কম্পিউটার

Windows 11/10-এ Certmgr.msc বা সার্টিফিকেট ম্যানেজার

সার্টিফিকেট ম্যানেজার অথবা Certmgr.msc Windows 11/10/8/7-এ আপনাকে আপনার শংসাপত্র সম্পর্কে বিশদ বিবরণ, রপ্তানি, আমদানি, সংশোধন, মুছে ফেলা বা নতুন শংসাপত্রের অনুরোধ করতে দেয়৷ রুট সার্টিফিকেট হল ডিজিটাল নথি যা নেটওয়ার্ক প্রমাণীকরণ এবং তথ্য বিনিময় পরিচালনা করতে ব্যবহৃত হয়।

সার্টিফিকেট ম্যানেজার বা Certmgr.msc ব্যবহার করে সার্টিফিকেট পরিচালনা করুন

Windows 11/10-এ Certmgr.msc বা সার্টিফিকেট ম্যানেজার

সার্টিফিকেট ম্যানেজার কনসোল হল Windows 10/8/7-এ Microsoft ম্যানেজমেন্ট কনসোলের একটি অংশ। এমএমসি-তে বিভিন্ন সরঞ্জাম রয়েছে যা কার্য পরিচালনা এবং রক্ষণাবেক্ষণের জন্য ব্যবহার করা যেতে পারে। যেমন আগে উল্লেখ করা হয়েছে, certmgr.msc ব্যবহার করে আপনি আপনার শংসাপত্রগুলি দেখতে পারেন সেইসাথে সংশোধন, আমদানি, রপ্তানি, মুছে ফেলতে বা নতুনের অনুরোধ করতে পারেন৷

আপনার শংসাপত্রগুলি পরিচালনা করতে, উইন্ডোজের WinX মেনু থেকে, রান নির্বাচন করুন। certmgr.msc টাইপ করুন রান বক্সে এবং এন্টার চাপুন। মনে রাখবেন, আপনাকে অ্যাডমিনিস্ট্রেটর হিসেবে লগ ইন করতে হবে। সার্টিফিকেট ম্যানেজার খুলবে।

আপনি দেখতে পাবেন যে সমস্ত শংসাপত্র শংসাপত্র – বর্তমান ব্যবহারকারীর অধীনে বিভিন্ন ফোল্ডারে সংরক্ষণ করা হয়েছে . আপনি যখন কোনও সার্টিফিকেট ফোল্ডার খুলবেন, আপনি দেখতে পাবেন যে সার্টিফিকেটগুলি ডান প্যানে প্রদর্শিত হয়েছে। ডান ফলকে, আপনি ইস্যু করা, ইস্যু করা, মেয়াদ শেষ হওয়ার তারিখ, উদ্দেশ্যমূলক উদ্দেশ্য, বন্ধুত্বপূর্ণ নাম, স্থিতি এবং শংসাপত্রের টেমপ্লেটের মতো কলাম দেখতে পাবেন। উদ্দিষ্ট উদ্দেশ্য কলাম আপনাকে বলে যে প্রতিটি শংসাপত্র কিসের জন্য ব্যবহৃত হয়৷

সার্টিফিকেট ম্যানেজার ব্যবহার করে, আপনি একই কী বা একটি ভিন্ন কী সহ একটি নতুন শংসাপত্রের জন্য অনুরোধ করতে পারেন৷ আপনি একটি শংসাপত্র রপ্তানি বা আমদানি করতে পারেন। যেকোনো কাজ করতে, সার্টিফিকেট নির্বাচন করুন, অ্যাকশন মেনু> সমস্ত টাস্কে ক্লিক করুন এবং তারপর প্রয়োজনীয় অ্যাকশন কমান্ডে ক্লিক করুন। আপনি এই ক্রিয়াগুলি সম্পাদন করতে প্রসঙ্গ মেনুতে ডান-ক্লিক করতে পারেন।

সম্পর্কিত :Windows 11/10

-এ Wi-Fi সার্টিফিকেট ত্রুটি ঠিক করুন

আপনি যদি শংসাপত্র রপ্তানি বা আমদানি করতে চান , একটি সহজে অনুসরণযোগ্য উইজার্ড খুলবে যা আপনাকে প্রয়োজনীয় পদক্ষেপের মধ্য দিয়ে নিয়ে যাবে।

Windows 11/10-এ Certmgr.msc বা সার্টিফিকেট ম্যানেজার

উল্লেখ্য যে Certmgr.msc একটি Microsoft ম্যানেজমেন্ট কনসোল স্ন্যাপ-ইন যেখানে Certmgr.exe একটি কমান্ড-লাইন ইউটিলিটি। আপনি যদি certmgr.exe-এ কমান্ড-লাইন বিকল্পগুলি সম্পর্কে জানতে চান তাহলে আপনি MSDN-এ যেতে পারেন।

আপনি যদি পেয়ে থাকেন তবে এটি পড়ুন IE বার্তায় এই ওয়েবসাইটের নিরাপত্তা শংসাপত্রে একটি সমস্যা আছে৷

Windows 11/10-এ Certmgr.msc বা সার্টিফিকেট ম্যানেজার
  1. উইন্ডোজ 11/10 এ কিভাবে উইন্ডোজ ক্রেডেনশিয়াল ম্যানেজার খুলবেন এবং ব্যবহার করবেন

  2. উইন্ডোজ 11/10 এ বিশ্বস্ত রুট সার্টিফিকেট কিভাবে পরিচালনা করবেন

  3. উইন্ডোজ 11/10 টাস্ক ম্যানেজার আইটি প্রো এর মতো কীভাবে ব্যবহার করবেন

  4. Windows 11/10 এ Wi-Fi শংসাপত্রের ত্রুটি কীভাবে সমাধান করবেন