কম্পিউটার

সিস্টেমটি এই অ্যাপ্লিকেশনটিতে একটি স্ট্যাক-ভিত্তিক বাফারের একটি ওভাররান সনাক্ত করেছে

আপনি যখন আপনার Windows 10 কম্পিউটারে একটি অ্যাপ্লিকেশন চালানোর চেষ্টা করেন বা উইন্ডোজের কারণে সেফ মোডে বুট করার চেষ্টা করেন কিছু সমস্যা, যেমন ফাইল এক্সপ্লোরার সমস্যা, এবং আপনি ত্রুটি বার্তা পান সিস্টেমটি একটি ওভাররান সনাক্ত করেছে এই অ্যাপ্লিকেশনে স্ট্যাক-ভিত্তিক বাফার , তাহলে এই পোস্টটি আপনাকে সাহায্য করার উদ্দেশ্যে করা হয়েছে। এই পোস্টে, আমরা সবচেয়ে উপযুক্ত সমাধান উপস্থাপন করব যা আপনি সফলভাবে এই সমস্যাটির সমাধান করার চেষ্টা করতে পারেন।

সিস্টেমটি এই অ্যাপ্লিকেশনটিতে একটি স্ট্যাক-ভিত্তিক বাফারের একটি ওভাররান সনাক্ত করেছে

আপনি যখন এই সমস্যা সম্মুখীন. আপনি নিম্নলিখিত সম্পূর্ণ ত্রুটি বার্তা পাবেন;

ত্রুটি
সিস্টেমটি এই অ্যাপ্লিকেশনটিতে একটি স্ট্যাক-ভিত্তিক বাফারের ওভাররান সনাক্ত করেছে৷ এই ওভাররান সম্ভাব্যভাবে একজন দূষিত ব্যবহারকারীকে এই অ্যাপ্লিকেশনটির নিয়ন্ত্রণ পেতে অনুমতি দিতে পারে৷ (c0000409)

স্ট্যাক-ভিত্তিক বাফার ওভাররান (বা স্ট্যাক-ভিত্তিক বাফার ওভারফ্লো) হল এক ধরণের বাগ যা নির্দেশ করে যে একটি প্রোগ্রাম স্ট্যাকের উপর অবস্থিত একটি বাফারে প্রকৃতপক্ষে বাফারের জন্য বরাদ্দকৃত ডেটার চেয়ে বেশি ডেটা লেখে। এটি একটি সাধারণ প্রোগ্রামিং ত্রুটি৷

এই সমস্যাটি আপনার ড্রাইভারের সাথে ঘটতে পারে এবং ড্রাইভার ওভাররান স্ট্যাক বাফার ব্লু স্ক্রীন ত্রুটির দিকে নিয়ে যেতে পারে। কিন্তু আরও সাধারণভাবে, এটি আপনার অ্যাপ্লিকেশনের সাথে সম্পর্কিত, এবং একবার এটি উঠে আসলে, স্ট্যাকের সংলগ্ন ডেটা দূষিত হতে পারে এবং প্রোগ্রামটি ক্র্যাশ বা অনুপযুক্তভাবে কাজ করার সম্ভাবনা রয়েছে৷

সিস্টেমটি এই অ্যাপ্লিকেশনটিতে একটি স্ট্যাক-ভিত্তিক বাফারের ওভাররান সনাক্ত করেছে

আপনি যদি এই সমস্যার সম্মুখীন হন, তাহলে আপনি নীচের আমাদের প্রস্তাবিত সমাধানগুলি কোনো নির্দিষ্ট ক্রমে চেষ্টা করে দেখতে পারেন এবং দেখতে পারেন যে এটি সমস্যার সমাধান করতে সাহায্য করে কিনা। আপনি শুরু করার আগে, অ্যাপ্লিকেশানটি পুনরায় ইনস্টল বা রিসেট করুন যে এই ত্রুটি দিচ্ছে এবং দেখুন এটি সাহায্য করে কিনা৷

  1. ম্যালওয়্যার/ভাইরাস সংক্রমণের জন্য স্ক্যান করুন
  2. SFC এবং DISM স্ক্যান চালান
  3. ক্লিন বুট অবস্থায় সমস্যা সমাধান করুন
  4. ব্যানারস্টোর রেজিস্ট্রি কী পরিবর্তন করুন
  5. মেমরি পরীক্ষা চালান
  6. সিস্টেম রিস্টোর করুন।

আসুন তালিকাভুক্ত প্রতিটি সমাধানের সাথে জড়িত প্রক্রিয়াটির বর্ণনাটি একবার দেখে নেওয়া যাক।

1] ম্যালওয়্যার/ভাইরাস সংক্রমণের জন্য স্ক্যান করুন

উপরে দেখানো ত্রুটির প্রম্পটের উপর ভিত্তি করে, উইন্ডোজ নির্দেশ করে যে একটি নির্দিষ্ট অ্যাপ্লিকেশন কোড (স্ট্যাক স্ম্যাশিং) এর সাথে হস্তক্ষেপ করার অনুমতি দেয় যা আপনার অ্যাপ্লিকেশনে দূষিত কোড ইনজেকশনের অনুমতি দেয়। সুতরাং, উইন্ডোজ ডিফেন্ডার বা যেকোনো স্বনামধন্য থার্ড-পার্টি AV পণ্যের মাধ্যমে ম্যালওয়্যার/ভাইরাস স্ক্যান করা একটি যৌক্তিক পদক্ষেপ। অবশ্যই, আপনি যদি বুট করতে অক্ষম হন, তাহলে আপনি সেফ মোড দিয়ে চেষ্টা করতে পারেন এবং বুট করার সময় Windows ডিফেন্ডার অফলাইন স্ক্যান চালাতে পারেন অথবা বুটযোগ্য অ্যান্টিভাইরাস রেসকিউ মিডিয়া ব্যবহার করে সমস্ত হুমকি মুছে ফেলতে এবং আপনার সিস্টেম পুনরুদ্ধার করতে পারেন।

2] SFC এবং DISM স্ক্যান চালান

এই সমাধানের জন্য, আপনার প্রয়োজন হবে নেটওয়ার্কিং এর সাথে সেফ মোড অ্যাজ ডিপ্লয়মেন্ট ইমেজ সার্ভিসিং অ্যান্ড ম্যানেজমেন্ট (DISM) ইউটিলিটির জন্য ইন্টারনেট সংযোগ প্রয়োজন কারণ এটি উইন্ডোজ আপডেট থেকে দূষিত সিস্টেম ফাইলগুলিকে ঠিক করার চেষ্টা করে৷

অন্যদিকে, সিস্টেম ফাইল চেকার (SFC) এর জন্য ইন্টারনেট সংযোগের প্রয়োজন হয় না কারণ এটি উইন্ডোজ কম্পোনেন্ট স্টোর থেকে দূষিত সিস্টেম ফাইলগুলিকে ঠিক করার চেষ্টা করে। যাইহোক, সম্ভাব্য সিস্টেম দুর্নীতি ঠিক করতে আমাদের দুটি টুলই চালাতে হবে। এই দুটি Windows 10 নেটিভ ইউটিলিটি একত্রিত হলে সবচেয়ে ভালো কাজ করে।

তাই, SFC/DISM স্ক্যান টেন্ডেম চালাতে, নিম্নলিখিতগুলি করুন:

  • Windows কী + R টিপুন রান ডায়ালগ চালু করতে।
  • রান ডায়ালগ বক্সে, notepad টাইপ করুন এবং নোটপ্যাড খুলতে এন্টার চাপুন।
  • নিচের সিনট্যাক্স কপি করে টেক্সট এডিটরে পেস্ট করুন।
@echo off
date /t & time /t
echo Dism /Online /Cleanup-Image /StartComponentCleanup
Dism /Online /Cleanup-Image /StartComponentCleanup
echo ...
date /t & time /t
echo Dism /Online /Cleanup-Image /RestoreHealth
Dism /Online /Cleanup-Image /RestoreHealth
echo ...
date /t & time /t
echo SFC /scannow
SFC /scannow
date /t & time /t
pause
  • একটি নাম দিয়ে ফাইলটি সংরক্ষণ করুন এবং .bat যোগ করুন ফাইল এক্সটেনশন - যেমন; SFC_DISM_scan.bat এবং টাইপ হিসাবে সংরক্ষণ করুন-এ বাক্স নির্বাচন করুন সমস্ত ফাইল
  • প্রশাসক বিশেষাধিকার সহ ব্যাচ ফাইলটি বারবার চালান (সংরক্ষিত ফাইলটিতে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন প্রসঙ্গ মেনু থেকে) যতক্ষণ না এটি কোনও ত্রুটি রিপোর্ট না করে।
  • আপনার পিসি রিস্টার্ট করুন।

বুট করার সময়, সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা দেখুন। না হলে পরবর্তী সমাধান নিয়ে এগিয়ে যান।

3] ক্লিন বুট অবস্থায় সমস্যা সমাধান করুন

আপনি যদি লক্ষ্য করেন যে Windows 10 সঠিকভাবে কাজ করছে না, অথবা যদি কোনো অফিসিয়াল Windows 10 আপডেট সঠিকভাবে ইনস্টল না হয়, তাহলে যেকোনো দ্বন্দ্বের জন্য চেক করা সবসময়ই ভালো ধারণা। উইন্ডোজ ক্লিন বুট করার মাধ্যমে, আপনি অপরাধীকে রুট আউট করতে এবং প্রয়োজনীয় পরিবর্তন করতে সক্ষম হবেন।

এই সমাধানে, আপনি ক্লিন বুট অবস্থায় সমস্যা সমাধান করতে পারেন এবং দেখতে পারেন যে সিস্টেমটি এই অ্যাপ্লিকেশনটিতে একটি স্ট্যাক-ভিত্তিক বাফারের ওভাররান সনাক্ত করেছে ত্রুটি সমাধান করা যেতে পারে।

4] ব্যানারস্টোর রেজিস্ট্রি কী পরিবর্তন করুন

সিস্টেমটি এই অ্যাপ্লিকেশনটিতে একটি স্ট্যাক-ভিত্তিক বাফারের একটি ওভাররান সনাক্ত করেছে

যেহেতু এটি একটি রেজিস্ট্রি অপারেশন, তাই প্রয়োজনীয় সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে আপনাকে রেজিস্ট্রি ব্যাকআপ বা সিস্টেম রিস্টোর পয়েন্ট তৈরি করার পরামর্শ দেওয়া হয়। একবার হয়ে গেলে, আপনি এইভাবে এগিয়ে যেতে পারেন:

  • Windows কী + R টিপুন রান ডায়ালগ চালু করতে।
  • রান ডায়ালগ বক্সে, regedit টাইপ করুন এবং রেজিস্ট্রি এডিটর খুলতে এন্টার চাপুন।
  • নেভিগেট করুন বা নিচের রেজিস্ট্রি কী পাথে যান:
HKEY_CURRENT_USER\Software\Microsoft\Windows\CurrentVersion\Explorer
  • অবস্থানে, বাম ফলকে, ব্যানারস্টোর সনাক্ত করুন রেজিস্ট্রি কী ফোল্ডার।
  • ফোল্ডারটিতে ডান-ক্লিক করুন, তারপর নাম পরিবর্তন করুন নির্বাচন করুন এবং BannerStoreOld এর নাম পরিবর্তন করুন
  • এখন, Ctrl+Alt+Delete টিপুন নিরাপত্তা বিকল্পগুলি অ্যাক্সেস করতে আপনার কীবোর্ডে কম্বো।
  • সাইন আউট এ ক্লিক করুন আপনার কম্পিউটার থেকে সাইন আউট করতে।
  • আবার সাইন ইন করুন।

সমস্যার সমাধান হওয়া উচিত। যদি না হয়, পরবর্তী সমাধান চেষ্টা করুন।

5] মেমরি সমস্যার জন্য স্ক্যান করুন

RAM-এ দুর্নীতি সম্ভাব্যভাবে Windows 10 কে অস্থির করে তুলতে পারে এবং এইভাবে ব্লু স্ক্রিন অফ ডেথ ত্রুটিগুলিকে ট্রিগার করতে পারে। সুতরাং আপনি যদি একটি নতুন RAM স্টিক যোগ করেন, এটি সরিয়ে ফেলুন এবং এটি ত্রুটির কারণ কিনা তা পরীক্ষা করুন। যদি না হয়, তাহলে আপনাকে একটি মেমরি পরীক্ষা চালাতে হবে। উইন্ডোজ RAM-তে অস্বাভাবিকতার জন্য পরীক্ষা শুরু করবে। যদি এটি কোনো খুঁজে পায়, তাহলে আপনাকে প্রভাবিত RAM প্রতিস্থাপন করতে হবে।

6] সিস্টেম পুনরুদ্ধার সম্পাদন করুন

আপনি যদি উপরের সমাধানগুলি শেষ করে ফেলেন তবে সমস্যাটি এখনও অমীমাংসিত থাকে, আপনি সিস্টেম পুনরুদ্ধার চেষ্টা করতে পারেন। পদ্ধতিটি (আপনার ব্যক্তিগত ফাইলগুলিকে প্রভাবিত না করে) আপনার Windows 10 সিস্টেমকে সমস্যা শুরুর আগে একটি পূর্ববর্তী সময়ে (আপনি উল্লেখ করেছেন) ফিরে আসবে।

আশা করি এটি সাহায্য করবে!

সিস্টেমটি এই অ্যাপ্লিকেশনটিতে একটি স্ট্যাক-ভিত্তিক বাফারের একটি ওভাররান সনাক্ত করেছে
  1. [ফিক্স] সিস্টেম এই অ্যাপ্লিকেশনটিতে একটি স্ট্যাক-ভিত্তিক বাফারের একটি ওভাররান সনাক্ত করেছে

  2. অপারেটিং সিস্টেমটি ঠিক করুন এই অ্যাপ্লিকেশনটি চালানোর জন্য বর্তমানে কনফিগার করা নেই৷

  3. ReactOS:এটি কি উইন্ডোজের ভবিষ্যত?

  4. উইন্ডোজ 11 চালানোর জন্য ন্যূনতম সিস্টেমের প্রয়োজনীয়তাগুলি কী কী?