে ডেটা ক্ষতির কারণ হবে। এটি স্পষ্ট নাও হতে পারে কারণ উভয়ই ডিস্ক বা স্টোরেজ সম্পর্কিত।

ডিস্ক ক্লিনআপে সাধারণত কতক্ষণ লাগে?

এটা নির্ভর করে আপনি কতগুলো জাঙ্ক ফাইল অপসারণের পরিকল্পনা করছেন এবং স্টোরেজ ডিভাইসের গতির উপর। আপনি যখন একটি SSD-তে ডিস্ক ক্লিনআপ ব্যবহার করেন, তখন উচ্চ পঠন-রাইট হারের কারণে এটি HDD-এর চেয়ে দ্রুত হয়। উভয় ক্ষেত্রেই, এটি কয়েক মিনিটের বেশি হওয়া উচিত নয়।

আমি ডিস্ক ক্লিনআপ বাতিল করলে কি হবে?

আপনি যদি এর মধ্যে ডিস্ক পরিষ্কারের প্রক্রিয়াতে বাধা দেন, তবে আপনার কাছে এখনও কয়েকটি ফাইল অবশিষ্ট থাকবে। যখন ডিস্ক ক্লিনআপের চূড়ান্ত সঞ্চালন শুরু হয়, তখন সমস্ত ফাইল সারিবদ্ধ হয় এবং তারপর একে একে সরানো হয়। কোনো বাধা ফাইলগুলি ছেড়ে যাবে এবং আপনি এটি বাতিল করার আগে তালিকায় যা ছিল তা মুছে ফেলবে৷ আপনি যদি ডেটা দুর্নীতি নিয়ে চিন্তিত হন, তাহলে হবেন না।

উইন্ডোজ আপডেট ক্লিনআপে ডিস্ক ক্লিনআপ আটকে থাকলে এই পোস্টটি আপনাকে সাহায্য করবে।

উইন্ডোজ 11/10-তে ডিস্ক ক্লিনআপ টুল ব্যবহার করে অস্থায়ী ফাইলগুলি মুছুন - নতুনদের গাইড
  1. উইন্ডোজ 11/10-এ রেজিস্ট্রি বা কমান্ড-লাইন ব্যবহার করে কীভাবে কোনও পরিষেবা মুছবেন

  2. Windows 11/10-এ স্টোরেজ সেন্স ব্যবহার করে জাঙ্ক ফাইলগুলি স্বয়ংক্রিয়ভাবে মুছে দিন

  3. উইন্ডোজ 11/10-এ ডিস্ক ডিফ্রাগমেন্টার বা অপ্টিমাইজ ড্রাইভ টুল ব্যাখ্যা করা হয়েছে

  4. কীভাবে ডেলিভারি অপ্টিমাইজেশান ফাইলগুলি মুছবেন এবং উইন্ডোজ 11/10 পিসিতে হারিয়ে যাওয়া ডিস্কের স্থান পুনরুদ্ধার করবেন