কম্পিউটার

উইন্ডোজ দ্বিতীয় মনিটর সনাক্ত করতে পারে না - উইন্ডোজ 11/10

এর অনেক ইউটিলিটি ছাড়া, একটি দ্বিতীয় মনিটর কাজের জন্য উপকারী হতে পারে। যাইহোক, কিছু পরিস্থিতিতে সিস্টেমের সাথে দ্বিতীয় মনিটর সংযুক্ত থাকা সত্ত্বেও, Windows এটি সনাক্ত করতে পারে না এবং একটি বার্তা পাঠায় যেমন – Windows দ্বিতীয় মনিটর সনাক্ত করতে পারে না অথবা অন্য ডিসপ্লে সনাক্ত করা যায়নি . যদিও কারণগুলি অনেকগুলি হতে পারে, আমরা এটিকে কয়েকটিতে সংকুচিত করতে পারি। যদি এটি সফ্টওয়্যারের সাথে থাকে তবে এটি সম্ভবত ড্রাইভারদের কাছে সনাক্ত করা যেতে পারে। এটি Windows 11 এবং Windows 10 এর জন্য প্রযোজ্য৷

উইন্ডোজ দ্বিতীয় মনিটর সনাক্ত করতে পারে না - উইন্ডোজ 11/10

Windows 11/10 এ দ্বিতীয় মনিটর সনাক্ত করা যায়নি

আপনি শুরু করার আগে, নিশ্চিত করুন যে আপনার উইন্ডোজে সমস্ত সাম্প্রতিক উইন্ডোজ আপডেট ইনস্টল করা আছে, আপনার দ্বিতীয় মনিটর হার্ডওয়্যার কাজ করছে এবং আপনি ডুয়াল মনিটরগুলি সঠিকভাবে সেট আপ করেছেন। এটি সমস্ত বাহ্যিক মনিটরের সাথে একটি সাধারণ সমস্যা এবং আপনি যখন তৃতীয় মনিটর সেট আপ করেন তখনও এটি ঘটে৷

  1. আপনার Windows PC রিস্টার্ট করুন
  2. দ্বিতীয় পিসি মনিটর সনাক্ত করতে উইন্ডোজকে বাধ্য করুন
  3. আপনার ডিসপ্লে অ্যাডাপ্টার চেক করুন
  4. আপডেট করুন, পুনরায় ইনস্টল করুন বা গ্রাফিক্স ড্রাইভারটিকে রোল ব্যাক করুন
  5. হার্ডওয়্যার সমস্যা সমাধান
  6. একটি ওয়্যারলেস ডিসপ্লে সংযুক্ত করুন

আপনার উইন্ডোজের প্রযুক্তিগত অংশ এবং একটি প্রশাসক অ্যাকাউন্টের একটি পরিষ্কার বোঝার প্রয়োজন হবে।

1] আপনার উইন্ডোজ পিসি রিস্টার্ট করুন

একটি উইন্ডোজ পিসি রিস্টার্ট করা অনেক সমস্যার সমাধান করতে পারে যে আমাদের বেশিরভাগই এটির সমস্যা সমাধানে ঘন্টা ব্যয় করবে। যদিও এটি জানা এবং সাধারণ, যদি আপনার না থাকে তবে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন। এছাড়াও, নিশ্চিত করুন যে আপনার কোনো মৌলিক সমস্যা যেমন আনপ্লাগড ওয়্যার, ডিসকানেক্ট ডিসপ্লে ওয়্যার ইত্যাদি নেই।

2] দ্বিতীয় পিসি মনিটর সনাক্ত করতে উইন্ডোজকে বাধ্য করুন

যদি আপনার অপারেটিং সিস্টেম অন্য মনিটর সনাক্ত করতে না পারে, তাহলে স্টার্টে ডান-ক্লিক করুন, রান নির্বাচন করুন এবং desk.cpl টাইপ করুন। রান বক্সে এবং ডিসপ্লে সেটিংস খুলতে এন্টার চাপুন। সাধারণত, দ্বিতীয় মনিটরটি স্বয়ংক্রিয়ভাবে সনাক্ত করা উচিত, কিন্তু যদি তা না হয় তবে আপনি নিজে এটি সনাক্ত করার চেষ্টা করতে পারেন৷

  1. স্টার্ট বোতামে ক্লিক করুন এবং তারপরে সেটিংস খুলতে প্রতীকের মতো গিয়ারে ক্লিক করুন অ্যাপ।
  2. সিস্টেমে যান, এবং ডিসপ্লে ট্যাবে, একাধিক ডিসপ্লে-এর অধীনে কলাম, “ডিটেক্ট-এ ক্লিক করুন " এই বোতামটি OS কে অন্যান্য মনিটর বা ডিসপ্লে সনাক্ত করতে সাহায্য করে, বিশেষ করে যদি সেগুলি পুরানো মডেল হয়। আপনি এখানে একটি বেতার প্রদর্শনের সাথে সংযোগ করতে পারেন। উইন্ডোজ দ্বিতীয় মনিটর সনাক্ত করতে পারে না - উইন্ডোজ 11/10

এছাড়াও, নিশ্চিত করুন যে সরাসরি নীচের বারটি এই প্রদর্শনগুলি প্রসারিত করুন এ সেট করা আছে৷ . যদি এটি অন্য কিছু হয় যেমন শুধুমাত্র 1-এ দেখান বা শুধুমাত্র 2-এ দেখান, তাহলে এটি আপনার সমস্যা। এই বিকল্পগুলি বাহ্যিক প্রদর্শনগুলির একটিকে নিষ্ক্রিয় করবে৷

যদি এটিও কাজ না করে, তাহলে সিস্টেম> ডিসপ্লে> অ্যাডভান্সড ডিসপ্লেতে যান এবং আপনার মনিটর নির্বাচন করুন। তারপর চেক করুন বিকল্পটি—ডেস্কটপ থেকে প্রদর্শন সরান, টগল করা আছে কিনা। যদি হ্যাঁ, তাহলে আপনি চালু করুন। আপনার মনিটর এখন উপলব্ধ হওয়া উচিত৷

উইন্ডোজ দ্বিতীয় মনিটর সনাক্ত করতে পারে না - উইন্ডোজ 11/10

3] আপনার ডিসপ্লে অ্যাডাপ্টার চেক করুন

আপনি ডিসপ্লে অ্যাডাপ্টার দ্বারা ব্যবহৃত ড্রাইভারগুলি ম্যানুয়ালি ইনস্টল বা আপডেট করতে পারেন। যাইহোক, এটি করতে, আপনাকে OEM চেক করতে হবে।

WIN + X ব্যবহার করে ডিভাইস ম্যানেজার খুলুন, তারপর M কী টিপুন। ডিসপ্লে অ্যাডাপ্টার তালিকা সনাক্ত করুন এবং এটি প্রসারিত করুন। জাহাজে থাকা জিপিইউ-এর সংখ্যার উপর নির্ভর করে, আপনি এই ধরনের এক বা দুটি অ্যাডাপ্টার দেখতে পাবেন।

OEM সনাক্ত করতে, নামটি দেখুন। এটি সাধারণত ইন্টেল বা NVIDIA হবে। আপনি যদি বিদ্যমান ডিভাইস ড্রাইভার আপডেট করতে চান তবে আপনাকে অবশ্যই এটিতে ডান-ক্লিক করতে হবে এবং ডিসপ্লে অ্যাডাপ্টারের বৈশিষ্ট্যগুলি খুলতে বৈশিষ্ট্যগুলিতে ক্লিক করতে হবে। তারপরে ড্রাইভার ট্যাবে স্যুইচ করুন। ড্রাইভারের সংস্করণ পরীক্ষা করুন। পরবর্তী ধাপ হল OEM ওয়েবসাইট পরিদর্শন করা এবং ড্রাইভার আপডেট ডাউনলোড করা। তারপরে আপনি ম্যানুয়ালি গ্রাফিক্স কার্ড ড্রাইভার আপডেট করতে বেছে নিতে পারেন।

সম্পর্কিত :Windows 11/10-এ জেনেরিক PnP মনিটর ড্রাইভারের সমস্যা ঠিক করুন।

4] গ্রাফিক্স ড্রাইভার আপডেট করুন, পুনরায় ইনস্টল করুন বা রোল ব্যাক করুন

উইন্ডোজ দ্বিতীয় মনিটর সনাক্ত করতে পারে না - উইন্ডোজ 11/10

প্রায়শই না, দ্বিতীয় মনিটর খুঁজে পেতে উইন্ডোজের অক্ষমতা ভিডিও কার্ডের সাথে সম্পর্কিত। এটি দ্বিতীয় ডিসপ্লে সনাক্ত করতে পারে না কারণ ভিডিও কার্ড বা গ্রাফিক্স কার্ডে সর্বশেষ ড্রাইভারগুলির সঠিক ড্রাইভার ইনস্টল করা নেই। তাই আপনাকে —ডিসপ্লে অ্যাডাপ্টার-এর জন্য ডিসপ্লে ড্রাইভার আপডেট করতে হবে এবং মনিটর। তুমি আপনার NVIDIA ড্রাইভার আপডেট বা পুনরায় ইনস্টল করতে হতে পারে। ডিভাইস ড্রাইভার আপডেট করার জন্য আমাদের বিস্তারিত নির্দেশিকা দেখুন।

ড্রাইভারগুলি আপডেট করা কাজ না করলে, আপনি সেগুলি পুনরায় ইনস্টল করতে পারেন:

  1. Windows কী + X এ যান কী এবং তারপরে ডিভাইস ম্যানেজার নির্বাচন করুন।
  2. ডিভাইস ম্যানেজার উইন্ডোতে সংশ্লিষ্ট ড্রাইভারকে খুঁজুন। যদি আপনি এটির বিপরীতে একটি হলুদ বিস্ময়বোধক চিহ্ন দেখতে পান তবে এটিতে ডান-ক্লিক করুন এবং রোলব্যাক নির্বাচন করুন ড্রাইভারকে এর আগের সংস্করণে ফিরিয়ে আনতে।
  3. যদি সেই বিকল্পটি উপলভ্য না থাকে, তাহলে এটিতে ডান-ক্লিক করুন এবং আনইনস্টল করুন নির্বাচন করুন . সিস্টেম রিস্টার্ট করুন।
  4. আবার ডিভাইস ম্যানেজার খুলুন এবং হার্ডওয়্যার পরিবর্তনের জন্য স্ক্যান করুন নির্বাচন করুন ড্রাইভার ইন্সটল করতে।

অবশেষে, যদি একটি নতুন ড্রাইভার ইনস্টল করার পরে সমস্যাটি ঘটে থাকে, আপনি ড্রাইভারটিকে রোল ব্যাক করতে বেছে নিতে পারেন—ডিভাইস ম্যানেজারে ডিসপ্লে অ্যাডাপ্টারগুলিতে ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্যগুলি নির্বাচন করুন। তারপরে ড্রাইভার ট্যাবে স্যুইচ করুন এবং রোল ব্যাক ড্রাইভার বোতামে ক্লিক করুন৷

উইন্ডোজ বর্তমান ড্রাইভারটি আনইনস্টল করবে এবং পুরানো ড্রাইভার ব্যবহার করবে, যা কয়েক দিনের জন্য ব্যাকআপ হিসাবে রাখা হয়।

5] হার্ডওয়্যার সমস্যা সমাধান

  • দ্বিতীয় মনিটর সংযোগকারী HDMI কেবল পরিবর্তন করার চেষ্টা করুন৷ যদি এটি কাজ করে, আমরা জানি আগের তারটি ত্রুটিপূর্ণ ছিল৷
  • একটি ভিন্ন সিস্টেমের সাথে দ্বিতীয় মনিটর ব্যবহার করার চেষ্টা করুন। সমস্যাটি মনিটর বা প্রাথমিক সিস্টেমের সাথে কিনা তা আলাদা করতে সাহায্য করবে।
  • হার্ডওয়্যার ও ডিভাইস ট্রাবলশুটার চালান এবং দেখুন।

6] একটি ওয়্যারলেস ডিসপ্লে সংযুক্ত করুন

ওয়্যারলেস ডিসপ্লে আপনার ডিসপ্লে প্রসারিত করার জন্য একটি দুর্দান্ত বিকল্প এবং মনিটরটি কাজ না করলে একটি অস্থায়ী সমাধান হিসাবে ব্যবহার করা যেতে পারে। এদিকে, আপনি অন্য পিসির সাথে সংযোগ করতে পারেন এবং সেই পিসিতে ডিসপ্লে কাজ করে কিনা তা পরীক্ষা করতে পারেন।

কেন আমার মনিটর HDMI চিনবে না?

যদি একটি HDMI কেবল সংযুক্ত থাকে, কিন্তু আপনার পিসি এখনও আপনার মনিটরকে চিনতে না পারে, তাহলে সম্ভবত এটি একটি হার্ডওয়্যার সমস্যা। আপনি অন্য HDMI কেবল, একই কেবল ব্যবহার করে একটি বিকল্প প্রদর্শন বা অন্য মনিটরে সেট ব্যবহার করে সমস্যাটি পরীক্ষা করতে পারেন। যদি ওয়্যার এবং মনিটর অন্য কম্পিউটারের সাথে কাজ করে তবে এটি জিপিইউ বা মাদারবোর্ড পোর্ট সমস্যা। এটি ঠিক করার জন্য আপনাকে প্রতিস্থাপন করতে বা পরিষেবা কেন্দ্রের সাথে যোগাযোগ করতে হতে পারে৷

আমাকে কি GPU HDMI বা মাদারবোর্ড HDMI এর সাথে সংযোগ করতে হবে?

বেশিরভাগ সিপিইউতে অনবোর্ড জিপিইউ থাকে, যা মাদারবোর্ড HDMI এর মাধ্যমে কাজ করে। আপনার যদি একটি বাহ্যিক GPU বা একটি গ্রাফিক্স কার্ড থাকে তবে আপনাকে একটি GPU HDMI পোর্টের সাথে সংযোগ করতে হবে৷ একটি বহিরাগত GPU অনবোর্ড GPU দখল করবে। তাই আপনাকে আপনার মনিটর কোন HDMI পোর্টের সাথে সংযুক্ত আছে তা পরীক্ষা করতে হবে এবং নিশ্চিত করতে হবে যে এটি GPU পোর্ট।

কিছু CPU-তে অনবোর্ড GPU নেই, কিন্তু ব্যবহারকারীরা বিভ্রান্ত হন কারণ মাদারবোর্ড একটি GPU পোর্ট অফার করে। এই ক্ষেত্রে, আপনাকে মাদারবোর্ড ডিসপ্লে পোর্টের পরিবর্তে জিপিইউ পোর্টের সাথে HDMI তারের সংযোগ করতে হবে।

আমার কি মাদারবোর্ডে HDMI আউটপুট সক্ষম করতে হবে?

এটি খুব কমই ঘটে, তবে যদি UEFI বা BIOS HDMI পোর্ট সক্রিয় এবং নিষ্ক্রিয় করার বিকল্প অফার করে তবে এটি সক্ষম করা উচিত। কম্পিউটার চালু হলে আপনাকে F2 বা Del কী টিপে UEFI-এ বুট করতে হবে এবং প্রদর্শন বিভাগের অধীনে সেটিংস পরিবর্তন করতে হবে।

বেশিরভাগ সময়, উইন্ডোজ সহজেই বাহ্যিক ডিসপ্লে বা মনিটরগুলিকে কোনও সমস্যা ছাড়াই সনাক্ত করে। তবে অনেক সময় উইন্ডোজের সেটিংস বা ড্রাইভার অভিজ্ঞতা নষ্ট করে দিতে পারে। আমি আশা করি পোস্টটি অনুসরণ করা সহজ ছিল এবং আপনি অবশেষে দ্বিতীয় মনিটরটি সনাক্ত করতে পারেন। আপনার অন্য কোন ধারনা থাকলে আমাদের জানান।

উইন্ডোজ দ্বিতীয় মনিটর সনাক্ত করতে পারে না - উইন্ডোজ 11/10
  1. Windows 11/10 এ ProgramData ফোল্ডার কি?

  2. Windows 11/10 এ XPS ভিউয়ার

  3. উইন্ডোজ 11/10 পিসিতে কিভাবে ডেস্কটপে যাবেন

  4. উইন্ডোজ 11/10 এ মাইক্রোসফ্ট স্টোর অক্ষম করতে পারবেন না? এখানে ব্যাখ্যা আছে.